কম্পিউটার

কিভাবে আমি লিনাক্সে আমার ডিফল্ট সম্পাদক হিসাবে ভিম কনফিগার করব

আমি প্রায় 25 বছর ধরে লিনাক্স এবং তার আগে কয়েক বছর ধরে ইউনিক্স ব্যবহার করেছি। সেই সময়ের মধ্যে, আমি কিছু সরঞ্জামের জন্য পছন্দগুলি তৈরি করেছি যা আমি প্রতিদিন ব্যবহার করি। আমি ব্যবহার করি সবচেয়ে গুরুত্বপূর্ণ সরঞ্জামগুলির মধ্যে একটি হল Vim সম্পাদক৷

আমি যখন 90 এর দশকের গোড়ার দিকে সোলারিস শিখেছিলাম তখন আমি Vi ব্যবহার শুরু করেছি কারণ আমাকে বলা হয়েছিল যে এটি সর্বদা যেকোনো সিস্টেমে উপলব্ধ থাকবে, যা আমার অভিজ্ঞতায় সত্য। আমি অন্যান্য সম্পাদকদের চেষ্টা করেছি, এবং তারা সবাই কাজ করে। যাইহোক, আমি দেখতে পাই যে Vim আমার জন্য সবচেয়ে ভাল কাজ করে, এবং আমি এটি এতটাই ব্যবহার করি যে আমার ভিম পেশী মেমরির কারণে আমি অন্য সম্পাদকদের সাথেও এর কমান্ড কীস্ট্রোক ব্যবহার করার চেষ্টা করি।

এছাড়াও, আমি সত্যিই ভিম পছন্দ করি।

অনেক কনফিগারেশন ফাইল Vim এর পরিবর্তে Vi ব্যবহার করে এবং আপনি vi চালাতে পারেন আদেশ যাইহোক, vi কমান্ড হল vim এর একটি লিঙ্ক .

অনেক লিনাক্স টুল এডিটর ব্যবহার করে যা অনুকরণ করে বা শুধু Nano, Emacs বা Vim কল করে। কিছু অন্যান্য সরঞ্জাম ব্যবহারকারীদের-যেমন স্পষ্ট পছন্দের সাথে-তাদের প্রিয় সম্পাদকের সাথে লিঙ্ক করার অনুমতি দেয়। যে দুটি উদাহরণ আমাকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে তা হল Bash কমান্ড-লাইন সম্পাদনা, যা Emacs-এ ডিফল্ট, এবং আলপাইন টেক্সট-মোড ইমেল ক্লায়েন্ট, যা পিকো সম্পাদকের কাছে ডিফল্ট। প্রকৃতপক্ষে, পিকো সম্পাদকটি পাইন ইমেল ক্লায়েন্টে ব্যবহারের জন্য স্পষ্টভাবে লেখা হয়েছিল, যা আল্পাইনের পূর্বসূরি।

বহিরাগত সম্পাদক ব্যবহার করে এমন সমস্ত প্রোগ্রাম কনফিগারযোগ্য নয়। কিছু শুধুমাত্র বিকাশকারী দ্বারা নির্দিষ্ট সম্পাদক ব্যবহার করে. কনফিগার করা যায় এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য, আপনার পছন্দের সম্পাদক নির্বাচন করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে৷

লিনাক্স কমান্ড-লাইন সম্পাদনা

প্রকৃতপক্ষে টেক্সট ফাইলগুলি সম্পাদনা করার পাশাপাশি, আমি যে অন্য টুলটি ব্যবহার করি যার জন্য সর্বাধিক সম্পাদনা প্রয়োজন তা হল ব্যাশ শেল। ডিফল্ট ব্যাশ সম্পাদক হল Emacs। যদিও আমি Emacs ব্যবহার করেছি, আমি অবশ্যই ভিম পছন্দ করি। অনেক বছর আগে, আমি ব্যাশ কমান্ড-লাইন সম্পাদনার জন্য ডিফল্ট এডিটিং স্টাইলটি Emacs থেকে Vim-এ স্যুইচ করেছি, যা আমার জন্য অনেক বেশি আরামদায়ক।

ব্যাশ কনফিগার করার কয়েকটি উপায় রয়েছে। আপনি একটি স্থানীয় কনফিগারেশন ফাইল ব্যবহার করতে পারেন, যেমন /home/yourhomedirectory/.bashrc , যা শুধুমাত্র আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য ডিফল্ট পরিবর্তন করে এবং একই সিস্টেমের অন্যান্য ব্যবহারকারীদের জন্য নয়। আমি এই ধরনের পরিবর্তনগুলিকে বিশ্বব্যাপী করতে পছন্দ করি, যার অর্থ মূলত আমার ব্যক্তিগত অ্যাকাউন্ট এবং রুট৷ এই দ্বিতীয় ক্ষেত্রে, আপনি আপনার নিজস্ব কনফিগারেশন ফাইল তৈরি করতে পারেন এবং এটি /etc/profile.d-এ রাখতে পারেন ডিরেক্টরি।

আমি myBashConfig.sh নামে একটি ফাইল যোগ করেছি /etc/profile.d এ . /etc/profile.d-এ সমস্ত ইনস্টল করা শেলগুলির জন্য ফাইল রয়েছে ডিরেক্টরি একটি টার্মিনাল সেশন চালু করার সময়, প্রতিটি শেল শুধুমাত্র ফাইলের নাম এক্সটেনশনের উপর ভিত্তি করে এটির উদ্দেশ্যে করা ফাইলগুলি পড়ে। উদাহরণ স্বরূপ, Bash শেল শুধুমাত্র .sh দিয়ে ফাইলগুলি পড়ে এক্সটেনশন।

<SNIP>
alias vim='vim -c "colorscheme desert" '
# Set vi for bash editing mode
set -o vi
# Set vi as the default editor for all apps that check this
EDITOR=vi
<SNIP>

লাইন সেট -o vi এই গ্লোবাল ব্যাশ কনফিগারেশন ফাইল সেগমেন্টে Vi কে ডিফল্ট সম্পাদক হিসাবে সেট করে। -o এই সেট এর বিকল্প কমান্ড vi কে সম্পাদক হিসাবে সংজ্ঞায়িত করে। এটি কার্যকর করার জন্য আপনাকে যেকোনো চলমান ব্যাশ সেশন বন্ধ করতে হবে এবং নতুন একটি খুলতে হবে।

এই মুহুর্তে, আপনি এখন কার্সার আন্দোলন সহ আপনার পরিচিত Vim সম্পাদনা কমান্ডগুলি ব্যবহার করতে পারেন। শুধু Escape টিপুন Vim সম্পাদনা মোডে প্রবেশ করার জন্য কী। আমি বিশেষ করে b ব্যবহার করার ক্ষমতা পছন্দ করি একাধিক বার কার্সারকে একাধিক শব্দ পিছনে সরাতে।

অন্যান্য প্রোগ্রামের জন্য ডিফল্ট হিসাবে Vim সেট করুন

কিছু লিনাক্স কমান্ড-লাইন টুল এবং প্রোগ্রাম $EDITOR চেক করে কোন সম্পাদক ব্যবহার করবেন তা নির্ধারণ করতে পরিবেশ পরিবর্তনশীল। আপনি নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে নিজের জন্য এই ভেরিয়েবলের বর্তমান মান পরীক্ষা করতে পারেন। ডিফল্ট আসলে কি তা যাচাই করার জন্য আমি আমার নতুন ইনস্টল করা ভার্চুয়াল মেশিনে এটি করেছি৷

# echo $EDITOR
/usr/bin/nano
#

ডিফল্টরূপে, Fedora প্রোগ্রাম যা $EDITOR চেক করে এনভায়রনমেন্ট ভেরিয়েবল ন্যানো এডিটর ব্যবহার করবে। লাইন যোগ করা হচ্ছে EDITOR=vi উপরে myBashConfig.sh স্নিপেটে দেখানো হয়েছে Vi (Vim) সম্পাদকে ডিফল্ট পরিবর্তন করে। বাহ্যিক সম্পাদক ব্যবহার করে এমন সমস্ত কমান্ড-লাইন প্রোগ্রাম এই পরিবেশ পরিবর্তনশীলকে পরীক্ষা করে না।

আল্পাইনে ইমেল সম্পাদনা করুন

কয়েক সপ্তাহ আগে, আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যে পিকো আমার ইমেল সম্পাদক হিসাবে আমার জন্য ঠিক কাজ করছে না। আমি থান্ডারবার্ড থেকে আলপাইনে স্যুইচ করার পরে কিছু সময়ের জন্য এটি কাজ করতে পারতাম। আমি দেখতে পেলাম যে পিকো আমার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে যখন আমি ভিম কী সিকোয়েন্স ব্যবহার করার চেষ্টা করেছি, আমার উৎপাদনশীলতাকে প্রভাবিত করছে।

