কম্পিউটার

ফায়ারফক্সে স্যুইচ করার জন্য একটি ক্রোম ব্যবহারকারীর নির্দেশিকা

ফায়ারফক্সে স্যুইচ করার জন্য একটি ক্রোম ব্যবহারকারীর নির্দেশিকা

অ্যাড ব্লকারদের বিরুদ্ধে গুগলের বড় পদক্ষেপ নেওয়ার ফলে, গোপনীয়তা এবং কর্পোরেট ওভাররিচ সম্পর্কে উদ্বিগ্ন ব্যবহারকারীরা ফায়ারফক্সকে একটি গুরুতর চেহারা দিতে হবে। ওপেন সোর্স ব্রাউজার, ওয়েবে স্বাধীনতার জন্য নিবেদিত একটি অলাভজনক দ্বারা নির্মিত, নিরাপত্তা, গোপনীয়তা এবং ব্যবহারযোগ্যতার পরিপ্রেক্ষিতে Google Chrome থেকে একটি বড় আপগ্রেড। আপনি যদি Google Chrome থেকে Firefox-এ যেতে চান, তাহলে ব্রাউজার পাল্টানোর জন্য আমাদের গাইড এখানে রয়েছে৷

পার্থক্য কি?

ফায়ারফক্স হল একটি ওপেন সোর্স ব্রাউজার যা পাওয়ার ব্যবহারকারী থেকে শুরু করে আপনার ঠাকুরমা পর্যন্ত সকলের জন্য ডিজাইন করা হয়েছে। মোজিলা ফাউন্ডেশন, যেটি ফায়ারফক্সের উন্নয়ন পরিচালনা করে, আধুনিক দিনের ইন্টারনেটের টেলিমেট্রিক্স এবং বিশ্লেষণের বিকল্প প্রদানের জন্য নিবেদিত। ফায়ারফক্সের সাথে তাদের লক্ষ্য সর্বদাই একটি ব্যক্তিগত, সুরক্ষিত এবং ব্যবহারযোগ্য ব্রাউজার প্রদান করা হয়েছে যাতে বিস্তৃত পোস্ট-ইন্সটল কনফিগারেশনের বিকল্পগুলি ব্যাপক বৈচিত্র্যের স্থাপনা এবং ব্যবহারের জন্য।

ফায়ারফক্সে স্যুইচ করার জন্য একটি ক্রোম ব্যবহারকারীর নির্দেশিকা

স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর জন্য, নিরাপত্তা এবং গোপনীয়তার বেশিরভাগ আপগ্রেড বিনামূল্যে আসে। আপনার ব্রাউজারকে ফায়ারফক্সে (এবং আপনার সার্চ ইঞ্জিনকে DuckDuckGo-তে) স্যুইচ করে আপনি Google-এর সবচেয়ে আক্রমণাত্মক নজরদারি ক্রিয়াকলাপ এড়াতে পারেন। আপনি যদি গুগল মাদারশিপ থেকে দূরে সরে যেতে চান, ফায়ারফক্সে স্যুইচ করা একটি দুর্দান্ত শুরু। আপনার ব্রাউজিং অভিজ্ঞতা Chrome-এর মতোই হওয়া উচিত কিন্তু আপনার কাঁধের উপরে কম চোখের বল থাকা উচিত।

এক্সটেনশন এবং অ্যাড-অন

ফায়ারফক্সে আসা সবচেয়ে বড় সমন্বয়গুলির মধ্যে একটি হল আরও সীমিত অ্যাড-অন ইকোসিস্টেম। গুগল ক্রোম ইন্টারনেট ব্রাউজারের বিশ্বে বর্তমানে অবিসংবাদিত শীর্ষ কুকুর হিসাবে তার অবস্থান উপভোগ করে, তাই ক্রোম স্টোরটি সমস্ত আকার এবং আকারের এক্সটেনশন সহ গিলগুলিতে পরিপূর্ণ। একটি ছোট (কিন্তু আরও উত্সাহী) ব্যবহারকারীর সাথে, ফায়ারফক্স একটি সম্মানজনক, কিন্তু অত্যধিক বিশাল নয়, অ্যাডন লাইব্রেরি অফার করতে পারে। অবশ্যই, অ্যাড ব্লক প্লাস এবং ইউব্লক অরিজিনের মতো প্রধান হিটগুলি সমস্ত প্ল্যাটফর্মে উপলব্ধ৷ আপনি Firefox-এ স্যুইচ করার আগে, আমরা আপনাকে Firefox Addon লাইব্রেরিতে আপনার সমস্ত মিশন-সমালোচনামূলক এক্সটেনশনগুলি খুঁজে পেতে নিশ্চিত করার পরামর্শ দিচ্ছি। যদি না হয়, আপনি একটি কার্যকরী প্রতিস্থাপন খুঁজে পেতে সক্ষম হতে পারে।

ক্রোম থেকে ব্রাউজার ডেটা আমদানি করা হচ্ছে

ব্রাউজার পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় হল আমদানি করা। এটি আপনার অন্যান্য ব্রাউজার থেকে ব্রাউজিং ডেটা গ্রহন করে এবং ফায়ারফক্সে প্রবেশ করে। এই মুহূর্তে, ফায়ারফক্স গুগল ক্রোম থেকে কুকি এবং বুকমার্ক আমদানি করতে পারে। অন্যান্য ডেটা প্রকারগুলি হয় এমন একটি বিন্যাসে সংরক্ষণ করা হয় যা ফায়ারফক্স ব্যাখ্যা করতে পারে না বা তাদের কোডটি বেমানান, যেমন অ্যাডনগুলির ক্ষেত্রে। কিন্তু এটি আপনার ট্রানজিশনিং অভিজ্ঞতায় একটি লেগ আপ প্রদান করবে।

1. ফায়ারফক্স মেনু বার থেকে "ফাইল -> অন্য ব্রাউজার থেকে আমদানি করুন …" নির্বাচন করুন৷

ফায়ারফক্সে স্যুইচ করার জন্য একটি ক্রোম ব্যবহারকারীর নির্দেশিকা

2. তালিকা থেকে "Chrome" চয়ন করুন৷ এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি Chrome থেকে বেরিয়ে গেছেন।

ফায়ারফক্সে স্যুইচ করার জন্য একটি ক্রোম ব্যবহারকারীর নির্দেশিকা

3. আপনি যে ব্যবহারকারীকে আমদানি করতে চান তা নির্বাচন করুন৷ আপনি যদি নিশ্চিত না হন, "প্রথম ব্যবহারকারী" সাধারণত সেরা বিকল্প৷

ফায়ারফক্সে স্যুইচ করার জন্য একটি ক্রোম ব্যবহারকারীর নির্দেশিকা

4. গুরুত্বপূর্ণ উভয়ের জন্য "কুকিজ" এবং "বুকমার্ক" চেক করুন, তারপর ডেটা আমদানি করতে "চালিয়ে যান" এ ক্লিক করুন৷

ফায়ারফক্সে স্যুইচ করার জন্য একটি ক্রোম ব্যবহারকারীর নির্দেশিকা

ডিভাইস জুড়ে সিঙ্ক করা হচ্ছে

গুগল ক্রোমের ফ্লুইড সিঙ্ক প্রক্রিয়া তার সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। এটি আপনার Google অ্যাকাউন্টের মাধ্যমে পর্দার পিছনে আপনার ব্রাউজার ডেটা সিঙ্ক করে, যা হাইপার-সুবিধাজনক কিন্তু হাইপার-ইনভেসিভ। ফায়ারফক্স অনন্য একটি অ্যাকাউন্ট এবং পাসফ্রেজ ব্যবহার করে ডিভাইসগুলির মধ্যে ডেটা ভাগ করতে Firefox সিঙ্ক ব্যবহার করে। সিঙ্ক আইটেমগুলি এই পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করা হয়েছে এবং Mozilla-এর সার্ভারগুলি চালান এমন লোকেরা সহ পাসওয়ার্ড ছাড়া কেউ দেখতে পারবে না৷ আপনি Google থেকে এই ধরনের নিশ্চয়তা পাবেন না।

উপসংহার:চেহারা এবং অনুভূতি কাস্টমাইজ করুন

ক্রোমের মতো, ফায়ারফক্সের ব্যবহারকারীদের জন্য বেশ কয়েকটি পরিবর্তনের বিকল্প রয়েছে। যদিও সত্যিকারের নিবেদিত ব্যবহারকারীরা userChrome.css এর মাধ্যমে ব্রাউজারের মোট চেহারা পরিবর্তন করতে পারে, থিম স্টোরেও দুর্দান্ত ফলাফল পাওয়া যেতে পারে। অ্যাডন স্টোরের সাথে সংযুক্ত, থিমগুলি আপনার ব্রাউজারের জন্য সম্পূর্ণ রূপান্তর প্রদান করে। ঠিক ক্রোমের থিমগুলির মতো, একটি ছোট সংখ্যা ভাল এবং একটি বড় সংখ্যা ভয়ঙ্কর৷ ফায়ারফক্সকে আরও আরামদায়ক করতে, কিছু Google-Chrome-স্টাইলের থিম ব্যবহার করে দেখুন।


  1. 9 ফায়ারফক্সের জন্য অ-অনুপ্রবেশকারী নিরাপত্তা অ্যাড-অন

  2. অ্যান্ড্রয়েডের জন্য 14টি সেরা দ্রুততম ব্রাউজার

  3. কিভাবে ম্যাকে কুকিজ সাফ করবেন (ক্রোম, ফায়ারফক্স, সাফারি এবং ব্রাউজার)

  4. অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স পূর্বরূপ - আকর্ষণীয়