কম্পিউটার

লিনাক্সের সাথে একটি (প্রায়) দশ বছরের পুরনো ল্যাপটপকে পুনরুজ্জীবিত করা

আমরা এখানে. আজ, আমি একটি ThinkPad T42 কে জীবিত করার চেষ্টা করব, একটি মেশিন যা 2004 সালে চালু হয়েছিল, এই তারিখের প্রায় এক দশক আগে। আপনি আগে ব্যবহার করা এই বক্স দেখেছেন. ওপেনসুস, উবুন্টু এবং পিসিলিনাক্সওএস রিলিজ এবং আরও অনেকগুলি সহ বিভিন্ন ডেডোইমেডো পর্যালোচনাতে এটি বৈশিষ্ট্যযুক্ত।

এখন, এটি প্রায় দেড় বছর ধরে একটি শেলফে সুপ্ত হয়ে বসে আছে, প্রবাদ এবং শারীরিক ধুলো ছাড়া কিছুই সংগ্রহ করে না, এই মুহুর্তের জন্য অপেক্ষা করছে। সুতরাং আমরা দেখব যে একটি ল্যাপটপ দিয়ে কী করা যায় যা আধুনিক মানদণ্ড দ্বারা পুরানো এবং অপ্রচলিত বলে বিবেচিত হয়। আসলে, কেউ কেউ বলতে পারে, কেন বিরক্ত? এবং আমার উত্তর হল, কারণ আমি বেছে নিই কখন এটিকে একটি দিন বলা যায়, আধুনিক ফ্যাশন কখন নয়। অবন্তী।

লিনাক্সের সাথে একটি (প্রায়) দশ বছরের পুরনো ল্যাপটপকে পুনরুজ্জীবিত করা

দ্রষ্টব্য:চিত্র, Lenovo.com এর সৌজন্যে।

আমাদের প্রার্থী সম্পর্কে আরও

ল্যাপটপটি একটি Centrino প্রসেসর, 1.5GB RAM এর সাথে আসে, যার অর্থ সম্ভবত এই পর্যালোচনাটি কোন ঘাম ছাড়াই উড়ে যাবে, একটি 4,200rpm হার্ডডিস্ক এবং একটি 15" 1400x1050px ডিসপ্লে। এছাড়াও আপনি একটি DVD/CD-RW ট্রে পাবেন, ওয়্যারলেস G, এবং দুটি USB পোর্ট। এর আকারের জন্য, ল্যাপটপটি বেশ ভারী, এবং শক্ত মনে হয়।

প্রকৃতপক্ষে, এটি একটি খুব সক্রিয় জীবন যাপন করেছে, যা তিনজনের কম ভিন্ন লোকের দ্বারা ব্যবহার করা হচ্ছে, সমস্ত ধরণের গুরুগম্ভীর কাজের জন্য, যার মধ্যে রয়েছে অসংখ্য প্রেজেন্টেশন এবং শ্রেণীকক্ষে ডেমো সহ, পুরোনো হার্ডওয়্যারে লিনাক্স কীভাবে যাদু করে তা প্রদর্শন করে। এটির একমাত্র দোষ ছিল যে আসল হার্ডডিস্কটি 2008 সালে মারা গিয়েছিল এবং একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করতে হয়েছিল। তা ছাড়া কোনো সমস্যা নেই। সত্যিই শৈলী সঙ্গে প্রকৌশলী. Lenovo বিক্রির আগে এখনও IBM লোগো বহন করে। ওহ, আমি একজন মূর্খ, এবং আমি একটি ছবি তুলতে ভুলে গেছি, এবং এখন আমি আমার কর্মক্ষেত্রে একটি ড্রয়ারে ল্যাপটপটি রেখে এসেছি, তাই আমি আপনাকে সেইটির কাছে ঋণী করি৷

পাওয়ার চালু!

আঠারো মাস নীরবতার পর, T42 শুরু হয়েছিল ফ্যান থেকে আগত সামান্য পোড়া ধুলোর গন্ধের সাথে, এবং কিছু শব্দ যা কয়েক সেকেন্ড পরে অদৃশ্য হয়ে যায়। সিস্টেমটি কিছুক্ষণের জন্য BIOS মেনুতে ঝুলে আছে বলে মনে হয়েছিল, কিন্তু তারপরে এটি পুনরুদ্ধার হয়েছে, আমাকে সিস্টেমের সময় এবং তারিখটি ভুল বলেছিল। CMOS ব্যাটারি অবশ্যই শুকিয়ে গেছে। আমি এই সামান্য জিনিস ঠিক করার পরে, ল্যাপটপ স্বাভাবিকভাবে বুট.

বর্তমানে, এটি Lucid Lynx এবং PCLinuxOS 2010-এর সাথে একটি ডুয়াল-বুট সেটআপ চালায়, এবং আপনি যদি আসল পর্যালোচনাটি পরীক্ষা করেন, আপনি দেখতে পাবেন যে এটি এই ল্যাপটপেই সম্পন্ন হয়েছে, এবং এটির ATI কার্ডটি KDE-এর সর্বোত্তম সাথে পুরোপুরি ভালভাবে মোকাবেলা করতে সক্ষম হয়েছে। প্রভাব, কিউবকে মহিমান্বিতভাবে স্পিন করা সহ। আহ, নস্টালজিয়া। ঠিক? নাকি তুমি এতটাই সংবেদনশীল?

কিন্তু এরপর কি?

প্রকৃতপক্ষে, আমার কোন অপারেটিং সিস্টেম বেছে নেওয়া উচিত? ঠিক আছে, আমি আপনাকে এটি জিজ্ঞাসা করেছি, এবং আপনি আমাকে একগুচ্ছ পরামর্শ পাঠিয়েছেন। আপনার মধ্যে কেউ কেউ স্ল্যাকওয়্যার বা ডেরিভেটিভের সুপারিশ করেছেন, কিন্তু আমি ভেবেছিলাম যে এগুলি খুব রসালো হতে পারে। আমি নিজেই Xubuntu এবং Lubuntu নিয়ে চিন্তা করেছি।

CentOS অন্য একটি পরামর্শ ছিল, এবং এটি অভিশাপ লোভনীয়. হয় যে, বা স্টেলা, যা সমানভাবে কিকাস। কিন্তু বেশিরভাগ লোকের জন্য, তৃতীয় পক্ষের কিছু সামগ্রী খুঁজে পাওয়া কঠিন হতে পারে। এবং আমি এখনও এটি করতে পারি, তবে আমি এই সুন্দর রেডহ্যাট ক্লোনটিকে কিছু সময়ের জন্য আলাদা রাখার সিদ্ধান্ত নিয়েছি। প্রয়োজনে আমরা সবসময় একটা সিক্যুয়াল করতে পারি। ডেবিয়ান? ভাল, আমি কোডেক এবং ফার্মওয়্যার জন্য শিকারের মত মনে করি না, তাই সম্ভবত না.

অবশেষে, আমি Xubuntu এর সাথে লেগে থাকার সিদ্ধান্ত নিয়েছি, কারণ এটি আমার eeePC নেটবুকে এমন দুর্দান্ত ফলাফল দেখিয়েছে। এটা সম্ভবত বিরক্তিকর, আমি জানি, কিন্তু আপনি সমস্ত বিশ্বের সেরা পান। গতি, স্থিতিশীলতা, সফ্টওয়্যারের উপলব্ধতা, এবং আপনি যদি সমস্যার সম্মুখীন হন তবে সেগুলি সমাধান করা অনেক সহজ। তারপরে, Xubuntu সাফল্যের সাম্প্রতিক স্ট্রিং তার বংশের প্রতি সত্য এবং অনুগত থাকার আরেকটি বড় কারণ। তাই আমরা সেখানে যাই. প্রথম প্রচেষ্টা. জুবুন্টু 13.10, এবং 32-বিট কম নয়। আমি এখন কিছু সময়ের মধ্যে একটি 32-বিট বিতরণ ডাউনলোড করিনি।

প্রথম প্রচেষ্টা, ব্যর্থতা

দেখা যাচ্ছে, Xubuntu 12.04 হল একটি নন-PAE কার্নেল সহ পারিবারিক শিপিংয়ের সর্বশেষ। সত্য, আপনি আপনার পথ হ্যাক করতে পারেন, কিন্তু অফিসিয়াল স্ট্যান্ড পয়েন্ট থেকে, বিক্রেতা 2017 এর পরেও প্রাচীন প্রসেসরগুলিকে সমর্থন করার ইচ্ছা পোষণ করে না। হয়তো এটি যুক্তির পক্ষে দাঁড়ায়, কিন্তু এর অর্থ হল আমার স্যালামান্ডার বুট প্রচেষ্টাটি নো-গো ছিল। ডাউনলোড 12.04.3, আবার চেষ্টা করুন.

দ্বিতীয় প্রচেষ্টা

নতুন এলটিএস ডাউনলোডের সাথে, এটি ভাল হয়েছে। ডেস্কটপে যেতে কিছু সময় লেগেছে, কিন্তু এটা ঠিকঠাক কাজ করেছে। আপনি অ-স্বচ্ছ আইকন ব্যাকগ্রাউন্ড লক্ষ্য করতে পারেন, কিন্তু আমরা জানি কিভাবে সেই জিনিসগুলোকে পিম্প করতে হয়। যাইহোক, সমস্ত পেরিফেরাল কাজ করে, সমস্ত হার্ডওয়্যার সঠিকভাবে সনাক্ত এবং শুরু করা হয়েছিল। ব্যাটারি চার্জ করার সময় অনেক সময় নেয়, এবং আমি ভেবেছিলাম এটি মারা গেছে, কিন্তু না, কিছুক্ষণ পরে, এলইডি সূচকটি গুরুতর কমলা থেকে সবুজে পরিণত হয়েছিল এবং এটি ধীরে ধীরে বন্ধ হয়ে যায়, প্রায় দশ বছর বয়সী রাসায়নিকের নয়টি কোষের মূল্য, এবং এখনও শক্তিশালী যাচ্ছে.

বিদ্যমান ডিস্ট্রোগুলি সরানো হয়েছে, একটি নতুন সেটআপ তৈরি করেছে এবং অপেক্ষা করেছে। ইনস্টলেশন আশ্চর্যজনকভাবে দ্রুত ছিল. মোট মাত্র 25 মিনিট, যা দেখায় এই পুরানো বাক্সে এখনও অনেক রস বাকি আছে।

ইনস্টলেশনের পরে

আপনি এটা সত্যিই সব আছে. এমনকি আপনি মাল্টিটাস্কও বেশ ভালভাবে করতে পারেন, কারণের মধ্যে, একক-কোর সকেটের একমাত্র সীমাবদ্ধতা হল কিছু কর্মক্ষমতা হ্রাস, সেইসাথে আপনার প্রত্যাশার চেয়ে উচ্চতর CPU ব্যবহার। কিন্তু আপনার কাছে আধুনিক টুলস, আধুনিক ব্রাউজার, এমনকি জিআইএমপি ঠিকঠাক কাজ করে, এবং সবকিছুই বেশ মসৃণভাবে চলে।

লিনাক্সের সাথে একটি (প্রায়) দশ বছরের পুরনো ল্যাপটপকে পুনরুজ্জীবিত করা

লিনাক্সের সাথে একটি (প্রায়) দশ বছরের পুরনো ল্যাপটপকে পুনরুজ্জীবিত করা

হেল, আপনি চাইলে স্টিমও চালাতে পারেন!

লিনাক্সের সাথে একটি (প্রায়) দশ বছরের পুরনো ল্যাপটপকে পুনরুজ্জীবিত করা

সম্পদের ব্যবহার

Xfce-এর মতো চর্বিহীন ডেস্কটপ পরিবেশেও গ্রাফিকাল অ্যাপের যেকোনো রেন্ডারিং CPU-কে তুলনামূলকভাবে কঠোর পরিশ্রম করবে। আমার ক্ষেত্রে, প্রায় 270MB মেমরি খরচ সহ, আপনি সোয়াপ করার আগে অনেকগুলি প্রোগ্রাম লোড করতে পারেন, কিন্তু CPU একটি একক সক্রিয় উইন্ডো খোলা থাকা সত্ত্বেও 10-15% এর কাছাকাছি ছিল, যার মানে মোটামুটি 25-30% কার্যকলাপ একটি সাধারণ 3-4 প্রোগ্রামের জন্য গড় এবং একইভাবে, যদি আপনি মিডিয়া ব্যবহার করেন।

তাহলে কি ভাল কাজ করেনি?

কিছু জিনিস. সত্যিই খুব কম. আপনি যদি 720p-এর উপরে ভিডিও প্লেব্যাকের জন্য যান, তাহলে আপনি খুব ছিন্নমূল ফলাফল পাবেন, কিন্তু এই ধরনের যুক্তিযুক্ত। কিন্তু আপনি যদি নিজেকে একটি নন-মাল্টিমিডিয়া ব্যবহারের মডেলের মধ্যে সীমাবদ্ধ করেন বা একটি ছোট রেজোলিউশন সহ পুরানো ভিডিওগুলিতে আপনার মজা সীমাবদ্ধ করেন, তাহলে জিনিসগুলি পুরোপুরি ঠিক হওয়া উচিত। বেশিরভাগ স্ট্যান্ডার্ড, সিডি-আকারের ভিডিওগুলি বেশ যুক্তিসঙ্গতভাবে কাজ করে। ওহ, ডিভিডি এখনও ঠিক আছে. ছোট লেজার জিনিস এখনও কাজ করে, এটা বিশ্বাস করুন বা না.

ধরা

এখন, আসল সমস্যা হল যে হার্ডওয়্যারটির দশম বার্ষিকী আসার সাথে সাথে, আপনি আতঙ্কিত যে কোনও মুহূর্তে কিছু ভুল হতে পারে। পরিসংখ্যানগতভাবে, এটি করা উচিত নয়, কারণ এটি এখন পর্যন্ত সবকিছুই টিকে আছে, তাই ট্রানজিস্টর গলে গেলে বা ক্যাপাসিটরগুলি উড়িয়ে দিলে এটি সম্ভবত মারা যাবে। তবুও, মিশন-সমালোচনামূলক কাজের জন্য কিছু নয়।

তবে সেকেন্ডারি বা টারশিয়ারি ডিভাইস হিসেবে? সবচেয়ে স্পষ্টভাবে হ্যাঁ. প্রকৃতপক্ষে, একটি চমৎকার পছন্দ, বিশেষ করে এমন লোকদের জন্য যাদের কম্পিউটিং জীবনের সংজ্ঞায়িত গুণ নয়। কিছু লোকের শুধু একটু ওয়েব এবং ইমেল প্রয়োজন, হয়তো কিছু IM পরিবারের সাথে এবং একইভাবে, তারপর নিশ্চিত, এগিয়ে যান। অবশেষে, এক ধরণের প্রমাণ এটি একটি পুরানো বাক্স:

লিনাক্সের সাথে একটি (প্রায়) দশ বছরের পুরনো ল্যাপটপকে পুনরুজ্জীবিত করা

এখন, এটি একটি দার্শনিক প্রশ্নের জন্ম দেয়। আপনার কি প্রতি দশকে একবার 2,000-ডলারের ল্যাপটপে বিনিয়োগ করা উচিত, নাকি প্রতি দুই বছরে 400 ডলারে পাঁচটি খুব কম-এন্ড থেকে গড় কেনা উচিত? অথবা হয়তো এখন এবং তারপর একটি ট্যাবলেট জন্য নির্বাচন? আপনি যদি পরবর্তীটি বেছে নেন, আপনি প্রথম তিন বা চার বছরের জন্য প্রিমিয়াম গুণমান পাবেন না, তবে আপনি দশক ধরে আধুনিক প্রযুক্তিগত মার্জিন উপভোগ করেন। যাইহোক, একটি শক্তিশালী এবং নির্ভরযোগ্য টুল থাকা যা আপনি অন্য ব্যবহারকারীদের কাছে পৌঁছে দিতে পারেন সেটিও একটি গুরুত্বপূর্ণ, রিডিমিং গুণ। সত্যিই কঠিন প্রশ্ন।

আপনার যদি উচ্চ-সম্পদ সমাধানের প্রয়োজন না হয়, তাহলে এই টাইটানিয়াম দৈত্যের মতো টপ-এন্ড ল্যাপটপ কেনার কোনো কারণ নেই। তার দিনে, এটি ফণার পিম্প ছিল। এবং যারা সেরা প্রয়োজন তাদের জন্য, এটি সেরা অফার. এখনও বেশ ভাল কাজ করে.

যদি আপনি তা করেন, তাহলে আমি অনুমান করি আপনি বিনিয়োগ করবেন, এবং সম্ভবত ব্যয়বহুল ডিভাইসগুলি প্রায়শই প্রতিস্থাপনের অতিরিক্ত ব্যয়ের সাথে জীবনযাপন করবেন, বা সম্ভবত তাদের আরও উন্নত বছরগুলিতে প্রযুক্তিগত অবনতিতে কিছুটা ভুগতে হবে। এরকম কিছু.

বিটিডব্লিউ, বিক্রেতার দৃষ্টিকোণ থেকে, এমন দুর্দান্ত পণ্যগুলি কি একটি ভাল ব্যবসায়িক মডেল রয়েছে? এমন কিছু তৈরি করা যা কেবল কাজ করে এবং কাজ করে এবং কোনও প্রতিস্থাপনের প্রয়োজন হয় না এবং ওয়েব স্টাফ এবং মিডিয়া স্ট্রিমিংয়ে কিছু ছোট অগ্রগতি বাড়ানো? প্রকৃতপক্ষে, এখানে গ্রাফিক্স কার্ডের একমাত্র বাস্তব বাধা স্ল্যাশ। আপনি যদি এটি শুধুমাত্র এক বা দুই প্রজন্মের জন্য আপডেট করতে পারেন, এই ল্যাপটপটি সব নেটবুক না হলে সবচেয়ে বেশি বীট করে। আপনি সম্ভবত একটি SSD প্লাগ ইন করতে পারেন। যদি না হয়, তাহলে 5,400rpm বা 7,200rpm ডিস্ক একটি নিশ্চিত। এবং বেশিরভাগ মানুষের জন্য, প্রসেসর কখনই দুর্বলতম লিঙ্ক হবে না। তাই কমই একটি ধ্বংসাবশেষ.

উপসংহার

T42 একটি আশ্চর্যজনক ল্যাপটপ। অন্যান্য অনেক মেশিন ধুলো কামড়ালে এখনও ভাল কাজ করে। এটি দ্রুততম বা সুন্দরতম বা ওজনে সবচেয়ে হালকা নয়, তবে এটি প্রায় অটুট, এবং গুণমানটি দুর্দান্ত। দশ বছর!

আমি বিশ্বাস করতে পেরেছি যে থিঙ্কপ্যাডগুলি সেখানকার সেরা ল্যাপটপের মধ্যে রয়েছে, যদি আপনি এমন কিছু চান যা আপনাকে কমপক্ষে অর্ধ দশক বা তার বেশি সময় ধরে পরিবেশন করবে এবং যদি আপনি অতিরিক্ত অর্থ প্রদান করতে আপত্তি না করেন। সত্যিই বেশ কয়েক অতিরিক্ত টাকা. আমার বাবার একটি X40 ছিল, এবং এটি মাত্র 512MB RAM, 40GB ডিস্ক এবং Windows XP সহ প্রায় সাত বছর ধরে দুর্দান্তভাবে কাজ করেছিল। কে জানে, আমিও এই জিনিসটিকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করতে পারি। এটা আমার জন্য অপেক্ষা করছে.

যাই হোক, আমাদের কাজ শেষ। T42 একটি সুন্দর, অবিনশ্বর ল্যাপটপ, এবং এটি থামাতে পারে এমন কিছুই নেই। লিনাক্স যতদূর যায়, আপনি সেখানে একটি অত্যাধুনিক ডিস্ট্রিবিউশন অবতরণ করতে পারেন এবং আগামী বহু বছর ধরে সমস্ত আধুনিক অ্যাপ এবং নিরাপত্তা আপডেট সহ একটি এজিং মেশিন উপভোগ করতে পারেন। প্যাঙ্গোলিনের জন্য এলটিএস সমর্থন 2017 পর্যন্ত বিস্তৃত, এর মানে হল একটি ভাল চার বছরের মজা এখনও বাকি। রক্তাক্ত মহান. জুবুন্টু, সব কিছু একসাথে রেখে, আধুনিক, আড়ম্বরপূর্ণ এবং দ্রুত একটি কঠিন ডোজ দিয়ে সুন্দরভাবে মোড়ানো। কাজ ভাল কাজ. আমি আশা করি আপনি এটি পছন্দ করেছেন.

চিয়ার্স।


  1. আমার নতুন লিনাক্স টেস্ট ল্যাপটপ পেশ করছি:Lenovo G50

  2. একটি আসল স্মার্টফোনের সাথে আমার প্রথম দেখা

  3. আমার নতুন নতুন ল্যাপটপ!

  4. লিনাক্সে ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন - দুর্দান্ত!