কম্পিউটার

কীভাবে লিনাক্সে ফায়ারফক্স বিকাশকারী সংস্করণ ইনস্টল করবেন

কীভাবে লিনাক্সে ফায়ারফক্স বিকাশকারী সংস্করণ ইনস্টল করবেন

বেশিরভাগ ক্ষেত্রেই ওয়েব ডেভেলপারদের ব্রাউজার নির্মাতাদের দেওয়া ডেভেলপমেন্ট টুল ব্যবহার করতে হয়েছে। বেশিরভাগ অংশে এটি দুর্দান্ত কাজ করে কারণ গুগল এবং মাইক্রোসফ্টের মতো কোম্পানিগুলি ইতিমধ্যেই প্রত্যেকে ব্যবহার করে এমন ব্রাউজারগুলিতে এই সরঞ্জামগুলি অন্তর্ভুক্ত করে। যাইহোক, দিনের শেষে এই ধরনের ব্রাউজার ভোক্তাদের জন্য, ডেভেলপারদের জন্য নয়।

এই কারণেই ফায়ারফক্সের পিছনে থাকা সংস্থাটি দৈনন্দিন ইন্টারনেট ব্যবহারকারীদের নয় বরং ডেভেলপারদের কেন্দ্র করে একটি ওয়েব ব্রাউজার তৈরি করার দায়িত্ব নিয়েছে। মজিলার ফায়ারফক্স ডেভেলপার সংস্করণ ব্রাউজার ওয়েব ডেভেলপারদের সহজে ওয়েব অ্যাপ্লিকেশনগুলিকে ডিবাগ এবং পরিদর্শন করার ক্ষমতা দেয়৷

যেহেতু অনেক ওয়েব ডেভেলপার সক্রিয়ভাবে লিনাক্স ব্যবহার করে তাদের কাজ সম্পন্ন করতে, এই ব্রাউজারটি লিনাক্সের জন্যও উপলব্ধ, যদিও ইনস্টলেশনটি যতটা সহজ হওয়া উচিত ততটা সহজ নয়। তাহলে, আপনি কিভাবে এটি ইনস্টল করবেন?

ফায়ারফক্স বিকাশকারী সংস্করণ পাওয়া

কীভাবে লিনাক্সে ফায়ারফক্স বিকাশকারী সংস্করণ ইনস্টল করবেন

এই লিঙ্কে লিনাক্সের জন্য বিকাশকারী সংস্করণ ডাউনলোড করা যেতে পারে। একবার ডাউনলোড হয়ে গেলে, ডাউনলোড করা “tar.bz2” ফাইলটি বের করুন এবং ফাইল ম্যানেজার দিয়ে হোম ফোল্ডারে নিয়ে যান। নিষ্কাশন করা ফাইলগুলি হোম ফোল্ডারে থাকবে না, ঠিক অস্থায়ীভাবে আমরা ফাইলগুলির সাথে কাজ করি এবং সেগুলি ইনস্টল করি৷

ফায়ারফক্স বিকাশকারী সংস্করণ ইনস্টল করা হচ্ছে

এক্সট্রাক্ট করা ফাইলগুলির সাথে, ফাইলগুলিকে হোম ডিরেক্টরি থেকে ফাইল সিস্টেমের "/opt" ডিরেক্টরিতে সরানো যেতে পারে। শুরু করতে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন:

sudo -s

এটি টার্মিনালটিকে একটি রুট শেল দেবে এবং এতে কাজ করা সহজ হবে৷

cd /opt
mkdir -p firefox-developer

"firefox-developer" লেবেলযুক্ত একটি ফোল্ডার তৈরি করলে ব্যবহারকারী সহজেই বলতে পারবেন যে এটি Firefox ডেভেলপার সংস্করণ ফাইল এবং অন্য কিছু নয়৷

কীভাবে লিনাক্সে ফায়ারফক্স বিকাশকারী সংস্করণ ইনস্টল করবেন

cd /home/username/firefox*.en-US.linux-x86_64
ls

"firefox-*.en-US.linux-x86_64" ফোল্ডারে প্রবেশ করুন এবং তারপর ls দিয়ে সমস্ত বিষয়বস্তু দেখান কমান্ড প্রকাশ করে যে একটি ফায়ারফক্স ফোল্ডার আছে।

mv firefox /opt/firefox-developer

move কমান্ড ফায়ারফক্স ফোল্ডারটিকে নতুন তৈরি করা "ফায়ারফক্স-ডেভেলপার" ডিরেক্টরির ভিতরে "/ opt" এ রাখবে। এখানেই ফায়ারফক্স ডেভেলপার সংস্করণের মূল সিস্টেমে থাকবে।

ডেস্কটপ আইকন তৈরি করা

প্রোগ্রামটি সিস্টেমে ইনস্টল করা আছে, যদিও এটি চালু করতে সক্ষম হবে না। একটি লঞ্চার তৈরি করতে হবে যাতে ব্যবহারকারী প্রোগ্রামটি চালু করতে পারে। একটি পাঠ্য সম্পাদক খুলুন এবং নিম্নলিখিত কোড পেস্ট করুন:

[Desktop Entry]
Name=Firefox Developer
GenericName=Firefox Developer Edition
Exec=/opt/firefox-developer/firefox/firefox
Terminal=false
Icon=/opt/firefox-developer/firefox/browser/icons/mozicon128.png
Type=Application
Categories=Application;Network;X-Developer;
Comment=Firefox Developer Edition Web Browser.

কীভাবে লিনাক্সে ফায়ারফক্স বিকাশকারী সংস্করণ ইনস্টল করবেন

আপনার ব্যবহারকারীর হোম ফোল্ডারে ফাইলটিকে "firefox-developer.desktop" হিসাবে সংরক্ষণ করুন। তারপর, টার্মিনালে নিম্নলিখিতগুলি করুন:

sudo chmod +x firefox-developer.desktop
sudo mv firefox-developer.desktop /usr/share/applications

কীভাবে লিনাক্সে ফায়ারফক্স বিকাশকারী সংস্করণ ইনস্টল করবেন

শর্টকাট ইনস্টল করার সাথে সাথে, আপনার ডেস্কটপে অ্যাপ্লিকেশন মেনু খুলুন, এবং ফায়ারফক্স বিকাশকারী সংস্করণটি ব্যবহার করার জন্য ঠিক সেখানে থাকবে।

উপসংহার

যদিও ফায়ারফক্স গুগল ক্রোমের মতো চটকদার নয়, তবুও এটির অফার করার মতো অনেক কিছু রয়েছে। বিশেষ করে যখন ওয়েব ডেভেলপমেন্টের কথা আসে। অন্তর্ভুক্ত অনেক টুল ক্রোম টুলের সমতুল্য। কিছু ক্ষেত্রে, তারা তাদের ছাড়িয়ে যায়। আমি যদি একজন ওয়েব ডেভেলপার হতাম, তবে আমি বৈশিষ্ট্যগুলির জন্য ফায়ারফক্স ডেভেলপার সংস্করণের রুটে যেতাম, কিন্তু মোজিলা যে ধরনের কোম্পানির কারণেও। তারা ওয়েব সম্পর্কে যত্নশীল এবং এটি খোলামেলা।

আপনি যদি লিনাক্সে একজন ওয়েব ডেভেলপার হন তাহলে টুলের একটি নতুন সেট খুঁজছেন, এই অ্যাপটি চেষ্টা করে দেখতে ভুলবেন না। আপনি এটা অনুশোচনা করবেন না!


  1. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  2. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Chromebook এ ফায়ারফক্স ইনস্টল করবেন

  4. উইন্ডোজ 10 এ কিভাবে WSL ইনস্টল করবেন?