কম্পিউটার

Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

আপনি যদি একটি ম্যাক বা একটি আইফোন ব্যবহার করেন, তবে সাফারির উপর একটি ভিন্ন ব্রাউজার বাছাই করা কঠিন। এটি অবিশ্বাস্যভাবে দ্রুত, ন্যূনতম সংস্থান ব্যবহার করে এবং ব্যবহারকারীর গোপনীয়তাকে সম্মান করে। কিন্তু আপনি যদি একটি পিসিও ব্যবহার করেন, তাহলে আপনার উইন্ডোজে অ্যাপলের ফ্ল্যাগশিপ ব্রাউজার ইনস্টল করার বিলাসিতা থাকবে না কারণ কিউপারটিনো-ভিত্তিক টেক জায়ান্ট উইন্ডোজ পিসির জন্য সাফারি তৈরি করে না। এটি একটি প্রধান সমস্যা যখন আপনার গিয়ারে ক্রস-প্ল্যাটফর্ম পণ্য থাকে।

আপনি যা করতে পারেন তা হল Windows 10 বা 11-এ Safari-এর একটি পুরানো সংস্করণ ইনস্টল করা, যদিও সামঞ্জস্যতা এবং নিরাপত্তা-সম্পর্কিত সমস্যার কারণে আমরা এর বিরুদ্ধে অত্যন্ত পরামর্শ দিই। সবচেয়ে ভালো এবং নিরাপদ বিকল্প হল আপনার ব্রাউজিং ডেটা সাফারি থেকে ক্রোম বা আপনার পিসিতে উইন্ডোজের জন্য iCloud এর মাধ্যমে সিঙ্ক করা। আপনার পিসিতে macOS সেট আপ করা এবং সেইভাবে Safari ব্যবহার করা আরেকটি সম্ভাব্য বিকল্প।

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    আপনার উইন্ডোজ পিসিতে Safari ডাউনলোড এবং ইনস্টল করুন

    অ্যাপল 2012 সালে উইন্ডোজের জন্য Safari-এর বিকাশ বন্ধ করে দেয়। যাইহোক, ব্রাউজারের চূড়ান্ত সংস্করণ (Safari v.5.1.7) ইন্টারনেটে অবাধে পাওয়া যায়, তাই আপনি এটিকে আপনার Windows 10 বা 11 পিসিতে দ্রুত ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। সমস্যাটি? এটি অত্যন্ত ধীর এবং তারিখযুক্ত, বেশিরভাগ ওয়েব অ্যাপের সাথে সামঞ্জস্যের অভাব রয়েছে এবং নিরাপত্তা ঝুঁকি তৈরি করে৷ এছাড়াও আপনি আপনার ব্রাউজিং ডেটা সিঙ্ক করতে পারবেন না, তাই আপনি যদি বুকমার্ক এবং পাসওয়ার্ড অ্যাক্সেস করতে চান তবে এটি একটি সমাধান নয়৷

    নির্বিশেষে, নীচের পদক্ষেপগুলি আপনাকে আপনার Windows 10/11 পিসিতে Safari ডাউনলোড এবং ইনস্টল করার মাধ্যমে নিয়ে যাবে। কিন্তু যদি না আপনি প্রায় এক দশক আগে সাফারি দেখতে কেমন ছিল তা অনুভব করতে না চাইলে, আমরা আপনাকে এটি থেকে দূরে থাকার পরামর্শ দিই৷

    1. আপটোডাউন, ফাইলহিপ্পো বা টেকস্পটের মতো সফ্টওয়্যার ডাউনলোড পোর্টাল থেকে সাফারি ইনস্টলারটি ডাউনলোড করুন৷ এটির ওজন 36.7MB। দুর্ভাগ্যবশত, Apple আর Windows এর জন্য Safari সমর্থন করে না, তাই আপনি এটি একটি অফিসিয়াল সোর্স থেকে পেতে পারেন না৷

    2. ডাউনলোড করা SafariSetup-এ ডাবল-ক্লিক করুন এক্সিকিউটেবল ফাইল।

    3. পরবর্তী নির্বাচন করুন৷ সাফারি সেটআপের স্বাগতম স্ক্রিনে।

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    4. লাইসেন্স চুক্তি স্বীকার করুন এবং পরবর্তী নির্বাচন করুন৷ .

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    5. আপনি সাফারিকে ডেস্কটপ শর্টকাট হিসাবে যোগ করতে চান কিনা তা নির্দিষ্ট করুন। এছাড়াও, আপনি এটিকে আপনার কম্পিউটারে ডিফল্ট ব্রাউজার হিসাবে পছন্দ করেন কিনা তা নির্ধারণ করুন (আমরা আপনাকে এই বিকল্পটি নির্বাচন না করার পরামর্শ দিই)। পরবর্তী নির্বাচন করুন চালিয়ে যেতে।

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    6. একটি ইনস্টল ডিরেক্টরি বাছুন (বা ডিফল্ট ফোল্ডার পাথ ছেড়ে দিন) এবং ইনস্টল করুন নির্বাচন করুন .

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    7. Safari ইনস্টলার আপনার কম্পিউটারে Safari ইনস্টল করা শেষ করার জন্য অপেক্ষা করুন৷ তারপর, সমাপ্ত নির্বাচন করুন৷ .

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    Safari ইনস্টল করার পরে, আপনি Safari-এ ডাবল-ক্লিক করে এটি খুলতে পারেন। ডেস্কটপে আইকন। অথবা, আপনি Safari নির্বাচন করে এটি খুলতে পারেন স্টার্ট মেনুর প্রোগ্রাম তালিকায়।

    প্রায় দশ বছর বয়সী হওয়া সত্ত্বেও, উইন্ডোজের জন্য সাফারি খুব বেশি জায়গার বাইরে দেখায় না। শীর্ষে, আপনার কাছে পরিচিত URL বার রয়েছে (তবে আপনি অনুসন্ধানগুলি সম্পাদন করতে এটি ব্যবহার করতে পারবেন না), নীচে একটি বুকমার্ক স্ট্রিপ এবং বাম কোণে একটি উত্সর্গীকৃত অনুসন্ধান বার রয়েছে৷ ডিফল্টরূপে, নতুন ট্যাবগুলি থাম্বনেইল বিন্যাসে ঘন ঘন সাইটগুলি পরিদর্শন করে — আপনি সেগুলি এবং আপনার ব্রাউজিং ইতিহাস পরিবর্তন করতে শীর্ষ সাইট এবং ইতিহাস ট্যাবগুলি ব্যবহার করতে পারেন৷

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    স্ক্রিনের ডান কোণায় কগ-আকৃতির আইকনটি নির্বাচন করা সাফারি মেনুটি প্রকাশ করে, যেখানে আপনি টুলবারটি কাস্টমাইজ করতে, আপনার ব্রাউজিং ইতিহাস অ্যাক্সেস করতে, একটি ব্যক্তিগত ব্রাউজিং উইন্ডো চালু করতে এবং আরও অনেক কিছু বেছে নিতে পারেন।

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    পছন্দ নির্বাচন করা হচ্ছে পছন্দসই ফলকটি খোলে, যা হোমপেজ সংশোধন করার বিকল্পগুলি প্রদান করে, একটি ডিফল্ট সার্চ ইঞ্জিন বাছাই করে, গোপনীয়তা সেটিংস সামঞ্জস্য করে, এক্সটেনশনগুলি পরিচালনা করে (যদিও এক্সটেনশন সমর্থন নেই) ইত্যাদি৷

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    ব্রাউজার যা অনুমতি দেয় না তা হল অ্যাপল আইডি দিয়ে সাইন ইন করা। এটি একটি iPhone বা Mac থেকে আপনার ব্রাউজিং ডেটা সিঙ্ক করা অসম্ভব করে তোলে৷ এমনকি যদি কার্যকারিতা আগেও উপস্থিত থাকত, Apple সম্ভবত আপনাকে এতক্ষণে এতে সাইন ইন করা থেকে বিরত রাখত।

    উইন্ডোজে আমাদের সাফারি পরীক্ষার সময়, ব্রাউজারটি তার বয়স দেখাতে শুরু করেছে। বেশিরভাগ ওয়েবসাইট লোড হতে অনেক সময় নেয়, যখন ওয়েব অ্যাপ (যেমন ইউটিউব এবং গুগল ম্যাপ) কেবল ব্যর্থ হয় বা আমাদেরকে একটি সামঞ্জস্যপূর্ণ ব্রাউজারে স্যুইচ করার জন্য অনুরোধ করে। মৌলিক ওয়েব ব্রাউজিং ব্যতীত, এটি কার্যত অকেজো ছিল।

    Windows এর জন্য Safari প্রায় এক দশক ধরে নিরাপত্তা আপডেট পায়নি, তাই আমরা সুপারিশ করছি যে আপনি এটিকে ব্যাঙ্কিং বা কেনাকাটার মতো কোনো সংবেদনশীল কার্যকলাপের জন্য ব্যবহার করার চেষ্টা করবেন না।

    উইন্ডোজের জন্য iCloud এর মাধ্যমে Safari ব্রাউজিং ডেটা সিঙ্ক করুন

    যদি আপনার গিয়ারে একটি PC এবং iPhone বা Mac থাকে, তাহলে আপনি Safari থেকে আপনার পাসওয়ার্ড এবং বুকমার্কগুলিকে Google Chrome এর সাথে সিঙ্ক করতে পারেন এবং এর বিপরীতে Windows এর জন্য iCloud ইনস্টল করে। প্রতিটি প্ল্যাটফর্মে আপনার ব্রাউজিং ডেটা অ্যাক্সেস করার জন্য এটি সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি।

    উইন্ডোজের জন্য iCloud এছাড়াও Microsoft Edge-এর জন্য পাসওয়ার্ড সিঙ্কিং এবং Mozilla Firefox-এর জন্য বুকমার্ক সিঙ্ক করার প্রস্তাব দেয়। যাইহোক, শুধুমাত্র Chrome উভয়ের জন্য সমর্থন পায়৷

    আপনার পিসিতে উইন্ডোজের জন্য iCloud না থাকলে, আপনি Microsoft স্টোর বা অ্যাপল ওয়েবসাইটের মাধ্যমে এটি পেতে পারেন। যদি আপনার কাছে এটি ইতিমধ্যেই থাকে, তবে এটিকে কমপক্ষে 12.5 বা তার পরবর্তী সংস্করণে আপগ্রেড করা নিশ্চিত করুন (আপনি Microsoft স্টোরের ডাউনলোড এবং আপডেট স্ক্রীনের মাধ্যমে বা Apple সফ্টওয়্যার আপডেট অ্যাপলেট চালিয়ে এটি করতে পারেন)।

    উইন্ডোজের জন্য iCloud আপ এবং চলমান, iCloud অ্যাপ খুলুন এবং পাসওয়ার্ড এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন এবং বুকমার্ক . আপনি চাইলে অতিরিক্ত iCloud পরিষেবা যেমন ফটো এবং ড্রাইভ সক্রিয় করতে পারেন৷

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    গুগল ক্রোম বা মাইক্রোসফ্ট এজ এ আইক্লাউড পাসওয়ার্ড ইনস্টল করে এটি অনুসরণ করুন। আগেরটি আপনাকে আইক্লাউড কীচেনে পাসওয়ার্ড সন্নিবেশ ও সংরক্ষণ করতে দেয়। আপনি Windows এ আপনার পাসওয়ার্ড পরিচালনা করতে iCloud Passwords অ্যাপটিও ব্যবহার করতে পারেন (যা স্বয়ংক্রিয়ভাবে Windows-এর জন্য iCloud-এর পাশাপাশি ইনস্টল হয়)। অন্যদিকে, iCloud বুকমার্ক এক্সটেনশন Chrome/Firefox এবং Safari-এর মধ্যে পাসওয়ার্ড সিঙ্ক করে।

    ডাউনলোড করুন: iCloud পাসওয়ার্ড (Chrome)

    ডাউনলোড করুন: iCloud বুকমার্কস (Chrome)

    ডাউনলোড করুন: iCloud পাসওয়ার্ড (Edge)

    ডাউনলোড করুন: iCloud বুকমার্কস (Firefox)

    একটি macOS ভার্চুয়াল মেশিনের মাধ্যমে Safari চালান

    আপনি যদি আপনার পিসিতে সাফারির সাম্প্রতিকতম সংস্করণটি ব্যবহার করতে চান (সম্ভবত একটি বৈশিষ্ট্য বা এক্সটেনশন পরীক্ষা করার জন্য), ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যারের মাধ্যমে macOS চালানোর মাধ্যমে আপনি এটি করতে পারেন। যাইহোক, পদ্ধতিটি সুবিধাজনক নয়। প্রারম্ভিকদের জন্য, ম্যাকের অপারেটিং সিস্টেমটি বেশিরভাগ ভিএম সফ্টওয়্যার দ্বারা স্থানীয়ভাবে সমর্থিত নয়, তাই ইনস্টলেশন সাধারণত অতিরিক্ত সফ্টওয়্যারের উপর নির্ভর করে সমাধানের উপর নির্ভর করে। এছাড়াও, এটির জন্য প্রচুর মুক্ত ডিস্ক স্থান প্রয়োজন এবং সিস্টেম সংস্থানগুলি ব্যবহার করে, উল্লেখ করার মতো নয় যে ভার্চুয়াল মেশিন গেস্টরা হোস্ট অপারেটিং সিস্টেমের তুলনায় সাধারণত ধীর গতিতে চালায়৷

    আপনি যদি এখনও এগিয়ে যেতে এবং macOS ইনস্টল করতে চান, তবে এটি করার সবচেয়ে সহজ উপায় হল GitHub-এ এই macOS ভার্চুয়ালবক্স প্রকল্পের নির্দেশাবলী অনুসরণ করা। এটি আপনাকে একটি Bash স্ক্রিপ্টের মাধ্যমে একটি ভার্চুয়াল মেশিন হিসাবে macOS Catalina ইনস্টল করতে দেয়। আমরা এটিকে নিম্নলিখিত ধাপে ঘনীভূত করেছি:

    1. আপনার পিসিতে Oracle VM VirtualBox ডাউনলোড এবং ইনস্টল করুন (এটি বিনামূল্যে)।

    2. নিম্নলিখিত নির্ভরতাগুলির সাথে Cygwin ডাউনলোড এবং ইনস্টল করুন (আপনি ইনস্টলেশনের সময় সেগুলি নির্বাচন করতে পারেন)।

    • ব্যাশ
    • coreutils
    • gzip
    • আনজিপ করুন
    • wget
    • xxd
    • dmg2img

    3. GitHub থেকে macos-guest-virtualbox.sh ব্যাশ স্ক্রিপ্ট ডাউনলোড করুন।

    4. সাইগউইন টার্মিনাল খুলুন। তারপর, ব্যাশ স্ক্রিপ্টটি টেনে আনুন এবং ড্রপ করুন এবং এন্টার টিপুন .

    5. আপনার পিসিতে একটি ভার্চুয়াল মেশিন হিসাবে macOS সেট আপ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

    Windows 10 এর জন্য Safari:কিভাবে এটি পেতে এবং ইনস্টল করতে হয়

    সেটআপ পদ্ধতির পরে, আপনি ম্যাকের ডকে সাফারি আইকনটি নির্বাচন করে সাফারি খুলতে এবং ব্যবহার করতে পারেন। Mac এ Safari ব্যবহার এবং কাস্টমাইজ করা সম্পর্কে জানুন। আপনি এটি করার আগে, তবে, macOS এবং Safari আপডেট করা একটি ভাল ধারণা। এটি করতে, Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন> সফ্টওয়্যার আপডেট> এখনই আপডেট করুন .

    উইন্ডোজের জন্য iCloud সবচেয়ে সুবিধাজনক

    যদিও আপনার Windows 10/11 কম্পিউটারে Safari ডাউনলোড এবং ইনস্টল করা সম্ভব, আমরা আপনাকে এটি থেকে দূরে সরে যাওয়ার পরামর্শ দিচ্ছি। নিরাপত্তা ঝুঁকি একাই এটিকে অব্যবহারিক করে তোলে, এবং সামঞ্জস্যের সমস্যাগুলির কারণে আপনি যেকোনও গুরুতর ওয়েব ব্রাউজিংয়ের জন্য এটি ব্যবহার করতে পারেন এমন নয়।

    যেহেতু আপনি Safari ইন্সটল করতে চান তার সবচেয়ে সম্ভাব্য কারণ হল আপনার পাসওয়ার্ড এবং বুকমার্ক সিঙ্ক করা, Windows এর জন্য iCloud ব্যবহারই একমাত্র কার্যকর বিকল্প। কিন্তু যদি আপনার কাছে সময় থাকে এবং শুধুমাত্র Safari-এর সর্বশেষ সংস্করণটি ব্যবহার করে দেখতে চান, তাহলে আপনার পিসিতে একটি ভার্চুয়াল মেশিন হিসেবে macOS সেট আপ করাই আপনার সেরা বিকল্প।


    1. কিভাবে Windows 10 এর জন্য WGET ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

    2. কিভাবে উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

    3. উইন্ডোজ 10 এর জন্য ডাইরেক্টএক্স 12 কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন