কম্পিউটার

ডকার কন্টেইনারগুলি শুরু/মুছে ফেলার সমস্যা - কীভাবে ঠিক করবেন

সম্প্রতি, আমি ডকার ব্যবহারের উপর কয়েকটি আকর্ষণীয় টিউটোরিয়াল লিখেছি, একটি ঝরঝরে প্রযুক্তি যা LXC কে আনন্দের লোমশ বান্ডিলে আবৃত করে, এবং আমি কীভাবে রাখব, কম অটিস্টিকভাবে প্রবণ ডেভেলপার, প্রকৌশলী এবং সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটররা, এতটা আগ্রহী নন। পাইথন বমিতে, OS-স্তরের ভার্চুয়ালাইজেশনের বিস্ময় উপভোগ করুন। কিন্তু সমস্যা আছে।

আজকে আমরা যে দুটি বিষয় নিয়ে আলোচনা করব তা ঘটে যখন আপনি একটি নামযুক্ত পাত্র শুরু করেন বা একটি মুছে ফেলার চেষ্টা করেন। যথা, স্ক্রিনে অভিনব অক্ষরগুলি এরকম কিছু পড়বে:"দ্বন্দ্ব। W নামটি ইতিমধ্যেই XYZ ধারক দ্বারা ব্যবহার করা হচ্ছে। আপনাকে মুছতে হবে..." এবং সমস্যাটির দ্বিতীয় অংশটি পড়ে:"দ্বন্দ্ব, ডিফল্টটি সরাতে পারে না ধারকটির নাম..." যতিচিহ্নের নির্লজ্জ অপব্যবহার ছাড়াও, আমাদের এখন এটি কীভাবে সাজানো যায় তা খুঁজে বের করতে হবে।

সমস্যা

ঠিক আছে, তাই আমাদের এই সমস্যাটি আছে:

ডকার রান -d -ti -p 22 -p 80 --name
FATA[0000] ডেমন থেকে ত্রুটি প্রতিক্রিয়া:দ্বন্দ্ব। "XYZ" নামটি ইতিমধ্যেই ধারক হেক্সাকোড দ্বারা ব্যবহৃত হচ্ছে৷ সেই নামটি পুনরায় ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে সেই ধারকটিকে মুছতে হবে (বা পুনঃনামকরণ) করতে হবে৷

আমরা একটি ধারক শুরু করতে পারি না, কারণ নামটি ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে৷ ডকার পিএস কমান্ডটি চালান, আপনি এটি সেখানে দেখতে পাবেন না। তাছাড়া আপনি যদি আপত্তিকর পাত্রের অবশিষ্টাংশগুলিকে হত্যা বা অপসারণ করার চেষ্টা করেন তবে আপনি পাবেন:

ডকার আরএম --লিংক <নাম>
ডেমন থেকে ত্রুটি প্রতিক্রিয়া:দ্বন্দ্ব, ধারকটির ডিফল্ট নাম সরাতে পারে না
FATA[0000] ত্রুটি:এক বা একাধিক কন্টেইনার সরাতে ব্যর্থ হয়েছে 

একটি মৃত শেষ মত মনে হয়. এখন কি?

সমাধান(গুলি)

প্রথমত, আমাদের হাতে কী আছে তা বের করা যাক। স্পষ্টতই, অতীতের কোন এক সময়ে, আপনি একটি নামযুক্ত ধারক তৈরি করেছেন এবং তারপরে, আপনি এটি চলমান রেখে গেছেন। এর পরে, আপনার হোস্ট যে কোনও কারণেই রিবুট করা হয়েছিল, এবং আপনি সুন্দরভাবে আপনার কন্টেইনারগুলি বন্ধ করেননি। অবশিষ্ট ফাইলগুলি এখন পুরানো নাম দিয়ে নতুন কন্টেইনারগুলিকে পুনরুদ্ধার করতে বাধা দিচ্ছে বলে মনে হচ্ছে, কারণ সিস্টেম মনে করে পুরানোগুলি এখনও রয়েছে৷

দুটি উপায়ে আমরা সমস্যাটি সমাধান করতে পারি। আমরা প্রথমে সুন্দর একটি দিয়ে শুরু করব। আপনি যদি ডকার পিএস কমান্ডটি চালান তবে আপনি আপনার পুরানো পাত্রগুলি দেখতে পাবেন না, কারণ সেগুলি সত্যিই চলছে না। কিন্তু আপনি যদি -a পতাকা দিয়ে ডকার ওএস কমান্ড চালান, তাহলে আপনার সমস্ত কন্টেইনার চালানোর ইতিহাস দেখতে হবে:

যে কন্টেইনারগুলি একটি অস্বাভাবিক ফ্যাশনে প্রস্থান করেছে তাদের একটি নন-জিরো স্ট্যাটাস কোড থাকবে। তাদের নামের উপর ভিত্তি করে আপনার প্রয়োজনের জন্য অনুসন্ধান করুন এবং প্রকৃত হেক্সাডেসিমেল কোড ব্যবহার করে সেগুলি সরিয়ে ফেলুন, যেমন:

ডকার আরএম 85c2981e63f6 26ea04f41ab3

দ্বিতীয় পদ্ধতিটি হ'ল /var এর নীচে থেকে অবশিষ্ট ফাইলগুলিকে ম্যানুয়ালি মুছে ফেলা। বিশেষত, ফাইলগুলি /var/lib/docker/containers/ এর অধীনে পাওয়া যাবে। প্রতিটি কন্টেইনার ডিরেক্টরিতে একটি সুপার লং হ্যাশ আইডেন্টিফায়ার থাকবে এবং এর ভিতরে প্রচুর কুশ্রী JSON আউটপুট থাকবে। আপনি যদি একটি নির্দিষ্ট স্ট্রিং অনুসন্ধান করেন যা আপনার পছন্দসই ধারক নামের সাথে মেলে, আপনি প্রাসঙ্গিক ডিরেক্টরিটি খুঁজে পাবেন যা এর কনফিগারেশন ফাইলগুলি ধারণ করে।

নামের অনুসন্ধানের সাথে মিলে যাওয়া মূল ডিরেক্টরিটি মুছুন, তারপরে ডকার পরিষেবাটি পুনরায় চালু করুন। এর পরে, আপনি আবার আপনার নাম ব্যবহার করতে সক্ষম হবেন। এটি আমরা KVM এবং libvirt অবশিষ্টাংশের সাথে যা দেখেছি তার মতো।

systemctl রিস্টার্ট ডকার

এবং আপনি আপ এবং চলমান করা উচিত, বুড়ো ছেলে!

উপসংহার

কিছু সমস্যা সত্যিই বিরক্তিকর হতে পারে, বিশেষ করে যখন সেগুলি পরিষেবাগুলি ক্র্যাশ, রিবুট এবং এই জাতীয় কতটা ভাল এবং দৃঢ়ভাবে পরিচালনা করে তার সাথে সম্পর্কিত। অবশিষ্ট ফাইলগুলি এত দুঃখের কারণ হলে আমি অপছন্দ করি। এটি এমন হওয়া উচিত নয় এবং পরিষেবাগুলি মহিমান্বিতভাবে পুনরুদ্ধার করা উচিত। কিন্তু আরে, পাত্রে এখনও একটি তরুণ প্রযুক্তি, তাই এই ধরনের স্টাফ প্রত্যাশিত.

আশা করি, একটি গৌরবময় এয়ারকন সিস্টেমের মতো একটি উইন্ডশীল্ডে তার ক্ষোভ বিস্ফোরিত করে, আমরা নামযুক্ত পাত্র তৈরি এবং অপ্রত্যাশিত রিবুট এবং কী না হওয়ার পরে অবশিষ্টাংশগুলি মুছে ফেলার চারপাশে কুয়াশা এবং বিভ্রান্তি দূর করেছি। এখন, আপনার ডকার অভিজ্ঞতা একটু বেশি আনন্দদায়ক হবে, এবং আপনি পটভূমিতে কীভাবে কাজ করে সে সম্পর্কে আপনি কিছুটা বা দুটি শিখেছেন। সেখানে আপনি যান, মজা করুন.

চিয়ার্স।


  1. কিভাবে ফেসবুক মেসেঞ্জার সমস্যাগুলি ঠিক করবেন

  2. Windows 10 আপডেটের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  3. Windows 10 এ ব্লুটুথ সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 স্টোরের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন