কম্পিউটার

কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন

আপনি কি সম্প্রতি মাইক্রোসফট ব্যবহার বন্ধ করে অন্য সিস্টেম ব্যবহার শুরু করেছেন? অথবা আপনি একটি নতুন Microsoft অ্যাকাউন্ট তৈরি করেছেন? আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য আপনার কাছে যে কারণই থাকুক না কেন, মাইক্রোসফ্ট এটিকে আপনার জন্য সহজ করে দিয়েছে।

এই নিবন্ধে, আমরা আলোচনা করব কিভাবে আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলতে পারেন, Microsoft আপনার থেকে কী কী প্রয়োজন এবং আপনার অ্যাকাউন্ট বন্ধ করার আগে আপনাকে যে বিষয়গুলি বিবেচনা করতে হবে।

    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন

    আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলার আগে বিবেচনা করার বিষয়গুলি

    আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলা একটি সহজবোধ্য প্রক্রিয়া। সবচেয়ে সুস্পষ্ট পদক্ষেপ হল নিশ্চিত করা যে আপনি আপনার সিদ্ধান্তে আত্মবিশ্বাসী এবং আপনার অ্যাকাউন্ট থেকে অন্য কিছুর প্রয়োজন হবে না।

    একবার আপনি নিশ্চিত হয়ে গেলে, অ্যাকাউন্ট বন্ধ করার আগে এখানে কিছু বিষয় বিবেচনা করা উচিত:

    আপনার ব্যবহার করা সমস্ত Microsoft পণ্য চেক করুন

    মাইক্রোসফ্ট অনেকগুলি পরিষেবা অফার করে এবং একটি একক অ্যাকাউন্ট তাদের সমস্ত অ্যাক্সেস করতে পারে৷ আপনি যখন আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলবেন, তখন আপনি এর সাথে যুক্ত কোনো Microsoft পণ্য এবং পরিষেবা অ্যাক্সেস করতে পারবেন না। এজন্য আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি অ্যাকাউন্টের সাথে সংযুক্ত পরিষেবাগুলি ব্যবহার করতে আর আগ্রহী নন, যার মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

    • ইমেল পরিষেবা:Outlook.com, Live, Hotmail, এবং MSN
    • ক্লাউড স্টোরেজ:OneDrive
    • গেমিং:Xbox Live ডেটা এবং GamerTag
    • মেসেজিং:SkypeID এবং পরিচিতিগুলি
    • অ্যাপ্লিকেশন:অফিস অ্যাপস এবং লাইসেন্স
    • ডেভেলপার টুলস:NuGet.org অ্যাকাউন্ট
    • অন্যান্য:অ্যাকাউন্ট ব্যালেন্স, অব্যবহৃত পুরষ্কার পয়েন্ট, মাইক্রোসফ্ট সার্টিফিকেশন যেমন পাস করা পরীক্ষা এবং সংশ্লিষ্ট প্রতিলিপি।

    দুর্ভাগ্যবশত, Microsoft আপনাকে শুধুমাত্র একটি পরিষেবা মুছে ফেলার এবং অন্যগুলিকে রাখার অনুমতি দেয় না। একবার আপনি আপনার অ্যাকাউন্ট মুছে ফেললে, আপনি আর তাদের কোনোটিতেই অ্যাক্সেস করতে পারবেন না।

    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন

    সাবস্ক্রিপশন বাতিল করুন

    আপনি যদি বর্তমানে আপনার Microsoft অ্যাকাউন্ট আইডি ব্যবহার করে কোনো পরিষেবার জন্য অর্থ প্রদান করেন, তাহলে আপনি Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলার আগে সেগুলি বাতিল করুন। যদি না হয়, আপনি সেগুলি অ্যাক্সেস করতে পারবেন না।

    তা ছাড়া, আপনি যদি বর্তমানে এই অ্যাকাউন্টের মাধ্যমে Microsoft-এর বাইরের পরিষেবাগুলিতে সদস্যতা নিয়ে থাকেন, তাহলে আপনাকে সেগুলি বাতিল করতে হবে কারণ আপনি ভবিষ্যতে সমস্যার সম্মুখীন হতে পারেন।

    মনে রাখবেন, আপনার অ্যাকাউন্টটি বন্ধ করবেন না যতক্ষণ না আপনি নিশ্চিত করছেন যে এটিতে কোনো ব্যক্তিগত বা সাংগঠনিক সদস্যতা নেই।

    আপনার পরিচিতিদের জানান কিভাবে আপনার কাছে পৌঁছাতে হয়

    মাইক্রোসফ্ট অ্যাকাউন্টগুলির সাথে সম্পর্কিত ইমেল পরিষেবা রয়েছে৷ আপনি যদি এমন একটি ইমেল ঠিকানা ব্যবহার করেন যা live.com, outlook.com, hotmail.com, বা msn.com-এ শেষ হয়, তাহলে আপনি একবার আপনার অ্যাকাউন্ট বন্ধ করলে আপনি এটি অ্যাক্সেস করতে পারবেন না এবং এতে সংরক্ষিত যেকোনো ইমেল হবে 60 দিনের অপেক্ষার সময় পরে মুছে ফেলা হয়েছে।

    যাইহোক, অপেক্ষার সময়, আপনি এখনও ইমেল পেতে পারেন। আপনি একটি স্বয়ংক্রিয় উত্তর সেট আপ করতে পারেন যে আপনি ইমেলটি মুছে ফেলছেন এবং ভবিষ্যতে তারা কীভাবে আপনার কাছে পৌঁছাতে পারে তা তাদের জানান। বিকল্পভাবে, আপনি ম্যানুয়ালি আপনার সমস্ত পরিচিতিকে উপরে একই বার্তা উল্লেখ করে একটি ইমেল পাঠাতে পারেন।

    একই আপনার স্কাইপ অ্যাকাউন্টের জন্য যায়. আপনি যদি এই মেসেজিং অ্যাপে সক্রিয় থাকেন, তাহলে আপনার পরিচিতিদের জানান যে আপনি এটি মুছে ফেলবেন এবং কীভাবে তারা আপনার সাথে যোগাযোগ করতে পারে তা তাদের জানান।

    আপনার অ্যাকাউন্টে অর্থ ব্যয় করুন

    আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলা অর্থ এবং পুরস্কার সহ এর সাথে থাকা সবকিছু মুছে ফেলে।

    তাই আপনি আপনার অ্যাকাউন্টটি বন্ধ করার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলার পরে যে আইটেমগুলি রাখতে পারবেন তার জন্য আপনি অবশিষ্ট অর্থ বা পুরস্কার ব্যয় করেছেন। অন্যথায়, তারা নষ্ট হবে।

    যেকোন গুরুত্বপূর্ণ ফাইল এবং ডেটা ব্যাক আপ করুন

    আপনার Microsoft অ্যাকাউন্ট OneDrive নামক ক্লাউড স্টোরেজ সহ আসে। যখন আপনার অ্যাকাউন্ট সক্রিয় ছিল তখন আপনি হয়ত এই স্টোরেজটি আপনার ফাইল, ফটো বা ভিডিওর জন্য ব্যবহার করেছেন।

    আপনি আপনার অ্যাকাউন্টে কিছু করার আগে এবং আপনার প্রয়োজনীয় বলে মনে করা যেকোনো ফাইলের ব্যাক আপ করার আগে এটি পরীক্ষা করে নিতে ভুলবেন না। আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার পরে, আপনি আর যুক্ত OneDrive অ্যাকাউন্টে সঞ্চিত ফাইলগুলি অ্যাক্সেস করতে পারবেন না। এটি যেকোনো গুরুত্বপূর্ণ ইমেলের ক্ষেত্রেও প্রযোজ্য।

    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন

    যাইহোক, আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে কেনা গেমগুলি মুছে ফেলার পরেও খেলার যোগ্য হবে। কিন্তু যেকোনো গেমের অগ্রগতি, গেমারস্কোর এবং গেমারট্যাগ মুছে ফেলা হবে যেহেতু এটি অ্যাকাউন্টে সংরক্ষিত আছে।

    সবশেষে, আপনি যদি একটি Xbox মিউজিক পাস ব্যবহার করেন, তাহলে আপনি অ্যাকাউন্ট বন্ধ করে দিলে আপনার আর সঙ্গীতে অ্যাক্সেস থাকবে না।

    সাব অ্যাকাউন্টের সাথে ডিল করুন

    এমনকি আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেললেও, তাদের সাথে সংযুক্ত যেকোনো চাইল্ড অ্যাকাউন্ট খোলা থাকবে।

    যাইহোক, বিভিন্ন ডিভাইসে লগ ইন করার সময় তাদের সম্মতির জন্য অন্য অভিভাবক অ্যাকাউন্টের প্রয়োজন হবে। অতএব, যদি আপনার অ্যাকাউন্টের অধীনে কোনো সাব-অ্যাকাউন্ট থাকে, তবে তাদের জন্য একটি নতুন অভিভাবক অ্যাকাউন্ট তৈরি করতে ভুলবেন না।

    যেকোনো NuGet.org প্যাকেজের মালিকানা হস্তান্তর করুন

    আপনি NuGet.org-এ কোনো প্যাকেজের মালিক হলে, আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার আগে মালিকানা অন্য অ্যাকাউন্টে স্থানান্তর করতে ভুলবেন না।

    আপনি যদি একজন বিকাশকারী না হন এবং এই ওয়েবসাইটে আপনার কোনো বিদ্যমান প্যাকেজ না থাকে, তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন।

    রিসেট সুরক্ষা বন্ধ করুন

    আপনি যদি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে যুক্ত আপনার যেকোনো ডিভাইসে রিসেট সুরক্ষা সক্ষম করে থাকেন, তাহলে অ্যাকাউন্টটি বন্ধ করার আগে এটিকে নিষ্ক্রিয় করতে ভুলবেন না। আপনি যদি না করেন, অ্যাকাউন্টটি মুছে ফেলার পরে আপনি ডিভাইসটি অ্যাক্সেস করতে পারবেন না।

    আপনি এই ডিভাইসগুলির জন্য একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার চেষ্টা করতে পারেন যাতে আপনি আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার পরেও সেগুলি উপভোগ করতে পারেন৷

    কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট মুছবেন

    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন

    একবার আপনি নিশ্চিত হয়ে গেলেন যে আপনি আপনার অ্যাকাউন্ট মুছে ফেলতে চান এবং কোনো ঢিলেঢালা প্রান্ত বেঁধেছেন, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    1. আপনার ব্রাউজারে, Microsoft ওয়েবসাইটের আপনার অ্যাকাউন্ট বন্ধ করুন পৃষ্ঠায় যান।
    2. এই পৃষ্ঠায় আপনি যে Microsoft অ্যাকাউন্টটি মুছতে চান তার সাথে যুক্ত ইমেল ঠিকানাটি টাইপ করুন৷ পরবর্তী ক্লিক করুন .
    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন
    1. আপনার পাসওয়ার্ড লিখুন, এবং সাইন ইন ক্লিক করুন .
    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন
    1. কিছু ​​ক্ষেত্রে, আপনাকে আপনার অ্যাকাউন্ট যাচাই করতে বলা হবে। স্ক্রিনে যাচাইকরণের ধাপগুলি অনুসরণ করুন। অন্যথায়, পরবর্তী ধাপে যান।
    2. আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করার পরে, অ্যাকাউন্টটি বন্ধ করার আগে আপনাকে যা করতে হবে তার সবকিছু সহ আপনাকে একটি পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। আপনার অ্যাকাউন্টটি স্থায়ীভাবে মুছে ফেলার আগে Microsoft কতক্ষণ অপেক্ষা করবে তা বেছে নেওয়ার বিকল্পও রয়েছে। একবার আপনি সবকিছু পড়া হয়ে গেলে, পরবর্তী ক্লিক করুন .
    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন
    1. তালিকাটি পড়ুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার অ্যাকাউন্ট বন্ধ করার প্রভাব বুঝতে পেরেছেন৷ তারপরে, চেকবক্সগুলিকে আপনি চেনেন তা স্বীকার করতে নির্বাচন করুন৷
    2. পৃষ্ঠার নীচে, ড্রপ-ডাউন মেনুতে আপনি কেন অ্যাকাউন্ট বন্ধ করছেন তার কারণ বেছে নিন।
    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন
    1. ক্লিক করুন বন্ধ করার জন্য অ্যাকাউন্ট চিহ্নিত করুন .
    কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন
    1. এরপর, সম্পন্ন এ ক্লিক করুন .

    গুরুত্বপূর্ণ নোট: একবার আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেললে, আপনার অ্যাকাউন্টটি চিরতরে মুছে ফেলার আগে পুনরুদ্ধার করার জন্য আপনার কাছে 30 থেকে 60 দিনের গ্রেস পিরিয়ড আছে। আপনার অ্যাকাউন্টটি এই অপেক্ষার সময়কালে বন্ধ হওয়ার জন্য চিহ্নিত করা হয়েছে, কিন্তু এটি এখনও বিদ্যমান।

    আপনি যদি আবার আপনার অ্যাকাউন্ট খুলতে চান, আপনি 60 দিনের মধ্যে আবার সাইন ইন করতে পারেন। আপনার অ্যাকাউন্টটি আপনি যেমন রেখেছিলেন ঠিক তেমনই হবে এবং Microsoft অ্যাকাউন্ট বন্ধ করা বাতিল করবে।

    আপনার Microsoft অ্যাকাউন্ট বন্ধ করার জন্য তাড়াহুড়ো করবেন না

    যদিও অ্যাকাউন্ট মুছে ফেলা ক্লান্তিকর নয়, এটির জন্য প্রস্তুতি নিতে কিছুটা সময় লাগতে পারে। তাই শুধু মনে রাখবেন, আপনার অ্যাকাউন্ট বন্ধ করার প্রক্রিয়ায় তাড়াহুড়ো করবেন না। অবশ্যই, আপনি যদি কিছু ভুলে যান বা আপনি আপনার সিদ্ধান্তকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে চান তবে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য আপনার কাছে একটি অতিরিক্ত সময় আছে। কিন্তু অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা এবং আবার সবকিছু করার পরিবর্তে আপনি যদি প্রথমবার আপনার ঢিলা প্রান্ত বেঁধে রাখেন তবে এটি আপনার অনেক সময় বাঁচবে।


    1. কিভাবে Microsoft অ্যাকাউন্ট সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

    2. কিভাবে আপনার Microsoft টিম অ্যাকাউন্ট মুছে ফেলবেন

    3. কীভাবে অ্যামাজন অ্যাকাউন্ট মুছবেন?

    4. কীভাবে একটি ডিসকর্ড অ্যাকাউন্ট মুছবেন