কম্পিউটার

কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন

আপনি কি কখনও অনুভব করেছেন যে আপনার ডিভাইসে থাকা সমস্ত অনলাইন অ্যাকাউন্টের সাথে সম্পর্ক ছিন্ন করে শুধু ইন্টারনেটের আগের দিনের শান্তি ও নিরিবিলিতে ফিরে যান? বিজ্ঞাপন, ট্রল, জাল খবর, প্রচারমূলক এবং জাঙ্ক ইমেলগুলি থেকে অনলাইনে সমস্ত গোলমালের সাথে, এটি অনুভব করা সহজ যে আপনি একটি বিশৃঙ্খল বিশ্বে বাস করছেন এবং আপনি কেবল এটি থেকে মুক্তি পেতে চান৷

যদিও কিছু ওয়েবসাইট এবং সোশ্যাল নেটওয়ার্ক ছেড়ে যেতে কয়েকটা ক্লিক লাগে, সেখানে কিছু কিছু আছে যেগুলো আপনাকে আরও বেশি হুপসের মধ্য দিয়ে যেতে বাধ্য করে, অন্যরা এটি ছেড়ে যাওয়া প্রায়-অসম্ভব করে তোলে।

    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন

    কিছু ক্ষেত্রে, বৈধতা আপনার অতীতে সর্বজনীনভাবে পোস্ট করা সমস্ত কিছু স্থায়ীভাবে মুছে ফেলা থেকে একটি পরিষেবাকে বাধা দিতে পারে, যার মানে আপনার সম্পর্কের কিছু অবশেষ চিরস্থায়ী থেকে যায়৷

    আপনি যদি Gmail থেকে একটি পরিষ্কার কিন্তু স্থায়ী প্রস্থান করতে প্রস্তুত হন, তাহলে কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছে ফেলবেন তা জানতে পড়ুন।

    আপনার Gmail অ্যাকাউন্ট মুছে ফেলার আগে যে বিষয়গুলো বিবেচনা করতে হবে

    আপনি যদি নিশ্চিত হন যে আপনি আপনার Gmail অ্যাকাউন্ট মুছে ফেলতে চান, তাহলে মুছুন বোতামটি আঘাত করার আগে এখানে কিছু বিষয় বিবেচনা করতে হবে।

    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    • আপনি একবার আপনার Gmail অ্যাকাউন্ট মুছে ফেললে, আপনি সেই ঠিকানা দিয়ে ইমেল পাঠাতে বা গ্রহণ করতে পারবেন না, তাই আপনি স্থায়ীভাবে এটিতে অ্যাক্সেস হারাবেন। এটি বন্ধ করার আগে, আপনার পরিচিতি তালিকাকে জানান যাতে তারা পরিবর্তন সম্পর্কে সচেতন হয় এবং বার্তা পাঠানোর জন্য তাদের একটি বিকল্প ঠিকানা দিন৷ অ্যাকাউন্ট মুছে ফেলার পরে কেউ যদি আপনাকে ইমেল করার চেষ্টা করে, তবে তাদের ইমেলগুলি ফিরে আসবে এবং তারা ডেলিভারি ব্যর্থতার বার্তা পাবে৷
    • যদি আপনার Gmail অ্যাকাউন্ট তৃতীয় পক্ষের পরিষেবাগুলির সাথে যুক্ত থাকে, তাহলে আপনি এই পরিষেবাগুলিতে অ্যাক্সেস হারাতে পারেন৷ এটি সমাধান করতে, আপনার সমস্ত তৃতীয় পক্ষের অধিভুক্তির সাথে আপনার ইমেল ঠিকানার বিশদ আপডেট করুন যাতে আপনি আপনার অ্যাকাউন্টগুলি পুনরুদ্ধার করতে বা আপনার পাসওয়ার্ডগুলি সহজেই পুনরায় সেট করতে পারেন৷ এটি আপনার ব্যাঙ্ককে জানাতেও সাহায্য করে বিশেষ করে যেখানে সেই নির্দিষ্ট ঠিকানাটি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে৷
    • আপনার Gmail অ্যাকাউন্ট থেকে আপনার সমস্ত ডেটার প্রয়োজন হলে, এটি মুছে ফেলার ফলে আপনি এই ধরনের ডেটা অ্যাক্সেস করতে অস্বীকার করতে পারেন। যাইহোক, আপনি স্থায়ীভাবে আপনার অ্যাকাউন্ট সম্পূর্ণভাবে বন্ধ করার আগে আপনার ডেটা ডাউনলোড করতে পারেন।
    • আপনার ব্যবহারকারীর নামটি আর আপনার কাছে বা অন্য কেউ উপলব্ধ থাকবে না যারা ভবিষ্যতে এটি ব্যবহার করতে চান৷ আপনার পুরানো ইমেল অ্যাকাউন্ট ব্যবহার করে পরিচয় চুরি বা ছদ্মবেশ দূর করতে Google এটি করে।
    • আপনার Google অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না। একটি Gmail অ্যাকাউন্ট মুছে ফেলার ফলে আপনার Google অ্যাকাউন্ট মুছে যায় না, যা অন্যান্য জিনিসগুলির মধ্যে আপনার YouTube অ্যাকাউন্ট এবং অনুসন্ধান ইতিহাসের সাথে যুক্ত থাকে।
    • আপনি একটি সম্প্রতি মুছে ফেলা Gmail অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে পারেন কিন্তু শুধুমাত্র কয়েক সপ্তাহের মধ্যে যেটি Google আপনাকে পুনরুদ্ধারের চেষ্টা করার অনুমতি দেয়।

    আপনার ডিভাইস থেকে Gmail অ্যাকাউন্ট মুছুন

    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন

    কিভাবে একটি কম্পিউটারে Gmail মুছে ফেলতে হয়

    1. আপনার Gmail অ্যাকাউন্টে সাইন ইন করুন, আপনার প্রোফাইল আইকনে ক্লিক করুন এবং আপনার Google অ্যাকাউন্ট পরিচালনা করুন নির্বাচন করুন .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. আপনার স্ক্রিনের বাম দিকের মেনু থেকে, ডেটা এবং ব্যক্তিগতকরণ ক্লিক করুন .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. নতুন উইন্ডোতে, আপনার ডেটা ডাউনলোড করুন, মুছুন বা একটি পরিকল্পনা করুন এ যান বিভাগ এবং একটি পরিষেবা বা আপনার অ্যাকাউন্ট মুছুন ক্লিক করুন৷ .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. এরপর, একটি পরিষেবা মুছুন ক্লিক করুন৷ একটি Google পরিষেবা মুছুন এর অধীনে৷ বিভাগ।
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. আপনি একটি সাইন-ইন প্রম্পট পাবেন৷ , যা একটি নিরাপত্তা ব্যবস্থা।
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. আপনি একবার আপনার অ্যাকাউন্টে সাইন ইন করলে, আপনি যে অ্যাকাউন্টটি মুছতে চান সেটি খুঁজুন এবং মুছুন এ ক্লিক করুন . মুছে ফেলা সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

    Android-এ একটি Gmail অ্যাকাউন্ট কীভাবে মুছবেন

    1. এটি করতে, সেটিংস> Google খুলুন .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. Gmail অ্যাকাউন্ট নির্বাচন করুন আপনি ড্রপ-ডাউন মেনু থেকে মুছতে চান (যদি আপনার একাধিক অ্যাকাউন্ট থাকে), এবং তারপরে Google অ্যাকাউন্ট পরিচালনা করুন এ আলতো চাপুন .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. ডেটা এবং ব্যক্তিগতকরণ-এ আলতো চাপুন ট্যাব।
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. নিচে স্ক্রোল করুন আপনার ডেটা বিভাগের জন্য ডাউনলোড করুন, মুছুন বা একটি পরিকল্পনা করুন এবং একটি পরিষেবা বা আপনার অ্যাকাউন্ট মুছুন আলতো চাপুন .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. এরপর, পরিষেবা মুছুন আলতো চাপুন একটি Google পরিষেবা মুছুন এর অধীনে৷ বিভাগ।
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. এটি আপনিই তা যাচাই করতে আপনার পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যাকাউন্টে পুনরায় সাইন ইন করুন৷
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. অবশেষে, Gmail এ আলতো চাপুন এবং ট্র্যাশ আইকন নির্বাচন করুন। Google থেকে অবশিষ্ট নির্দেশাবলী অনুসরণ করে প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

    আইফোনে কীভাবে একটি জিমেইল অ্যাকাউন্ট মুছবেন

    1. আপনার iPhone এ Gmail অ্যাপ খুলুন, মেনু-এ যান এবং সেটিংস আলতো চাপুন .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. আপনার অ্যাকাউন্ট আলতো চাপুন .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. এরপর, আপনার Google অ্যাকাউন্ট পরিচালনা করুন এ আলতো চাপুন .
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. এরপর, ডেটা এবং ব্যক্তিগতকরণ-এ আলতো চাপুন ট্যাবে যান এবং আপনার ডেটা ডাউনলোড করুন, মুছুন বা একটি পরিকল্পনা করুন এ যান৷ অধ্যায়.
    2. একটি পরিষেবা বা আপনার অ্যাকাউন্ট মুছুন নির্বাচন করুন৷ , এবং তারপরে একটি পরিষেবা মুছুন আলতো চাপুন৷ এবং তারপর আপনার পাসওয়ার্ড পুনরায় নিশ্চিত করুন যে এটি আপনিই।
    কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট মুছবেন
    1. Gmail খুঁজুন এবং মুছুন আলতো চাপুন এবং মুছে ফেলার জন্য Google এর নির্দেশাবলী অনুসরণ করুন।

    দ্রষ্টব্য :আপনি যদি নিশ্চিত হতে চান যে আপনার জিমেইল অ্যাকাউন্টটি মুছে ফেলার সময় শেষ হয়ে যাওয়ার পরে ভালভাবে মুছে ফেলা হয়েছে, গুগল খুলুন এবং আমার পণ্য বিভাগে যান। আপনি যদি Gmail-এ একটি লিঙ্ক দেখতে পান, তাহলে এর অর্থ অ্যাকাউন্টটি মুছে ফেলা হয়নি এবং এটি এখনও সক্রিয় রয়েছে। যাইহোক, যদি Gmail-এর সাথে কোনো লিঙ্ক না থাকে, তাহলে Gmail অ্যাকাউন্টটি স্থায়ীভাবে মুছে ফেলা হয়েছে।

    ইন্টারনেট থেকে আপনার জিমেইল অ্যাকাউন্ট শুদ্ধ করুন

    আপনি Google এর সাথে একটি নতুন ইমেল অ্যাকাউন্ট পেতে চান বা অন্য কোনো ইমেল পরিষেবার মাধ্যমে, আমাদের ধাপে ধাপে নির্দেশাবলী আপনাকে গাইড করবে কিভাবে আপনার পুরানো ঠিকানা থেকে সম্পূর্ণরূপে মুক্তি পাবেন যাতে আপনি আবার শুরু করতে পারেন৷

    আপনার যদি জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলার বিষয়ে আরও কোনো প্রশ্ন থাকে, বা অ্যাকাউন্ট মুছে ফেলার প্রক্রিয়া নিয়ে আপনার কোনো সমস্যা হয়, তাহলে নীচের বিভাগে একটি মন্তব্য ড্রপ করে আপনার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করুন।


    1. কিভাবে আপনার Gmail অ্যাকাউন্ট মুছবেন

    2. কীভাবে অ্যামাজন অ্যাকাউন্ট মুছবেন?

    3. কীভাবে একটি ডিসকর্ড অ্যাকাউন্ট মুছবেন

    4. কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট স্ব-ধ্বংস করা যায়