কম্পিউটার

মাইক্রোফোন আইফোন 13 এ কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

মাইক্রোফোন একটি আইফোনের সবচেয়ে প্রয়োজনীয় উপাদানগুলির মধ্যে একটি কারণ এটি যেকোনো স্মার্টফোনে কিছু মৌলিক কাজ করতে হয়। মাইক্রোফোনটি আপনার ভয়েস ক্যাপচার করে এবং ফোন অ্যাপ, সিরি, ডিকটেশন, অডিও/ভিডিও রেকর্ডিং এবং অন্যান্য বেশ কিছু তৃতীয় পক্ষের অ্যাপের মতো আইফোনের বেশ কিছু বৈশিষ্ট্য এবং টুল ব্যবহার করে। তাই এটি একটি অত্যন্ত গুরুতর সমস্যা যখন হঠাৎ করে আপনার iPhone 13-এ মাইক্রোফোন কাজ করছে না। বৈশিষ্ট্য সহ আপনার সর্বশেষ স্মার্টফোনটি একটি বাক্সে কমে গেছে।

মাইক্রোফোন আইফোন 13 এ কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন
চিত্রের উৎস :TheVerge

আপনি যদি আপনার আইফোন 13 এর মাইক্রোফোন কাজ করতে লড়াই করে থাকেন তবে আপনার চিন্তা করার দরকার নেই! এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে iPhone 13-এ আপনার মাইক্রোফোনের সমস্যা সমাধান করা যায়। একই পদ্ধতি অন্যান্য মডেলের ক্ষেত্রেও প্রযোজ্য হতে পারে। তো চলুন শুরু করা যাক!

iPhone 13 থেকে আপনার সমস্ত ব্লুটুথ ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনি যদি আপনার আইফোনের সাথে হেডফোনের মতো ওয়্যারলেস ডিভাইসগুলি সংযুক্ত করে থাকেন, তাহলে iOS 15 আপনার iPhone 13-এর অন্তর্নির্মিত মাইকের পরিবর্তে আপনার ওয়্যারলেস হেডফোনের মাইক ব্যবহার করবে৷ তাই আপনাকে ব্লুটুথ ডিভাইসগুলি সংযোগ বিচ্ছিন্ন করতে হবে৷ এটি করতে:
আপনার আইফোনের সেটিংস অ্যাপে যান বা নিয়ন্ত্রণ কেন্দ্রে অ্যাক্সেস করতে উপরে সোয়াইপ করুন।
এখন সংযুক্ত ব্লুটুথ ডিভাইসগুলিকে সংযোগ বিচ্ছিন্ন করুন এবং ব্লুটুথ সংযোগ বন্ধ করার বিষয়টিও নিশ্চিত করুন৷
উপরের ধাপগুলো করার পর, iPhone এর ক্যামেরা অ্যাপের মাধ্যমে অডিও বা ভিডিও রেকর্ড করার চেষ্টা করুন।

আপনার iPhone বা iPad রিস্টার্ট করুন

আপনি যখন অনেক দিন ধরে আপনার আইফোন বা আইপ্যাড ব্যবহার করছেন তখন একটি নন-ফাংশনাল মাইক্রোফোনের মতো বেশ কিছু অজানা সমস্যা দেখা দিতে পারে; সর্বোপরি, আইফোনগুলি ইলেকট্রনিক গ্যাজেট। তাই এই অস্থায়ী সমস্যাগুলি থেকে পরিত্রাণ পেতে আপনার ডিভাইসটি পুনরায় চালু করার পরামর্শ দেওয়া হচ্ছে।
আপনার iPhone 13 রিস্টার্ট করতে, আপনার iPhone 13-এর পাওয়ার বোতামটি দীর্ঘক্ষণ টিপুন এবং ডিভাইস স্লাইডারের শক্তি বাম দিকে সোয়াইপ করুন।

মাইক্রোফোন আইফোন 13 এ কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন


কিছু ​​সময় অপেক্ষা করুন এবং আপনার iPhone 13 আবার চালু করুন।

অ্যাপের মাইক্রোফোন অনুমতি পরীক্ষা করুন

আপনি কি আপনার iPhone 13-এ শুধুমাত্র একটি নির্দিষ্ট অ্যাপে মাইক্রোফোন ব্যবহার করতে পারবেন না যখন এটি অন্যান্য অ্যাপের জন্য পুরোপুরি কাজ করছে? এটি হতে পারে কারণ আপনি সেই অ্যাপটিকে আপনার iPhone এর মাইকে অ্যাক্সেস করতে সীমাবদ্ধ করেছেন যখন সেই অ্যাপটি iPhone 13 এর মাইক্রোফোন সক্ষম করার অনুমতি চেয়েছিল। আসুন কিভাবে মাইক অ্যাক্সেস করার অনুমতি দিতে হয়:

মাইক্রোফোন আইফোন 13 এ কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  • প্রথমত, আপনাকে আপনার iPhone এ সেটিংস অ্যাপ খুলতে হবে।
  • এখন গোপনীয়তা সেটিংস অ্যাক্সেস করুন এবং মাইক্রোফোন নির্বাচন করুন৷
  • এখন সেই অ্যাপটি খুঁজুন এবং এর পাশের সুইচটি সক্রিয় করুন।

আপনার iPhone 13 এর মাইক্রোফোনের গ্রিল পরিষ্কার করুন

এখন পর্যন্ত যদি কিছুই কাজ না করে, তাহলে আসুন আপনার iPhone 13-এর গ্রিলগুলি পরিষ্কার করার চেষ্টা করি৷ এটি করার জন্য, প্রথমে আপনাকে iPhone এর কভার, থলি বা কেসটি সরিয়ে ফেলতে হবে যা আপনার iPhone এর মাইক্রোফোনগুলিকে কভার করতে পারে৷
এখন একটি নরম ব্রিস্টেড টুথব্রাশ নিন এবং মাইক্রোফোনের গ্রিলগুলি পরিষ্কার করার চেষ্টা করুন৷

দ্রষ্টব্য:আপনার আইফোনের সূক্ষ্ম উপাদানগুলির ক্ষতি এড়াতে অন্য কোনও অনুরূপ বস্তুর কোনও ধাতব পিন ঢোকানো এড়িয়ে চলুন৷

মাইক্রোফোনের গ্রিলগুলি সাবধানে পরিষ্কার করার পরে, আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন এবং আবার আপনার মাইক্রোফোন পরীক্ষা করুন৷

আপনার iPhone 13 কি 'স্টক হেডফোন মোড' অনুভব করছে?

এই সমস্যাটি বিশেষত তারযুক্ত হেডফোনগুলির সাথে ঘটে যা আমরা আমাদের iPhone 13 এর সাথে ব্যবহার করি। আমরা 3.5 মিমি জ্যাক, লাইটনিং পোর্ট বা USB-C পোর্ট ব্যবহার করি না কেন, আপনার আইফোন হেডফোন মোডে আটকে যাওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে এবং আপনি এটি সম্পর্কে সচেতন নাও হতে পারে।

মাইক্রোফোন আইফোন 13 এ কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন
চিত্রের উৎস :AppleToolbox

যখন এটি ঘটে, আপনার আইফোন এখনও অনুভব করে যে ইয়ারফোনটি এখনও আপনার আইফোনে ঢোকানো আছে এমনকি যদি আপনি অনেক আগে আপনার তারযুক্ত ইয়ারফোনগুলি সরিয়ে ফেলেছেন। তাই আইফোন মনে করে যে ইনপুটের মাধ্যম হল এর মাইক্রোফোনের পরিবর্তে ইয়ারফোনের মাইক।
এই সমস্যাটি সমাধান করতে আপনি আপনার তারযুক্ত ইয়ারফোনটি আবার ঢোকাতে পারেন এবং তারপর কিছুক্ষণ অপেক্ষা করার পরে এটি সরিয়ে ফেলতে পারেন। এর পরে, আপনার iPhone 13 পুনরায় চালু করুন। আশা করি, সমস্যাটি সমাধান হয়ে যাবে।

আপনার iPhone 13 আপডেট করুন


আপনি যদি আপনার iPhone 13 এর মাইকে সমস্যার সম্মুখীন হন, তাহলে এটি সফ্টওয়্যারের কারণে হতে পারে যা বাগ প্রভাবিত হতে পারে। তাই আপনার iPhone 13 এর সফ্টওয়্যারটি আপনার জন্য উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট করাও নিশ্চিত করা উচিত।
আপনার iPhone এর জন্য সর্বশেষ iOS সংস্করণ ডাউনলোড করতে:

  • আপনার iPhone 13-এ সেটিংস অ্যাপে যান।
  • সাধারণ সেটিংস খুলুন এবং সফ্টওয়্যার আপডেটে আলতো চাপুন৷
  • এখন সফ্টওয়্যারটির সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন আপনার ডিভাইসের জন্য উপলব্ধ৷

সমস্ত সেটিংস রিসেট করুন

আপনি যদি এখনও ভাগ্য না পেয়ে থাকেন, অবশেষে আপনার iPhone 13 এর সেটিংস রিসেট করার সময় এসেছে। চিন্তা করবেন না; আপনি আপনার ফটো, মিউজিক, অ্যাপ এবং আরও অনেক কিছুর মতো কোনো ডেটা হারাবেন না। এটি শুধুমাত্র আপনার iPhone 13 এর সেটিংস যেমন কীবোর্ড, Wi-Fi পাসওয়ার্ড এবং অন্যান্য পছন্দগুলি পুনরায় সেট করবে৷
এই সমস্ত সেটিংস ডিফল্ট অবস্থায় ফিরিয়ে আনা হবে।
আপনার আইফোনের সেটিংস কিভাবে রিসেট করবেন তা দেখা যাক

মাইক্রোফোন আইফোন 13 এ কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  • প্রথমে, iPhone সেটিংস খুলুন
  • এখন সাধারণ সেটিংস খুলুন
  • এখন রিসেট এ যান এবং তারপরে সমস্ত সেটিংস রিসেট করুন।

উপসংহার

যখন আপনার মাইক্রোফোনটি আপনার নতুন iPhone 13 এ কাজ করছে না তখন আপনাকে এটি করতে হবে। আতঙ্কিত হবেন না কারণ এই সমস্যাটি খুবই সাধারণ এবং খুব সহজে সমাধান করা যেতে পারে। আশা করি এই নিবন্ধটি আপনার জন্য ভাল সহায়ক হবে!


  1. স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. আইফোন ইয়ার স্পিকার কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন

  3. আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান

  4. আইফোনে ওয়াই-ফাই কলিং কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন