কম্পিউটার

কিভাবে আপনার নিজের ল্যাপটপ তৈরি করতে হয়

আপনার নিজের পিসি তৈরি করা সহজ, কিন্তু আপনার নিজের ল্যাপটপ তৈরি করা কি সম্ভব? আশ্চর্যজনকভাবে, উত্তরটি "হ্যাঁ" তবে এটি সব নির্ভর করে আপনি কীভাবে একটি ল্যাপটপকে "বিল্ডিং" সংজ্ঞায়িত করেন তার উপর। আপনি যে ল্যাপটপটি চান তা সঠিকভাবে পেতে বিভিন্ন উপায় রয়েছে৷

কিভাবে আপনার নিজের ল্যাপটপ তৈরি করতে হয়

আপনার ল্যাপটপ তৈরি করা কেন কঠিন?

ডেস্কটপ পিসি বিশ্বের সবচেয়ে বড় শক্তিগুলির মধ্যে একটি হল যে সবকিছুই খোলা মানদণ্ডের উপর ভিত্তি করে। তাই সিপিইউ, গ্রাফিক্স কার্ড, মাদারবোর্ড এবং অন্যান্য কম্পোনেন্ট সবই মানসম্মত উপায়ে একসাথে ফিট করার জন্য তৈরি করা হয়েছে।

    এই পদ্ধতির সমস্যা হল এটি স্থান নষ্ট করে এবং খুব দক্ষ নয়। আপনি যখন আপনার ডেস্কে একটি টাওয়ার কেস কম্পিউটার প্লপ করছেন তখন এটি বিবেচ্য নয়, তবে যখন আপনাকে আপনার সাথে একটি কম্পিউটার বহন করতে হবে, তখন এটি কমপ্যাক্ট হতে হবে। যদিও ল্যাপটপের প্রযুক্তি মৌলিক স্তরে একটি ডেস্কটপ কম্পিউটারের মতো একই, প্রকৃত নকশা এবং ফর্মের কারণগুলি নয়।

    কিভাবে আপনার নিজের ল্যাপটপ তৈরি করতে হয়

    কিভাবে ল্যাপটপ ডিজাইন এবং তৈরি করতে হয় তার কয়েকটি (যদি থাকে) মান আছে। ল্যাপটপগুলি কাস্টম হার্ডওয়্যার দ্বারা পরিপূর্ণ, যা স্থায়ীভাবে সোল্ডার করা হয়৷ এই কারণেই উপাদানগুলির একটি সেট কিনে এবং তারপরে এটিকে নিজেরাই একত্রিত করে একটি ল্যাপটপ তৈরি করার ধারণাটি খুব বেশি অর্থবহ নয়৷ তবুও, এর মানে এই নয় যে আপনি আপনার পছন্দের ল্যাপটপটি পেতে পারবেন না।

    একটি বিদ্যমান ল্যাপটপ আপগ্রেড করা

    আপনি বেশিরভাগ ল্যাপটপ র‌্যাম এবং হার্ড ড্রাইভ আপগ্রেড করতে পারেন, কিন্তু আপনি তাদের বেশিরভাগের মূল উপাদান পরিবর্তন করতে পারবেন না। যন্ত্রাংশ পুনঃবিক্রয় করার জন্য আপনার জ্ঞান এবং সরঞ্জামের অভাব থাকলে অন্তত তা নয়।

    কিভাবে আপনার নিজের ল্যাপটপ তৈরি করতে হয়

    আপনি যদি ল্যাপটপ আপগ্রেড করার বিষয়ে আরও জানতে চান তবে দেখুন আপনি কি একটি পুরানো ল্যাপটপ আপগ্রেড করতে পারেন এবং এটি কি মূল্যবান?

    একটি নতুন ল্যাপটপ নির্দিষ্ট করা

    আপনি যদি অনলাইনে একটি নতুন ল্যাপটপ অর্ডার করছেন, তাহলে আপনার পছন্দের উপাদানগুলি কেন পাবেন না? সর্বাধিক জনপ্রিয় কনফিগারেশনগুলিকে কভার করে প্রায়ই প্রাক-নির্মিত ল্যাপটপ মডেলগুলির একটি সূক্ষ্ম নির্বাচন রয়েছে। যদিও আপনি মনে করতে পারেন যে আপনার প্রয়োজনগুলি অনন্য, তবে সম্ভবত কোথাও একটি শেল্ফে আপনার যা প্রয়োজন তা সঠিকভাবে সহ একটি পূর্ব-নির্মিত ল্যাপটপ রয়েছে।

    কিভাবে আপনার নিজের ল্যাপটপ তৈরি করতে হয়

    এই পদ্ধতির সুবিধা হল আপনি আপনার ল্যাপটপটি দ্রুত পেয়ে যাবেন যেহেতু প্রকৃত সমাবেশ ইতিমধ্যেই হয়ে গেছে। এটি একটি দোকানে যাওয়ার পরিবর্তে অনলাইনে ল্যাপটপ অর্ডার করার একটি ভাল কারণ কারণ একটি ইট-এন্ড-মর্টার দোকানে সম্ভবত শুধুমাত্র সবচেয়ে মূলধারার কনফিগারেশন থাকবে৷

    একটি কাস্টম ল্যাপটপ অর্ডার করা

    বেশিরভাগ লোকের জন্য, আপনার নিজের ল্যাপটপ তৈরির অর্থ একটি কাস্টম ল্যাপটপ অর্ডার করা। শেল্ফে পূর্ব-নির্মিত ল্যাপটপের বিপরীতে এবং পাঠানোর জন্য প্রস্তুত, কাস্টম ল্যাপটপগুলি হল অসম্পূর্ণ ল্যাপটপ যেগুলির চূড়ান্ত উপাদানগুলি ইনস্টল করা নেই৷

    আপনি প্রায়শই প্রস্তুতকারকের ওয়েবসাইটে ল্যাপটপগুলি "কাস্টমাইজ এবং কেনা" করার একটি বিকল্প দেখতে পাবেন। এটি ইঙ্গিত দেয় যে কেউ সেই ল্যাপটপ ফ্রেমের সম্ভাবনার মধ্যে আপনার স্পেসিফিকেশন অনুযায়ী ল্যাপটপকে একত্রিত করবে৷

    এই বিকল্পের প্রধান ক্ষতি হল যে আপনার ল্যাপটপ আসার আগে আপনাকে কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে। সর্বোপরি, একজন প্রকৃত ব্যক্তিকে এটি সব একসাথে রাখতে হবে, এটি পরীক্ষা করতে হবে এবং এটি আপনার কাছে পাঠাতে হবে। আপনি ফ্যাক্টরি কাস্টমাইজেশনের সুবিধার জন্য একটু বেশি অর্থ প্রদান করতে যাচ্ছেন। কিন্তু তারপরে আবার, যদি নিখুঁত প্রি-বিল্ট মেশিনটি সেখানে থাকে, তাহলে আপনাকে প্রথমে আপনার ল্যাপটপ তৈরির পথে যেতে হবে না!

    একটি Barebones ল্যাপটপ কেনা

    Barebones ল্যাপটপ আপনার ল্যাপটপ "বিল্ডিং" ধারণা কাছাকাছি একটি আকর্ষণীয় বিকল্প. আপনি যখন একটি কিনবেন, তখন আপনি মূলত একটি ল্যাপটপ পাবেন যেটিতে একটি CPU, GPU, RAM, স্টোরেজ এবং কখনও কখনও এমনকি Wi-Fi মডিউল এবং কীবোর্ডের মতো উপাদানও নেই। এই ল্যাপটপগুলিতে কোন অপারেটিং সিস্টেম নেই, তাই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কোনটি চান৷

    কিভাবে আপনার নিজের ল্যাপটপ তৈরি করতে হয়

    Barebones ল্যাপটপ প্রায়ই স্ট্যান্ডার্ড ডেস্কটপ CPU ব্যবহার করে এবং একটি ডেস্কটপ CPU সকেট অফার করে। যাইহোক, আপনি যে CPU ইনস্টল করবেন তার সর্বোচ্চ TDP (থার্মাল ডিজাইন পাওয়ার) এর সীমা থাকবে। সেই বিশেষ বেয়ারবোনস ল্যাপটপের শক্তি এবং কুলিং সলিউশনের জন্য উচ্চতর যেকোন কিছু অত্যধিক হবে।

    GPU নির্বাচনের ক্ষেত্রে, বেশিরভাগ বেয়ারবোন ল্যাপটপ MXM মোবাইল GPU স্ট্যান্ডার্ড ব্যবহার করে। আপনি আমাদের ল্যাপটপ আপগ্রেড নিবন্ধে MXM সম্পর্কে আরও পড়তে পারেন। বেয়ারবোন ল্যাপটপের জন্য বেশিরভাগ অন্যান্য উপাদান মানক হওয়া উচিত। যাইহোক, যদি আপনার একটি কীবোর্ড, ওয়েবক্যাম, বা অন্য একটি শক্তভাবে সংহত অংশের প্রয়োজন হয় তবে এটি সম্ভবত শুধুমাত্র বেয়ারবোনস ল্যাপটপ নির্মাতার কাছ থেকে পাওয়া যাবে।

    একটি ল্যাপটপ শেল ব্যবহার করা

    ল্যাপটপ কম্পিউটারগুলির একটি নির্দিষ্ট শ্রেণি রয়েছে যেগুলিতে কোনও ধরণের কম্পিউটার নেই। এটি সাধারণত শুধুমাত্র একটি ক্ল্যামশেল কেস, স্ক্রীন, মাউস, কীবোর্ড এবং অন্যান্য মৌলিক যন্ত্রাংশ।

    কিভাবে আপনার নিজের ল্যাপটপ তৈরি করতে হয়

    ধারণা হল ল্যাপটপের "মস্তিষ্ক" হিসাবে অন্য ডিভাইস ব্যবহার করা। উদাহরণস্বরূপ, স্যামসাং-এর ডেক্স বৈশিষ্ট্য আপনাকে একটি সম্পূর্ণ ডেস্কটপ পরিবেশে অ্যাক্সেস দেয় কেবলমাত্র একটি USB-C ডক এবং পেরিফেরালগুলিতে ফোন সংযোগ করে। একটি ডেক্স-সামঞ্জস্যপূর্ণ ল্যাপটপ শুধুমাত্র একটি ল্যাপটপের শেলে সেই সমস্ত উপাদানগুলিকে একত্রিত করে। এর মানে আপনাকে চারপাশে দুটি ডিভাইস বহন করতে হবে না; আপনার কাছে একটি মাত্র কম্পিউটার আছে যা আপনি হয় স্মার্টফোন বা ল্যাপটপ হিসেবে ব্যবহার করেন প্রয়োজনে।

    এছাড়াও ল্যাপটপ শেল রয়েছে যা ল্যাপটপে রাস্পবেরি পাই এর মতো ডিভাইসগুলির সাথে কাজ করতে পারে। উদাহরণ CrowPi2 এবং Elecrow অন্তর্ভুক্ত। যেহেতু এই ক্ষুদ্র শিক্ষাগত কম্পিউটার বোর্ডগুলি খুব ছোট, তাই তারা তাদের জন্য ডিজাইন করা বিভিন্ন ল্যাপটপ শেলগুলির সাথে কাজ করতে পারে৷

    একটি মডুলার ল্যাপটপ সিস্টেম কিনুন

    একটি ল্যাপটপ তৈরির চূড়ান্ত স্বপ্ন হল সম্পূর্ণ মডুলারিটি থাকা। আপনার GPU পছন্দ করেন না? মুছে ফেলা. আরো পোর্ট প্রয়োজন? সমস্যা নেই! এটি আপনাকে আপনার পছন্দসই ল্যাপটপ তৈরি করার অনুমতি দেয় না, তবে এর অর্থ আপনি ল্যাপটপটিকে বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে মানিয়ে নিতে পারেন। সম্ভবত আপনি যখন একটি ব্যবসায়িক ভ্রমণে যাবেন, তখন আপনি আরও বেশি ব্যাটারি শক্তি লাগাবেন এবং আপনার এই মুহূর্তে প্রয়োজন নেই এমন শক্তিশালী GPU সরিয়ে ফেলবেন।

    কিভাবে আপনার নিজের ল্যাপটপ তৈরি করতে হয়

    এখন পর্যন্ত, শুধুমাত্র একটি কোম্পানি এই ধরনের একটি ডিভাইস তৈরি করার জন্য একটি সত্যিকারের প্রচেষ্টা করেছে। ফ্রেমওয়ার্ক একটি ইকোসিস্টেম তৈরি করেছে যা ল্যাপটপগুলিকে এত জনপ্রিয় করে তোলে তার সাথে আপস না করে ডেস্কটপ সিস্টেমের সমস্ত আপগ্রেডেবিলিটি এবং নমনীয়তা দেওয়ার দাবি করে৷

    ফ্রেমওয়ার্ক একটি নতুন অফার, এবং অন্য কোন কোম্পানি এটি অনুসরণ করবে কিনা তা স্পষ্ট নয়। তবুও, তারা প্রতিশ্রুতি দেয় যে আপনি, উদাহরণস্বরূপ, সম্পূর্ণ নতুন ল্যাপটপ না কিনে ভবিষ্যতে আপনার বর্তমান মাদারবোর্ড এবং সিপিইউকে একটি নতুন মডেল দিয়ে প্রতিস্থাপন করতে পারেন৷

    অবশ্যই, আপনি অনুমান করতে পারেন, মডুলার ল্যাপটপগুলির সাথে এখনও একটি সমস্যা রয়েছে কারণ সেগুলি এখনও মালিকানাধীন। যেদিন পর্যন্ত বিভিন্ন ল্যাপটপ ব্র্যান্ড জুড়ে একটি উন্মুক্ত মান থাকবে, আপনার নিজের ল্যাপটপ তৈরি করা কখনই ডেস্কটপ পিসি তৈরির মতো হবে না।


    1. কিভাবে আপনার নিজের YouTube চ্যানেল তৈরি করবেন

    2. কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?

    3. আইওএস 12 বিটাতে কীভাবে আপনার নিজের মেমোজি তৈরি করবেন

    4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন