কম্পিউটার

লিনাক্সে সহায়ক প্রযুক্তি - Orca

আমি লিনাক্সে সহায়ক প্রযুক্তির উপর এত নিবন্ধ দেখিনি। আপনি যখন এটি সম্পর্কে চিন্তা করেন, সহায়ক প্রযুক্তিগুলি খারিজ করা বা ভুলে যাওয়া মোটামুটি সহজ, যা বেশ অন্যায্য। এটি শুধুমাত্র দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নয়। ক্লাসিক কীবোর্ড-এবং-মাউস পদ্ধতির বাইরেও সাহায্যের প্রয়োজন হতে পারে এমন প্রত্যেকের সম্পর্কে এটি। খুব বন্ধুত্বপূর্ণ পদ্ধতিতে সহায়ক প্রযুক্তিগুলিকে একত্রিত করার একটি বিরল ব্যতিক্রম হল Knoppix Adriane, একটি Linux ডিস্ট্রো যা একটি স্ক্রীন রিডারের সাথে আসে যা বিল্ট-ইন এবং ডিফল্টরূপে সক্ষম। আপনি উত্সবে আগ্রহী হতে পারেন, একটি পাঠ্য থেকে বক্তৃতা সংশ্লেষণ প্রোগ্রাম। সেখানে শুরু করার পর, আমি সহায়ক প্রযুক্তির সাব-সিরিজ প্রসারিত করতে চাই এবং Orca উপস্থাপন করতে চাই।

লিনাক্সে সহায়ক প্রযুক্তি - Orca

Orca হল জিনোমে একটি অন্তর্নির্মিত স্ক্রিন রিডার সফটওয়্যার। সফ্টওয়্যারটি অনুগত অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস প্রদান করতে বক্তৃতা, ব্রেইল এবং বিবর্ধনের বিভিন্ন সমন্বয় ব্যবহার করে। আপনি Orca ব্যবহার করতে চাইতে পারেন এমন বেশ কয়েকটি কারণ রয়েছে:আপনার সহায়ক প্রযুক্তির প্রয়োজন, আপনি একটি ক্লাস শেখাচ্ছেন বা এমন একটি সিস্টেম বৈশিষ্ট্য প্রদর্শন করছেন যেখানে বর্ণনা বিশেষভাবে কার্যকর হতে পারে, অথবা আপনাকে একাধিক পর্দায় আপনার মনোযোগ বিভক্ত করতে হতে পারে, যেখানে বিভিন্ন মিডিয়ার উচিত কাজে আসা

এই সংক্ষিপ্ত টিউটোরিয়ালে, আমি আপনাকে Orca-তে উপলব্ধ মেনু সেটিংস এবং কনফিগারেশন দেখাব, সেইসাথে এটি কীভাবে ব্যবহার করতে হয় তা দেখাব। এটি কোনওভাবেই একটি ব্যাপক নির্দেশিকা নয়, তবে এটি আপনাকে আপনার পথ খুঁজে পেতে সহায়তা করবে।

Orca শুরু করুন

নির্বাচিত ডিস্ট্রো নির্বিশেষে জিনোম মোটামুটি সর্বজনীন, তাই আমি যদি লুসিড লিঙ্কস ব্যবহার করে দেখাই তাহলে আপনি আমাকে ক্ষমা করবেন। Orca সিস্টেম> পছন্দ> সহায়ক প্রযুক্তির অধীনে অবস্থিত।

লিনাক্সে সহায়ক প্রযুক্তি - Orca

এটা সব Orca সম্পর্কে না. আপনি আপনার মাউস এবং কীবোর্ড পছন্দগুলিও সেটআপ করতে পারেন। কিন্তু এই টিউটোরিয়ালে, আমরা স্ক্রিন রিডারের উপর ফোকাস করব। অ্যাপ্লিকেশনটি আসলে প্রেফারেন্স উইন্ডোর শীর্ষে অতটা স্বজ্ঞাত পছন্দের অ্যাপ্লিকেশন বোতামের নীচে লুকিয়ে থাকে।

লিনাক্সে সহায়ক প্রযুক্তি - Orca

এরপরে, অ্যাক্সেসিবিলিটি ট্যাবে ক্লিক করুন। একইভাবে, আপনি সিস্টেম, মাল্টিমিডিয়া এবং ইন্টারনেট কনফিগার করতে পারেন। ভিজ্যুয়াল বিভাগে একবার দেখুন। Orca একমাত্র স্ক্রিন রিডার উপলব্ধ নাও হতে পারে, তাই আপনি ড্রপডাউন মেনু থেকে বেছে নিতে পারেন। আপনি আপনার সেশনে লগইন করার মুহুর্তে Orca-কে চালানোর জন্য শুরুতে Run বাক্সে টিক দিতে পারেন।

লিনাক্সে সহায়ক প্রযুক্তি - Orca

এখন, আমরা টুলটি কনফিগার করা শুরু করতে পারি।

Orca কনফিগার করুন

অনেকগুলি সেটিংসের মধ্য দিয়ে যেতে হবে, তাই অনুগ্রহ করে ধৈর্য ধরুন, বিশেষ করে যদি আপনি Orca কনফিগার করছেন এমন কারো জন্য যিনি নিজে থেকে এটি তৈরি করতে পারেন না। সাধারণ ট্যাবের অধীনে, আপনি ডেস্কটপ এবং ল্যাপটপের জন্য কীবোর্ড লেআউট বেছে নিতে পারেন, Orca-কে নিশ্চিতকরণ ছাড়াই বন্ধ করার অনুমতি দিন, টুলটিপস উপস্থাপন করুন এবং আরও অনেক কিছু। আপনি লগইন করার সময় সম্ভবত Orca শুরু করতে চান, যদিও এটি একটি অপ্রয়োজনীয়, যেহেতু আমরা ইতিমধ্যেই বাক্সে টিক দিয়েছি, এবং আপনি চান যে এটি মাউস কার্সারের নীচে বস্তুগুলিকে কথা বলুক।

লিনাক্সে সহায়ক প্রযুক্তি - Orca

আপনি যদি উইন্ডোটি চালু করার সময় দেখাতে সক্ষম করেন, তাহলে এটি আপনার ডেস্কটপে দেখাবে, আপনাকে সহজে পছন্দগুলি পুনরায় অ্যাক্সেস করতে, সাহায্য ব্যবহার করতে বা অ্যাপ্লিকেশনটি প্রস্থান করার অনুমতি দেবে।

লিনাক্সে সহায়ক প্রযুক্তি - Orca

এরপরে, স্পিচ ট্যাবের অধীনে, আপনি অতিরিক্ত পরিবর্তন করতে পারেন। বক্তৃতা সক্ষম/অক্ষম করুন, কোন স্পিচ সিস্টেম এবং সিন্থেসাইজার ব্যবহার করবেন তা নির্ধারণ করুন, পিচ এবং ভলিউম সেট করুন এবং বর্ণনার ভয়েস চয়ন করুন। এমনকি আপনি স্পিক ইন্ডেন্টেশন এবং ন্যায্যতা এবং অগ্রগতি বার আপডেটের মতো আপাতদৃষ্টিতে ছোট বিবরণ সেটআপ করতে পারেন।

লিনাক্সে সহায়ক প্রযুক্তি - Orca

এবং তাই ঘোষণা. Orca সেট আপ করা সহজ বা দ্রুত নয়। আপনাকে অবশ্যই মূল্যায়ন করতে হবে যে আপনার কি ধরনের সহায়তা প্রয়োজন বা প্রদান করা হবে এবং সেই অনুযায়ী এটি সব কনফিগার করুন। এখন, বেশিরভাগ লোকের জন্য, এটি একটু কঠিন হতে পারে, যেহেতু অনেকগুলি বিকল্প রয়েছে। সেরা বাজি হল আপনার জন্য এটিকে কারিগরি কাউকে সেট আপ করা।

আমি বিশ্বাস করি Orca যাওয়ার পথটি একটু জটিল এবং একটি সরলীকৃত মেনু জিনিসগুলিকে সহজ করে তুলতে পারে, ট্রিকার বিকল্পগুলি লুকিয়ে রাখা এবং আরও সাধারণ পছন্দগুলিকে ডিফল্টে টুইক করা হয়েছে।

আরো পড়া

আপনি যদি আগ্রহী হন, তাহলে দেখুন:

Orca:স্ক্রিন রিডার গাইড

অ্যাক্সেসযোগ্য অ্যাপ্লিকেশন (Orca-এর সাথে সঙ্গতিপূর্ণ)

উপসংহার

Orca একটি খুব শালীন প্রোগ্রাম, দরকারী বৈশিষ্ট্য সহ। এটি মেনুতে সনাক্ত করা বা কনফিগার করা সহজ নয়, যেহেতু এটি খুব সূক্ষ্ম এবং ব্যক্তিগত পদ্ধতির প্রয়োজন। ব্যবহারযোগ্যতা এবং স্বজ্ঞাততার কিছু উন্নতি সবচেয়ে স্বাগত জানানো হবে। যে বলে, সফ্টওয়্যার মোটামুটি শক্তিশালী. আপনি যদি নিখুঁততার উপর জোর না দেন, তাহলে আপনি Orca দৌড়াতে পারেন এবং সেকেন্ডের মধ্যে তার কাজ করতে পারেন। কিন্তু আমাদের পরিপূর্ণতার জন্য চেষ্টা করা উচিত এবং উন্নতি করা উচিত।

এই টিউটোরিয়ালটি একটি ধাপে ধাপে নির্দেশিকা নয়; আপনাকে শুরু করতে এবং আপনাকে সঠিক দিকে নির্দেশ করতে এটি একটি সহায়ক। Adriane এবং Festival এর সংমিশ্রণে, আপনি সহায়ক প্রযুক্তিগুলিকে আরও ঘনিষ্ঠভাবে অন্বেষণ করতে শুরু করতে পারেন এবং আপনার প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য সেরা সেটআপ চয়ন করতে পারেন৷

আশা করি তুমি পছন্দ করেছ. এবার তোমার পালা. সচেতনতা ছড়িয়ে দিতে সাহায্য করুন। এবং ছোট জিনিস সম্পর্কে চিন্তা করুন যা জীবনে এত পার্থক্য করে।

চিয়ার্স।


  1. লিনাক্সের জন্য অপেরা 12, আমাকে চেষ্টা করতে হয়েছিল

  2. লিনাক্স পর্যালোচনার জন্য স্কাইপ 4 - খুব ভালো

  3. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  4. লিনাক্সে ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন - দুর্দান্ত!