কম্পিউটার

আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

বেশিরভাগ আইফোন মডেল উচ্চ-কার্যকারি পণ্য। যাইহোক, অন্য যেকোনো ডিভাইসের মতো, তারাও হ্যাক, সমস্যা এবং ক্র্যাশের জন্য সংবেদনশীল।

এই সমস্যাগুলির মধ্যে একটি হল যখন আইফোন স্পিকার কাজ করছে না। যাইহোক, এই সমস্যার সঠিক কারণ উদঘাটনের জন্য কিছু সমস্যা সমাধানের প্রয়োজন হতে পারে।

আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

এই নির্দেশিকায়, আমরা আইফোন স্পীকারের কাজ না করার সমস্যার কিছু কারণ এবং কিছু সমাধানের তালিকা করব যা আপনি আবার কাজ করার চেষ্টা করতে পারেন।

আইফোন স্পিকার কাজ না করার সমস্যার কারণ কী?

অনেক কিছু সম্ভাব্যভাবে আপনার আইফোন স্পিকার কাজ না করার কারণ হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, সঠিক কারণটি প্রতিষ্ঠা করতে আপনাকে কিছুটা সমস্যা সমাধান করতে হতে পারে। যাইহোক, কিছু সাধারণ হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার-সম্পর্কিত কারণ রয়েছে যার মধ্যে রয়েছে:

আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান
  • ভাঙা বা ক্ষতিগ্রস্ত স্পিকার
  • আইফোন হেডফোন মোডে আটকে আছে
  • ভলিউম খুব কম বা মিউট চালু আছে
  • বিরক্ত করবেন না বৈশিষ্ট্য সক্রিয় করা হয়েছে
  • সফ্টওয়্যার ত্রুটি
  • অবরুদ্ধ বা নোংরা স্পিকার খোলা
  • iPhone অন্য ডিভাইসের মাধ্যমে অডিও স্ট্রিম করছে

আইফোন স্পিকার কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

আমরা নির্দিষ্ট ফিক্সে যাওয়ার আগে, অনুগ্রহ করে নিচের দ্রুত পরীক্ষা করে দেখুন যাতে স্পিকারের সমস্যা অন্য কিছু নয়।

  • স্পিকার বা রিসিভার খোলা নোংরা বা অবরুদ্ধ কিনা তা পরীক্ষা করুন এবং একটি শুষ্ক, নরম-ব্রিস্টেড ব্রাশ দিয়ে পরিষ্কার করুন।
  • হেডফোন জ্যাকে আপনার হেডফোন ঢোকান এবং দ্রুত বের করে নিন।
  • কোনও সফ্টওয়্যার সমস্যা সমাধানের জন্য আপনার iPhone পুনরায় চালু করুন৷
  • আপনার iPhone এর সেটিংসে রিংগার এবং সতর্কতা স্লাইডার সরান এবং একটি শব্দ শুনুন। যদি আপনি একটি শব্দ শুনতে পান, স্পিকার কাজ করে। কোন শব্দ না থাকলে, স্পিকার ক্ষতিগ্রস্ত হতে পারে এবং পরিষেবার প্রয়োজন হতে পারে।
  • সাউন্ড ভলিউম চেক করুন। এটি শুনতে খুব কম হলে, আপনার iPhone এর ভলিউম বোতাম ব্যবহার করে এটি সামঞ্জস্য করুন। আপনি "আরে সিরি, ভলিউম বাড়ান" বলে সিরি ব্যবহার করে ভলিউম বাড়াতে পারেন।
  • স্ক্রিন প্রোটেক্টর বা ফিল্ম মাইক্রোফোনকে ঢেকে দিচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন কারণ এগুলোর কারণেও শব্দের সমস্যা হতে পারে।
আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান
  • রিঙ্গার/সাইলেন্ট বা মিউট সুইচ আপনার আইফোনের পিছনের দিকে ঠেলে দেওয়া হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি হয় এবং আপনি সুইচের পাশে কমলা রঙ দেখতে পান, তাহলে এর অর্থ হল আপনার ডিভাইসটি নীরব মোডে সেট করা আছে। শব্দ সক্ষম করতে, স্ক্রিনের দিকে সুইচটি চাপুন এবং স্পিকার আবার কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷
  • আপনার ডিভাইসে বিজ্ঞপ্তির জন্য অ্যাপের শব্দ সেটিংস পরীক্ষা করুন। যদি সেগুলি None এ সেট করা থাকে, একটি শব্দ নির্বাচন করুন এবং স্পিকার কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷
  • আপনার আইফোনে তৃতীয় পক্ষের অ্যাপ থাকলে, তাদের সাউন্ড সেটিংস চেক করুন কারণ অনেক অ্যাপই মিউজিক, ভলিউম, অ্যাম্বিয়েন্ট অডিও এবং সাউন্ড এফেক্টের জন্য আলাদা সেটিংস সহ আসে।
  • ডু নট ডিস্টার্ব (DND) মোড চালু আছে কিনা পরীক্ষা করুন এবং এটি নিষ্ক্রিয় করুন। সক্রিয় থাকা অবস্থায়, DND মোড অনেকগুলি বিজ্ঞপ্তি এবং শব্দকে নীরব করে। আপনি কোনো শব্দ না শুনলে, সেটিংস খুলুন> বিরক্ত করবেন না এবং এটিকে বন্ধ এ টগল করুন .
  • সর্বশেষ সংস্করণে iOS আপডেট করুন।

1. অজানা কলার স্যুইচ নীরবতা অক্ষম করুন

সাইলেন্স অজানা কলার বৈশিষ্ট্যগুলি আপনাকে রোবোকল এবং স্প্যাম কল এড়াতে সাহায্য করতে অজানা নম্বর থেকে আসা সমস্ত কলগুলিকে নীরব করে দেয়৷ চালু করা থাকলে, আপনি পরিচিতি অ্যাপে সংরক্ষিত না থাকা অজানা নম্বর থেকে কল শুনতে পাবেন না।

বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে, সেটিংস খুলুন৷ ফোন এবং অজানা কলারদের নীরব করুন আলতো চাপুন টগল অফ করতে সুইচ করুন।

আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

2. ব্লুটুথ অক্ষম করুন

যখন ব্লুটুথ সক্রিয় থাকে, তখন আপনার আইফোন স্পিকার শব্দগুলি চালাতে পারে না কারণ আপনার ডিভাইসটি একটি ভিন্ন ব্লুটুথ-সক্ষম স্পিকারে অডিও পাঠাচ্ছে৷ এই ক্ষেত্রে, ব্লুটুথ বন্ধ করলে বাহ্যিক স্পিকারের সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে এবং আপনার iPhone এর স্পিকারের মাধ্যমে অডিও চালাবে।

আপনি সেটিংস এর মাধ্যমে আপনার iPhone এ ব্লুটুথ বন্ধ করতে পারেন> ব্লুটুথ এবং সুইচটিকে বন্ধ এ টগল করুন অথবা নিয়ন্ত্রণ কেন্দ্রে ব্লুটুথ আইকনে আলতো চাপুন৷ ব্লুটুথ নিষ্ক্রিয় করতে।

আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

3. AirPlay ডিভাইসগুলি থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন

যদি আপনার iPhone একটি AirPlay ডিভাইসের মাধ্যমে অডিও স্ট্রিমিং করে, তাহলে স্পিকার কাজ নাও করতে পারে। যদি এমন হয়, তবে AirPlay ডিভাইসগুলি থেকে সংযোগ বিচ্ছিন্ন করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন এবং AirPlay সন্ধান করুন আইকন যদি আইকনটি নীল হয়, তাহলে এর অর্থ হল আপনার iPhone একটি AirPlay ডিভাইসের সাথে সংযুক্ত৷
আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান
  1. ট্যাপ করুন এয়ারপ্লে মিররিং বন্ধ করুন যেকোনো AirPlay ডিভাইস থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে এবং আপনার iPhone স্পিকারের মাধ্যমে আবার শব্দ স্ট্রিম করতে।
আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

4. হেডফোন মোড সরান

যখন আপনার আইফোন হেডফোন মোডে আটকে থাকে, তখন আপনি আপনার হেডফোন সংযোগ না করলেও আপনার হেডফোনের ভলিউম দেখানো একটি বার্তা দেখতে পারেন। এই ধরনের ক্ষেত্রে, একটি বাগ আপনার ডিভাইসকে হেডফোনে অডিও পাঠাতে পারে এমনকি যখন সেগুলি প্লাগ ইন না থাকে।

আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

আপনি হেডফোন জ্যাক পরিষ্কার করে, আপনার হেডফোন প্লাগ ইন করে এবং দ্রুত সেগুলো বের করে এর সমাধান করতে পারেন।

5. iPhone সেটিংস পুনরায় সেট করুন

আপনি যদি এখনও পর্যন্ত সমস্ত সংশোধন করার চেষ্টা করে থাকেন এবং আপনার আইফোন স্পিকার এখনও কাজ না করে, তবে সাউন্ড, নেটওয়ার্ক এবং ডিসপ্লে সেটিংস সহ সমস্ত আইফোন সেটিংস ডিফল্টে রিসেট করার চেষ্টা করুন৷

সেটিংস খুলুন> সাধারণ> পুনরায় সেট করুন৷> সমস্ত সেটিংস রিসেট করুন .

আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

দ্রষ্টব্য :আপনার সমস্ত iPhone সেটিংস রিসেট করলে আপনার মিডিয়া ফাইল, বার্তা এবং অ্যাপ মুছে যাবে না।

আইফোন স্পিকার কাজ করছে না? পরবর্তী পদক্ষেপগুলি

যদি এই টিপসগুলির কোনোটিই সমস্যার সমাধান না করে, তাহলে আপনি আপনার iPhone ফ্যাক্টরি রিসেট করতে পারেন, অনলাইনে Apple থেকে প্রযুক্তিগত সহায়তা পেতে পারেন, অথবা আপনার নিকটস্থ Apple Store এ একটি Genius Bar অ্যাপয়েন্টমেন্ট করতে পারেন৷


  1. আইফোনে ওয়াই-ফাই কলিং কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. 9 আইফোন ফ্ল্যাশলাইট যখন কাজ করে না তখন সংশোধন করে

  3. iPhone iCloud এ ব্যাক আপ করছে না? চেষ্টা করার 15 সমাধান

  4. আইফোন ক্যামেরা কাজ করছে না:সাধারণ সমাধান