কম্পিউটার

UBlock অরিজিন এবং কাস্টম ফিল্টার - মিনি টিউটোরিয়াল

বেশ কয়েক মাস আগে, আমি UBlock Origin এর একটি পর্যালোচনা লিখেছিলাম। এটি একটি শক্তিশালী, স্নিগ্ধ ব্রাউজার এক্সটেনশন, যা ইন্টারনেটকে বুদ্ধিমান ব্যবহারের জন্য সুস্বাদু করে তোলার পবিত্র উদ্দেশ্য সহ ব্রাউজারগুলির বিস্তৃত পরিসর জুড়ে উপলব্ধ। এটি একটি পরিশীলিত অ্যাডব্লকার এবং বিষয়বস্তু ব্লকার হয়ে তা করে।

যেহেতু, আমি অতিরিক্ত টিউটোরিয়ালের জন্য অনুরোধ পেয়েছি - এবং নিজেকে কিছুটা অত্যধিক কন্টেন্ট ব্লক করার সাথে বাস্তব-বিশ্বের কিছু সমস্যা মোকাবেলা করতে দেখেছি। উদাহরণস্বরূপ, বিং ইমেজে, যদি আমি একটি ছবিতে ক্লিক করি, সেগুলি এক সেকেন্ডের জন্য দেখা যাবে, ঝিকঝিক করে অদৃশ্য হয়ে যাবে। ধারাবাহিকভাবে নয় - তবে সর্বদা ইউব্লক অরিজিন সক্রিয়। তাই আমি এই সুযোগটি ব্যবহার করেছি কিভাবে কাস্টম ফিল্টার তৈরি করতে হয় সে সম্পর্কে একটি ছোট গাইড লিখতে। চলুন দেখে নেই।

আমাদের উদাহরণ - Bing ছবি

তাই হ্যাঁ. বিং, ছবি, দেখতে ক্লিক করুন, ফ্লিকার, চলে গেছে। আপনি যা করতে চান তা হল, UBlock Origin আইকনে ক্লিক করুন এবং তারপর Logger বোতামে ক্লিক করুন। এটি একটি পৃথক উইন্ডো খুলবে, যা অনুমোদিত এবং অবরুদ্ধ উভয়ই সহ প্রতিটি একক প্রশ্নের তালিকা করবে। এইভাবে, আপনি যা করছেন তা পুনরাবৃত্তি করতে পারেন এবং ঠিক কেন বিষয়বস্তু দেখা যাচ্ছে না তা দেখতে পারেন।

UBlock অরিজিন এবং কাস্টম ফিল্টার - মিনি টিউটোরিয়াল

লগার শক্তিশালী - এবং বিস্তারিত. কিন্তু আপনি এটির সাথে অনেক কিছু করতে পারেন - সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি আপনাকে স্ট্যাটিক নিয়মগুলি যোগ করা এবং সরানো সহ লাইভ পরিবর্তন করতে দেয়৷ পরে যে আরো. যেহেতু লগারে দেখানো তথ্য অপ্রতিরোধ্য হতে পারে, আপনি প্রদর্শিত বিষয়বস্তু ফিল্টার করতে পারেন (লগারের ভিতরে, অর্থাৎ)। উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র ব্লক করা ছবি দেখতে পারেন।

প্রতিটি সেশন একটি পৃথক শিরোনামের অধীনে দেখানো হবে - এবং তারপরে, আপনি ঠিক কী এবং কেন করা হয়েছে তা দেখতে কোন পৃথক লাইনে ক্লিক করতে পারেন। আপনি নিয়মের ফলে বিশদ বিবরণ, নিয়ম এবং তারপর স্ট্যাটিক ফিল্টার দেখতে পারেন। এবং তারপর, আপনি এটি পরিবর্তন করতে পারেন!

UBlock অরিজিন এবং কাস্টম ফিল্টার - মিনি টিউটোরিয়াল

উড়ে যাওয়ার সময় কাস্টম নিয়ম

ইউব্লক অরিজিন সবকিছুর মতো, আপনি কীভাবে নিয়ম এবং ফিল্টার কাস্টমাইজ করেন তাতে আপনার প্রচুর নমনীয়তা রয়েছে। আমাদের উদাহরণে, আমরা নেটওয়ার্ক অনুরোধগুলিকে অনুমতি দিতে বা ব্লক করতে পারি। তারপর, আমরা আমাদের পছন্দের ধরন নির্দিষ্ট করতে পারি - এই ক্ষেত্রে চিত্রগুলি। ঠিকানাটি একটি খুব নির্দিষ্ট ডোমেন হতে পারে - তবে এটি অগত্যা কার্যকর নয়, কারণ আপনি যদি একটু ভিন্ন ঠিকানায় সমাধান করেন তবে নিয়মটি প্রযোজ্য হবে না৷ তাই আপনি a4.bing.com, বা www.bing.com বা শুধুমাত্র bing.com ব্যবহার করতে পারেন সবচেয়ে অন্তর্ভুক্ত যোগ্যতা হিসেবে। একইভাবে, আপনি URL এর অনুক্রম উল্লেখ করতে পারেন।

তারপরে, সেখান থেকে উদ্ভূত হয় - কারণ কখনও কখনও বিষয়বস্তু অর্গানিকভাবে ডোমেনের অন্তর্গত নাও হতে পারে এবং আপনি একটি ভিন্ন ডোমেন থেকে সামগ্রী (ছবি) লোড করতে পারেন৷ ডোমেইন মিলের জন্য একই ফলাফল এখানে প্রযোজ্য। আপনার কঠোরতা বা শিথিলতা UBlock Origin-এর কার্যকারিতাকে প্রভাবিত করবে তা বোঝার সাথে আপনি যতটা সুনির্দিষ্ট বা অন্তর্ভুক্তিমূলক হতে পারেন।

UBlock অরিজিন এবং কাস্টম ফিল্টার - মিনি টিউটোরিয়াল

তারপরে আপনি নির্দিষ্ট করতে পারেন যদি আপনি স্ট্যাটিক ফিল্টার প্রয়োগ করতে চান এমনকি যদি একটি বিদ্যমান ব্যতিক্রম থাকে। আপনি যখন এটি করবেন, ইন্টারেক্টিভভাবে, আপনি নীচের বাক্সে তালিকাভুক্ত সঠিক ফিল্টার দেখতে পাবেন। আপনি যদি ফিল্টারটি প্রয়োগ করেন তবে এটি আমার ফিল্টারে যুক্ত হবে। এরকম কিছু:

@@||www.bing.com/fd/ls/l$image,domain=www.bing.com

UBlock অরিজিন এবং কাস্টম ফিল্টার - মিনি টিউটোরিয়াল

সম্ভাব্য নিয়ম(গুলি) এর একটি উদাহরণ - আপনি কি অনুমোদন করতে চান বা ব্লক করতে চান তা সম্পূর্ণরূপে আপনার উপর নির্ভর করে।

ফিল্টার বনাম নিয়ম?

এখন, একটি নির্দিষ্ট ফিল্টার তৈরি করার পরিবর্তে, আপনি একটি নিয়ম তৈরি করতে পারেন। পার্থক্য হল - নিয়মগুলি গতিশীল, ফিল্টারগুলি স্থির। অন্য কথায়, নিয়মগুলি নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠা/স্ক্রিপ্ট আচরণের যুক্তিকে অনুমতি বা ব্লক করে কাজ করে, যেখানে ফিল্টারগুলি কেবল তাদের নাম দ্বারা বোঝায় - নির্দিষ্ট পৃষ্ঠাগুলিতে নির্দিষ্ট উপাদানগুলিকে ধরা বা পাস করার জন্য একটি জাল৷

এটিতে অনেক কিছু আছে, এবং আমি এই সংক্ষিপ্ত টিউটোরিয়ালটিকে UBlock Origin-এর উপর যেকোন ধরণের ব্যাপক নির্দেশিকাতে পরিণত করার অনুমান করব না। এটি একটি পৃথক নিবন্ধ হতে পারে। আপাতত, ফোকাস ছিল শুধুমাত্র আপনাকে একটি সহজ, সুবিধাজনক এবং শক্তিশালী উপায় দেখানোর জন্য আপনার নিজস্ব কাস্টম ফিল্টার তৈরি করার জন্য, যাতে আপনি আরও পরিশ্রুত ওয়েব অভিজ্ঞতা পান৷

উপসংহার

এই আমরা যাই. ইন্টারনেট একটি অদ্ভুত জঙ্গল, এবং এর বেশিরভাগই অসতর্ক পথচারীদের প্রতিকূল। ইউব্লক অরিজিনের মতো বিষয়বস্তু ফিল্টারগুলির অস্তিত্ব ওয়েবকে প্রকৃতপক্ষে ব্যবহারযোগ্য করে তোলে। কিন্তু তারপর, কখনও কখনও, এর নিয়ম এবং ফিল্টারগুলির জটিল ম্যাট্রিক্স বৈধ বিষয়বস্তুকে অব্যবহারযোগ্য করে তুলতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে সমস্যা সমাধানের প্রয়োজন হতে পারে।

সৌভাগ্যবশত, এই এক্সটেনশনে বিল্ট-ইন লগিং সুবিধা অত্যন্ত দরকারী - সুনির্দিষ্ট এবং বন্ধুত্বপূর্ণ, এবং ড্রপ-ডাউন উইজার্ড আপনাকে সহজেই ফিল্টার তৈরি করতে দেয়। এর অর্থ এই নয় যে আপনি তাত্ক্ষণিকভাবে প্রতিটি একক সমস্যা সমাধান করতে সক্ষম হবেন, তবে এটি আপনাকে UBlock অরিজিন সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা থেকেও বাধা দেবে যদি এবং যখন কিছু ভুল হয়। ওয়েল, আশা করি, এই দরকারী ছিল. মজা করুন, এবং আপনার ইন্টারনেট শুদ্ধ হোক।

চিয়ার্স।


  1. ফায়ারফক্স 54:গতি, কাস্টমাইজেশন এবং ভবিষ্যত

  2. Firefox 5 - সম্পূর্ণ অপ্রাসঙ্গিক এবং সম্পূর্ণ অর্থহীন

  3. কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

  4. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল