কম্পিউটার

কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

Firefox 3 কিছু সময়ের জন্য আউট হয়েছে এবং আমি বুঝতে পেরেছি যে আমি এটি সব পর্যালোচনা করিনি। ওয়েল, এটা সময় সম্পর্কে. আজ, আমি ফায়ারফক্স অ্যাড-অন সম্পর্কে কথা বলতে যাচ্ছি। অভিজ্ঞ ফায়ারফক্স ব্যবহারকারীদের কোনো পরিচয়ের প্রয়োজন নেই, কিন্তু আপনার ঘোড়া ধরে রাখুন! Firefox 3 অ্যাড-অনগুলি পরিচালনার একটি নতুন, রিফ্রেশিং কেন্দ্রীভূত উপায় নিয়ে এসেছে, ম্যানুয়াল বিভিন্ন ওয়েবসাইট পরিদর্শন এবং থিম এবং এক্সটেনশন ডাউনলোড করার ঝামেলা ছাড়াই। এটি এমন কিছু হতে পারে যা আপনি জানতেন না - বা শুধু মিস করা হয়েছে, যেভাবে এটি সংস্করণ 3 পর্যন্ত ফায়ারফক্সে ব্যবহৃত হয়েছিল৷

ফায়ারফক্স সম্ভবত সবচেয়ে বহুমুখী ব্রাউজার। দুর্দান্ত দৃঢ়তা, একটি সহজ অথচ ব্যবহারিক নকশা, স্থায়িত্ব এবং নিরাপত্তা ছাড়াও, Firefox অতিরিক্ত কার্যকারিতাও অফার করে যা অন্য ব্রাউজারে সহজে পাওয়া যায় না। এই যোগ করা কার্যকারিতা - যথাযথভাবে নাম - অ্যাড-অন দ্বারা প্রদান করা হয়৷

ভূমিকা

এক্সটেনশন হিসাবেও পরিচিত, ফায়ারফক্স অ্যাড-অনগুলি ফায়ারফক্স ব্যবহারকারীদের তাদের ব্রাউজারের মৌলিক ফাংশনগুলি উল্লেখযোগ্যভাবে প্রসারিত করতে দেয়। অ্যাড-অনগুলি নির্দোষ জিনিসগুলির জন্য ব্যবহার করা যেতে পারে, যেমন আবহাওয়ার পূর্বাভাস এবং অনলাইন বুকমার্ক, আরও গুরুতর বিষয়, যেমন স্ক্রিপ্ট, প্লাগইন এবং কুকিজের প্রতি-সাইট নিয়ন্ত্রণ, এমনকি "হার্ডকোর" কৌশল এবং হ্যাক, যা ব্যবহারকারীদের তাদের তৈরি করতে সাহায্য করতে পারে ব্রাউজার অন্যান্য অ্যাড-অনগুলির সর্বশেষ রাতের আলফা বিল্ডগুলির সাথে কাজ করে।

তারপরে, এমন এক্সটেনশন রয়েছে যা ওয়েবের ভিজ্যুয়াল অভিজ্ঞতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে, আর্কাইভিং এবং ক্যাটালগ অ্যাড-অনগুলি যা ব্যবহারকারীদের লিঙ্ক এবং ফাইলের বড় সংগ্রহস্থল এবং অলসদের জন্য এমনকি মাউসের অঙ্গভঙ্গিগুলি পরিচালনা করতে সহায়তা করবে৷

ফায়ারফক্সের জন্য শত শত অ্যাড-অন উপলব্ধ রয়েছে। Mozilla দ্বারা আনুষ্ঠানিকভাবে সমর্থিত বেশিরভাগ অ্যাড-অন একটি একক অনলাইন সংগ্রহস্থলে (ফায়ারফক্স অ্যাড-অন) পাওয়া যাবে। কম পরিচিত, কম জনপ্রিয় বা কম স্থিতিশীল অ্যাড-অনগুলি তাদের ডেভেলপারদের সাইটে পাওয়া যাবে। কিন্তু কোন সাইটে যেতে কোন কারণ নেই. ফায়ারফক্স এক্সটেনশন (কিন্তু অন্যান্য ধরনের অ্যাড-অন) ব্রাউজারের মধ্যে থেকেই ইনস্টল করা যেতে পারে। অ্যাড-অনগুলি পরিচালনা করতে, টুলস> অ্যাড-অনগুলিতে যান৷

অ্যাড-অন পান

এটি অ্যাড-অন ম্যানেজমেন্ট ইউটিলিটি নিয়ে আসবে, যা আপনাকে ইনস্টল করা এক্সটেনশন, থিম, ভাষা, প্লাগইন (যেমন ফ্ল্যাশ, মিডিয়া কোডেক) তালিকা এবং পর্যালোচনা করতে এবং নতুনগুলি ইনস্টল করতে দেয়।

গেট অ্যাড-অন বোতামে ক্লিক করে এটি করা হয়।

কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

ডিফল্টরূপে, আপনি মোজিলা-প্রস্তাবিত অ্যাড-অনগুলির একটি তালিকা পাবেন, যার মধ্যে কিছু আপনি চান বা হতে পারে৷ আমাদের ক্ষেত্রে, আমরা সেজ আরএসএস ফিল এক্সটেনশন ইনস্টল করতে চাই, যা আমাদের ব্রাউজারের মধ্যে থেকে আরএসএস ফিডগুলিতে সদস্যতা নিতে এবং পড়তে অনুমতি দেবে।

কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

আপনি এক্সটেনশনের একটি সংক্ষিপ্ত পর্যালোচনা পাবেন, সেইসাথে এর জনপ্রিয়তা রেটিং, 1 থেকে 5 তারা দ্বারা চিহ্নিত। যদিও এটি কোনও প্রতিশ্রুতি দেয় না, এটি কী আশা করা যায় তার একটি খারাপ ইঙ্গিত নয়। ইন্সটল করতে Add to Firefox-এ ক্লিক করুন।

আপনাকে ইনস্টলেশন নিশ্চিত করতে হবে।

কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

এক্সটেনশন ইনস্টল করার পরে, আপনাকে ফায়ারফক্স পুনরায় চালু করতে হবে।

কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

একবার ফায়ারফক্স পুনরায় চালু হলে, অ্যাড-অন ম্যানেজমেন্ট উইন্ডোগুলি আবার পপ আপ হবে, আপনাকে ইনস্টল করার বিষয়ে অবহিত করবে। এটি বিশেষভাবে উপযোগী যখন আপনার একাধিক এক্সটেনশন ইনস্টল থাকে এবং পর্যায়ক্রমিক আপগ্রেডের সময়।

কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

এখন আমাদের নতুন এক্সটেনশনকে কার্যকরভাবে দেখার সময় এসেছে।

কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

উপসংহার

সর্বশেষ ব্রাউজার সংস্করণে ফায়ারফক্স অ্যাড-অনগুলির ইনস্টলেশন পরিচালনা করা অত্যন্ত সহজ এবং আরামদায়ক। আপনি 10টি ভিন্ন ওয়েবসাইট পরিদর্শন করার বিষয়ে বিরক্ত না করে আপনার ব্রাউজিংয়ের অভিজ্ঞতা সম্পূর্ণরূপে উন্নত করতে পারেন, প্রতিটি তার অনন্য সামগ্রী প্রদান করে। যদিও ডেভেলপারদের সাইটগুলি প্রায়ই তাদের এক্সটেনশনগুলি সম্পর্কে অতিরিক্ত তথ্য প্রদান করে, বেশিরভাগ লোকেরা ব্যবহারযোগ্যতার কোন ক্ষতি ছাড়াই অন্তর্নির্মিত ফাংশনটি ব্যবহার করতে পারে।

উপরন্তু, এটি নিরাপত্তা বাড়াতে সাহায্য করে। ব্রাউজারের কার্যকারিতা ব্যবহার করে, অজ্ঞাত ব্যবহারকারীদের সোশ্যাল ইঞ্জিনিয়ারিং কৌশল দ্বারা বোগাস সাইটগুলি দেখার এবং সম্ভাব্য ভাঙা বা ক্ষতিকারক এক্সটেনশন ডাউনলোড করার জন্য বোকা বানানোর সম্ভাবনা কম।

কেন্দ্রীভূত পদ্ধতিটি ইতিমধ্যেই একটি দুর্দান্ত ব্রাউজারের জন্য একটি দুর্দান্ত ধারণা।

উপভোগ করুন!


  1. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  2. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  3. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার

  4. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল