কম্পিউটার

ভিএমওয়্যার ESXi এ ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

এই টিউটোরিয়ালটি অনেক হোম ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য নাও হতে পারে, কিন্তু আপনি যদি আপনার পরিবেশে VMware ESXi ব্যবহার করে থাকেন যে কোনো কারণে, তাহলে আপনি এই নিবন্ধটি পছন্দ করবেন।

VMware ESXi হল একটি বেয়ার-মেটাল হাইপারভাইজার, যা বিনামূল্যে দেওয়া হয়, এক ধরণের টিজার যা আপনাকে আরও সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ESX সার্ভার পণ্য কেনার ব্যাপারে বোঝানোর জন্য, যার মধ্যে রয়েছে অসীম উচ্চ মূল্য সহ। ESXi হল বেয়ার-মেটাল ভার্চুয়ালাইজেশনের জন্য একটি দরিদ্র মানুষের সমাধান। যেমন, এতে প্রধান পণ্যের কিছু আপাতদৃষ্টিতে সুস্পষ্ট ফাংশনের অভাব রয়েছে। ক্লোনিংয়ের মতো। সৌভাগ্যবশত, ESXi-এ ক্লোনিং মেশিন একটি অপেক্ষাকৃত সহজ ব্যাপার।

সাধারণভাবে ভার্চুয়ালাইজেশন সম্পর্কে আরও জানতে, অনুগ্রহ করে আমার অন্যান্য টিউটোরিয়াল পড়ুন। উপরন্তু, আপনার প্রথম নিবন্ধটি পড়া উচিত, যা VMware সার্ভারে ভার্চুয়াল মেশিনের ক্লোনিং ব্যাখ্যা করে, আরেকটি বিনামূল্যের VMware ভার্চুয়ালাইজেশন পণ্য, ডেস্কটপ ব্যবহারের লক্ষ্যে।

আমরা শুরু করার আগে, যেহেতু এই টিউটোরিয়ালটি ভার্চুয়ালাইজেশনের ব্যবসায়িক দিকগুলিকে স্পর্শ করে, তাই আমাকে অবশ্যই একটি কর্পোরেট লিপ করতে হবে এবং জোর দিতে হবে যে আপনি যে পণ্যগুলি ব্যবহার করতে চান তার বিক্রেতাদের সাথে ব্যবহারের শর্তাবলী এবং লাইসেন্সিং সংক্রান্ত যেকোন সম্ভাব্য সমস্যার জন্য আপনাকে পরীক্ষা করা উচিত। এর মধ্যে অপারেটিং সিস্টেম রয়েছে যা আপনি ক্লোন করতে চান এবং স্পষ্টতই এর একাধিক উদাহরণ চালাতে চান। বাড়িতে ভিএমওয়্যার সার্ভার এবং বিভিন্ন লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করার সময় বিনামূল্যে হতে পারে, আপনি যদি ব্যবসা করেন তবে এটি প্রযোজ্য নাও হতে পারে। ঠিক আছে, এটা বলেছে, আসুন শুরু করা যাক।

VMware ESXi তে ভার্চুয়াল মেশিন ক্লোন করা হচ্ছে

প্রদর্শনটি উইন্ডোজের ভিএমওয়্যার ইনফ্রাস্ট্রাকচার ক্লায়েন্ট ব্যবহার করে করা হয়েছে, তাই লিনাক্স ব্যবহারকারীরা দয়া করে আমাকে ক্ষমা করুন ... তবে ধারণাটি একই রয়ে গেছে।

ধাপ 1:VMware ইনফ্রাস্ট্রাকচার ক্লায়েন্ট শুরু করুন

আপনি যদি ESXi ব্যবহার করেন, আপনি লক্ষ্য করবেন এটি সার্ভার থেকে আলাদা। কারণ ESXi চালিত মেশিনটিতে অন্য কোন সফটওয়্যার ইনস্টল করা নেই। এর মানে আপনি সরাসরি সেই মেশিনে কাজ করবেন না। পরিবর্তে, আপনি ESXi-এর সাথে সংযোগ করতে এবং ভার্চুয়াল মেশিনগুলিকে দূরবর্তীভাবে পরিচালনা করতে ক্লায়েন্ট মেশিনগুলি ব্যবহার করবেন।

এই বিষয়ে, ESXi অন্য মেশিন থেকে VMware সার্ভারের সাথে দূরবর্তীভাবে সংযোগ করার অনুরূপ। যাইহোক, যখন সার্ভার আপনাকে স্থানীয় হোস্টে কাজ করার অনুমতি দেয়, ESXi শুধুমাত্র দূরবর্তী সংযোগগুলিতে সীমাবদ্ধ। কাজের জন্য ব্যবহৃত ইন্টারফেস হল ইনফ্রাস্ট্রাকচার ক্লায়েন্ট। ক্লায়েন্ট মূল্যায়নের জন্য বিনামূল্যে, এর পরে আপনাকে VMware এর সাথে একটি প্যাকেজ চুক্তি করতে হবে। এখন, আমরা সার্ভারের সাথে এটি করতে পারি:

VMware ESXi-এর কোনো স্থানীয় সংযোগ নেই, এইভাবে আমরা VMware ইনফ্রাস্ট্রাকচার ক্লায়েন্ট (ESXi-এর জন্য):

এখন, আপনার সার্ভার মেশিনের সাথে সংযোগ করুন:

ভিএমওয়্যার ESXi এ ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

ধাপ 2:ডেটাস্টোর খুলুন

ভার্চুয়াল মেশিনগুলি ডেটাস্টোরে রাখা হয়। প্রাসঙ্গিকটি খুলুন।

আপনি এই মত কিছু পাবেন:

আপনার ডেটাস্টোরে আপনার এক বা একাধিক ভার্চুয়াল মেশিন থাকবে। এগুলো হতে পারে লিনাক্স, উইন্ডোজ বা অন্য যেকোন ধরণের। এই অনুশীলনের উদ্দেশ্যে, প্রকৃত নামগুলি সম্পূর্ণ অপ্রাসঙ্গিক।

ধাপ 3:গন্তব্য ফোল্ডার তৈরি করুন

শুধু হলুদ ফোল্ডার আইকনে মেনু বারে ক্লিক করুন এবং একটি তৈরি করুন। এটিকে একটি যৌক্তিক নাম দিন, আপনার আসলটির মতো।

ধাপ 4:ফাইল কপি করুন

মূল ফোল্ডার থেকে, আপনার গন্তব্য ফোল্ডারে .vmx এবং .vmdk ফাইলগুলি অনুলিপি করুন৷ এটি প্রাসঙ্গিক ফাইলগুলিতে ডান-ক্লিক করা এবং অনুলিপি এবং পরে পেস্ট নির্বাচন করা সহজ ব্যাপার। আপনি চাইলে মূল ফোল্ডারের সম্পূর্ণ বিষয়বস্তু কপি করতে পারেন, যার মধ্যে .iso ইমেজ, মেমরি বিষয়বস্তু এবং অন্য কিছু রয়েছে।

ভিএমওয়্যার ESXi এ ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

ধাপ 5:ক্লোন করা ভার্চুয়াল মেশিনটি নিবন্ধন করুন

এই চতুর পদক্ষেপ. ভিএমওয়্যার সার্ভারের বিপরীতে, ইনফ্রাস্ট্রাকচার ক্লায়েন্টের কাছে ফাইল> ওপেন বিকল্প নেই, যা আপনাকে বিদ্যমান .vmx কনফিগারেশন ফাইলগুলি ব্রাউজ করতে এবং সেগুলি নিবন্ধন করার অনুমতি দেয়। তাই মনে হচ্ছে আপনি হয়তো আটকে গেছেন।

উত্তরটি ডেটাস্টোরে রয়েছে। গন্তব্য ফোল্ডারে, যেখানে আপনি এইমাত্র আপনার ক্লোন তৈরি করেছেন, .vmx কনফিগারেশন ফাইলটিতে ডান-ক্লিক করুন। ইনভেন্টরিতে যোগ করুন নির্বাচন করুন।

এটি উপলব্ধ ভার্চুয়াল মেশিনের তালিকায় ফাইলটিকে যুক্ত করবে। এখন, আপনি সেটিংস পরিবর্তন, নাম সম্পাদনা ইত্যাদি কাজ সম্পন্ন করতে পারেন. সরল এহ?

উপসংহার

ESXi ডেটাস্টোরের সাথে কাজ করা আপনার গড় ফাইল/ফোল্ডার ম্যানিপুলেশন থেকে কিছুটা আলাদা, প্রধানত কারণ আপনি একটি দূরবর্তী হোস্টের সাথে কাজ করছেন। এটি একটি FTP ক্লায়েন্টের সাথে কাজ করা এবং একটি সার্ভারের সাথে সংযোগ করার মতো।

আপনি যদি একজন ডেস্কটপ ব্যবহারকারী হন তবে ESXi সম্ভবত ভার্চুয়ালাইজেশনের জগতে একটি অদ্ভুত জন্তু হয়ে থাকবে। আপনি যদি একটি SOHO চালাচ্ছেন বা আপনার কাছে অতিরিক্ত কিছু মেশিন থাকে, তাহলে আপনি একটি ডেডিকেটেড ভার্চুয়ালাইজেশন প্ল্যাটফর্ম চালানোর রোমাঞ্চ উপভোগ করতে পারেন। এবং তারপরে, আপনার ভার্চুয়াল মেশিনগুলি দ্রুত ক্লোন করতে সক্ষম হওয়া আপনার অনেক সময় বাঁচাবে।

ক্লোনিং ফাইলগুলি আপনাকে ব্যাকআপও সরবরাহ করে। যদিও ESXi একাধিক স্ন্যাপশট অফার করে, যা ক্রমবর্ধমান ব্যাকআপ হিসাবে কাজ করে, আপনি সর্বদা আপনার ভার্চুয়াল মেশিনের বিশুদ্ধ ব্যাকআপ হিসাবে সাধারণ কপিগুলিকে অবলম্বন করতে পারেন। আশা করি, এই নিবন্ধটি আপনাদের কারো কাজে লাগবে।

চিয়ার্স।


  1. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  2. VMware কনভার্টার দিয়ে ভার্চুয়াল মেশিনে রূপান্তর করুন

  3. ভিএমওয়্যার সার্ভারে ভার্চুয়াল মেশিনগুলি কীভাবে ক্লোন করবেন

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল