কম্পিউটার

ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার - প্রচুর পছন্দ

আজ, আমি বেশ কয়েকটি জনপ্রিয় এবং অত্যন্ত দরকারী ভার্চুয়ালাইজেশন পণ্য সম্পর্কে লিখতে যাচ্ছি যা আপনি আপনার ডেস্কটপ অভিজ্ঞতা উন্নত করতে ব্যবহার করতে পারেন। আমি এর আগে ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার সম্পর্কে অনেক বেশি দৈর্ঘ্যে লিখেছি, কিন্তু এইবার সফ্টওয়্যারটি কী করতে পারে তার চেয়ে ব্যবহারকারী কী করতে পারে তা নিয়ে বেশি।

একটি সাধারণ উইন্ডোজ/লিনাক্স ব্যবহারকারীর কাছে বেছে নেওয়ার জন্য বিস্তৃত সফ্টওয়্যার থাকবে, এতে বিনামূল্যে এবং ওপেন-সোর্স, ফ্রি এবং ক্লোজ-সোর্স এবং পেওয়্যার ভার্চুয়ালাইজেশন প্যাকেজ অন্তর্ভুক্ত থাকবে, সমস্তই ব্যবহারযোগ্যতার বিভিন্ন স্তরের প্রস্তাব - এবং অসুবিধা। তো চলুন শুরু করি।

সেরা পছন্দ

এই বিভাগে, আপনি ভিএমওয়্যারের দুটি বিনামূল্যের পণ্য এবং সূর্যের একটি বিনামূল্যের পণ্য পাবেন, যা পূর্বে ভার্চুয়ালবক্সের স্রষ্টা ইনোটেক। ভিএমওয়্যার প্লেয়ার, ভিএমওয়্যার সার্ভার এবং ভার্চুয়ালবক্স হল ডেস্কটপ ভার্চুয়ালাইজেশনের জন্য আপনার সম্ভাব্য প্রার্থী।

তারা সঠিকভাবে নেটিভ-স্পিড পারফরম্যান্স, অত্যন্ত সহজ এবং বন্ধুত্বপূর্ণ কন্ট্রোল কনসোল এবং কিছু ছোট ত্রুটি (3D, USB) সহ প্রচুর হার্ডওয়্যার সমর্থন অফার করে। অন্যদিকে, তাদের ভার্চুয়াল মেশিনের জন্য প্রচুর পরিমাণে RAM এবং হার্ড ডিস্কের বড় অংশের প্রয়োজন হবে।

VMware প্লেয়ার

ভিএমওয়্যার প্লেয়ার সম্ভবত বেশিরভাগ লোকের জন্য সবচেয়ে সহজ পছন্দ। গেস্ট অপারেটিং সিস্টেমের কনফিগারেশন সংক্রান্ত কিছু সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও প্লেয়ার আপনাকে বিদ্যমান, পূর্ব-কনফিগার করা ভার্চুয়াল মেশিন চালানো বা নতুন ইনস্টল করার অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, আপনি ভিএমওয়্যার টুলস নামে পরিচিত গেস্ট অ্যাড-অন ইনস্টল করতে সক্ষম হবেন না, যা গেস্ট অপারেটিং সিস্টেমের সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করে।

উপরন্তু, ভিএমওয়্যার প্লেয়ার সংযোগের জন্য সম্পূর্ণরূপে সিস্টেম নেটওয়ার্ক স্ট্যাকের উপর নির্ভর করে, তাই আপনি যদি একটি জটিল নেটওয়ার্ক কনফিগারেশন ব্যবহার করেন, ফরওয়ার্ডিং সহ, ফায়ারওয়াল নিয়ম এবং কি না, আপনাকে নিশ্চিত করতে হবে যে প্লেয়ারটিকে সংযোগ করার অনুমতি দেওয়া হয়েছে।

অন্যদিকে, এটি ইনস্টল করা এবং ব্যবহার করা খুবই সহজ - এমনকি জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের অনেক অনলাইন রিপোজিটরিতে এটি প্যাকেজ হিসেবে আসে।

আরেকটি চমত্কার বৈশিষ্ট্য হল ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স মার্কেটপ্লেস, একটি অনলাইন সংগ্রহস্থল যেখানে আপনি ইতিমধ্যে সেটআপ এবং কনফিগার করা অন্যান্য লোকেদের দ্বারা তৈরি অসংখ্য ভার্চুয়াল মেশিন ডাউনলোড করতে পারেন। আপনি আমার নিবন্ধটি পড়তে পারেন VMware Player - আরও তথ্যের জন্য একটি দুর্দান্ত বন্ধু।

VMware সার্ভার

VMware সার্ভার হল একটি ব্যয়বহুল কিন্তু অত্যন্ত যোগ্য VMware ওয়ার্কস্টেশনের একটি স্ট্রাইপ ডাউন সংস্করণ। এতে ভিএমওয়্যার প্লেয়ার রয়েছে - এবং তারপরে কিছু, এটি ইনস্টলেশনের জন্য আরও যৌক্তিক পছন্দ করে।

যাইহোক, এর ক্ষমতা সম্পূর্ণরূপে ব্যবহার করার জন্য, আপনাকে এটি নিজেই ইনস্টল করতে সক্ষম হতে হবে, ঠিক একটি কঠিন নয় কিন্তু একটি তুচ্ছ কাজও নয়। অতিরিক্তভাবে, আপনাকে গেস্ট অপারেটিং সিস্টেমে VMware টুল ইনস্টল করতে এবং হোস্ট এবং গেস্টের মধ্যে ইন্টিগ্রেশন উন্নত করার জন্য সম্ভবত উন্নত বিকল্পগুলি কনফিগার করতে হবে। টুলগুলি আপনাকে বাস্তব এবং ভার্চুয়াল অপারেটিং সিস্টেমের মধ্যে নির্বিঘ্নে চলাফেরা করতে, মাউস এবং মনিটরের কর্মক্ষমতা উন্নত করতে, আপনাকে অতিথি মেশিনে ঘড়ি সিঙ্ক্রোনাইজ করতে এবং আরও অনেক কিছু করার অনুমতি দেবে৷

আপনি যদি অতিরিক্ত সময় ব্যয় করতে ইচ্ছুক হন তবে এটি অবশ্যই মূল্যবান। আপনি বিনামূল্যে পেতে পারেন সবচেয়ে সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন প্যাকেজ উপভোগ করবেন।

সার্ভার আপনাকে একযোগে একাধিক স্থানীয় এবং দূরবর্তী ভার্চুয়াল মেশিন নিয়ন্ত্রণ করতে দেয়, শুধুমাত্র আপনার হার্ডওয়্যার সংস্থান দ্বারা সীমিত, কার্যত চলমান, সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, একটি ছোট ভার্চুয়াল পিসি ফার্ম। সার্ভারের একটি শক্তিশালী দিক হল যে এটি তার নিজস্ব নেটওয়ার্ক ড্রাইভার ইনস্টল করে, যা উল্লেখযোগ্যভাবে আপনার নেটওয়ার্কের বিন্যাস এবং সেটআপকে সরল করে।

VMware সার্ভার প্রতিটি গেস্ট অপারেটিং সিস্টেমের জন্য একটি একক স্ন্যাপশটও অফার করে, যা আপনাকে পূর্ববর্তী অবস্থায় ফিরে যেতে দেয়। ভার্চুয়াল মেশিনগুলি হল সাধারণ ফাইল যা একাধিক অনুলিপি তৈরি করতে অনুলিপি করা যেতে পারে (যদি আপনি অবৈধ কিছু না করেন)।

ভিএমওয়্যার সার্ভার সত্যিই লিনাক্স 64-বিট অপারেটিং সিস্টেমে জ্বলজ্বল করে, যেখানে হোস্ট 4 জিবি র‌্যাম ক্যাপ দ্বারা সীমাবদ্ধ নয়, যা আপনাকে মেমরি দিয়ে আপনার মেশিনকে ক্র্যাম করতে এবং ভার্চুয়াল মেশিনের দশটি উদাহরণ চালানোর অনুমতি দেয়। উইন্ডোজে, VMware কনভার্টার ব্যবহার করে বাস্তব মেশিনগুলিকে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করাও সম্ভব।

দারুণ খবর হল যে VMware সার্ভারের ভবিষ্যত সংস্করণ, সর্বশেষ VMware ওয়ার্কস্টেশন বিটার উপর ভিত্তি করে ভার্চুয়াল মেশিনের জন্য বাস্তব 3D সমর্থন প্রদান করবে।

ভার্চুয়ালবক্স

ভার্চুয়ালবক্স প্লেয়ার এবং সার্ভারের মধ্যে কোথাও জয়ী হয়। এটি উভয়ের চেয়ে অনেক হালকা এবং দ্রুত, তবে এটির নেটওয়ার্কিং স্ট্যাক জটিল পরিস্থিতিতে কনফিগার করা সবচেয়ে কঠিন যেখানে অতিথি অপারেটিং সিস্টেমগুলিকে একে অপরের সাথে কথা বলতে বা পরিষেবাগুলি চালানোর প্রয়োজন হয়৷

এটিতে সীমাহীন স্ন্যাপশট বৈশিষ্ট্য রয়েছে, যারা একটি অপারেটিং সিস্টেমের (বা এর অংশ) প্রায়শই একাধিক কনফিগারেশন পরীক্ষা করতে চান তাদের জন্য একটি অত্যন্ত মূল্যবান বিকল্প। 3D সমর্থন VMware সার্ভারের অনুরূপ। যদিও কোনটিই আপনাকে বাস্তব 3D কাজগুলি চালাতে দেবে না, ভার্চুয়ালবক্স আপনাকে পুরানো উইন্ডোজ গেমগুলির সাথে একটি সামান্য পারফরম্যান্স প্রান্ত দেবে।

ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার - প্রচুর পছন্দ

ভার্চুয়ালবক্স বাক্সের বাইরে USB 2.0 সমর্থন করে, এমন কিছু যা VMware সার্ভারে এখনও নেই।

ভার্চুয়ালবক্স ভিএমওয়্যার ভার্চুয়াল মেশিনগুলিও চালাতে পারে। এটি তিনটির একমাত্র পণ্য যা ওপেন-সোর্স, যা ভবিষ্যতের উন্নয়নে একটি বিশাল সম্ভাবনা প্রদান করে। ভার্চুয়ালবক্স বেশ কয়েকটি লিনাক্স বিতরণের সাথে অন্তর্ভুক্ত রয়েছে। উদাহরণস্বরূপ, এখানে MCNLive VirtualCity লাইভ সিডিতে ভার্চুয়ালবক্স চলছে:

বিকল্প

আপনার আগ্রহ থাকতে পারে এমন আরও কয়েকটি সমাধান রয়েছে। আপনি সম্পূর্ণ ভার্চুয়ালাইজেশন স্যুট ছাড়াই উইন্ডোজ এবং লিনাক্স উভয়ের জন্য ইমুলেশন, কোয়াসি-ইমুলেশন এবং পাতলা ভার্চুয়ালাইজেশন পণ্য উপভোগ করতে পারেন। যদিও এই সমাধানগুলি আপনাকে সত্যিকারের ভার্চুয়াল পিসি থাকতে দেয় না, তারা বেশ কাছাকাছি চলে আসে।

QEMU

QEMU সম্ভবত আয়ত্ত করা এবং ব্যবহার করা সবচেয়ে কঠিন পণ্য। এটি ন্যূনতম, সম্পূর্ণ কমান্ড লাইন এবং সঠিকভাবে সেটআপ করার জন্য হার্ডওয়্যার পরিকাঠামো সম্পর্কে ভাল জ্ঞানের প্রয়োজন হবে। তবুও, এটি এমন কিছু যা আপনি বিবেচনা করতে চাইতে পারেন, বিশেষ করে যেহেতু আপনি অফিসিয়াল সাইট সহ ইন্টারনেটে প্রচুর প্রস্তুত অপারেটিং সিস্টেমের ছবি খুঁজে পেতে পারেন।

Pendrivelinux

আমরা আগে Pendrivelinux সম্পর্কে কথা বলেছি। QEMU স্ক্রিপ্টের একটি পরিসর চালানোর মাধ্যমে, আপনি উইন্ডোজে আনন্দের সাথে বুট করার সময়ও একটি USB ডিভাইস (পোর্টেবল হার্ড ড্রাইভ, পেনড্রাইভ ইত্যাদি) থেকে যেকোনও লিনাক্স ডিস্ট্রো চালাতে পারেন।

এটি এমন লোকদের জন্য একটি চমৎকার সমাধান যাদের অবশ্যই লিনাক্স ব্যবহার করতে হবে কিন্তু সেখানে যেতে খুব ভয় পান, বা যেখানে তারা ব্যবহার করতে চান সেখানে লিনাক্স ইনস্টল করার অনুমতি নেই; উদাহরণস্বরূপ, কাজ। আপনি আমার নিবন্ধ Pendrivelinux-এ এই সম্পর্কে আরও পড়তে পারেন - আপনি যেখানেই যান শান্ত থাকুন।

MojoPac

MojoPac Windows XP ব্যবহারকারীদের জন্য একটি খুব সুন্দর এবং দরকারী সমাধান। এটি আপনাকে সম্পূর্ণ 3D সমর্থন সহ আপনার নিজস্ব ইনস্টলেশনের একটি ভার্চুয়ালাইজড সংস্করণ চালানোর অনুমতি দেয়, এটি এমন গেম এবং প্রোগ্রামগুলির জন্য আদর্শ করে যার জন্য গ্রাফিক কার্ড ব্যবহার করা প্রয়োজন এবং তবুও আপনি যেখানে তাদের প্রয়োজন হতে পারে সেখানে ইনস্টল করতে পারবেন না (কর্মক্ষেত্র, ইন্টারনেট ক্যাফে)।

MojoPac একটি স্ব-ভার্চুয়ালাইজেশন হওয়ার মধ্যে সীমাবদ্ধ, তবে এটি ব্যবহার করা অত্যন্ত সহজ। আপনাকে নেটওয়ার্ক স্ট্যাক বা ড্রাইভার কনফিগারেশন সম্পর্কে চিন্তা করতে হবে না।

আরও কী, ভাগ্যক্রমে, ভার্চুয়ালবক্স মোজোর ভিতরে ইনস্টল করা যেতে পারে, যা আপনাকে অন্যান্য অপারেটিং সিস্টেম পরীক্ষা এবং ব্যবহার করার অনুমতি দেয়। এটা অবশ্যই বলা উচিত যে VirtualBox হল তিনটি 'সেরা পছন্দের' একমাত্র ভার্চুয়ালাইজেশন প্রোডাক্ট যা MojoPac থেকে চলতে পারে। আপনি আমার নিবন্ধ MojoPac - ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার এ Mojo সম্পর্কে আরও পড়তে পারেন।

অন্যান্য

আপনার কাছে আবেদন করতে পারে এমন অন্যান্য পণ্য হল রিটার্নিল ভার্চুয়াল সিস্টেম এবং শ্যাডোসার্ফার। যদিও তারা উভয়ই শুধুমাত্র উইন্ডোজের জন্য উপলব্ধ। ShadowSurfer এছাড়াও payware, কিন্তু পুরানো সংস্করণ প্রায়ই বিনামূল্যে জন্য দেওয়া হয়. তারা উভয়ই ভবিষ্যতে এখানে বিশদভাবে পর্যালোচনা করা হবে।

হার্ড-কোর

OpenVZ

এখানে পর্যালোচনা করা সমস্ত পণ্যের মধ্যে এটি সবচেয়ে কঠিন - এবং এটি ব্যবহার এবং উপভোগ করার জন্য লিনাক্সের দৃঢ় জ্ঞানের প্রয়োজন। OpenVZ হল একটি ধারক-ভিত্তিক ভার্চুয়ালাইজেশন। প্রতিটি কন্টেইনার সম্পূর্ণ আলাদা অপারেটিং সিস্টেম হিসেবে চলে, অন্য সব কন্টেইনার থেকে স্বাধীন। আর কি, আপনি কাছাকাছি-নেটিভ পারফরম্যান্স উপভোগ করবেন।

সতর্কতা হল যে এটি শুধুমাত্র লিনাক্স হোস্টে চলতে পারে এবং একটি বিশেষ, ডেডিকেটেড কার্নেল প্রয়োজন যা অন্যান্য অ্যাপ্লিকেশনের জন্য সামান্য জায়গা ছেড়ে দেয়। অন্য কথায়, আপনার এটির জন্য একটি সম্পূর্ণ মেশিনের প্রয়োজন হবে - যদিও, আপনি একই সাথে শত শত ভার্চুয়াল মেশিন না থাকলে কয়েক ডজন চালাতে সক্ষম হবেন। OpenVZ এখানে dedoimedo.com-এ ভবিষ্যতে কোনো এক সময় পর্যালোচনা করা হবে।

পেওয়্যার

আমি বেশ কয়েকটি পণ্যের কথা ভাবতে পারি যা আপনি আগ্রহী হতে পারেন, তবে সেগুলিকে একটি দীর্ঘমেয়াদী বিকল্প বিবেচনা করুন। বেশিরভাগ লোকের জন্য, বিনামূল্যের সমাধানগুলির সমৃদ্ধ এবং দুর্দান্ত পছন্দের কারণে অর্থ ব্যয় করার একেবারেই কোনও কারণ নেই৷ কিন্তু তারপরও, ধনী মনিষীদের জন্য...

VMware ওয়ার্কস্টেশন

আপনার যদি অতিরিক্ত নগদ থাকে তবে এটি ব্যয় করার সুযোগ। VMware ওয়ার্কস্টেশন হল স্টেরয়েডের সার্ভার, যেখানে আপনার নিজস্ব ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স, সীমাহীন স্ন্যাপশট এবং - সর্বশেষ বিটা - 3D সমর্থনে আসন্ন তৈরি এবং বিতরণ করার ক্ষমতা রয়েছে। আমি আপনাকে VMware সার্ভার ব্যবহার করার পরামর্শ দিই, প্রেমে পড়ুন - এবং তারপর ওয়ার্কস্টেশন কেনার চেষ্টা করুন।

সমান্তরাল ভার্চুজো

এটি OpenVZ এর বাণিজ্যিক সংস্করণ। এটা আপনার জন্য ভালো হতে পারে, যদি আপনি কমান্ড লাইন দিয়ে আপনার হাত নোংরা না করেন।

ক্রসওভার

ক্রসওভার হল এমন একটি পণ্যের নির্বাচন যা আপনাকে Linux এবং Mac উভয়েই Windows অ্যাপ্লিকেশন এবং গেম উপভোগ করতে দেয়। এই পণ্য বিনামূল্যে নয়, কিন্তু তারা বিবেচনা মূল্যবান.

উপসংহার

যারা আলফা-পরীক্ষা, বিটা-পরীক্ষা বা স্রেফ প্লেইন টেস্ট করতে পছন্দ করেন, শখের মানুষ এবং পেশাদার নিরাপত্তা এবং নেটওয়ার্ক গবেষক এবং বিশ্লেষকদের জন্য, লিনাক্সের স্বাদ আকাঙ্ক্ষিত উইন্ডোজ ব্যবহারকারীদের ভয় পান, লিনাক্স ব্যবহারকারীদের যারা এখন এবং তারপরে একটি উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাতে হবে, গেমাররা , ভ্রমণকারী, ছাত্র, এবং কে জানে, প্রতিটি মেজাজ এবং প্রতিটি আত্মার সাথে মানানসই চমৎকার পণ্যের একটি পরিসীমা আছে।

এটা স্পষ্ট বলে মনে হচ্ছে যে VMware সার্ভার এবং ভার্চুয়ালবক্স সবচেয়ে বুদ্ধিমান পছন্দ, কিন্তু তারপর অন্যরা তাদের ভালভাবে পরিপূরক করবে। কয়েকটি ইউএসবি ড্রাইভে ব্যাগ করুন, পোর্টেবল লিনাক্স এবং 3ডি-সমর্থিত উইন্ডোজ দিয়ে মরিচ করুন, এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত।

ভিএমওয়্যার পণ্য এবং ভার্চুয়ালবক্সের মধ্যে পছন্দ দেওয়া, সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন। প্রতিটি তার নিজস্ব ভাগ গুডি অফার করে, যেখানে বিয়োগগুলি (sic) কার্যত শূন্য। আমি মনে করি যে ভিএমওয়্যার সার্ভার জিতেছে, এর উচ্চতর নেটওয়ার্ক সমর্থনের কারণে, তবে আপনি যদি ব্রিজড ইন্টারফেসগুলি ম্যানুয়ালি তৈরি এবং কনফিগার করতে ভয় না পান তবে ভার্চুয়ালবক্স আপনার জন্য সেরা পছন্দ হতে পারে।

আপনি যদি প্রায়-নেটিভ পারফরম্যান্সে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই OpenVZ-এর জন্য যেতে হবে, কিন্তু এটি সেটআপ এবং ব্যবহার করার জন্য একটি জন্তু। থেকে বেছে নিতে অনেক আছে. প্রশ্ন হল, আপনি কি যথেষ্ট সাহসী - বা বরং, আপনার কি পর্যাপ্ত অতিরিক্ত সময় আছে?


  1. VMware কনভার্টার দিয়ে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করুন

  2. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  3. ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার - প্রচুর পছন্দ

  4. MojoPac - ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার