কম্পিউটার

লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

এই টিউটোরিয়ালটি লিনাক্স এবং ফ্ল্যাশের নতুন সংস্করণগুলির জন্যও প্রাসঙ্গিক খেলোয়াড়ও!

আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন যা লিনাক্সের জগতে চলে যাওয়ার কথা বিবেচনা করে, আপনার চাপে থাকা আরও জটিল সমস্যাগুলির মধ্যে একটি হল ফ্ল্যাশ প্লেব্যাকের প্রশ্ন - আপনি কি লিনাক্সে ফ্ল্যাশ মুভি এবং গেমগুলি উপভোগ করতে পারবেন? সহজ উত্তর হল:হ্যাঁ! আপনি উইন্ডোজে অভ্যস্ত একই জিনিসগুলি করতে সক্ষম হবেন, তা ফ্ল্যাশ মুভি এবং অ্যানিমেশন দেখা বা সাধারণ ওয়েব-ভিত্তিক ফ্ল্যাশ গেম খেলা।

আমি আপনাকে দেখাতে যাচ্ছি পুরো জিনিসটি কতটা ভয়ঙ্কর সহজ - কিছু ফ্রেঞ্চ টোস্টে মাখন ছড়ানোর মতো সহজ। আমি উবুন্টু লিনাক্স ব্যবহার করে এটি প্রদর্শন করব, একটি অত্যন্ত জনপ্রিয় এবং বন্ধুত্বপূর্ণ ডিস্ট্রো এবং ফায়ারফক্স, সম্ভবত সামগ্রিকভাবে সেরা ব্রাউজার। তাছাড়া, আমি আপনাকে এটি করার তিনটি ভিন্ন উপায় দেখাব, সবচেয়ে সহজ থেকে শুরু করে।

ফায়ারফক্সের মাধ্যমে ফ্ল্যাশ ইনস্টল করুন

অনুপস্থিত প্লাগইন বার্তা

আপনি যখন ফ্ল্যাশ বিষয়বস্তু সমন্বিত একটি ওয়েবসাইটে প্রবেশ করেন, তখন আপনার ব্রাউজার থেকে একটি সতর্কতা পাওয়া উচিত, যা আপনি Windows এ, Firefox বা অন্যান্য ব্রাউজারে ব্রাউজ করার সময় দেখতে পাবেন। এখানে, ইউটিউবে একটি মিউজিক ক্লিপ দেখার চেষ্টা করার সময় আমরা এই বার্তাটি পাই:

ফ্ল্যাশ পেতে আপনাকে যা করতে হবে তা হল অনুপস্থিত প্লাগইন ইনস্টল করুন... এ ক্লিক করুন।

নির্বাচন করুন এবং ইনস্টলেশন নিশ্চিত করুন

আপনার কাছে অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার, ডি ফ্যাক্টো ফ্ল্যাশ প্লাগইন এবং সম্ভবত এক বা একাধিক বিকল্পের মধ্যে পছন্দ থাকবে। উদাহরণ স্বরূপ, Ubuntu 7.10 Gutsy Gibbon-এ Flash ইনস্টল করার সময়, অন্যান্য বিকল্প হল Gnash SWF Player, একটি ওপেন-সোর্স ফ্ল্যাশ মুভি প্লেয়ার। পছন্দটি আপনার উপর নির্ভর করে, তবে বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সবচেয়ে সহজ এবং সবচেয়ে স্বচ্ছ পছন্দ হল Adobe Flash Player ইনস্টল করা।

এর পরে, আপনাকে আপনার পছন্দ নিশ্চিত করতে হবে। Flash Player 9 প্যাকেজটিকে বলা হয় Flashplugin-nonfree।

ইনস্টলেশন সম্পূর্ণ

কয়েক মুহূর্ত পরে, ইনস্টলেশন সম্পন্ন হবে। পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে Firefox পুনরায় চালু করতে হবে৷

পরীক্ষা ইনস্টলেশন

স্বাভাবিকভাবেই, আপনার ইনস্টলেশন পরীক্ষা করা উচিত। আশ্চর্যের বিষয় নয়, ইউটিউবে মিউজিক ক্লিপটির পছন্দ কাকতালীয়ভাবে এখন পর্যন্ত লেখা সেরা মিউজিক - জ্যান হ্যামারের আত্মা-নিরাময়কারী ক্রোকেটের থিম অসাধারণ মিয়ামি ভাইস সিরিজ থেকে। আহ, 80 এর দশক...

Debian (.deb) প্যাকেজ (ইনস্টলার) ব্যবহার করে ফ্ল্যাশ ইনস্টল করুন

যদি, কোনো কারণে, আপনার ব্রাউজার আপনাকে অনুপস্থিত প্লাগইনগুলি ইনস্টল করার জন্য অনুরোধ না করে, তাহলে আপনাকে সেগুলি ম্যানুয়ালি ডাউনলোড করে ইনস্টল করতে হবে৷ এটি ঘটতে পারে যদি ফ্ল্যাশ প্লেয়ারের একটি নতুন সংস্করণ সবেমাত্র প্রকাশ করা হয় - অথবা আপনি যদি আপনার ব্রাউজার বা অপারেটিং সিস্টেমের একটি বিটা সংস্করণ চালান। উদাহরণস্বরূপ, উবুন্টু 8.10 ইনট্রেপিড আইবেক্স বিটাতে ফায়ারফক্স আপনাকে অনুপস্থিত প্লাগইনগুলির জন্য অনুরোধ করে না।

সমাধান হল (বিক্রেতার) ওয়েবসাইটে যাওয়া এবং প্যাকেজটি ডাউনলোড করা, এই ক্ষেত্রে একজন ডেবিয়ান (.deb) ইনস্টলার। আমি Adobe Flash Player 10 এর সাথে প্রদর্শন করব।

Debian (.deb) প্যাকেজ ডাউনলোড করুন


ইনস্টলার চালান

ডেবিয়ান প্যাকেজগুলি, সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, Windows .exe ফাইলগুলির সাথে অভিন্ন৷ ডাবল-ক্লিক করুন, আপনার পাসওয়ার্ড প্রদান করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, যদি থাকে। এই ক্ষেত্রে, ইনস্টলার শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।

পরীক্ষা সেটআপ

ফায়ারফক্স শুরু করুন এবং উপভোগ করুন!


tar.gz আর্কাইভ ব্যবহার করে ফ্ল্যাশ ইনস্টল করুন

এটি ভয়ঙ্কর শোনাতে পারে, তবে এটি বেশ সহজও। আপনাকে একটি ফাইল ডাউনলোড করতে হবে, সংরক্ষণাগারটি বের করতে হবে এবং তারপরে ইনস্টলারটি চালাতে হবে। একটি tar.gz আর্কাইভ এক্সট্র্যাক্ট করা উইন্ডোজে একটি .zip বা .rar আর্কাইভ এক্সট্র্যাক্ট করার সমান।

পরবর্তী ধাপটি একটি সাধারণ উইন্ডোজ ইনস্টলেশনের থেকে আলাদা যাতে আপনাকে কমান্ড লাইনে টাইপ করে নিষ্কাশিত সংরক্ষণাগারে থাকা ইনস্টলারটি চালাতে হবে। এই আপনি ভয় পাবেন না.

সংরক্ষণাগার ডাউনলোড করুন

আবার, আমি Adobe Flash Player ব্যবহার করে দেখাব। এইবার, .deb ইনস্টলার ডাউনলোড করার পরিবর্তে, .tar.gz সংরক্ষণাগারে যান (ফ্ল্যাশ প্লেয়ার 10-এর জন্য)।

সংরক্ষণাগার বের করুন

এখন, আর্কাইভ বের করুন। এটি GUI এর মাধ্যমে করা যেতে পারে।

ইনস্টলার চালান (কমান্ড লাইনে)

আপনি বিশ্বব্যাপী, সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য বা শুধুমাত্র একটি নির্দিষ্ট ব্রাউজারের জন্য ফ্ল্যাশ ইনস্টল করতে পারেন। পূর্বের ক্ষেত্রে, আপনাকে sudo ব্যবহার করতে হবে। পরবর্তী ক্ষেত্রে, আপনি sudo ছাড়াই ইনস্টলেশন চালাতে পারেন। ফোল্ডারে নেভিগেট করুন যেখানে আপনি সংরক্ষণাগারটি বের করেছেন এবং তারপরে ইনস্টলেশন স্ক্রিপ্টটি চালান:

./ফ্ল্যাশপ্লেয়ার-ইনস্টলার

অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন:

লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

পরীক্ষা সেটআপ

আবার, আমরা 80 এর দশকের আরেকটি রত্ন দিয়ে পরীক্ষা করি - এই সময়, অ্যাডাম অ্যান্ট।


অন্যান্য

আপনি যদি আগ্রহী হন তবে আপনি এই দুটি নিবন্ধও পড়তে পারেন, যেখানে আমি ইতিমধ্যে উপরে উল্লিখিত পদ্ধতিগুলি দেখিয়েছি:

সাবায়ন লিনাক্স - একটি জেন্টু বিউটি - ওভারভিউ এবং টিউটোরিয়াল

Ubuntu 8.10 Intrepid Ibex - পর্যালোচনা ও টিউটোরিয়াল

উপরন্তু, কমান্ড লাইনে apt-get ব্যবহার করে অথবা (Synaptic) প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে প্যাকেজ অনুসন্ধান ও ইনস্টল করার মাধ্যমে ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল (বা অপসারণ) করাও সম্ভব।

আপনি এটি পছন্দ করতে পারেন, কারণ এটি আপনাকে ফ্ল্যাশ প্লেয়ারটি ম্যানুয়ালি অপসারণ করার ঝামেলা থেকে বাঁচাবে এবং যখন প্রয়োজন হয়। অনুগ্রহ করে মনে রাখবেন যে এটি ফ্ল্যাশ প্লেয়ারকে বিশ্বব্যাপী ইনস্টল করবে, যে সমস্ত অ্যাপ্লিকেশনগুলির জন্য তাদের প্রয়োজন।

Adobe Flash Player 9-এর জন্য, ইনস্টলেশন/রিমুভাল কমান্ডগুলি নিম্নরূপ:

sudo apt-get install Flashplugin-nonfree
sudo apt-get remove flashplugin-nonfree

এবং Flash Player 10 এর জন্য (যদি প্যাকেজ পরিচালনার মাধ্যমে উপলব্ধ হয়):

sudo apt-get install adobe-flashplugin
sudo apt-get রিমুভ adobe-flashplugin

উপসংহার

এটাই! আপনি যে পদ্ধতিটি বেছে নিন, আপনার ভাল হওয়া উচিত। ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করা একটি সহজ ব্যবসা। সব মিলিয়ে, লিনাক্সকে ভয় পাওয়ার এবং সুখী সম্প্রদায়ে যোগদানের একটি কম কারণ। উপভোগ করুন!

পুনশ্চ. ফলো-আপ নিবন্ধগুলিতে, আমি আপনাকে দেখাব কীভাবে ফ্ল্যাশ চলচ্চিত্রগুলি ডাউনলোড করতে হয়, কীভাবে সেগুলিকে আপনার মেশিনে চালাতে হয়, কীভাবে অন্যান্য চলচ্চিত্রের ফর্ম্যাটে রূপান্তর করতে হয় এবং এমনকি ভিডিও ফাইলগুলি থেকে কীভাবে সঙ্গীত বের করতে হয়।

P.S.S. আমাদের কাছে শীঘ্রই একটি আপ-টু-ডেট টিউটোরিয়াল থাকবে।

চিয়ার্স।


  1. লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

  2. লিনাক্সে MP3 মিউজিক ফাইল চালানো - টিউটোরিয়াল

  3. Firefox, AppArmor এবং স্ব-আপডেট - টিউটোরিয়াল

  4. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল