কম্পিউটার

সেনটোস 7 এ ডকারের সর্বশেষ সংস্করণ কীভাবে ইনস্টল করবেন

এটি একটি সহজ কিন্তু দরকারী টিউটোরিয়াল হওয়া উচিত। সম্প্রতি, আমি আপনাকে ডকার 1.12-এ সোয়ার্ম মোড সহ অর্কেস্ট্রেশনের মোটামুটি দুর্দান্ত স্থানীয় বাস্তবায়ন দেখিয়েছি, এটি একটি একেবারে নতুন কার্যকারিতা যা আগের ডকার বিল্ডগুলিতে বিদ্যমান ছিল না। যেহেতু এটি যায়, CentOS 7 এর রেপোতে এখনও পুরানো সংস্করণ রয়েছে এবং আপনি যদি পরীক্ষা করতে চান তবে আপনি আপাতদৃষ্টিতে আটকে আছেন।

এটি অনিবার্যভাবে একদিন সমাধান করা হবে, তবে এটি আপনাকে এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়তে নিরুৎসাহিত করবে না। সর্বোপরি, CentOS রেপো সর্বদা অফিসিয়াল রিলিজ থেকে পিছিয়ে থাকবে, তাই আপনি যদি আপস করতে না চান এবং আপনার অপারেটিং সিস্টেমে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ আনতে চান, তাহলে এই উপায়টি আপনাকে সেখানে যেতে সাহায্য করবে। আমার পরে.

সংগ্রহস্থল সেটআপ করুন

প্রথম কাজটি হবে সেন্টোসে ডকার রেপো সেটআপ করা। আমরা এটি আগে অনেকবার করেছি এবং ডকার সেই অর্থে ব্যতিক্রম নয়। প্রয়োজনীয় রেপো তথ্য ডকার প্রকল্প সাইটে উপলব্ধ। নিম্নলিখিত পাঠ্যটি একটি docker.repo ফাইলে অনুলিপি করুন এবং এটিকে /etc/yum.repos.d:

এর অধীনে রাখুন

[ডকাররেপো]
নাম =ডকার সংগ্রহস্থল
baseurl=https://yum.dockerproject.org/repo/main/centos/7
সক্রিয়=1
gpgcheck=1
gpgkey=https://yum.dockerproject.org/gpg

পরবর্তী ধাপ হল নতুন ডকার প্যাকেজ ইনস্টল করা, সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে নতুন ইঞ্জিন:

yum install docker-engine

কিন্তু আপনি একটি RPM দ্বন্দ্ব সমস্যা (বা একাধিক):

পাবেন

ত্রুটি:docker-engine-selinux-এর সাথে docker-selinux-1.10.3-46.el7.centos.10.x86_64 দ্বন্দ্ব
ত্রুটি:ডকার-1.10.3-46.el7.centos.10.x86_64 এর সাথে ডকার-ইঞ্জিনের দ্বন্দ্ব
আপনি সমস্যা সমাধানের জন্য --skip-broken ব্যবহার করে দেখতে পারেন
আপনি চালানোর চেষ্টা করতে পারেন:rpm -Va --nofiles --nodigest

লেনদেন চেক ত্রুটি:
ডকার-ইঞ্জিন-1.12.1-1.el7.centos.x86_64-এর ইনস্টলেশন থেকে ফাইল /usr/bin/docker প্যাকেজ docker-common-1.10.3-46.el7.centos.10.x86_64

প্যাকেজ ত্রুটিগুলি সমাধান করুন

আপনাকে যা করতে হবে তা হল ডকার ইঞ্জিন, সেলিনাক্স, সাধারণ সহ বিদ্যমান ডকার প্যাকেজগুলি সরিয়ে ফেলুন এবং তারপরে নতুনগুলি ইনস্টল করুন। এটি একটি ম্যানুয়াল পদ্ধতি, তবে এটি বেশি সময় নেবে না।

yum অপসারণ ডকার

তারপরে, নতুনটি ইনস্টল করুন:

yum install docker

আপনি যদি ত্রুটিগুলি আঘাত করেন, ম্যানুয়ালি অবশিষ্ট প্যাকেজগুলি সরিয়ে ফেলুন, যেমন

yum অপসারণ docker-common-1.10.3-46.el7.centos.10.x86_64

একবার আপনি সফলভাবে ইনস্টলেশন সম্পূর্ণ করলে, সংস্করণটি পরীক্ষা করুন:

docker -v
ডকার সংস্করণ 1.12.1, বিল্ড 23cf638

আপনি ত্রুটি ছাড়াই ডকার সার্ভিস কমান্ড চালাতে সক্ষম হবেন।

উপসংহার

এই টিউটোরিয়ালটি সহজ হতে পারত একমাত্র উপায় যদি আমি এটি আপনাকে, বিপরীতভাবে, প্রুশিয়ান ভাষায় গাইতাম। কিন্তু আমরা সেখানে. একদিন, সংস্করণ 1.12 প্রাচীন অতীত হবে, কিন্তু আপনি যদি এই নিবন্ধটি পড়ে থাকেন কারণ আপনি একটি লিনাক্স ডিস্ট্রোর একটি সামান্য বেশি রক্ষণশীল সার্ভার সংস্করণ চালাচ্ছেন এবং এর রেপো ডেটা অফিসিয়াল রিলিজ চ্যানেলগুলির থেকে কিছুটা পিছনে রয়েছে, তাহলে আপনি করতে পারেন সমস্যা সমাধানের জন্য এই নির্দেশিকাটি ব্যবহার করুন এবং CentOS-এর মতো একটি ডিস্ট্রো আপনাকে সরবরাহ করে এমন বাকী জিনিসগুলির সাথে আপস না করে সর্বশেষ ডকার স্টাফ পরীক্ষা করুন।

যাইহোক, নতুন রেপো সক্ষম করার পদ্ধতিটি নতুন নয়। আমরা বারবার এটি করেছি যখন আমরা সেন্টোসকে জমা এবং নিখুঁততার মধ্যে দিয়েছিলাম। এবং রিপোজিটরি দ্বন্দ্বের সমাধান করা এমন কিছু যা আমরা অতীতে ওপেনসুস পিম্পিংয়ের সম্মুখীন হয়েছি। অবশেষে, আমাদের ডকার চলছে, এবং সবকিছু ঠিক আছে। খুব সহজ. মার্জিত। দক্ষ. উপভোগ করুন, এবং আরও কন্টেইনার স্টাফের জন্য সাথে থাকুন।

চিয়ার্স।


  1. কিভাবে macOS মন্টেরি বিটা সংস্করণ ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ আপডেট এজেন্টকে সর্বশেষ সংস্করণে আপডেট করবেন

  3. কিভাবে Windows 10 সংস্করণ 21H2 ইনস্টল/আপডেট করবেন?

  4. Windows 11 - কিভাবে প্রিভিউ ডেভ রিলিজ ইনস্টল করবেন