কম্পিউটার

অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান

নিরাপত্তার কারণে, আপনার ফোন ব্যবহার করার সময় গাড়ি চালানো প্রায়শই আইনের বিরুদ্ধে। Apple CarPlay অ্যাপ এবং মিডিয়াকে আপনার গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেমে রুট করে, যা হ্যান্ডস-ফ্রি অ্যাপ অ্যাক্সেস করা সহজ এবং নিরাপদ করে। এইভাবে, আপনি কল করতে, পাঠ্য পাঠাতে বা গ্রহণ করতে এবং গাড়ি চালানোর সময় সঙ্গীত শুনতে আপনার iPhone ব্যবহার করতে পারেন৷

যাইহোক, এমন কিছু সময় আছে যখন কারপ্লে কানেক্ট হবে না, বা এটি সংযুক্ত থাকলেও আপনি কিছু শুনতে পাবেন না। অন্য সময়ে, CarPlay অ্যাপগুলি সঠিকভাবে খুলবে না, তাই আপনি যা করতে পারেন তাতে সীমাবদ্ধ। এই নির্দেশিকা কারপ্লেকে প্রভাবিত করে এবং সম্ভাব্য সমস্যা সমাধানের কারণগুলি কভার করে৷

অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান

অ্যাপল কারপ্লে কাজ না করার কারণগুলি

আপনার গাড়ির উপর নির্ভর করে, আপনি একটি USB লাইটনিং কেবল ব্যবহার করে আপনার iPhone CarPlay-এর সাথে সংযুক্ত করতে পারেন। আপনার গাড়ি যদি ব্লুটুথ সমর্থন করে তাহলে আপনি আপনার iPhone ওয়্যারলেসভাবে পেয়ার করতে পারেন৷

আপনি যে পদ্ধতিই ব্যবহার করুন না কেন, CarPlay এর আগে ভাল কাজ করলেও কাজ নাও করতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। তারা অন্তর্ভুক্ত:

  1. ত্রুটিযুক্ত USB কেবল
  2. আইফোন শনাক্ত হয়নি
  3. ব্লুটুথ সংযোগ সমস্যা
  4. একটি iOS আপডেটের সমস্যা
  5. অসঙ্গতি সমস্যা
  6. অ্যাপগুলির মধ্যে ইন্টিগ্রেশনে সমস্যা

কিভাবে ঠিক করবেন Apple CarPlay কাজ করছে না

আপনার আইফোনের বাইরেও অনেকগুলি বিভিন্ন গাড়ির সিস্টেম রয়েছে, যা এটিকে CarPlay সমস্যাগুলির সমাধান করা চ্যালেঞ্জ করে তোলে। সমস্যাটি কোনও শব্দ না হোক, কোনও সংযোগ নেই বা অ্যাপগুলি কাজ করছে না, আমরা এই নির্দেশিকায় কিছু সহায়ক সমাধান এবং টিপস দিয়েছি যাতে আপনাকে CarPlay আবার কাজ করতে সহায়তা করতে পারে।

অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান

প্রাথমিক চেক

নীচের যেকোনও সংশোধন করার চেষ্টা করার আগে, এখানে কিছু জিনিস পরীক্ষা করে দেখুন:

  1. আপনার iPhone এবং গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেম চালু আছে তা নিশ্চিত করুন। যদি আপনার গাড়িতে একটি সক্রিয় বিকল্প থাকে, তাহলে নিশ্চিত করুন যে এটি নির্বাচন করা হয়েছে।
  2. আপনার দেশের অঞ্চল Apple CarPlay সমর্থন করে কিনা তা পরীক্ষা করুন কারণ এটি সর্বত্র উপলব্ধ নয়৷
  3. নিশ্চিত করুন যে CarPlay আপনার গাড়ির মডেলের সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি যদি নিশ্চিত না হন তবে আপনার গাড়ির ম্যানুয়াল পরীক্ষা করুন বা গাড়ি প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন। আপনার গাড়ির স্টেরিও সামঞ্জস্যপূর্ণ না হলে, আপনি Alpine, Clarion, Blaupunkt, JVC, Pioneer, Kenwood, বা Sony-এর মতো ব্র্যান্ডগুলি থেকে একটি সামঞ্জস্যপূর্ণ আফটারমার্কেট স্টেরিও পেতে পারেন৷
  4. নিশ্চিত করুন যে আপনার iPhone এর সর্বশেষ iOS সংস্করণ রয়েছে এবং এটি CarPlay সমর্থন করে (iPhone 5 এবং নতুন)।
  5. আপনার গাড়িতে সাম্প্রতিকতম ফার্মওয়্যার ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি একটি আফটারমার্কেট স্টেরিও ব্যবহার করেন, তাহলে এটি আপডেট করার নির্দেশাবলী পেতে প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে একটি ফার্মওয়্যার আপডেট দেখুন৷
  6. আপনার গাড়ি থেকে আইফোনটি আনপেয়ার করুন এবং আবার পেয়ার করার চেষ্টা করুন। এটি সাধারণত সাহায্য করে যখন ফোন এবং আপনার গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেমের মধ্যে ব্লুটুথ সংযোগ নষ্ট হয়ে যায়।
  7. আপনার আইফোনের সাথে সংযুক্ত অন্য কোনো ব্লুটুথ ডিভাইস আনপেয়ার করুন যা আপনি CarPlay ব্যবহার করার সময় ডিভাইস এবং আপনার গাড়িতে হস্তক্ষেপ বা বিরোধ করতে পারে।
  8. বিমান মোড আপনার CarPlay সংযোগে হস্তক্ষেপ করতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনার iPhone বিমান মোডে নেই।

আপনি যদি এই সমস্ত পরীক্ষা করে থাকেন এবং CarPlay এখনও কাজ না করে, তাহলে এটি সমস্যার সমাধান করে এবং CarPlay আবার চালু হয় কিনা তা দেখতে নীচের সমাধানগুলি চেষ্টা করুন৷

1. আপনার সংযোগ পরীক্ষা করুন

আপনি একটি USB কেবল বা ওয়্যারলেস সংযোগ ব্যবহার করে আপনার CarPlay স্টেরিওতে সংযোগ করতে পারেন৷ USB তারের সংযোগের জন্য আপনার গাড়ি এবং iPhone এর USB পোর্টে সঠিকভাবে ফিট করে কিনা তা যাচাই করুন। একইভাবে, নিশ্চিত করুন যে তারটি ক্ষতিগ্রস্ত বা ভাঙা না। আপনার কাছে থাকলে একটি ভিন্ন তারের চেষ্টা করুন৷

আপনি যদি একটি ওয়্যারলেস সংযোগ ব্যবহার করেন, তাহলে আপনার iPhone এ সেটিংসের অধীনে Bluetooth এবং Wi-Fi সক্ষম করুন৷

  1. সেটিংস অ্যাপ খুলুন, Wi-Fi-এ আলতো চাপুন এবং এর সুইচটি চালু/সবুজে টগল করুন।
  2. সেটিংস মেনুতে ফিরে যান, ব্লুটুথ আলতো চাপুন এবং এটি টগল করা আছে তা নিশ্চিত করুন।
  3. অবশেষে, CarPlay এর মাধ্যমে আপনার ডিভাইসটিকে গাড়ির স্টেরিওতে পুনরায় সংযোগ করুন। সেটিংস> সাধারণ> কারপ্লেতে যান এবং "আমার গাড়ি" বা "উপলব্ধ গাড়ি" বিভাগে আপনার গাড়ির স্টেরিও নির্বাচন করুন৷
অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান

2. আপনার iPhone এবং আপনার গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেম রিস্টার্ট করুন

বিভিন্ন সংযোগ চেষ্টা করার পরেও যদি CarPlay কাজ না করে, তাহলে আপনার গাড়ির ডিসপ্লেতে CarPlay লোগো দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি না হয়, আপনার iPhone এবং আপনার গাড়ী পুনরায় চালু করুন৷

আপনার iPhone মডেলের উপর ভিত্তি করে আপনার iPhone পুনরায় চালু করতে এই পদক্ষেপগুলি ব্যবহার করুন:

  1. iPhone SE (1st জেনারেশন) বা iPhone 5 মডেল:iPhone বন্ধ এবং আবার চালু করতে উপরের বোতাম টিপুন এবং ধরে রাখুন৷
  2. iPhone SE (2য় প্রজন্ম), iPhone 6, 7, এবং 8 মডেল:আপনার ডিভাইসটিকে পাওয়ার অফ করতে এবং এটিকে আবার চালু করতে সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন৷
  3. iPhone X বা নতুন মডেল:ভলিউম এবং সাইড/পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং পাওয়ার স্লাইডারটিকে ডানদিকে নিয়ে যান। আপনার ফোন পুরোপুরি বন্ধ হওয়ার জন্য কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। 3-5 সেকেন্ডের জন্য সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং আপনার স্ক্রিনে অ্যাপল লোগো উপস্থিত হলে এটি ছেড়ে দিন।

দ্রষ্টব্য:গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেম পুনরায় চালু করতে, নির্দেশাবলীর জন্য গাড়ির ব্যবহারকারীর ম্যানুয়ালটি দেখুন। ডিভাইসগুলি পুনরায় চালু করার পরে, সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করতে আবার আপনার iPhone দিয়ে CarPlay ব্যবহার করার চেষ্টা করুন৷

3. নিশ্চিত করুন যে Siri সক্রিয় আছে

আপনার গাড়ি যদি Siri Eyes Free সমর্থন করে, তাহলে আপনি আপনার অনুরোধ করতে আপনার স্টিয়ারিং হুইলে ভয়েস কমান্ড চেপে ধরে রাখতে পারেন। যাইহোক, যদি সিরি অক্ষম থাকে, আপনি এটি CarPlay-এর সাথে ব্যবহার করতে পারবেন না।

  1. সিরি সক্ষম করতে, সেটিংস> সিরি এবং অনুসন্ধান খুলুন।
  2. নিম্নলিখিত বিকল্পগুলি সক্ষম করুন:"হেই সিরি" শুনুন, লক হয়ে গেলে সিরিকে অনুমতি দিন এবং সিরির জন্য সাইড বোতাম টিপুন (বা সিরির জন্য হোম টিপুন)।
অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান

4. Make Sure CarPlay isn’t Restricted

If CarPlay doesn’t detect your iPhone, check that the service isn’t restricted on your iPhone.

  1. To do this, open Settings on your iPhone and tap Screen Time.
  2. Next, tap Content &Privacy Restrictions.
  3. Select your car and then tap Forget This Car. Refer to our tutorial on setting up Apple CarPlay to reconnect your phone and car infotainment system.

5. Check Whether CarPlay is Allowed While Locked

If CarPlay isn’t working after trying the checks and fixes we’ve listed, check whether it’s allowed while locked.

  1. To do this, open Settings on your iPhone and tap General> CarPlay.
  2. Tap Your Car.
  3. Next, enable the Allow CarPlay While Locked option if it’s off.

6. Disable USB Restricted Mode

USB Restricted Mode is an iOS feature that protects iOS user data from passcode hackers who use USB devices to hack your passcode via Lightning ports. The feature disables the USB data connection internally after some time.

  1. To disable the feature, open Settings on your iPhone and tap Face ID &Passcode or Touch ID &Passcode.
  2. Type your passcode if prompted and go to the Allow Access When Locked section.
  3. Next, tap USB Accessories and toggle its switch to ON to disable USB Restricted Mode.

Note:Once you disable the feature, Lightning-based phone accessories can work even when your iPhone is locked. However, disabling USB Restricted Mode leaves your iPhone at risk of specific threats. But if you’re okay with it, you can keep it disabled while using CarPlay and enable it when you don’t need it.

7. Update Your iPhone

Bugs in your device’s operating system can cause CarPlay to malfunction. Thankfully, Apple occasionally releases software updates that fix CarPlay issues and improvise the feature.

Several iOS 15 updates, for instance, ship with fixes for CarPlay-related malfunctions in iOS 14 and early iOS 15 builds. Update your iPhone if you haven’t done so in a long time.

Connect your iPhone to a Wi-Fi network, open the Settings app, and head to General> Software Update. You’ll see a Download and Install option on the page if there’s a software update available for your device.

অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান

Install the update and check if CarPlay now works correctly. Reset your iPhone settings to factory default if the problem persists.

8. Reset All Settings

Sometimes issues with apps on your iPhone can change some system settings that may cause CarPlay not to work correctly. In this case, resetting all system settings to default will get everything back in order.

  1. To reset your iPhone’s settings, open Settings> General> Transfer or Reset iPhone.
অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান
  1. Tap Reset, select Reset All Settings, enter your iPhone’s passcode and follow the prompts to complete the process. CarPlay should work properly again after the reset process.
অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান
  1. Network-related errors can also disrupt connections between your iPhone and CarPlay. Resetting your phone’s network settings can resolve the problem. Go to Settings> General> Transfer or Reset iPhone> Reset> Reset Network Settings, enter your iPhone’s passcode, and follow the prompt.
অ্যাপল কারপ্লে কাজ করছে না? 7 সম্ভাব্য সমাধান

Your iPhone will restart automatically and load the default network options when the reset is complete. However, you’ll need to re-enable Wi-Fi and Bluetooth to use them with CarPlay again.

Get CarPlay Working Properly Again

We hope the tips and troubleshooting recommendations in this guide helped your CarPlay troubles. If Apple CarPlay still isn’t working, contact Apple Support or your vehicle manufacturer for guided assistance.


  1. আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

  2. আইফোনে ওয়াই-ফাই কলিং কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  3. 9 আইফোন ফ্ল্যাশলাইট যখন কাজ করে না তখন সংশোধন করে

  4. আইফোন ক্যামেরা কাজ করছে না:সাধারণ সমাধান