আমি আলপাইন সাহায্যে পড়েছি যে ডিফল্ট সম্পাদক পরিবর্তন করা সম্ভব। আমি এটিকে ভিমে পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছি। এটা আসলে খুবই সহজ।

আলপাইন প্রধান মেনুতে, S টিপুন সেটআপ প্রবেশ করার জন্য কী এবং তারপর C কনফিগারেশনের জন্য। কম্পোজার পছন্দ-এ বিভাগে, বিকল্প সম্পাদক কমান্ড সক্ষম করুন নির্বাচন করুন এবং অন্তর্ভুক্ত সম্পাদক সক্রিয় করুন একটি X সহ আইটেম . অ্যাডভান্সড ইউজার প্রেফারেন্স-এ বেশ কিছু পৃষ্ঠা নিচে বিভাগে, সম্পাদক খুঁজুন লাইন এটির মতো দেখতে হবে যদি এটি ইতিমধ্যে পরিবর্তন করা না হয়৷

Editor    = <No Value Set>

এই সম্পাদকটিকে হাইলাইট করুন কার্সার বারের সাথে লাইন করুন এবং এন্টার টিপুন লাইন সম্পাদনা করতে। পরিবর্তন করুন <কোন মান সেট নেই> vim করতে , Enter টিপুন , এবং তারপর E টিপুন প্রস্থান করার জন্য কী এবং Y আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

Vim ব্যবহার করে একটি ইমেল বার্তা সম্পাদনা করতে, শুধু ইমেলের বডিতে প্রবেশ করুন, এবং Vim স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়, ঠিক Pico এর মতো করে। আমার সমস্ত প্রিয় সম্পাদনা ক্ষমতা সেখানে রয়েছে কারণ এটি আসলে ভিম ব্যবহার করছে। এমনকি Esc :wq ভিম থেকে প্রস্থান করার ক্রম একই।

চূড়ান্ত চিন্তা

আমি অন্যান্য সম্পাদকদের থেকে ভিম পছন্দ করি এবং আমার সিস্টেমে এই পরিবর্তনগুলি ডিফল্টরূপে একটি ভিন্ন সম্পাদক ব্যবহার করে এমন প্রোগ্রামগুলিতে ডিফল্ট হিসাবে উপলব্ধ করে। কিছু প্রোগ্রাম $EDITOR ব্যবহার করে পরিবেশ পরিবর্তনশীল, তাই আপনাকে শুধুমাত্র একবার পরিবর্তন করতে হবে। আল্পাইনের মতো অন্যান্য প্রোগ্রামগুলিতে ব্যবহারকারীর কনফিগারেশন বিকল্প রয়েছে যা আপনাকে প্রতিটি প্রোগ্রামের জন্য পৃথকভাবে সেট করতে হবে।

আপনার পছন্দের বাহ্যিক সম্পাদক নির্বাচন করার এই ক্ষমতাটি ইউনিক্স ফিলোসফি নীতির সাথে বেশ সামঞ্জস্যপূর্ণ, "প্রতিটি প্রোগ্রামের একটি জিনিস করা উচিত এবং এটি ভাল করা উচিত।" কেন অন্য সম্পাদক লিখুন যখন সেখানে বেশ কিছু পুরোপুরি ভাল আছে? এবং এটি লিনাক্স দর্শনের নীতিও পূরণ করে, "আপনার প্রিয় সম্পাদক ব্যবহার করুন।"

অবশ্যই, আপনি আপনার ডিফল্ট টেক্সট-মোড সম্পাদককে ন্যানো, পিকো, ইএমএসিএস বা আপনার পছন্দের অন্য যে কোনোটিতে পরিবর্তন করতে পারেন।


  1. লিনাক্সে লজিটেক কীবোর্ড লাইটিং কীভাবে কনফিগার করবেন

  2. লিনাক্সে ভিম এডিটর থেকে প্রস্থান করার 8টি পদ্ধতি

  3. লিনাক্সে একটি প্রক্রিয়া কীভাবে মেরে ফেলা যায়

  4. কীভাবে লিনাক্সে একটি ডিরেক্টরির নাম পরিবর্তন করবেন