কম্পিউটার

লিনাক্স এবং ফ্ল্যাশের ভবিষ্যত ব্যাখ্যা করা হয়েছে - এটি আপনার দোষ

তাই এই নিবন্ধটি সব সম্পর্কে কি? ঠিক আছে, মনে হচ্ছে অ্যাডোব সিদ্ধান্ত নিয়েছে যে এটি পেপার নামে একটি নতুন প্রোগ্রামিং ইন্টারফেসের মাধ্যমে লিনাক্সে ফ্ল্যাশ সমর্থন করবে, যা শুধুমাত্র Google Chrome-এ উপলব্ধ হবে। স্বতন্ত্র প্লাগইন আর উপলব্ধ হবে না. পৃথিবীর শেষ প্রান্তে.

অথবা এটা? আমাকে একটু ব্যাখ্যা করা যাক ঠিক কি ঘটছে, বা বরং, কি ঘটতে যাচ্ছে। আমি অ্যাডোব এবং গুগলের মধ্যে এই নতুন অংশীদারিত্বের কৌশলগত এবং কৌশলগত প্রভাব, ফায়ারফক্সের সম্ভাব্য প্রভাব, শেষ ব্যবহারকারী হিসাবে কীভাবে এটি আপনাকে উদ্বিগ্ন করতে পারে এবং কী নয় তা ব্যাখ্যা করার চেষ্টা করব। ঠিক আছে, এক নম্বর নিয়ম মনে রাখবেন, আতঙ্কিত হবেন না এবং আমাকে অনুসরণ করুন।

Adobe ঠিক কি পরিকল্পনা করে

আপনার পছন্দের অপারেটিং সিস্টেম ত্যাগ করার জন্য অ্যাডোবকে শয়তানের সাথে সমান করা। কিন্তু আমাদের সংখ্যা হজম করা যাক. প্রথমত, ফ্ল্যাশ প্লেয়ার 11.2 আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হওয়ার পরেই Adobe এই নতুন নীতি কার্যকর করা শুরু করবে। তারপরে, এর পরে, এটি তাদের সফ্টওয়্যারের নন-পিপার সংস্করণগুলির জন্য পাঁচ বছরের জন্য সুরক্ষা আপডেট সরবরাহ করা চালিয়ে যাবে।

ঠিক আছে, পাঁচ বছর। যে সফটওয়্যার জগতে দীর্ঘ সময়. প্রথমত, বিষয়গুলিকে পরিপ্রেক্ষিতে রাখার জন্য, অনুগ্রহ করে পাঁচ বছর পিছনে তাকান এবং দেখুন কতগুলি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা তখনকার সময়ে বিদ্যমান ছিল, তা আর বিকশিত বা সক্রিয় নয়। এখন ভাবুন, আগামী দেড় দশকে কী হবে। কিছু বন্টন যা আপনি বর্তমানে খুব পছন্দ করছেন তা স্বাভাবিকভাবেই বিলুপ্ত হয়ে যাবে। যে কোন কিছু ঘটতে পারে।

পাঁচ বছর হল ফেডোরা এবং উবুন্টুর 10টি রিলিজ। পাঁচ বছরে, একমাত্র বর্তমান অভ্যন্তরীণ লিনাক্স ডিস্ট্রিবিউশন যা ততক্ষণে সমর্থিত হবে, পেওয়্যার এবং কর্পোরেট সংস্করণগুলি বাদ দিয়ে শীঘ্রই প্রকাশিত উবুন্টু 12.04 সুনির্দিষ্ট পেঙ্গোলিন, সম্মানীয় সার্ভার-এর মতো CentOS-এর পাশাপাশি। অন্য কেউ না। একটি উপায়ে, Adobe তাদের সফ্টওয়্যার প্রায় সমর্থন করতে যাচ্ছে. আপনার গড় বিতরণের জীবনকালের চেয়ে তিনগুণ বেশি।

