কম্পিউটার

মূর্খ মৃত্যু, আবার নয়

কেন মানুষ মৃত্যুতে এত আনন্দ করে? প্রতি দুই মাস অন্তর কিছু না কিছু মারা যাচ্ছে। প্রথমে, এটি ফায়ারফক্স, তারপর এটি আবার ফায়ারফক্স, তারপর এটি লিনাক্স, তারপর এটি কম্পিউটার এবং ফায়ারফক্স আরও একবার। সপ্তম পুনরাবৃত্তির পর এক ধরনের বিরক্তিকর হয়, আপনি কি মনে করেন না?

কিন্তু না, দৃশ্যত নয়। মিডিয়া এই ধরনের নাটকের জন্য রক্তপাত করছে। কিছু কারণে, ভয়, একঘেয়েমি বা ক্লিকবাইটিং হোক না কেন, লোকেরা মৃতপ্রায় জিনিসগুলি সম্পর্কে পোস্ট করতে থাকে, সেই ট্রলফুল অ্যাঙ্গেলের লক্ষ্যে যা তাদের পাঠকদের রাগান্বিত করবে এবং তাদের প্রতিক্রিয়া জানাতে বাধ্য করবে, পরিসংখ্যানগত ভুলগুলি নির্দেশ করতে এবং তাদের ভক্তবয়স প্রকাশ করতে। এখন, এখানে এই নিবন্ধটি বেশিরভাগই মোজিলার ব্রাউজার সম্পর্কে, তবে আমরা আধুনিক কম্পিউটিং-এর অন্যান্য দিকগুলিকেও স্পর্শ করব। আমাকে অনুসরণ কর.

ফায়ারফক্স কি মারা যাবে?

আপনি কাকে জিজ্ঞাসা করেন তার উপর নির্ভর করে। কিছু লোক আপনাকে বলবে যে এটি ইতিমধ্যেই মারা গেছে, কেবল এটি এখনও জানে না। ওয়েল, যে ব্যাপার জন্য, তাই আপনি. আপনি মৃত, কিন্তু আপনার শরীরের নিবন্ধন করতে এবং তা উপলব্ধি করতে আরও পঞ্চাশ বা ষাট বছর সময় লাগতে পারে। এখন, আপনি অবশ্যই ধ্বংস হবে, কিন্তু ব্রাউজার এখনও জীবিত হতে পারে.

যাইহোক, ব্লগারদের সামনে খারাপ জিনিসগুলি সম্পর্কে কথা বলার জন্য যা উদ্বুদ্ধ করে তা হল বিভিন্ন সাইট দ্বারা সংগৃহীত ব্রাউজার পরিসংখ্যানের ভিন্নতা, নির্দিষ্ট ব্রাউজারগুলির বৃদ্ধি বা অভাবের ইঙ্গিত হিসাবে। উদাহরণস্বরূপ w3schools.com-এর নিজস্ব মেট্রিক্স রয়েছে এবং সেগুলি বিস্তৃত শ্রোতাদের সাথে ভাগ করে নেয়, যারা তারা যে কোনও উপায়ে শতাংশের ব্যাখ্যা করতে স্বাধীন।

প্রকৃতপক্ষে কী ঘটছে তার একটি মাঝারিভাবে সঠিক অনুমান পেতে, আপনার প্রথমে এবং সর্বাগ্রে বিভিন্ন উত্সের প্রয়োজন৷ কিন্তু এখানেই শেষ নয়. এখানে একটি বড় সমস্যা যা সবাই উপেক্ষা করে। মানুষ একটি নির্দিষ্ট সময়ের জন্য বিভিন্ন উত্সের মধ্যে পার্থক্য উপেক্ষা করে।

সম্পূর্ণ কাল্পনিক সংখ্যা সহ এখানে একটি ওয়ার্মআপ উদাহরণ দেওয়া হল, যাতে আমি এখানে কী ব্যাখ্যা করার চেষ্টা করছি তা আপনি পুরোপুরি বুঝতে পারেন:

বলুন আপনার তিনটি উৎস আছে, A, B এবং C। তিনটি উৎসই জানুয়ারি থেকে জুন পর্যন্ত একটি ধীর, স্থির, রৈখিক পতন দেখায়, যা গড়ে প্রায় 1.5% ক্ষতি হয়। তারপর, আপনি আলাদাভাবে জুনের পরিসংখ্যানগুলি দেখুন, যেগুলি রিপোর্ট করে যে ফায়ারফক্সের শেয়ার ছিল 19, 22 এবং 26 শতাংশ৷ ঠিক আছে, আকর্ষণীয়. এখন, আপনি মে পরিসংখ্যান দেখুন:20, 23, 29 শতাংশ। আপনি মাসে মাসে ফিরে যান। আপনি কিছু সুন্দর লিনিয়ার ট্রেন্ডলাইন তৈরি করেন। গড় ক্ষতি 1.5% হতে দেখা যায়।

এখন, আপনি অনুমান করতে পারেন যে ফায়ারফক্স উল্লিখিত সময়ের মধ্যে অন্যান্য ব্রাউজারগুলির কাছে 1.5% শেয়ার হারিয়েছে। কিন্তু না. সবাই যেটা ভুলে যায়, যেহেতু তারা নাটকের উদ্ধৃতি এবং পুনরায় পোস্ট করতে ব্যস্ত, তা হল শুধুমাত্র জুনের জন্য আদর্শ বিচ্যুতি ছিল 3.5%। মে মাসে তার থেকেও বেশি। বাকি ডেটা পয়েন্টগুলির দিকে ফিরে তাকালে, আপনি আপনার বিভিন্ন উত্সের জন্য 2.8% এর গড় পরিবর্তন পাবেন। এবং যেহেতু প্রমিত বিচ্যুতি প্রকৃত পরিবর্তনের চেয়ে বড় হয়, তাই বাজারের শেয়ার হ্রাসকে পরিসংখ্যানগত গোলমাল হিসেবে বিবেচনা করা যেতে পারে। এটি সঠিক হতে পারে, কিন্তু সম্পূর্ণরূপে গাণিতিক দৃষ্টিকোণ থেকে, এটি নয়।

আপনি যদি বাস্তব বিশ্বে সত্যিই কী ঘটে তা দেখেন, আপনি জানতে পারবেন যে সংখ্যাগুলি একটি জটিল জিনিস। উদাহরণস্বরূপ, বিভিন্ন উত্সের ভিত্তিতে ফায়ারফক্সের ডিসেম্বর 2011-এ 24.8, 24.5, 25.5, 21.7, 19.7, 23.5 শতাংশ শেয়ার ছিল, 2.2% বিচ্যুতি সহ। তার আগের মাস, সংখ্যাগুলি 2.1% বিচ্যুতি দেখায়। ক্রোমের জন্য, বৈচিত্রটি 3.9%। সেই বিষয়ে, 2011 সালের আগস্ট থেকে Chrome যা কিছু অর্জন করেছে তা পরিসংখ্যানগত গোলমালের মধ্যে পড়ে।

তাহলে আমরা এখানে কি শিখব? একটি প্রবণতা আছে? হ্যাঁ, মনে হচ্ছে একটা আছে। ক্রোম লাভ করছে, ইন্টারনেট এক্সপ্লোরার হারাচ্ছে, ফায়ারফক্স হয়তো কিছু ব্যবহারকারী হারাচ্ছে। তা ছাড়া, আর কিছু নেই যা আপনি নিশ্চিতভাবে দাবি করতে পারেন, যদি না খ্যাতি গৌরবের থেকে গৌণ হয়।

এখন বড় প্রশ্ন আসে...

ফায়ারফক্স কেন কিছু মার্কেট শেয়ার হারাবে না? যখন আপনার কাছে শুধুমাত্র দুটি বড় ব্রাউজার প্রতিদ্বন্দ্বিতা করত, তখন কেকের দুটি টুকরো ছিল। এখন আরেকজন খেলোয়াড় আছে। সুতরাং এটি শুধুমাত্র যৌক্তিক যে একটি অতিরিক্ত প্রয়োজন, যা ইন্টারনেট এক্সপ্লোরার বা ফায়ারফক্স কেউই সরবরাহ করতে পারে না তা ক্রোম দ্বারা অফার করা এবং সন্তুষ্ট করা হচ্ছে। যুক্তিতে দাঁড়ায়। এটা জিনিসের স্বাভাবিক ক্রম.

Chrome লাভের বেশিরভাগই আসে ইন্টারনেট এক্সপ্লোরার থেকে। এই বিশেষ ক্ষেত্রে, পরিবর্তন সুস্পষ্ট. প্রতিদ্বন্দ্বীর দ্বারা সমান ক্ষতির জন্য শতকরা দশ শতাংশ বাজার শেয়ার, পরিসংখ্যানগত পরিবর্তনকে পাঁচ বা ছয়ের ফ্যাক্টর দ্বারা অতিক্রম করে, এমনকি হার্ডকোর সংশয়বাদীদেরও এটি একটি সত্যের জন্য মেনে নিতে হবে। যাইহোক, ফায়ারফক্সের সাথে, প্রতিদ্বন্দ্বিতা অবিলম্বে স্পষ্ট নয়।

সুতরাং, অকাল মৃত্যুবরণগুলি তাদের বিষয়বস্তুর মতোই কার্যকর। আমার প্রত্যাশা হল বাজার দৈত্যদের মধ্যে একটি মিষ্টি এক তৃতীয়াংশ ভাগে ভারসাম্য বজায় রাখবে, কমবেশি, এবং বাকিদের জন্য কিছু অতিরিক্ত। পরিস্থিতি যেখানে একটি একক ব্রাউজার বাজারে আধিপত্য করে তা অস্বাস্থ্যকর, এবং দেখুন এটি মাইক্রোসফ্টের সাথে কী করেছে। গুগল, যদি তারা স্মার্ট হয়, তবে কখনই এমন অবস্থানে যেতে চাইবে না যেখানে ক্রোম অর্ধেকেরও বেশি বাজার ধরে রাখে, কারণ এটি তার নিজের বৃদ্ধির শিকার হবে। একটি প্রতিযোগীতামূলক পণ্য টিকিয়ে রাখা সহজ হয় যখন আপনার এক বিলিয়নের পরিবর্তে দশ মিলিয়ন ব্যবহারকারী থাকে। পরিবর্তনের গতি এটির আকারের সমানুপাতিক।

তদুপরি, আমরা শিখি যে ফায়ারফক্স ব্রাউজার জগতে তাদের করা সমস্ত নতুন জিনিস সত্ত্বেও বাজারের শেয়ার হারাচ্ছে, যার মধ্যে রয়েছে হ্যাংওভার বমি বমি ভাব পর্যন্ত তাদের ইন্টারফেসকে সরল করা, ডাম্বফাই করা এবং ক্রোমফাই করা। খুব কম লোকই বুঝতে পারে যে বাজারের চাহিদাগুলি কেবলমাত্র কাঁচা গতি বা ট্যাবগুলির অবস্থানের চেয়ে অনেক বেশি সূক্ষ্ম।

ফায়ারফক্সের লোকেরা যা করেছে তা হল ক্রোম বৈশিষ্ট্যগুলি গ্রহণ করা এবং সেগুলিকে তাদের মডেলে প্রয়োগ করা, তবে দৃশ্যত, এই বৈশিষ্ট্যগুলির কোনটিই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয় না। অন্যদিকে, Google লোকেরা ফায়ারফক্স থেকে একটি সত্যিকারের গুরুত্বপূর্ণ জিনিসটি পোর্ট করেছে:এক্সটেনশনগুলি।

একটি ভারসাম্য বিন্দু হতে যাচ্ছে. ইহা হচ্ছে. যদি, সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, ফায়ারফক্স এবং ক্রোম অভিন্ন হয়, তাহলে গড় জনসংখ্যার জন্য, পছন্দটি অনেকটা এলোমেলো। প্রতিযোগিতা প্রমিতকরণের দিকে নিয়ে যায়, যা একটি দুর্দান্ত জিনিস।

অন্যান্য জিনিস যা মারা যাবে

কিউট ছোট্ট শেয়াল দিয়ে নাটক শেষ হয় না। লিনাক্সও মারা যাচ্ছে। আবার, আমরা শ্লীলতাহানি করা সংখ্যা আছে. সর্বাধিক উদ্ধৃত উত্সগুলির মধ্যে একটি হল Google Trends, যা আপনাকে একটি নির্দিষ্ট অনুসন্ধান স্ট্রিং সম্পর্কিত সমস্ত Google প্রশ্নের স্বাভাবিক ভলিউম দেখায়৷ তাই আমরা যদি লিনাক্সের দিকে তাকাইঃ

আপনি অনুমান করবেন যে লিনাক্স কম জনপ্রিয়। যাইহোক, এটি ভুল। মানুষ কি ভুলে যায় যে এই দাবি সত্য হবে যদি বাজারের আকার পরিবর্তন না হয়। কিন্তু এটা হয়েছে.

2004 সালে, লিনাক্স অনুসন্ধান প্রায় ছিল। 2012 সালে যা ছিল তার চেয়ে তিনগুণ বেশি। ঠিক আছে, কিন্তু 2004 সালে, উবুন্টু, লিনাক্স মিন্ট, অ্যান্ড্রয়েড, এবং লিনাক্সের অন্যান্য অনেক স্বাদ ছিল না। কেকের SIZE এর চেয়ে বড়। আবার, এর সংখ্যা ব্যবহার করা যাক.

2004 সালে, ইন্টারনেটের 500 মিলিয়ন ব্যবহারকারী ছিল। আজ, এটি তিন বিলিয়ন আছে. বাজার বেড়েছে ছয়টি ফ্যাক্টর। এখন, সবাই লিখছেন মনে হচ্ছে কিভাবে লিনাক্স সোনালী 1% মার্কেট শেয়ারের চারপাশে ঘোরাফেরা করে। কিন্তু এর মানে হল যে 2004 সালের তুলনায় লিনাক্স ব্যবহারকারীর সংখ্যা ছয়গুণ বেশি! কেকটা বড় হয়ে গেছে।

আনুপাতিকভাবে, একটি খালি অনুসন্ধান শব্দ হিসাবে লিনাক্স 2004 সালের তুলনায় 2012 সালে কম জনপ্রিয়, কিন্তু এটি ব্যবহারকারী বেসের প্রকৃত আকার সম্পর্কে আমাদের কিছুই জানায় না, বিশেষ করে যেহেতু লিনাক্স লিনাক্স-এর মতো কিছুর সমার্থক ছিল, কিন্তু এত বেশি নয়। আর উবুন্টু এবং অ্যান্ড্রয়েডের জন্য অনুসন্ধান করা অনেক নতুন ব্যবহারকারী আসলেই চিন্তা করেন না যে অন্তর্নিহিত কার্নেলটি লিনাক্স। এই বিষয়ে, ম্যাক ওএসএক্স ব্যবহারকারীরা জানেন না যে তারা ইউনিক্স চালাচ্ছেন। যদি আপনি Google UNIX করেন, আপনি একটি অতি-স্থির পতন দেখতে পাবেন, কিন্তু সেই সময়ের মধ্যে, ম্যাক ডেস্কটপ বাজারের বড় অংশ অর্জন করেছে।

কোন সিদ্ধান্ত নেওয়ার আগে ওজনের দিকে নজর দেওয়া গুরুত্বপূর্ণ। এবং তারপরে, আরও সঠিক ধারণা পেতে অন্যান্য উত্স উল্লেখ করুন। গত আট বছরের সময়কালে লিনাক্সের ওজন 1.00, উবুন্টু 0.32 এবং মিন্ট কার্যত শূন্য। যদি আমরা লিনাক্স মিন্ট দ্বারা স্বাভাবিক করি, তবে লিনাক্সের জন্য সার্চের সামগ্রিক ভলিউম এই সময়ের ফ্রেমে একা লিনাক্সের জন্য লোকেরা যা অনুসন্ধান করে তার চেয়ে প্রায় 200 গুণ কম। কিন্তু তখন, লিনাক্স মিন্ট এতদিনের অস্তিত্ব ছিল না।

তাছাড়া, ডিস্ট্রোওয়াচ উবুন্টুর তুলনায় প্রায় দ্বিগুণ জনপ্রিয়তা সহ, কিছু সময়ের জন্য লিনাক্স মিন্টকে তার শীর্ষ দৈনিক হিটার হিসাবে রিপোর্ট করেছে। তাই জিনিসগুলি অবশ্যই পরিবর্তিত হচ্ছে এবং সেগুলি গড়ে প্রতিফলিত হতে পারে না। কাছাকাছি বা অন্যান্য উপায়. এবং আমাদের কখনই ভুলে যাওয়া উচিত নয় যে উপরে দেখানো প্রতিটি ডেটা পয়েন্টের জন্য, বাজারের আকার আলাদা ছিল।

প্রকৃতপক্ষে, বাজারে আজ অনেকগুলি অনুসন্ধান স্ট্রিং রয়েছে, যার মধ্যে অনেক বৈচিত্র এবং মিউটেশন রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি যদি লিনাক্স মিন্ট অনুসন্ধান করেন, আপনি লিনাক্স এবং উবুন্টু বিভাগগুলিকেও কভার করেন, স্পষ্টভাবে তাদের নামকরণ না করে, তাই কথা বলতে। এই গুরুত্বপূর্ণ, হ্যাঁ, না? হতে পারে. বড় প্রশ্ন হল, আপনি যদি শীর্ষ দশটি লিনাক্স-সম্পর্কিত অনুসন্ধানগুলি গ্রহণ করেন এবং তারপরে সেগুলিকে একত্রিত করেন। তাহলে কি পাবেন? আপনি যদি সেখানেও অ্যান্ড্রয়েড ডাম্প করেন?

কম্পিউটারও মারা যাচ্ছে, নয়

হ্যাঁ, হ্যাঁ, আমরা আগে এই এক ছিল. প্রত্যেকেরই চিম্প ইমুলেশন কম্পিউটিং মডেলের জন্য একটি প্রবাদপ্রতিম হার্ডন রয়েছে, যা ক্র্যাপলেট এবং মরনফোন নামেও পরিচিত। আমি নতুন বাজারের অংশগুলির জন্য উত্সাহের প্রশংসা করতে পারি। কিন্তু সবাই একই ভুল করছে ধরে নিচ্ছে যে বাজার স্থির রয়েছে এবং নতুন প্রযুক্তিগুলি পুরানোগুলির বিস্তৃতিতে এসেছে।

না। বাজার অনুভূমিকভাবে এবং উল্লম্বভাবে স্কেল করছে। নতুন গ্যাজেট থাকা নতুন সম্ভাবনার খোলে, এটি পুরানোগুলিকে প্রতিস্থাপন করে না। সিপিইউ চক্রের কোন সংরক্ষণ নেই, তুমি গণিতহীন ডল্ট।

এই নতুন স্টাফের চারপাশে ব্যাপক হিস্টিরিয়া রয়েছে যাতে সমস্ত যৌথ ব্যবহারকারীর অভিজ্ঞতাকে একটি একক ঝুড়িতে ডাম্প করা যায়, তারপর সেই ঝুড়িতে নেপালম দিয়ে আগুন দেওয়া হয়। টাচ স্ক্রিনগুলির সত্যিই তাদের অনন্য বড় চকচকে বোতামগুলির প্রয়োজন এবং যা কিছু নয়, আমি সম্মত। কনজিউমারিজম, লাইভ স্ট্রিমিং, সব আজেবাজে কথা। কিন্তু নতুন সম্ভাবনাগুলি বিদ্যমানের একটি যৌক্তিক ধারাবাহিকতা, প্রতিস্থাপন নয়। আপনাকে সামলাতে সাহায্য করার জন্য, এখানে সাদৃশ্য রয়েছে।

টিভি চ্যানেল, তার। আপনার যখন একটি মাত্র চ্যানেল থাকবে, আপনাকে অবশ্যই এটি দেখতে হবে। যদি কেউ আপনাকে অন্য চ্যানেল অফার করে, আপনি আপনার সময় দুটির মধ্যে সমানভাবে ছড়িয়ে দিতে পারেন, বা না পারেন। সম্পূর্ণ পরিসরের বিকল্পগুলির সাথে, আপনার প্রতিদিনের ভাণ্ডার শেষ পর্যন্ত আপনার সময়, চাহিদা এবং স্বাদকে প্রতিফলিত করবে। এ পর্যন্ত সব ঠিকই. এটি আপনার প্রচলিত, ঐতিহ্যবাহী বিনোদন মডেল। এখন, কেউ লাইভ স্ট্রিমিং চালু করেছে। অন্য কেউ রেডিও তৈরি করে। আপনি 3D সিনেমা পাবেন, আপনি ভার্চুয়াল বাস্তবতা পাবেন। এই সব একটি অনুরূপ অভিজ্ঞতা প্রস্তাব.

এখন, আপনি যদি স্মার্টফোনের ননসেন্স অনুসরণ করেন, তাহলে আমাদের পুরানো প্রযুক্তিগুলিকে বাতিল করা উচিত বা সেগুলিকে নতুনগুলির সাথে অভিন্ন করা উচিত, যখন কার্যকারিতা না থাকলে বাস্তবে তারা প্রকৃতির পরিপূরক। যাইহোক, সহজ বাস্তবতা হল যে টিভি অন্যান্য সমস্ত বিনোদন বিকল্পগুলির পাশাপাশি আনন্দের সাথে বাস করে। নতুন চাহিদা তৈরি এবং পূরণ করা হয়।

কম্পিউটারের সাথে একই। এখন থেকে পঞ্চাশ বছর পর, এটা খুবই সম্ভব যে সবাই আল্ট্রাবুক, সুপারবুক এবং স্মার্টফোন ব্যবহার করবে। কিন্তু মানুষ এখনও তাদের ঐতিহ্যগত হাতিয়ার ব্যবহার চালিয়ে যাবে। আপেক্ষিক অর্থে, পিসির আধিপত্য 80% থেকে মাত্র 15% এ নেমে যেতে পারে। কিন্তু পরম সংখ্যায়, পরম ভাগ এখনও আগের চেয়ে বড় হবে। কারণ, এক মিলিয়নের মধ্যে 1% হাজারের মধ্যে 10% বেশি। এটা নাও?

মূর্খ মৃত্যু, আবার নয়

পিসি, ল্যাপটপ, নেটবুক এবং অন্যান্য গ্যাজেটগুলি বেশিরভাগই বাস্তব চাহিদা পূরণের জন্য তৈরি করা হয়েছিল। যদি না হয়, তাহলে তারা সত্যিই অদৃশ্য হতে পারে। প্রকৃতপক্ষে, কিছু গ্যাজেট আজ ফ্যাশন পণ্য হিসাবে তৈরি করা হয়েছে, যে কারণে সেগুলিকে এত হাইপ করা হচ্ছে। যখন প্রকৃত প্রয়োজন নেই, তখন আপনাকে বেঁচে থাকার জন্য কঠোর লড়াই করতে হবে। এই কারণেই আপনার মস্তিষ্ককে ওয়েব 3.0, তাত্ক্ষণিক অ্যাক্সেস এবং সেই সমস্ত বানোয়াট কথার সাথে পাম্প করা হচ্ছে।

যতক্ষণ প্রয়োজন থাকবে ততক্ষণ টুল থাকবে। একবার লোকেদের আর ব্রুট কম্পিউটিং পাওয়ার, হার্ডকোর গেমিং, টাইপিং বা বড় পর্দার প্রয়োজন হয় না, ক্লাসিক কম্পিউটার অদৃশ্য হয়ে যেতে পারে। এটা কি কখনো হবে? ঠিক আছে, আমরা গত 400 বছর ধরে টাইপ করছি, তাই আমি নিশ্চিত নই। জীবন আকার নির্দেশ করে। এবং থাম্বস কোন ছোট পেতে না. আমাদের চোখ 4" স্ক্রিনে যেমন 22" স্ক্রিনে দেখতে পারে তেমনভাবে বিস্তারিত দেখতে পারে না।

আপনি কি আরামে মাত্র এক হাতে 9 ঘন্টা কাজ করতে পারেন, অন্য হাতে ট্যাবলেট ধরে থাকে? আপনি কি আরামে স্মার্টফোনে CAD টুল চালাতে পারেন? আপনি কি এই নতুন যুগের গ্যাজেটগুলির একটি ব্যবহার করে একটি বই লিখবেন?

আরে, যদি আমরা জিনিসগুলিকে শীতল করতে এবং বাস্তবতাকে উপেক্ষা করে থাকি, তাহলে কেন পিয়ানোকে স্মার্টফোন দিয়ে প্রতিস্থাপন করবেন না? আমি বলতে চাচ্ছি আপনি কি অনুকরণ করতে পারেন এবং যে সব. তাই কেন না? এক মাপ সব ফিট ডিজিটাল কমিউনিজম মত. কাজ হবে না।

তাহলে কি এখনও কিছু মারা যাচ্ছে?

উত্তর সহজ। মৃতপ্রায় জিনিসগুলির মধ্যে কোনটি ফ্যাশন এবং কোনটি প্রকৃত মানুষের চাহিদার উত্তর দেয়? যে শুধুমাত্র প্রশ্ন আপনি জিজ্ঞাসা করতে হবে. যদি তারা কোনভাবে উন্নত মানবতার জন্য অভ্যস্ত হয়, তারা থাকবে। না হলে, তারা করবে না। যে কারণে মাইস্পেস মারা গেছে। এবং এই কারণেই ফেইলবুক সম্ভবত মারা যাবে। কারণ এর কোনো বাস্তব উদ্দেশ্য নেই মানবজীবনে, দীর্ঘমেয়াদে। আপনার চারপাশে দেখুন. আপনি সত্যিই কি প্রয়োজন? এমন একটি প্রযুক্তি আছে যা সেই প্রয়োজনের উত্তর দেয়? হ্যাঁ, ভাল, জীবন। না, খারাপ, মৃত্যু।

দ্রষ্টব্য:ছবি উইকিমিডিয়া থেকে নেওয়া, CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সকৃত।

উপসংহার

ডিজিটাল যুগে, ব্রাউজারগুলি আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ উপাদান হয়ে উঠেছে, যেহেতু আমরা সেগুলিকে জ্ঞান এবং তথ্য প্রাপ্ত এবং ভাগ করার জন্য ব্যবহার করি। যেহেতু এটি সহজাতভাবে একটি মানুষের বেঁচে থাকার বৈশিষ্ট্য, তাই আমাদের আগামী কয়েক দশক ধরে ব্রাউজার বা তাদের সমতুল্য প্রয়োজন হবে। বাজারের ওঠানামা থাকতে হবে। প্রাকৃতিক নির্বাচনের আইন এখানে প্রযোজ্য। যোগ্যতমের বেঁচে থাকা। ভাল জিনিস হল, প্রকৃতির বিপরীতে, যার সম্পদের একটি সীমাবদ্ধ পুল রয়েছে, ওয়েব ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তাই আপনার প্রতিদ্বন্দ্বীর সম্পূর্ণ বিলুপ্তির প্রয়োজন নেই।

ফায়ারফক্সের শেয়ার হয়তো কমছে, কিন্তু ব্যবহারকারীর নিরঙ্কুশ সংখ্যা সম্ভবত স্থিতিশীল বা সামান্য বৃদ্ধি পাচ্ছে। এর মানে হল যে ফায়ারফক্স ব্যবহারের মডেলটি তার ক্ষমতার শীর্ষে পৌঁছেছে এবং এই মডেলটি যাদের চাহিদা পূরণ করে তাদের পরিষেবা দেয়৷ Chrome লাভ করছে, কারণ এটি একটি নতুন প্রয়োজনের উত্তর দিচ্ছে। ফায়ারফক্স সর্বোচ্চ সাত বছর সময় নিয়েছিল। দেখা যাক কখন ক্রোম তার পুল শেষ করবে৷ কিছু ক্রস-ব্রাউজার মাইগ্রেশন হতে হবে, কিন্তু জিনিসগুলি ভারসাম্যপূর্ণ হবে। কিছুই মরবে না। না লিনাক্স, না কম্পিউটার। তাই ইতিমধ্যেই বাজে কথা কাটা। এবং সঠিক গণিত কিভাবে করতে হয় তা শিখুন।

এখানে এবং সূচী পৃষ্ঠায় টিজার চিত্র এবং টিভি চিত্র সর্বজনীন ডোমেনে রয়েছে৷

চিয়ার্স।


  1. Firefox সম্পর্কে

  2. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  3. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার