কম্পিউটার

লিনাক্সে সাবটাইটেল (তৈরি, সম্পাদনা, এম্বেড) নিয়ে কাজ করা

যেমন আমি কিছু সময় আগে প্রতিশ্রুতি দিয়েছিলাম, এখানে সাবটাইটেলগুলির উপর একটি টিউটোরিয়াল রয়েছে। এখন পর্যন্ত মাল্টিমিডিয়া নিয়ে আমাদের বেশ কয়েকটি নিবন্ধ রয়েছে। আমরা শিখেছি কিভাবে তিনটি দীর্ঘ টিউটোরিয়ালে ফ্ল্যাশ, ভিডিও এবং অডিও ম্যানিপুলেট করতে হয়, ফাইল ফরম্যাট কনভার্সন, স্প্লিটিং, জয়েনিং, বিটরেট ফিক্সিং, গেইন নরমালাইজেশন, ট্যাগিং, ফ্ল্যাশ মুভি থেকে অডিও ফাইল এক্সট্র্যাকশন, স্ট্রিমিং, এনকোডিং, কম্প্রেশন, মিক্সিং এর মত বিষয়গুলি কভার করে। , রেকর্ডিং, এবং আরও অনেক কিছু। আমরা উইঙ্কও অধ্যয়ন করেছি, একটি শক্তিশালী, মার্জিত উপস্থাপনা সফ্টওয়্যার যা আপনাকে ফ্ল্যাশ টিউটোরিয়াল তৈরি করতে দেয়। তারপর, আমরা উইঙ্কের অনুরূপ ক্ষমতা সহ আরেকটি ডেস্কটপ-রেকর্ডিং সফ্টওয়্যার পরীক্ষা করেছি, যাকে বলা হয় recordMyDesktop। আমরা আরও শিখেছি কিভাবে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করতে হয় এবং কীভাবে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করতে হয়।

কিন্তু আমরা সাবটাইটেল-এ-এখনও ড্যাবল করিনি। আজ, আমরা ঠিক যে করতে যাচ্ছি. আজ, আমরা শিখব কীভাবে সাবটাইটেল লিখতে হয় এবং সম্পাদনা করতে হয়, কীভাবে আমাদের মিডিয়া প্লেয়ারগুলিকে সিনেমা চালানোর সময় সাবটাইটেল ফাইলগুলি ব্যবহার করার জন্য কনফিগার করতে হয় এবং ভিডিও ট্র্যাকগুলিতে কীভাবে সাবটাইটেলগুলিকে হার্ড-কোড (এম্বেড) করতে হয়। আমরা সাবটাইটেল এডিটর, Avidemux, VLC, এবং Totem ব্যবহার করে Linux-এ এটি করব।

একটি পৃথক নিবন্ধে, আমরা Windows এ VirtualDub এর সাথে কীভাবে এটি অর্জন করতে পারি সে সম্পর্কে কথা বলব। আমি আপনার কাছে XVidCap-এ একটি নিবন্ধের ঋণী, এছাড়াও আরও বেশ কিছু উত্তেজনাপূর্ণ মাল্টিমিডিয়া বিষয় রয়েছে যা আমি ভবিষ্যতের জন্য সংরক্ষিত করেছি। এখন, শুরু করা যাক.

সাবটাইটেল এডিটর দিয়ে সাবটাইটেল সম্পাদনা করুন

যখন আমরা Wolvix 2, একটি সুদর্শন লিনাক্স বিতরণ পর্যালোচনা করেছি তখন আমরা এই সুন্দর উপযোগের স্বাদ পেয়েছি। সাবটাইটেল এডিটর হল আমার লিনাক্সের অবশ্যই থাকা প্রোগ্রামগুলির নতুন শীতল তালিকার প্রস্তাবিত অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি, কারণ এটি বন্ধুত্বপূর্ণ, শক্তিশালী এবং দরকারী। আপনি বেশিরভাগ ডিস্ট্রিবিউশনের সংগ্রহস্থলে সাবটাইটেল এডিটর খুঁজে পেতে পারেন।

সাবটাইটেল এডিটরের একটি সহজ, শক্তিশালী ইন্টারফেস আছে। ডিফল্টরূপে, আপনি এটি ব্যবহার করেন সাবটাইটেল ফাইলগুলিতে কাজ করে, যেমন .sub বা .srt৷ যাইহোক, বেশিরভাগ লোক ভিডিও ছাড়া সাবটাইটেলগুলিতে কাজ করা কঠিন বলে মনে করে, তাই সাবটাইটেলে একটি অন্তর্নির্মিত ভিডিও প্লেয়ারও রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি দুর্দান্ত তুর্কি সাই-ফাই চলচ্চিত্র G.O.R.A. এর সাথে সাবটাইটেল সম্পাদকের একটি স্ক্রিনশট দেখতে পারেন। খোলা

সাবটাইটেল সম্পাদক পূর্বরূপ মেনুর মাধ্যমে বহিরাগত প্লেয়ারগুলিতে আউটপুট প্রদর্শন করতে পারে। অভ্যন্তরীণ প্লেয়ার হিসাবে, আপনি ভিডিও আউটপুট, বিশেষত Xv এর সাথে সমস্যার সম্মুখীন হতে পারেন। যদি এটি ঘটে, তাহলে আপনাকে পছন্দসমূহের অধীনে ভিডিও আউটপুট বিকল্পগুলি পরিবর্তন করতে হবে:

একবার আপনি আপনার সিনেমা লোড হয়ে গেলে, আপনি কাজ শুরু করতে পারেন। সাবটাইটেল এডিটর ভিডিওর রেফারেন্সে টেক্সট ম্যানিপুলেট করা সহজ করে তোলে। সাবটাইটেল প্যানে কেবল পাঠ্যের যেকোন লাইন নির্বাচন করুন এবং তারপরে ভিডিও> নির্বাচনের জন্য অনুসন্ধান করুন এ যান। এটি ভিডিওটিকে সঠিক টাইম ফ্রেমে নিয়ে যাবে যেখানে নির্বাচিত বিটটি মুভিতে প্রদর্শিত হবে।

যদি ভিডিওর ক্ষেত্রে সাবটাইটেলগুলির সাথে সিঙ্কের বাইরে কোনো সমস্যা থাকে, তাহলে আপনি ভিডিও ট্র্যাকের শুরুতে বিলম্ব যোগ করে বা সরিয়ে দিয়ে সমস্যার সমাধান করতে পারেন৷

এবং আপনি যদি প্রকৃত সাবটাইটেল টেক্সট সম্পাদনা করতে চান, তাহলে যেকোন নির্বাচিত লাইনের জন্য টেক্সট কলামে ক্লিক করুন এবং আপনার নিজের লেখা টাইপ করুন।

সাবটাইটেল ফাইলটি সংরক্ষণ করুন:

এবং তারপর, আপনি যখন নতুন সাবটাইটেলগুলি লোড করবেন, তখন তারা ভিডিও ট্র্যাকে দেখাবে:

সহজ এবং ড্যান্ডি. এমনকি আপনি স্ক্র্যাচ থেকে শুরু করতে পারেন এবং আপনার নিজস্ব সাবটাইটেল তৈরি করতে পারেন।

Avidemux এর সাথে সাবটাইটেল এম্বেড করুন

Avidemux হল একটি হেভিওয়েট, শক্তিশালী ভিডিও এডিটর যা আপনাকে বিস্তৃত ফর্ম্যাটে ভিডিও ফাইলগুলিকে এনকোড, বিভক্ত, যোগদান এবং ফিল্টার করতে দেয়। এটি উইন্ডোজের ভার্চুয়ালডাবের মতো। সাবটাইটেল এডিটরের মতো, এটি বেশিরভাগ রিপোজিটরিতে পাওয়া যায়, যদিও কিছু ডিস্ট্রিবিউশন, যেমন Dreamlinux, Avidemux ইতিমধ্যেই ইনস্টল করা আছে।

Avidemux আপনাকে স্থায়ীভাবে আপনার ভিডিও ফাইলগুলিতে সাবটাইটেল এম্বেড করার অনুমতি দেয়, যা তাদের পুরানো ডিভিডি প্লেয়ারদের দ্বারা ব্যবহারযোগ্য করে তোলে যা বহিরাগত সাবটাইটেল ফাইলগুলিকে সমর্থন করে না। দেখা যাক কিভাবে এটা করা যায়।

পছন্দসই ভিডিও ফাইলটি লোড করার পরে, সাইডবারে ভিডিওর নীচে ড্রপ-ডাউন বোতামে ক্লিক করুন এবং আপনার ভিডিওর জন্য এনকোডিং চয়ন করুন৷ এর পরে, ফিল্টার বোতামটি সক্রিয় হয়ে যাবে। এটি সাবটাইটেল ফিল্টার যা আমরা খুঁজছি।

আপনি ফিল্টার মেনু খোলার পরে, সাবটাইটেলে নেভিগেট করুন:

ফন্টের আকার, রঙ এবং অবস্থান সহ আপনার সাবটাইটেলগুলি কনফিগার করুন:

তারপরে, ফাইলটি সংরক্ষণ করুন, এনকোডিং শুরু করুন এবং আপনার কাজ শেষ।

অন্যান্য বিকল্পগুলি

Avidemux একটি শক্তিশালী টুল। এটি কেবল সিনেমাগুলিতেই সাবটাইটেল এম্বেড করতে পারে না, এটি একটি অপটিক্যাল ক্যারেক্টার রিডার (OCR) প্লাগইন ব্যবহার করে বহিরাগত ফাইলগুলিতে এমবেড করা সাবটাইটেলগুলি বের করতে, সাবটাইটেল ফর্ম্যাটগুলি রূপান্তর করতে এবং অন্যান্য অনেক দুর্দান্ত কৌশলগুলি ব্যবহার করতে পারে।

জনপ্রিয় মিডিয়া প্লেয়ারে সাবটাইটেল

লিনাক্সে অনেকগুলি মিডিয়া প্লেয়ার উপলব্ধ রয়েছে, এটি তাদের সমস্ত কভার করা কার্যত অসম্ভব করে তোলে, তাই আমি কেবল দুটি উল্লেখ করব:ভিএলসি এবং টোটেম।

VideoLAN (VLC)

VideoLAN (VLC) হল একটি জনপ্রিয়, ক্রস-প্ল্যাটফর্ম মিডিয়া প্লেয়ার যার মধ্যে প্রচুর বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে স্বয়ংক্রিয়ভাবে সাবটাইটেল ফাইল চালানোর ক্ষমতা রয়েছে। আমি বেশ কয়েকটি মাল্টিমিডিয়া নিবন্ধ সহ অনেক অনুষ্ঠানে VLC উল্লেখ করেছি, তাই এই বহুমুখী ইউটিলিটি সম্পর্কে আরও তথ্যের জন্য আপনাকে সেগুলি পড়তে স্বাগত জানাই৷ ডিফল্টরূপে, VLC উপলব্ধ সাবটাইটেল ফাইলগুলি চালাবে।

যদি এটি তা না করে, আপনি সঠিক বিকল্পগুলি নির্বাচন করা হয়েছে তা নিশ্চিত করতে এর পছন্দগুলি পরীক্ষা করতে পারেন। আপনাকে অন স্ক্রীন ডিসপ্লে (OSD) সক্ষম করতে হবে। অতিরিক্তভাবে, আপনি পছন্দের সাবটাইটেল ভাষা, ফন্টের আকার, রঙ, প্রভাব এবং অবস্থান কনফিগার করতে পারেন।

আপনাকে নিশ্চিত করতে হবে যে VLC স্বয়ংক্রিয়ভাবে সাবটাইটেল ফাইলগুলি সনাক্ত করে।

টোটেম

টোটেম আরেকটি দরকারী মিডিয়া প্লেয়ার। এটি বিবিসি পডকাস্ট বা ইউটিউবের মতো প্লাগইনগুলির সাথে অপারেট করা সহজ, দেখতে সুন্দর এবং এক্সটেনসিবল, উভয়ই আপনাকে প্লেয়ারে ভিডিও RSS ফিড এবং ফ্ল্যাশ চলচ্চিত্রগুলি স্ট্রিম করতে দেয়৷ ডিফল্টরূপে, বেশিরভাগ ক্ষেত্রে, টোটেম সাবটাইটেল চালাবে না, এমনকি ফাইলগুলি উপস্থিত থাকলেও। আপনাকে পছন্দগুলি পরিবর্তন করতে হবে এবং স্বয়ংক্রিয়ভাবে লোড...

বলে বক্সটি চেক করতে হবে

এর পরে, টোটেম সাবটাইটেল খেলবে:

এবং আপনি সাবটাইটেল পরিবর্তন করতে, সেগুলি সরাতে বা ভাষা পরিবর্তন করতে সক্ষম হবেন৷

উপসংহার

লিনাক্সে সাবটাইটেল নিয়ে কাজ করা বাকি মাল্টিমিডিয়া কাজের মতোই সহজ এবং আনন্দদায়ক। বিস্তৃত চমৎকার ইউটিলিটি উপলব্ধ রয়েছে, যা আপনাকে আপনার কাঙ্খিত লক্ষ্যগুলি দ্রুত এবং সহজে অর্জন করতে সাহায্য করবে, তা আপনার তৃতীয় বিবাহের ভিডিওতে বিটরেট ঠিক করা হোক বা Inuit সাবটাইটেল সহ একটি হাঙ্গেরিয়ান মুভি দেখা হোক।

একজন উদ্যোক্তা মাল্টিমিডিয়া ফ্যানের হাতে সাবটাইটেল এডিটর এবং Avidemux হল চমৎকার টুল। আমরা বাকি যারা শুধু সিনেমা দেখতে চাই, ভিএলসি এবং টোটেম কৌশলটি করবে। অন্যান্য অনেক প্রোগ্রাম উপলব্ধ আছে, কিন্তু আমরা অন্য সময় তাদের সম্পর্কে কথা বলতে হবে. আমি আশা করি আপনি আজ নতুন কিছু শিখেছেন। মাল্টিমিডিয়ার আরও অনেক নিবন্ধের জন্য আমাদের সাথেই থাকুন।

চিয়ার্স।


  1. কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন

  2. কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

  3. মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 3:অডিও - টিউটোরিয়াল

  4. মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 2:ভিডিও - টিউটোরিয়াল