উদীয়মান প্রযুক্তি

পরের পাঁচ বছরে, HTML5 শুরু হতে পারে বা নাও হতে পারে। যদি এটি হয়, তাহলে এটি ডি-ফ্যাক্টো মিডিয়া স্ট্যান্ডার্ড হয়ে উঠতে পারে এবং তারপরে, এটি ফ্ল্যাশ যা বেঁচে থাকার জন্য লড়াই করতে যাচ্ছে। কিন্তু আইপিভি 6 এর মতো এটি ঘটতে পারে বা নাও হতে পারে। এটাও সম্ভব যে অন্যান্য কোম্পানী Adobe এর সাথে সব ধরনের অংশীদারিত্বের চুক্তি করবে। নতুন এপিআই এখনও বিক্রি হতে পারে, ওপেন সোর্সের অধীনে প্রকাশ করা যেতে পারে বা অন্যান্য ব্রাউজারগুলির সাথে একত্রিত হতে পারে।

ঠিক কী হবে তা বলা এখনও খুব তাড়াতাড়ি। এই অংশীদারিত্ব সম্ভবত ওয়েবের উন্নয়নে কিছু নতুন প্রবণতাকে বোঝায়, যেমন গ্র্যান্ড ইউনিফাইং প্লেগ্রাউন্ড। এখনও বলা খুব তাড়াতাড়ি, কিন্তু সম্ভবত ফ্ল্যাশ এত তাড়াতাড়ি মারা যাচ্ছে না, বা সম্ভবত, তারা তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীকে বিয়ে করে এই মৃত্যু এড়াতে চেষ্টা করছে।

সবচেয়ে খারাপ পরিস্থিতি

এখন, একজন ব্যবহারকারী হিসাবে, সবচেয়ে খারাপ কি ঘটতে পারে? ঠিক আছে, আপনি একটি ভিন্ন অপারেটিং সিস্টেমে স্যুইচ করতে পারেন। কিন্তু আপনি যদি লিনাক্সে থাকেন, তবুও আপনার ক্রোমে ফ্ল্যাশ থাকবে। তাই আপনি এখনও আপনার pr0n উপভোগ করতে পারেন এবং কী না। সুতরাং সমস্যাটি ফায়ারফক্স, অপেরা এবং অন্যান্য ব্রাউজারে সংকুচিত হয়।

ঠিক আছে, তাহলে আপনি শুধুমাত্র ফ্ল্যাশের জন্য Chrome ইন্সটল করতে পারেন, এবং অন্য সব ক্ষেত্রে আপনার প্রাথমিক ব্রাউজার হিসেবে Firefox ব্যবহার করতে পারেন। এটি আজকের বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীর চেয়ে আলাদা নয়; ইন্টারনেট এক্সপ্লোরার এক ধরণের আবশ্যক, উভয় সিস্টেম ইন্টিগ্রেশন দৃষ্টিকোণ থেকে এবং কিছু বরং খারাপ ওয়েবসাইট থাকা যা শুধুমাত্র সেই নির্দিষ্ট ব্রাউজারে খুলবে। আমি জানি এটা আমার জন্য সত্য। আমার ব্যাঙ্ক ইশারা করলেই আমি ইন্টারনেট এক্সপ্লোরার চালু করি। এটা কি আমাকে বিরক্ত করে? না, এটি সেখানে বসে, প্রবাদের ই-ধুলো জড়ো করে, এবং প্রয়োজন হলেই ব্যবহার করা হয়। সুতরাং একই ফায়ারফক্স ডাইহার্ড ভক্তদের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে।

এখন, কেউ দাবি করতে পারে এটি ফায়ারফক্সের কফিনে আরেকটি পেরেক। কিন্তু আমি একমত না। ঠিক আছে, প্রকৃতপক্ষে, আমাদের অকাল মৃত্যু এবং কী নয় তার উপর একটি উত্সর্গীকৃত নিবন্ধ থাকবে, আমি প্রতিশ্রুতি দিচ্ছি, তবে এটি এখানে বিষয় নয়। উল্লেখ করার মতো একটি জিনিস হল যে লিনাক্স ক্লাসিক কম্পিউটিং বাজারের একটি ছোট ভগ্নাংশ ধারণ করে। তাই, এমনকি যদি সমগ্র ব্যবহারকারী বেস Chrome-এ স্যুইচ করে বা অন্যান্য ব্রাউজারগুলির সমান্তরালে এটি ব্যবহার করা শুরু করে, তবে এটি দীর্ঘমেয়াদে সামান্য পার্থক্য করবে। কিন্তু আমাদের সত্যিই লিনাক্স সম্পর্কে কথা বলা উচিত।

লিনাক্সের জন্য এর মানে কি

এই অংশীদারিত্বের দুঃখজনক বাস্তবতা হল যে Adobe Linux ছেড়ে দিয়েছে। আমি 2004 সালে লেখা কিছু ফোরাম পোস্ট পড়ার কথা মনে করি, যেখানে লোকেরা জিজ্ঞাসা করেছিল কেন লিনাক্সের জন্য কোনও ফটোশপ নেই। এবং সহজ উত্তর ছিল, খণ্ডন. ফাস্ট ফরোয়ার্ড আট বছর, কিছু পরিবর্তন হয়েছে? না। লিনাক্স খন্ডিত রয়ে গেছে। একটি ডিস্ট্রিবিউশনের জন্য বাইনারি অন্যটিতে কাজ করবে না, এমনকি একই ডিস্ট্রিবিউশনের জন্য বাইনারিও হ্যাকিং ছাড়া আগের সংস্করণে কাজ করবে না। এটি একটি দুর্দান্ত অ্যান্টি-ম্যালওয়্যার ক্ষমতা, তবে একটি খারাপ ব্যবসায়িক মডেল৷

Adobe, যে কোনো শালীন অর্থ-দখলকারী কোম্পানির মতো, তার মুনাফা বাড়াতে চায়। সুতরাং এটি একটি বুদ্ধিমান কাজ করছে, এখানে কোনও ব্যক্তিগত অনুভূতি নেই, কেবল বিশুদ্ধ আর্থিক যুক্তি। কেন তারা এমন একটি প্ল্যাটফর্মের জন্য সফ্টওয়্যার তৈরি করতে সময় নষ্ট করবে যা নিজেকে টিকিয়ে রাখবে না?

গেমের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, অন্যান্য অনেক প্রোগ্রাম বা কম্পিউটিং অঞ্চলের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। লিনাক্স ব্যবসার জন্য অসাধারণ জ্ঞান করে, কিন্তু এটি বাড়ির বাজারের জন্য সত্যিই ভাল নয়। চিন্তা করুন. এন্টারপ্রাইজ লিনাক্স সংস্করণগুলি একটি মোটা মূল্যে আসে। কিন্তু তারা দীর্ঘমেয়াদী সহায়তা প্রদান করে, পাঁচ এবং সাত এবং এমনকি দশ বছর। তারা পশ্চাদপদ সামঞ্জস্য অফার করে, তারা কাজের জন্য একটি কঠিন, শক্তিশালী বেসলাইন অফার করে। আপনি একটি টেকসই মডেল প্রদান করতে আপনার বিক্রেতাদের উপর নির্ভর করতে পারেন যা ছয় মাসে পরিবর্তন হবে না।

মাইক্রোসফ্ট, হোম মার্কেটের নেতা, তাদের অপারেটিং সিস্টেমের জন্য দশ বছরের সহায়তা প্রদান করে, এমনকি আরও দীর্ঘ। 2001 সালে মুক্তিপ্রাপ্ত Windows XP, 2014 সাল পর্যন্ত সমর্থিত হবে। এমনকি আজও, Windows 8 সম্পূর্ণরূপে Windows 3.11-এ ফিরে আসা লিগ্যাসি কোড সমর্থন করে। এটাকে বলে স্থায়িত্ব। যে কেউ স্পর্শ-সংবেদনশীল প্লাস্টিকের একটি শীটের উপর তাদের চিটচিটে থাম্ব স্লাইড করার চেয়ে একটু বেশি কিছুর জন্য এই ব্যবসায়িক মডেলটির প্রশংসা করতে পারে।

চিন্তা করুন. উবুন্টু হল প্রথম হোম ডিস্ট্রো যেটি তাদের দীর্ঘমেয়াদী সাপোর্ট রিলিজের মাধ্যমে সমর্থন জিনিসটিকে গুরুত্বের সাথে মোকাবেলা করার চেষ্টা করে এবং এখন পাঁচ বছর পর্যন্ত র‌্যাম্পিং করছে। বেশিরভাগ লোকের জন্য, এর অর্থ একই সময়ে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রতিস্থাপন করা। বিক্রেতা একটি প্রজাপতির জীবনকাল সহ সফ্টওয়্যার অফার করে বলে তাদের বিবেকবান মনের কেউ একটি বাক্স পুনরায় ইনস্টল করতে চায় না যখন তাদের প্রয়োজন হয় না।

লিনাক্স মারা যাচ্ছে না। এটা থেকে দূরে. এটি ব্যবসায় সর্বোচ্চ রাজত্ব করতে থাকবে এবং মোবাইল বাজারের চ্যাম্পিয়ন হয়ে উঠবে। কিন্তু ডেস্কটপ স্পেসে, এটি সম্ভবত থাকবে, রঙ এবং ফিতার একটি তোড়া, মাংসের কিমা এবং শ্র্যাপনেলের টুকরো টুকরো।

সহজ সত্য হল, অনেক বেশি লিনাক্স আছে। জীবনের 90% সবকিছুই অকেজো, এবং তাই সেখানে সমস্ত বিতরণের 90% রয়েছে। অপ্রয়োজনীয়, অপ্রয়োজনীয়, এক-মানুষের প্রকল্প যার কোনো লক্ষ্য নেই, কোনো দৃষ্টি নেই, কম্পিউটিং ব্যবহারের একটি কর্নার-কেসের জন্য সম্পূর্ণরূপে ব্যক্তিগতকৃত। আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমি তালিকাটি সম্ভবত 5-6 ডিস্ট্রোতে নামিয়ে দেব। একই ডেস্কটপ পরিবেশের জন্য যায়। একই মিউজিক প্লেয়ার এবং অন্য সব কিছুর জন্য যায়।

উবুন্টু একটি অলৌকিক ঘটনা তৈরি না করলে, লিনাক্স ডেস্কটপ বিপ্লব হবে না। জড়তার চাকা ঘুরতে থাকবে, এবং আপনি প্রতি ছয় মাসে চুলা থেকে অর্ধ-বেকড, অর্ধ-গন্ধযুক্ত প্রচেষ্টা চালিয়ে যাবেন, প্রতিটি অফার ঠিক একই রকম, এবং ব্যবহারকারীদের তাদের যা প্রয়োজন তা প্রদান করে না। আশার প্রশ্নও আছে। কতক্ষণ তাদের শ্বাস ধরে রাখা যায়? আপনি 2008 এবং 2009 এবং 2010 সালে লিনাক্সকে বড় করে তোলার বিষয়ে উত্সাহিত হতে পারেন, কিন্তু বছর চলে যায় এবং কিছুই পরিবর্তন হয় না। আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, সম্প্রতি লিনাক্স বিশ্বে সবচেয়ে ভাল জিনিসটি কী ঘটেছে, এমন কিছু যা আমাকে সত্যিই উত্তেজিত করেছে? এটি CentOS, যা কখনই ডেস্কটপের জন্য ছিল না এবং যা তিন বছর আগে প্রকাশিত কার্নেলে চলে। কিন্তু এটা একেবারেই ঠিক, কারণ সাধারণ মানুষ এটাকে পাত্তা দেয় না। তা ছাড়া, এটি অহং এবং অন্ধ, স্থূল অধ্যবসায়ের একটি দুঃখিত স্যুপ।

সব তোমার দোষ

নিচের লাইন, এটা আপনার দোষ. হ্যাঁ, আপনি গীক. আপনি, যারা অপারেটিং সিস্টেম ইন্সটল করার আপনার ক্ষমতাকে এতটা সর্বোচ্চ বোধ করেন এবং স্বাধীনতা এবং ওপেন-সোর্স জিনিসগুলির যত্ন নেওয়ার ভান করেন, আপনিই সেই ব্যক্তি যারা অগ্রগতিকে সবচেয়ে বেশি বাধা দেয়।

আপনি অ্যাডব্লক চালান, কারণ আপনি সিস্টেমটি স্ক্রু করতে চান। আপনি জাভাস্ক্রিপ্ট বন্ধ করে চালান, যাতে খারাপ Google আপনাকে ট্র্যাক করতে না পারে। আপনি পেওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করতে অস্বীকার করেন, এবং আপনি জীবিকা নির্বাহের চেষ্টা করে এমন যেকোন এবং প্রতিটি সংস্থাকে ভূত দেখানোর চেষ্টা করবেন। মাইক্রোসফ্ট তাদের ড্রাইভারগুলিকে ওপেন সোর্সে প্রকাশ করে, আপনি এটিকে মন্দ বলছেন। কিছু কোম্পানি লিনাক্সের জন্য তাদের সফ্টওয়্যার বিক্রি করার চেষ্টা করে, এটি বয়কট করা হয়। কেন? টাকা দিতে দোষ কি?

সম্ভবত Adobe যদি বিশ্বাস করতে পারে যে তারা লিনাক্স ব্যবহারকারীদের কাছ থেকে কয়েক মিলিয়ন ডলার দুধ পেতে পারে, তাহলে তারা বিরক্ত হতে পারে। কিন্তু তারা জানে যে লিনাক্সের লোকেরা যতই কম আসে ততই সস্তা। চিন্তা করুন. আপনি এমনকি আপনার প্রিয় ওয়েবসাইট সমর্থন করেন না. কেন যে ওয়েবসাইটগুলি রাজনীতি সম্পর্কে লেখে এবং যা 3-4% গড় বিজ্ঞাপন ক্লিকের হার নেই, যেখানে লিনাক্স-ভিত্তিক সাইটগুলির মাত্র এক পঞ্চমাংশ বা এমনকি দশমাংশ রয়েছে? এর কারণ হল আপনি বড় কর্পোরেশনগুলিকে স্ক্রু করতে চান, কিন্তু একমাত্র আপনিই স্ক্রু হচ্ছেন।

আপনি সম্প্রদায়ের বিভক্তির জন্য কণ্ঠস্বর দেন, আপনি বিতরণের অবিরাম কাঁটা সমর্থন করেন। আপনি নিজেকে একটি বিটা ড্রোন হিসাবে বিবেচনা করার অনুমতি দেন এবং অস্থির, অকেজো পণ্যগুলি হস্তান্তর করেন যা বিস্মৃতিতে নিক্ষিপ্ত হওয়ার আগে কয়েক মাস ধরে থুথু ফেলবে। পছন্দ ভাল, স্বাধীনতা আরও ভাল, তবে অর্থই সেরা।

উবুন্টু বা লিনাক্স মিন্ট ব্যবহারকারীদের প্রত্যেকে তাদের বিতরণে বছরে এক ডলারের মতো দান করলে কী হবে। আপনি যদি সংখ্যাগুলি বিশ্বাস করতে পারেন, আমরা 15-20 মিলিয়ন ডলার সহায়তার কথা বলছি, যা অতিরিক্ত প্রোগ্রামার, স্টাইলিস্ট এবং ইন্টারফেস ডিজাইনার নিয়োগে বিনিয়োগ করা যেতে পারে, যারা পণ্যগুলিকে আরও ভাল করতে সাহায্য করবে৷ অথবা আক্রমনাত্মক বিজ্ঞাপনের অনুমতি দিন।

এবং যদি প্রত্যেকে মাসে মাত্র এক ডলার দান করে, তবে ব্যবসায়িক বাজারে প্রতিযোগিতা করার জন্য মিন্টের কাছে একশ মিলিয়ন ডলারের তহবিল থাকবে। কিন্তু না. আপনি সস্তা. আপনি যা করতে চান তা হল সফটওয়্যার কিনবেন না। এটাই তোমার লক্ষ্য। আপনি সত্যিই অন্য কিছু সম্পর্কে চিন্তা করবেন না. কিন্তু আপনি লিনাক্সের জন্য ফটোশপ না থাকার জন্য হাহাকার করছেন।

