কম্পিউটার

ভার্চুয়ালবক্স, 3D ত্বরণ এবং কালো পর্দা - সমাধান

ভার্চুয়ালাইজেশন হল একটি চমৎকার, সুবিধাজনক প্রযুক্তি যা আপনাকে আপনার অপারেটিং সিস্টেমগুলিকে অন্তর্ভুক্ত করতে দেয় - আপনি একটি অপারেটিং সিস্টেম অন্যটির উপরে, একটি কম্পিউটারের ভিতরে একটি কম্পিউটার চালান এবং এর অর্থ নমনীয়তা, উত্তরাধিকার সমর্থন, একাধিক প্ল্যাটফর্মে সফ্টওয়্যার পরীক্ষা করার ক্ষমতা, বিচ্ছিন্নতা এবং তারপর, অভিনব গ্রাফিক্সের জন্য কিছুটা সীমিত সমর্থন।

এখন কয়েক বছর ধরে, ভার্চুয়ালবক্সের কাছে ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ সক্ষম করার বিকল্প রয়েছে, যা একটি মসৃণ অভিজ্ঞতা প্রদান করতে সাহায্য করতে পারে, কারণ কিছু গ্রাফিক্স-নিবিড় জিনিস আরও কার্যকরভাবে করা হয়। একটি নিখুঁত সমাধান কখনও ছিল না, কিন্তু এটি কিছুর চেয়ে ভাল, সেইসব পরিস্থিতি ছাড়া যেখানে জিনিসগুলি ভুল হয়ে যায়। ভার্চুয়ালবক্স গেস্ট অ্যাডিশন সক্রিয় করা এবং পরবর্তী লগইনে একটি কালো স্ক্রিন পাওয়ার মতো। ওয়েল, আমরা যে সংশোধন করা উচিত. এই টিউটোরিয়ালটি দেখায় যে কীভাবে পুনরায় ইনস্টল না করে কালো পর্দার পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হয় এবং এমনকি সঠিক 3D ত্বরণ সক্ষম করা হয়৷

ভার্চুয়ালবক্স, 3D ত্বরণ এবং কালো পর্দা - সমাধান

সমস্যা

একটু বিস্তারিতভাবে, আপনার ভার্চুয়ালবক্স চলছে, এবং আপনি অতিথি অপারেটিং সিস্টেম হিসাবে একটি উবুন্টু-ভিত্তিক স্বাদ ইনস্টল করেছেন। স্থানীয়ভাবে, উবুন্টু ড্রাইভারের একটি মৌলিক সেটের সাথে আসে যা মাউস হোস্ট-গেস্ট ইন্টিগ্রেশন এবং স্ক্রিন রিসাইজিং অফার করে, তবে শেয়ার করা ফোল্ডার এবং/অথবা ক্লিপবোর্ড ভাগ করে নেওয়ার মতো কিছু বৈশিষ্ট্য কাজ নাও করতে পারে। সুতরাং আপনি সক্ষমতার সম্পূর্ণ আধিক্যের জন্য ISO থেকে অতিথি সংযোজনগুলি ইনস্টল করতে চাইবেন। তারপরে এটি কাজ করার জন্য আপনাকে গ্রাফিকাল বিভাগটি পুনরায় বুট করতে বা পুনরায় চালু করতে হবে। কিন্তু সমস্যা হল, আপনি হয়ত পরবর্তী লগইন করতে পারবেন না - আপনি পরিবর্তে শুধুমাত্র একটি কালো পর্দা দেখতে পাবেন। আমরা এখন কি করব?

লিনাক্স ডেস্কটপ সেশনের ভূমিকা

কিছু বেসিক দিয়ে শুরু করা যাক। প্রথমে, অতিথি সংযোজনগুলি ইনস্টল করার আগে আপনার ভার্চুয়াল মেশিনের একটি স্ন্যাপশট তৈরি করুন৷ এইভাবে, আপনি দ্রুত এবং সহজে পুনরুদ্ধার করতে পারেন। একটি উপায়ে, কোনও বড়, গুরুত্বপূর্ণ পরিবর্তন করার আগে আপনার ডেটা ব্যাক আপ করা এবং সিস্টেমকে একটি বাস্তব, ভৌত সিস্টেমে চিত্রিত করা থেকে এটি পার্থক্য নয়৷

ভার্চুয়ালবক্স, 3D ত্বরণ এবং কালো পর্দা - সমাধান

দ্বিতীয়ত, যদি ডেস্কটপ সেশন লগইনে সমস্যা হয়, তাহলে আপনি হয়ত পরিচিত হতে চাইতে পারেন কিভাবে সেশন ম্যানেজমেন্ট হুডের নিচে করা হয়। Gnome-ভিত্তিক ডেস্কটপগুলি লগইন করার জন্য Gnome ডেস্কটপ ম্যানেজার (gdm) ব্যবহার করে। প্রতিটি ব্যবহারকারীর জন্য প্রকৃত কনফিগারেশন এর অধীনে সংরক্ষিত হয়:

/var/lib/AccountServices/users/(ব্যবহারকারী)

ফাইল (প্রতিটির জন্য) ব্যবহারকারীর মধ্যে ঘোষণা থাকবে যা ব্যবহারকারীর সেশন কীভাবে শুরু হয় তা নির্ধারণ করে:

...
[ব্যবহারকারী]
XSession=plasma
SystemAccount=false
...

আপনি যদি সিস্টেমটি ডিফল্ট সেশন দিয়ে শুরু করতে চান, আপনি শুধু একটি ফাঁকা XSession এন্ট্রি ব্যবহার করতে পারেন। অথবা উবুন্টুর মত কিছু ব্যবহার করুন। এই সেশনগুলির নাম /usr/share/xsessions/-এর অধীনে ডেস্কটপ সেশন ফাইলগুলির সাথে মিলে যায়। একটি সাধারণ ফাইলে সঠিক প্রক্রিয়া (ডেস্কটপ পরিবেশ) শুরু করার জন্য প্রয়োজনীয় এন্ট্রি থাকবে। এরকম কিছু:

[ডেস্কটপ এন্ট্রি]
Type=XSession
Exec=/usr/bin/startkde
TryExec=/usr/bin/startkde
DesktopNames=KDE
Name=Plasma
br />...

আরেকটি বিষয় বিবেচনায় নিতে হবে:X11 বনাম ওয়েল্যান্ড। পরবর্তীটি ভার্চুয়াল মেশিন পরিবেশে ভালভাবে কাজ নাও করতে পারে, তাই আপনি প্রয়োজনীয় gdm কনফিগারেশন সম্পাদনা করে এবং Wayland সক্ষম/অক্ষম করে ডেস্কটপ আচরণ (কালো পর্দা অন্তর্ভুক্ত) পরীক্ষা করতে চাইতে পারেন। এটি /etc/gdm/custom.conf ফাইলের মাধ্যমে করা হয়। সেখানে, নিচের লাইনটি দেখুন এবং প্রয়োজন অনুযায়ী মন্তব্য/আনকমেন্ট করুন:

#WaylandEnable=false

যেকোন কালো স্ক্রীন বা লগইন সমস্যা সমাধানে এটি আপনার প্রথম পদক্ষেপ। আপনি স্বয়ংক্রিয় লগইন নিষ্ক্রিয় করার বিষয়েও বিবেচনা করতে চাইতে পারেন, কারণ যদি নির্দিষ্ট ডেস্কটপ পরিবেশের সাথে সম্পর্কিত সেশন-নির্দিষ্ট সমস্যা থাকে, আপনি একটি ভাঙা সেশনে পৌঁছানোর চেষ্টা করার জন্য একটি ধ্রুবক লগইন লুপে আটকে থাকতে চান না। এবং এখন যেহেতু আমরা সে সব জানি, আমরা আমাদের ভার্চুয়াল মেশিন স্টাফ করতে ফিরে যেতে পারি।

সমাধান

আসলে কাজ করতে সক্ষম হওয়ার জন্য আমাদের প্রথমে ডেস্কটপ পুনরুদ্ধার করতে হবে। প্রথমে, ভার্চুয়ালবক্সে একটি ভার্চুয়াল কনসোলে পৌঁছানোর জন্য, ডান Ctrl (ডিফল্ট হোস্ট বোতাম) + F1-7 টিপুন। এটি আপনাকে হোস্টের Ctrl + Alt + F1-7 কম্বোর সাথে বিরোধ না করে আপনার অতিথির ভিতরে একটি ভার্চুয়াল কনসোল দেবে। দুর্ভাগ্যবশত, আপনার কাছে ভার্চুয়াল কনসোলও নাও থাকতে পারে, তাই এটি বেশ জটিল হতে পারে, তবে এটির চারপাশে কয়েকটি উপায় রয়েছে, পুনরায় ইনস্টল করার প্রয়োজন ছাড়াই। মনে রাখবেন, আমরা এটা নিয়ে সময় নষ্ট করতে চাই না।

দ্বিতীয়ত, 3D ত্বরণ অক্ষম করুন। ভার্চুয়াল মেশিনটিকে পাওয়ার ডাউন করুন, এর সেটিংস খুলুন এবং তারপরে ডান বাক্সে টিক চিহ্ন দিন। আপনার মেশিন শুরু করুন, এবং আপনি কোনো কালো স্ক্রিন ছাড়াই আপনার ডেস্কটপে পৌঁছাতে সক্ষম হবেন। এর অর্থ হল আপনার একটি কার্যকরী ব্যবস্থা রয়েছে এবং আপনি ভাঙা অবস্থা সঠিকভাবে মেরামত করতে প্রতিশ্রুতিবদ্ধ হতে পারেন। সাধারণভাবে, স্ন্যাপশট থাকার সংমিশ্রণ, ভার্চুয়াল কনসোল ব্যবহার করে, এবং 3D অ্যাক্সিলারেশন টগল আপনাকে হতাশ না হয়ে এই প্রকৃতির সমস্যাগুলির সমাধান করার জন্য যথেষ্ট নমনীয়তা দেবে৷

ভার্চুয়ালবক্স, 3D ত্বরণ এবং কালো পর্দা - সমাধান

রিপোজিটরি থেকে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজন ইনস্টল করুন

ঠিক আছে, তাই, যদি আপনি ISO থেকে ড্রাইভার ব্যবহার করে সমস্যার সম্মুখীন হন, আপনি রেপো-প্রদত্ত বিষয়বস্তু চেষ্টা করতে চাইবেন (সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন থাকাকালীন)। প্রথমে, আনইনস্টল বিকল্পের সাথে স্ক্রিপ্টটি পুনরায় চালু করে ISO এর মাধ্যমে প্রদত্ত ড্রাইভারগুলি আনইনস্টল করুন:

sudo /media/(user)/(VirtualBox ISO পাথ)/VBoxLinuxAdditions.run আনইনস্টল করুন

রিবুট করুন। এখন, সংগ্রহস্থল থেকে ইনস্টলেশন চালান। আপনি যদি ওয়েল্যান্ড চালাচ্ছেন, আপনার প্রয়োজন:

sudo apt-get install virtualbox-guest-utils

আপনি যদি X11 চালান (সম্ভবত, বিশেষ করে ভার্চুয়ালবক্সের ভিতরে), আপনার প্রয়োজন:

sudo apt-get install virtualbox-guest-x11

আবার মেশিন বন্ধ করুন। 3D ত্বরণ আবার চালু করুন। ভার্চুয়াল মেশিন শুরু করুন, এবং এটি ভাল কাজ করা উচিত। এটি আমাদের লক্ষ্য অর্জনের দিকে প্রথম পদক্ষেপ। সেটিংস ঠিক আছে, এবং ডেস্কটপ প্রত্যাশিতভাবে কাজ করছে।

ভার্চুয়ালবক্স, 3D ত্বরণ এবং কালো পর্দা - সমাধান

3D ত্বরণ কি আসলে কাজ করছে?

কিন্তু আমরা এখনও সত্যিই জানি না গেস্ট অপারেটিং সিস্টেমে 3D ত্বরণ সক্ষম করা আছে কিনা। এটি চেক করার সবচেয়ে সহজ উপায় হল glxinfo কমান্ড, যা mesa-utils প্যাকেজের অংশ।

sudo apt-get install mesa-utils

এবং তারপর glxinfo চালান, এবং সরাসরি রেন্ডারিং ব্যবহার করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন:

glxinfo | grep সরাসরি
সরাসরি রেন্ডারিং:হ্যাঁ
GL_ARB_direct_state_access, GL_ARB_draw_buffers,
...

যদি আউটপুট হ্যাঁ বলে, তাহলে আপনার 3D ত্বরণ আছে। অভিনন্দন। এখন, এটি স্থানীয় ড্রাইভারদের মতো মসৃণ বা দ্রুত নাও হতে পারে, কিন্তু আমরা সেখানে যাচ্ছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, কালো পর্দা নেই। এই পদ্ধতির সাহায্যে, আপনার কাছে ভাগ করা ফোল্ডার এবং অন্যান্য উন্নত জিনিস থাকবে না যা আমি আগে উল্লেখ করেছি, তবে এর আশেপাশেও উপায় রয়েছে, আমরা ভবিষ্যতের টিউটোরিয়ালে কথা বলব৷

উপসংহার

এখানে অনেক স্টাফ ছিল, কিন্তু আশা করি, যে সব ভাল এবং মজার ছিল. আমরা কীভাবে আধুনিক লিনাক্স সিস্টেমগুলি ডেস্কটপ সেশনগুলি পরিচালনা করে তার উপর ফোকাস করেছি। আমরা ওয়েল্যান্ডকে কীভাবে চালু এবং বন্ধ করতে হয় তাও শিখেছি। তারপর, আমরা ISO এবং রেপো-প্রদত্ত ড্রাইভারগুলির মধ্যে পার্থক্য, কীভাবে সেগুলি ব্যবহার করতে হয় এবং আপনার সিস্টেমকে একটি শক্তিশালী আকারে রাখার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে কথা বলেছি, তাই যদি কিছু ভুল হয়ে যায়, আপনি দ্রুত পুনরুদ্ধার করতে পারেন৷

3D ত্বরণ ধীরে ধীরে, ধীরে ধীরে ভার্চুয়ালাইজেশন পণ্যগুলিতে আরও ভাল হচ্ছে, সেগুলিকে আরও বেশি দরকারী করে তুলছে৷ কখনও কখনও, স্ট্যাকের জটিলতা আপনার বিরুদ্ধে উঠতে পারে। কিন্তু এমনকি যখন জিনিসগুলি বরং অন্ধকার দেখায় - এবং মনে হচ্ছে আপনার ডেস্কটপ নষ্ট হয়ে গেছে, তাদের চারপাশে কাজ করার জন্য চমৎকার, মার্জিত উপায় রয়েছে। আমরা দক্ষ এবং অ-ধ্বংসাত্মক হতে চাই। আজ, মিশন সম্পন্ন. পরে দেখা হবে, ভার্চুয়াল গেটর।

চিয়ার্স।


  1. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

  2. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 3:লিনাক্স হোস্ট এবং লিনাক্স গেস্ট - VMGL - (Im)সম্ভব?

  3. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল