কম্পিউটার

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

আমি হাতে থাকা বিষয় সম্পর্কে লিখতে শুরু করার আগে, আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে X সেরা প্রোগ্রামগুলির আরও একটি চিজি সংকলন করব না। সত্যই, আমি আপনাকে বেশ কয়েকটি মিডিয়া প্রোগ্রামের একটি সংক্ষিপ্ত তালিকা দেওয়ার চেষ্টা করব যা আমার মনে হয় তাদের মেগাবাইটের মূল্য। এটি সবকিছুর সাথে সম্পর্কিত - ব্যবহারের সহজলভ্যতা, কোডেক, বিকল্প, সিস্টেম থিমের সাথে একীকরণ, এবং কী নয়৷

ঠিক আছে, তাই আজ আমরা মিডিয়া প্লেয়ার সম্পর্কে কথা বলব। প্রতিটি লিনাক্স ডিস্ট্রো কিছু মুষ্টিমেয় প্রিইন্সটল করে নিয়ে আসে। কিন্তু তারা কি সত্যিই আপনার জন্য সেরা পছন্দ? আপনি যদি বিদেশী সিনেমা দেখতে পছন্দ করেন? আপনি সাবটাইটেল প্রয়োজন? ট্যাগিং এবং রেটিং সম্পর্কে কি? অনলাইন সঙ্গীত দোকান সম্পর্কে কি? আপনি কি মনোবিরোধী? আপনার কি রেডিও স্ট্রিমিং এবং বিশেষ কোডেক দরকার? হাই-ডেফিনিশন সিনেমা সম্পর্কে কি?

আমি মোটামুটি রক্ষণশীল ব্যবহারকারী, কিন্তু আমি এখনও বিশ্বাস করি যে আমি সৌন্দর্য এবং শৈলীর জন্য মৌলিক প্রবৃত্তির অধিকারী। আপনি যদি মনে করেন যে আমার পরামর্শ আপনার জন্য প্রযোজ্য হতে পারে, একটি পড়ুন এবং দেখুন যে মিডিয়া প্লেয়ারগুলি আপনার ডিস্ট্রোর জন্য সেরা পছন্দগুলি রয়েছে৷

Amarok

কেডিই ডেস্কটপে, আমার প্রথম পছন্দ হল Amarok। এখন, পুরনো সংস্করণ 1.4 বর্তমান অবতারের চেয়ে ভাল নাকি বৃদ্ধি 2.0-এ তা নিয়ে Amarok ভক্তদের মধ্যে বিতর্ক রয়েছে। যাই হোক না কেন, Amarok হল একটি চমৎকার মিডিয়া প্লেয়ার, প্রচুর চমৎকার জিনিস রয়েছে।

Amarok 1.4-এর আরও ক্লাসিক, সম্ভবত Windows-এর মতো অনুভূতি, যা প্রাকৃতিক স্নেহ ব্যাখ্যা করতে পারে, অন্যদিকে Amarok 2 একটি হাইব্রিড পণ্য। এটি খুব সক্রিয় এবং দরকারী কেন্দ্র ফলকের সাথে আসে, যেখানে আপনি আপনার বর্তমানে প্লে করা ট্র্যাকের জন্য গান, উইকিপিডিয়া এন্ট্রি বা ভিজ্যুয়ালাইজেশন প্রদর্শিত হয়। ডিস্ট্রিবিউশনের মধ্যে প্লাগইনগুলির বিভিন্নতা পরিবর্তিত হবে, তবে আপনি উপযুক্ত মনে হলে সহজেই সেগুলি পূরণ করতে পারেন।

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

উদাহরণস্বরূপ, পারডুস লিনাক্সে লিরিক্স প্লাগইন সক্ষম করে:

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

আমারোকের সাথে সাধারণ ডিস্ট্রো শিপিং:openSUSE KDE, Kubuntu, Mandriva. তবে আপনি এটিকে জিনোম ডেস্কটপ সহ যে কোনও লিনাক্সে ইনস্টল করতে পারেন। আপনাকে একগুচ্ছ KDE (Qt) লাইব্রেরি ডাউনলোড করতে হবে এবং ডেস্কটপ ইন্টিগ্রেশন ততটা সুন্দর হবে না, কিন্তু আপনার প্রোগ্রামটি চলমান থাকবে।

টোটেম

টোটেম হল জিনোম ডেস্কটপের ওয়ার্কহরস। যদিও এটি স্পার্টান দেখায়, এটি একটি খুব সক্ষম খেলোয়াড়। এটি প্রয়োজনে সাবটাইটেলগুলি স্বয়ংক্রিয়ভাবে লোড করবে, এছাড়াও এটি বিবিসি বা ইউটিউবের মতো অনলাইন পরিষেবাগুলি থেকে সরাসরি স্ট্রিম করতে পারে।

ইন্টারফেসটি ব্যবহার করা এবং নেভিগেট করা খুবই সহজ। আপনি টোটেমের সাথে সত্যিই ভুল করতে পারবেন না। বিশুদ্ধতাবাদী এবং নতুন ধর্মান্তরিতদের জন্য যারা কোনো বিকল্প খেলোয়াড় সম্পর্কে সচেতন নন, মিডিয়ার ক্ষেত্রে এটি সম্ভবত সবচেয়ে বুদ্ধিমান রূপান্তর প্যাকেজ। এই সফ্টওয়্যারটি লিনাক্স মিন্ট এবং ওপেনসুস জিনোম সহ যেকোন জিনোম ডেস্কটপের সাথে আসে।

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

কিছু ডিস্ট্রিবিউশনে, যেমন উবুন্টু, টোটেম অনুপস্থিত প্লাগইনগুলি অনুসন্ধান করবে এবং আপনার জন্য সেগুলি ইনস্টল করবে, তাই আপনাকে এটিকে ম্যানুয়ালি সাজানোর বিষয়ে চিন্তা করতে হবে না। এখন, প্রতিটি লিনাক্সে এই অলৌকিক ঘটনাটি আশা করবেন না, তবে সচেতন থাকুন যে এটি বিদ্যমান - এবং কিছু সময়ের জন্য বিদ্যমান।

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

এমপিপ্লেয়ার (এবং পরিবার)

MPlayer একটি অত্যন্ত শক্তিশালী এবং বহুমুখী মিডিয়া অ্যাপ্লিকেশন। আসলে, এটা শুধু একজন খেলোয়াড়ের চেয়ে বেশি কিছু। এটি এনকোডার, ডিকোডার এবং হোয়াটনোট সহ সরঞ্জামগুলির একটি সম্পূর্ণ সেট। কিন্তু গড় ব্যবহারকারীদের জন্য, MPlayer ঠিক ভাল কাজ করবে। এটি কিছু দিক থেকে কিছুটা অ-স্বজ্ঞাত হতে পারে, তবে এতে প্রচুর বিকল্প রয়েছে যা আপনি সাধারণত প্রতিযোগিতার সাথে দেখতে পান না।

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

ভিএলসি (ভিডিওল্যান)

ভিএলসি সম্ভবত সবচেয়ে জনপ্রিয় ওপেন সোর্স প্লেয়ার, শুধু লিনাক্স বিশ্বে নয়। এর প্রধান বিক্রয় বিন্দু হল:এটি সবকিছুই চালায়। এবং এই সত্য. যদি VLC কোনো ফাইল না চালায়, তাহলে সম্ভবত ফাইলটি নষ্ট হয়ে গেছে। হেল, এটি আপনার eMule/aMule ডাউনলোড ডিরেক্টরিতে অস্থায়ী ফাইলগুলিও স্ট্রিম করবে।

ভিএলসি-তেও এক টন প্লাগইন, এক্সটেনশন এবং স্কিন রয়েছে, যার সবগুলিই এটিকে কিছুটা বিস্ময়কর প্লেয়ার করে তোলে। কিছু বৈশিষ্ট্য কিছু নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের জন্য নির্দিষ্ট, যেমন Windows এর জন্য DirectX ওয়ালপেপার। যাইহোক, যখন এটি সাবটাইটেল, স্ক্রিনশট, রেডিও স্ট্রিমিং, ভিডিও রেকর্ডিং আসে, এটি যে কোনও প্ল্যাটফর্মে মহিমান্বিতভাবে কাজ করে।

ব্যক্তিগতভাবে, আমি মনে করি এটি সর্বোত্তম পছন্দ। অ-মানক ডিজাইনের কারণে বেশিরভাগ ডিস্ট্রো ডিফল্ট প্লেয়ার হিসাবে ভিএলসি-এর সাথে শিপিং করে না, তবে আপনি এটি যে কোনও লিনাক্সের সংগ্রহস্থলে খুঁজে পেতে পারেন।


লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

রিদমবক্স

রিদমবক্স হল জিনোম ডেস্কটপের জন্য একটি মিডিয়া প্লেয়ার। এটি আধুনিক ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি Last.fm, Jamendo, Ubuntu One এবং অন্যান্য সহ প্লেয়ারে একীভূত জনপ্রিয় অনলাইন স্টেশন এবং মিউজিক স্টোরের সাথে আসে। আপনি প্লেয়ারটি ব্যবহার করে সঙ্গীত শুনতে বা এমনকি নিরাপদে অ্যালবাম এবং স্বতন্ত্র গানগুলি খুব যুক্তিসঙ্গত মূল্যে কিনতে পারেন৷

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

রিদমবক্স প্রধানত উবুন্টু এবং পরিবার এবং ওপেনসুসের সাথে জাহাজে করে। যেসব ব্যবহারকারীদের জন্য জ্যাক ও' অল ট্রেড প্লেয়ার প্রয়োজন তাদের জন্য সর্বাধিক প্রস্তাবিত। আবারও, আপনি যদি মালিকানাধীন সফ্টওয়্যার এবং অধিভুক্তির পক্ষে না হন তবে Rhythmbox আপনার জন্য নয়।

সম্মানিত উল্লেখ

নীচে তালিকাভুক্ত মিডিয়া অ্যাপ্লিকেশনগুলিও বেশ ভাল, তবে তাদের প্রকৃতির কারণে, সেগুলিকে প্রথম পছন্দের তালিকায় রাখা যাবে না৷ এখন, কোন ভুল করবেন না, সম্মানিত উল্লেখগুলি অসাধারণ প্রোগ্রাম। একবার দেখা যাক.

গানের পাখি

এটি সেরা মিডিয়া প্লেয়ার হতে পারে. দুর্ভাগ্যবশত, বিকাশকারীরা লিনাক্সের জন্য সরকারী সমর্থন বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আপনি এখনও সম্ভবত প্রোগ্রামটি ইনস্টল এবং ব্যবহার করতে পারেন, তবে কোনও গ্যারান্টি নেই। আপনি পরীক্ষা করতে ইচ্ছুক হলে, চেষ্টা করুন. এটা স্টেরয়েডের উপর বাঁশির মত, এছাড়াও Amarok এর কিছু চমৎকার জিনিস। সত্যিই চমৎকার. এবং সত্যিই দুঃখজনক.

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

XBMC - একটি সম্পূর্ণ মিডিয়া সেন্টার, সম্ভবত, একটি overkill?

প্রকৃতপক্ষে. স্পেকট্রামের শেষ প্রান্তে, আপনি XBMC, একটি সম্পূর্ণ, সুন্দর মিডিয়া সেন্টার পাবেন। এটি তার নিজস্ব, সম্পূর্ণ কার্যকরী লাইভ সিডি অপারেটিং সিস্টেম হিসাবে প্রেরণ করে এবং এটি যে কোনও প্ল্যাটফর্মে চলবে; এক্সবক্স 360 একটি বিকল্পও। কিছু ডিস্ট্রিবিউশন, যেমন Sabayon, তাদের ডেস্কটপের সাথে XBMC বান্ডিল করে, কিন্তু এটি ভার্চুয়াল যেকোন ডিস্ট্রোর রিপোজিটরিতে পাওয়া যায়।

XBMC সত্যিই আশ্চর্যজনক. এটা নিজস্ব একটা লিগ। কিন্তু এটি একটি মিডিয়া প্লেয়ার নয়, এটি একটি সম্পূর্ণ মিডিয়া সেন্টার, তাই এটি প্রথম পছন্দ হতে পারে না যদি আপনি শুধুমাত্র কিছু গান শুনতে চান বা বাড়িতে তৈরি ভিডিও দেখতে চান।

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

অন্যান্য প্রোগ্রাম

এছাড়াও Exaile, Xine, Kaffeine, Dragon এবং আরও কয়েকজন আছে, কিন্তু আমি সত্যিই বলতে পারি না যে আমি সেগুলি পছন্দ করি৷ উদাহরণস্বরূপ, Kaffeine KDE ডেস্কটপের সাথে আসে, যেমন openSUSE। PCLinuxOS-এর সাথে Exaile একটি প্রিয়। ড্রাগন কুবুন্টু এবং সাবায়োনের সাথে বান্ডিল রয়েছে। এবং আরও অনেক দুর্দান্ত পছন্দ আছে, শুধু আমার ব্যক্তিগত পছন্দ নয়।

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

এবং আমি মনে করি যে এক সংকলনের জন্য যথেষ্ট তথ্যের চেয়ে বেশি।

উপসংহার

আমি আগে উল্লেখ করেছি, আমার মাল্টিমিডিয়া দক্ষতা এবং স্বাদ সম্ভবত গড় মধ্যযুগীয় ব্যবহারকারীদের পূরণ করে, কিন্তু তবুও, আমার পছন্দের প্রোগ্রামগুলি যথেষ্ট শালীন হওয়া উচিত। আপনাকে অনেকগুলি বিকল্পের সাথে বোমাবাজি না করে, আপনার একটি পর্যাপ্ত নির্বাচন আছে, আপনি কেডিই বা জিনোম পছন্দ করেন, আপনি বিনামূল্যে বা সামান্য মালিকানাধীন সফ্টওয়্যার পছন্দ করেন, বা আরও ভাল, এই ধরণের জিনিসগুলির জন্য কিছুই পরোয়া করবেন না।

এই সংকলন একটি ভাল শুরু বিন্দু. শীর্ষ তালিকাভুক্ত প্রার্থীদের মধ্যে যেকোনো একটি বেছে নিন এবং আপনি আপনার মিডিয়া অভিজ্ঞতা উপভোগ করবেন। আপনি যদি একজন নতুন উইন্ডোজ রূপান্তরিত হন বা লিনাক্সে মিডিয়া প্লেয়ার সম্পর্কে আরও তথ্য খুঁজছেন তবে আপনার কাছে এখন একটি শক্ত ভিত্তিরেখা রয়েছে।

Amarok সম্ভবত সেরা KDE প্লেয়ার, টোটেম হল সেরা Gnome প্লেয়ার, VLC এবং MPlayer হল সর্বোত্তম প্রোগ্রাম। Rhythmbox-এর মিউজিক স্টোর আছে, Amarok লিরিক্স দেখায়, টোটেম ইউটিউব স্ট্রিম করতে পারে, VLC সাবটাইটেল চালাবে এবং XBMC একটি সম্পূর্ণ মিডিয়া সেন্টার। তোমার ঝিনুক সবেমাত্র মুক্তো হয়ে গেছে।

আশা করি তুমি পছন্দ করেছ. আপনি কোন সুপারিশ আছে, আমাকে মেইল ​​​​বিনা দ্বিধায়.

চিয়ার্স।


  1. মিথটিভি - লিনাক্স হোম সিনেমা - এটি কি মূল্যবান?

  2. লিনাক্সে MP3 মিউজিক ফাইল চালানো - টিউটোরিয়াল

  3. লিনাক্সের জন্য মাইক্রোসফ্ট এজ - একটি চ্যালেঞ্জার উপস্থিত হয়

  4. লিনাক্সের জন্য অপেরা 12, আমাকে চেষ্টা করতে হয়েছিল