মনোপলি খারাপ

এই গল্পটি আমাদের শেখায় আরও একটি জিনিস, এটি হল একচেটিয়াগুলি খারাপ। অ্যাডোব মিডিয়া স্ট্রিমিং বাজারে শাসন করে। তাই এটি যা খুশি তাই করতে পারে। কিন্তু যদি এমন কোনো প্রতিদ্বন্দ্বী কোম্পানি থাকে যেটি সমস্ত ব্রাউজারগুলির জন্য স্ট্যান্ডার্ড প্লাগইন সহ লিনাক্সকে সমর্থন করা চালিয়ে যেতে চায়, আপনি আপনার মোজা বাজি ধরতে পারেন যে অ্যাডোব একতরফা কিছু করবে না। এটি যেমন, তারা যা খুশি তা করতে পারে এবং আপনি শো উপভোগ করতে মুক্ত।

আপনি এখানে কিছু করতে পারেন? আপনি কোণে কাঁদতে পারেন এবং নিজের ব্যর্থতার জন্য সমবেদনা জানাতে পারেন। অথবা আপনি এই পরিবর্তন বয়কট বা প্রতিবাদ করার চেষ্টা করতে পারেন. কিন্তু নিজেকে এই প্রশ্নটি করুন:আপনি কি আপনার মূল্যবোধ ও বিশ্বাসকে সমুন্নত রাখতে মারা যাবেন? আপনি কি আপনার প্রয়োজনীয় কিছুর জন্য আপনার জীবন দিতে রাজি হবেন? যদি না হয়, তাহলে আপনি সম্ভবত সত্যিই চিন্তিত নন।

আপনি যদি ইদানীং খবরগুলি অনুসরণ করে থাকেন তবে আপনি শিখেছেন যে বাস্তব জীবনের প্রতিবাদগুলি আপনার সাধারণ টুইট এবং ব্লগ পোস্টগুলির চেয়ে কিছুটা বেশি হিংসাত্মক। কিছু লোক আসলে তাদের বিশ্বাসের জন্য লড়াই করবে। আমেরিকানরা তাই করেছে। ফরাসিরা তাই করেছে। আপনি সত্যিই এই বিষয়ে চিন্তিত না. SOPA বা PIPA কেউই আপনাকে সত্যিই বিরক্ত করেনি, গভীরভাবে। তাহলে কেন আপনি কোড একটি টুকরা সম্পর্কে ঝগড়া হবে. এটা এমন নয় যে আপনার অস্তিত্ব কোনোভাবে পরিবর্তন হতে চলেছে। কয়েক গীক কষ্ট পাবে, এটাই সব।

Google

শেষ বিভাগটি Google-এর অন্তর্গত, যারা ইদানীং বেশ লুকোচুরি, লুকোচুরি করছে। Google হল ভবিষ্যত ওয়েবের পবিত্র এবং বিশুদ্ধ চ্যাম্পিয়ন, ঠিক। আমার কোডেক যুদ্ধ নিবন্ধ মনে আছে? Google হল HTML5 এবং VP8-এর জন্য চাপ দিচ্ছে। এবং তারপর, আপনার কাছে ফ্ল্যাশ এবং X.264 কোডেকগুলির পুরানো স্কুল জোড়া রয়েছে৷ কিন্তু সেটা এক বছর আগের কথা। মনে হচ্ছে গুগল তাদের ঘোষণার ব্যাপারে এতটা আত্মবিশ্বাসী নাও হতে পারে এবং ক্ষতি কমাতে পারে। Adobe এর সাথে অংশীদারিত্বের অর্থ অনেক কিছু হতে পারে, কিন্তু এর অর্থ সম্ভবত এটিও যে তাদের HTML5 থেকে অর্থ উপার্জনের সম্ভাবনা এখন কম প্রত্যাশিত বলে মনে হচ্ছে।

যদি এমন কেউ থাকে যার উপর আপনার রাগ করা উচিত, সেটি হল Google, Adobe নয়। মিডিয়া স্ট্রিমিং মার্কেটে অ্যাডোবের যে একচেটিয়া অধিকার রয়েছে তা গুগল ভাঙতে পারত। পরিবর্তে, এটি এটিকে শক্তিশালী করে। কিন্তু তারপর, এটি শুধুমাত্র অর্থ উপার্জন করার চেষ্টা করছে। আপনি এর জন্য তাদের দোষ দিতে পারেন না।

দ্রষ্টব্য:ছবিটি উইকিমিডিয়া থেকে নেওয়া এবং অভিযোজিত, CC BY-SA 2.0 এর অধীনে লাইসেন্সকৃত।

উপসংহার

আপনি যদি সাবধানে চিন্তা করেন, আসলে কিছুই পরিবর্তন হয় না। আপনি কি করতে হবে তা সিদ্ধান্ত নিতে আপনার কাছে আরও পাঁচ বছর আছে। এবং আপনি তখন লিনাক্স চালাচ্ছেন না। অথবা যদি আপনি করেন, শুধু Chrome ইন্সটল করুন এবং কিছু Youtube এবং pr0n এর জন্য মাসে একবার ব্যবহার করুন।

এই ব্যবসায়িক চুক্তির বাইরে, আপনাকে যা করতে হবে তা হল ভবিষ্যতে প্রভাবিত করার জন্য আপনি কী করতে পারেন সে সম্পর্কে দীর্ঘ এবং গভীরভাবে চিন্তা করুন। এবং উত্তর হল, সবকিছু। আপনার সস্তা গাধা বন্ধ পেতে এবং অবদান শুরু. ডেস্কটপ কেমন হওয়া উচিত সে সম্পর্কে বিশ্বের আপনার কোডিং দক্ষতা বা আপনার তির্যক ধারণার প্রয়োজন নেই। বিশ্বের যা প্রয়োজন তা হল আপনার অর্থ বা আপনার লড়াইয়ের দক্ষতা, যদি আপনি একটি রক্তাক্ত বিপ্লব বেছে নেন।

আপনি যদি কখনও অফিস, ফটোশপ, স্টিম, এবং যা কিছু লিনাক্সে একদিন চলতে চান, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে কোম্পানিগুলি আপনার পছন্দের প্ল্যাটফর্মে বিনিয়োগ করার কারণ দেখতে পাচ্ছে। তাই কাজগুলো সঠিকভাবে করা শুরু করুন। এবং পঙ্গু লিনাক্স সেন্টিপিডের পরিত্রাণের প্রথম পদক্ষেপ হল এর অনেকগুলি পা কেটে ফেলা। এটাই এর দুঃখজনক সত্য। লিনাক্সের শরীরের 90% অবশ্যই মারা যেতে হবে যাতে মাথা বাঁচতে পারে। 9,000 ডিস্ট্রিবিউশনগুলিকে মেরে ফেলুন যা কারও প্রয়োজন নেই। 9,000 প্রোগ্রামগুলিকে হত্যা করুন যা কারও প্রয়োজন নেই। কয়েকটি নেতৃস্থানীয় প্রকল্পে লেগে থাকুন এবং তাদের সুপার-গ্র্যান্ড করুন। এবং আপনার টাকা বিনিয়োগ করুন. এবং তারপর আপনার লিনাক্সে ফ্ল্যাশ থাকবে। এবং অন্য কিছু আপনি চান.

পুনশ্চ. এখানে এবং সূচী পৃষ্ঠায় টিজার চিত্রগুলি সর্বজনীন ডোমেনে রয়েছে৷

চিয়ার্স।


  1. আপনার ফ্ল্যাশ প্লেয়ার কনফিগার করুন সর্বাধিক গোপনীয়তা এবং নিরাপত্তা

  2. FEBE, CLEO এবং MozBackup দিয়ে আপনার Firefox ব্যাকআপ করুন

  3. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  4. কম্পিউটারের ভবিষ্যৎ