কম্পিউটার

কিভাবে Outlook এর 'অপারেশন ব্যর্থ' সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?

Outlook এর 'অপারেশন ব্যর্থ হয়েছে' আউটলুকের পুরানো সংস্করণগুলি ব্যবহার করা, আউটলুক সামঞ্জস্য মোডে চালানো এবং PST ফাইলগুলির মতো অন্যান্য অভ্যন্তরীণ আউটলুক উপাদানগুলির সাথে সমস্যার কারণে সংযুক্তি ত্রুটি ঘটে৷ মূলত, এই ত্রুটি ব্যবহারকারীকে Outlook-এ ইমেলের সাথে ফাইল সংযুক্ত করতে দেয় না এবং পরিবর্তে, 'অপারেশন ব্যর্থ' বার্তা প্রদর্শন করে।

কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?

এটি একটি খুব সাধারণ ত্রুটি বার্তা এবং সামঞ্জস্য মোড থেকে অভ্যন্তরীণ সফ্টওয়্যার সমস্যা পর্যন্ত বিভিন্ন কারণের কারণে ঘটতে পারে। যদি আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের কাছ থেকে কোনও বিধিনিষেধ না থাকে (যদি আপনি কোনও সংস্থা থেকে থাকেন), তবে এটি মোটামুটি দ্রুত ঠিক করা যেতে পারে।

আউটলুক কেন অপারেশন ব্যর্থ সংযুক্তি ত্রুটি ফেরত দেয়?

এই সমস্যাটি হওয়ার জন্য অনেক কারণ রয়েছে, আমরা সেগুলির প্রায় সবগুলিকে নীচে তালিকাভুক্ত করেছি৷

    • আউটলুকের পুরানো সংস্করণ :উদীয়মান প্রযুক্তির সাথে গতি বজায় রাখার জন্য, মাইক্রোসফ্ট এখন এবং তারপরে আউটলুকের একটি আপডেট বিল্ড প্রকাশ করে৷ আপনি যদি Outlook এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনি অনেক সমস্যার দিকে ঝুঁকছেন।
    • আউটলুক সামঞ্জস্যপূর্ণ মোডে চালানো হচ্ছে :সামঞ্জস্য মোডে, আউটলুকের কিছু প্রয়োজনীয় উপাদান তাদের বৈধ ক্রিয়াকলাপ সম্পাদন করতে সক্ষম হবে না এবং এইভাবে বর্তমান ত্রুটির কারণ হবে৷
    • দূষিত/অনুপস্থিত .pst ফাইল :আউটলুকের কাজগুলি সম্পাদন করার জন্য PST ফাইলে অ্যাক্সেসের প্রয়োজন এবং যদি কোনো কারণে এটি PST ফাইল অ্যাক্সেস করতে না পারে বা PST ফাইলটি দূষিত হয়ে থাকে, তাহলে এটি আপনি বর্তমানে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা প্রদর্শন করবে৷
    • বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশন :আপনার সিস্টেমে পরস্পরবিরোধী অ্যাপ্লিকেশন বর্তমানের মত অনেক আউটলুক সমস্যা সৃষ্টি করতে পারে। এই অ্যাপ্লিকেশনগুলিতে অ্যান্টি-ভাইরাস/ফায়ারওয়াল ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।
    • বিরোধপূর্ণ Outlook অ্যাড-ইনস :অ্যাড-ইনগুলি Outlook-এ বৃহত্তর কার্যকারিতা যোগ করে কিন্তু বিরোধপূর্ণ অ্যাড-ইনগুলি অন্য একটি গল্প এবং আলোচনার মতো সমস্যা সৃষ্টি করে৷
    • দূষিত অফিস/আউটলুক ইনস্টলেশন :যদি অফিস/আউটলুক ইনস্টলেশন নিজেই অসম্পূর্ণ থাকে, তাহলে আউটলুক সফলভাবে সংযুক্তিগুলি সংযুক্ত করতে অক্ষম হবে৷
    • ড্রাফ্ট ফোল্ডার অনুমতি সমস্যা :ড্রাফ্ট ফোল্ডার সেই বার্তাগুলিকে সংরক্ষণ করে যা পরবর্তীতে পাঠাতে হবে, এবং একটি সফ্টওয়্যার ত্রুটির কারণে, অনেক ব্যবহারকারী বর্তমান ত্রুটির বার্তাটি অনুভব করেছেন

  • বিরোধপূর্ণ/সদৃশ নিয়ম :নিয়ম হল স্বয়ংক্রিয় ক্রিয়া যা নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে সম্পাদিত হয়৷ যদি সেগুলি সঠিকভাবে সেট করা না থাকে বা তারা সংযুক্তিগুলিকে সীমাবদ্ধ করে, আপনি সংযুক্তি ত্রুটি বার্তাটি অনুভব করবেন৷

আউটলুকে অপারেশন ব্যর্থ সংযুক্তি ত্রুটি কিভাবে সমাধান করবেন?

সমস্যা সমাধানে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনার কাছে প্রশাসক অ্যাক্সেস আছে৷ সিস্টেমে এছাড়াও, আপনি যদি একটি কর্পোরেট নেটওয়ার্কে থাকেন , তারপর আপনার প্রতিষ্ঠানের I.T. প্রথমে প্রশাসক।

1. আউটলুক আপডেট করুন

Microsoft প্রায়শই আউটলুকের কর্মক্ষমতা উন্নত করতে, এতে নতুন বৈশিষ্ট্য যোগ করতে এবং এতে বাগ সংশোধন করতে আপডেট প্রকাশ করে। যদি বর্তমান ত্রুটিটি এমন একটি বাগ এর ফলে হয় যা মাইক্রোসফ্ট ইতিমধ্যেই তার সাম্প্রতিক আপডেটগুলিতে প্যাচ করেছে, তাহলে আউটলুককে সর্বশেষ সংস্করণে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. ফাইল-এ ক্লিক করুন মেনু।
  2. অফিস অ্যাকাউন্টে ক্লিক করুন বিকল্প।
  3. আপডেট বিকল্প এ টিপুন বোতাম।
  4. এখনই আপডেট করুন-এ ক্লিক করুন সফটওয়্যার আপডেট করার জন্য। কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  5. আপডেট করার পরে, আউটলুক পুনরায় চালু করুন এবং Outlook স্বাভাবিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

2. সাধারণ মোডে আউটলুক চালান (নন-কম্প্যাটিবিলিটি মোড)

সামঞ্জস্যপূর্ণ মোড ব্যবহার করা হয় অ্যাপ্লিকেশন চালানোর জন্য যা বর্তমান OS এ চালানোর জন্য সামঞ্জস্যপূর্ণ নয়। যদি আউটলুক সামঞ্জস্য মোডে ব্যবহার করা হয়, তাহলে সংযুক্তি যোগ করার সময় আপনি 'অপারেশন ব্যর্থ' ত্রুটির শিকার হতে পারেন। সাধারণ মোডে আউটলুক চালানো (নন-কম্প্যাটিবিলিটি মোড) সমস্যার সমাধান করতে পারে৷

  1. ডেস্কটপে একটি Outlook আইকনে ডান-ক্লিক করুন এবং তারপরে বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .
  2. সামঞ্জস্যতা নির্বাচন করুন
  3. এই প্রোগ্রামটি সামঞ্জস্যপূর্ণ মোডে চালান আনচেক করুন সেটিং (যদি নির্বাচিত হয়)। কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  4. ক্লিক করুন প্রয়োগ করুন এবং তারপর ঠিক আছে .
  5. খুলুন আউটলুক এবং চেক করুন আউটলুক অপারেশন ব্যর্থ সংযুক্তি ত্রুটি থেকে পরিষ্কার কিনা৷

3. সেফ মোডে আউটলুক খুলুন

মাইক্রোসফ্ট এবং নেতৃস্থানীয় আইটি কোম্পানিগুলি অ্যাড-ইন তৈরি করেছে যা আপনাকে সরাসরি আপনার ইনবক্স থেকে কাজগুলি করতে সহায়তা করে৷ আপনি যখন বার্তাগুলি দেখেন বা তৈরি করেন তখন এই অ্যাড-ইনগুলি আপনাকে কাজগুলি স্বয়ংক্রিয় করতে সহায়তা করে৷ কিন্তু কখনও কখনও এই অ্যাড-ইনগুলি আউটলুকের নিয়মিত অপারেশনের সাথে বিরোধ শুরু করে। অ্যাডোবের সেন্ড অ্যান্ড ট্র্যাক অ্যাড-ইন অতীতে আউটলুকের সাথে সমস্যা ছিল বলে জানা যায়। আউটলুকে একটি অন্তর্নির্মিত নিরাপদ মোড রয়েছে, যেখানে Outlook এই অ্যাড-ইনগুলি ছাড়াই চলে। তাই সেফ মোডে আউটলুক চালানো সমস্যার সমাধান করতে পারে।

  1. প্রস্থান করুন আউটলুক।
  2. Windows+R টিপুন খোলার বোতামগুলি চালান  আদেশ।
  3. টাইপ করুন Outlook.exe /safe,  এবং ঠিক আছে ক্লিক করুন। (আউটলুক এবং / এর পরে একটি স্থান রয়েছে) কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?

যদি Windows Outlook.exe /safe খুঁজে না পায়, তাহলে Outlook এর সম্পূর্ণ পথটি ব্যবহার করার চেষ্টা করুন (বিস্তারিত পথটি সমাধান 7 এ ব্যাখ্যা করা হয়েছে)।

এখন আউটলুক ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি ভাল কাজ করে। তারপরে নিম্নলিখিত ধাপগুলি ব্যবহার করে একের পর এক আউটলুক অ্যাড-ইন নিষ্ক্রিয় করুন

  1. সাধারণ মোডে Outlook খুলুন এবং তারপর ফাইল-এ ক্লিক করুন তারপরে বিকল্পগুলি৷

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  2. এখন অ্যাড-ইনস
    -এ ক্লিক করুন

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  3. উইন্ডোর নিচের দিকে “ম্যানেজ করুন অবস্থান করুন ” ড্রপডাউন তালিকা এবং আপনি কোন ধরনের অ্যাড-ইন সক্ষম/অক্ষম করতে চান তা নির্বাচন করুন যেমন COM অ্যাড-ইন করুন এবং তারপরে “যান”
    -এ ক্লিক করুন

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  4. এখন অ্যাড-ইনটি আনচেক করুন এবং আউটলুক পুনরায় চালু করুন এবং আউটলুক স্বাভাবিকভাবে কাজ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন।

মনে রাখবেন যে মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ অ্যাড-ইন সক্ষম এবং নিষ্ক্রিয় করা এবং Outlook পুনরায় চালু করলে সমস্যার সমাধান হতে পারে।

4. ইমেল বার্তায় পাঠ্য বিন্যাস পরিবর্তন করুন

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা এইচটিএমএল সহ ছবি বা লোগো সহ একটি স্বাক্ষরের মতো একটি বার্তা তৈরি করার সময় এবং এটি খসড়াতে সংরক্ষণ করার সময় ত্রুটির বার্তাটি অনুভব করেছেন৷ এটি বোঝায় যে একটি ইমেলের HTML অংশে ড্রাফ্টের "অনুমতি" এর সাথে কিছু সমস্যা রয়েছে৷ সেক্ষেত্রে, এইচটিএমএল থেকে রিচ টেক্সটে ফরম্যাট পরিবর্তন করে এইচটিএমএল-এ প্রত্যাবর্তন করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. আউটলুক খুলুন এবং সমস্যাযুক্ত বার্তা খুলুন .
  2. বার্তা উইন্ডোতে, ফর্ম্যাট টেক্সট খুলুন রিবনে ট্যাব
  3. ফর্ম্যাটে গ্রুপ, HTML থেকে পরিবর্তন করুন রিচ টেক্সট-এ . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  4. এখন সংরক্ষণ করুন এবং বন্ধ বার্তা৷
  5. বার্তাটি আবার খুলুন, তারপরে ফর্ম্যাট টেক্সট -এ ক্লিক করুন ট্যাব
  6. ফর্ম্যাটে  এলাকা, রিচ টেক্সট থেকে পরিবর্তন করুন HTML-এ , এবং তারপর বার্তাটি সংরক্ষণ করুন।
  7. আউটলুক কোনো সমস্যা ছাড়াই কাজ করতে শুরু করেছে কিনা তা পরীক্ষা করার জন্য পুনরায় খুলুন এবং তারপর বার্তা পাঠান।

5. আউটলুক সংযোগ মোড পরিবর্তন করুন

এক্সচেঞ্জ সার্ভারের সাথে সংযোগ করার জন্য আউটলুকের দুটি মোড রয়েছে; একটি হল অনলাইন মোড এবং অন্যটি হল ক্যাশেড মোড . ক্যাশেড মোডে, আউটলুক একটি OST ফাইল আকারে হার্ড ড্রাইভে সংরক্ষিত ব্যবহারকারীর এক্সচেঞ্জ মেলবক্সের একটি স্থানীয় অনুলিপি সংরক্ষণ করে। সুতরাং, যদি Outlook-এর এক্সচেঞ্জ অ্যাকাউন্টের সাথে সংযোগ করতে সমস্যা হয়, তাহলে এটি Outlook-এর অপারেশন ব্যর্থ সংযুক্তি ত্রুটিতে Outlookকে বাধ্য করতে পারে। সেক্ষেত্রে, এক্সচেঞ্জের সাথে সংযোগ মোড পরিবর্তন করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. আউটলুক খুলুন এবং ফাইল-এ ক্লিক করুন মেনু
  2. এখন অ্যাকাউন্ট সেটিংসে ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু এবং আবার অ্যাকাউন্ট সেটিংস-এ ক্লিক করুন . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  3. এখন ইমেলে ট্যাব, আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং তারপর পরিবর্তন এ ক্লিক করুন . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  4. এখন এক্সচেঞ্জ অ্যাকাউন্ট সেটিংসে, আরো সেটিংস এ ক্লিক করুন৷ . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  5. এখন ট্যাবে ক্লিক করুন উন্নত এবং তারপর চেক করুন “ক্যাশেড এক্সচেঞ্জ মোড ব্যবহার করুন কিনা ” সক্রিয় করা হয়েছে, তারপর এটি নিষ্ক্রিয় করুন এবং নিষ্ক্রিয় হলে এটি সক্রিয় করুন। কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  6. এখন পুনরায় শুরু করুন আউটলুক এবং আউটলুক সঠিকভাবে কাজ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন৷

6. অটো সেভ ফিচার অক্ষম করুন

অনেক ব্যবহারকারীর ক্ষেত্রে, যখন একটি বার্তা খসড়াগুলিতে সংরক্ষিত হয় এবং তারপরে যখন বার্তাটি খোলা হয় এবং একটি ফাইল প্রেরণ/গ্রহণ বা সংযুক্ত করার চেষ্টা করা হয়, ব্যবহারকারী আউটলুকের অপারেশন ব্যর্থ সংযুক্তি ত্রুটি পেয়েছিলেন। সেক্ষেত্রে, স্বয়ংক্রিয়-সংরক্ষণ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা বার্তাটি খসড়া ফোল্ডারে যাওয়া সীমাবদ্ধ করবে এবং এইভাবে সমস্যার সমাধান করতে পারে। এটি খসড়া সমাধানের সাথে সংযোগ করে যা আমরা আগে করেছি।

  1. আউটলুক খুলুন এবং ফাইল-এ ক্লিক করুন
  2. এখন বিকল্পে ক্লিক করুন এবং তারপর মেইল এ ক্লিক করুন . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  3. এখন নীচে স্ক্রোল করুন, এবং সংরক্ষণ বিভাগের অধীনে আনচেক করুন স্বয়ংক্রিয়ভাবে আইটেমগুলি সংরক্ষণ করুন যেগুলি অনেক মিনিট পরে পাঠানো হয়নি . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  4. এখন পুনরায় শুরু করুন আউটলুক এবং আউটলুক স্বাভাবিকভাবে কাজ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন৷

7. আউটলুকের ডেটা ফাইল মেরামত করুন

আপনি যখন Outlook-এ পাঠান/গ্রহণ করেন, তখন অ্যাপ্লিকেশনটি ইমেল বার্তা এবং সংযুক্তির জন্য ব্যবহারকারীর ফোল্ডার ব্যবহার করে। আউটলুক এই উদ্দেশ্যে ".pst" ফাইল ব্যবহার করে, যেটি স্থানীয়ভাবে কম্পিউটার বা সার্ভারে সংরক্ষণ করা যেতে পারে যদি আপনি একটি কর্পোরেট নেটওয়ার্ক ব্যবহার করেন। আউটলুক যদি .pst ফাইলটি খুঁজে না পায় বা যদি .pst ফাইলটি দূষিত হয়, তাহলে এটি আউটলুককে ত্রুটির বার্তা প্রদর্শন করতে বাধ্য করতে পারে। সৌভাগ্যবশত, মাইক্রোসফ্ট একটি ইউটিলিটি "SCANPST.EXE" অন্তর্ভুক্ত করেছে যা .pst ফাইলকে ঠিক করতে পারে এবং এইভাবে সমস্যার সমাধান করতে পারে৷

  1. প্রস্থান করুন আউটলুক।
  2. উইন্ডোজ টিপুন বোতাম এবং আউটলুক টাইপ করুন এবং ফলাফল তালিকায় ডান-ক্লিক করুন আউটলুক-এ এবং তারপর "ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন৷ ” কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  3. আপনাকে নিম্নলিখিত ফোল্ডারে নিয়ে যাওয়া হবে যেখানে প্রোগ্রামগুলির শর্টকাট রয়েছে৷
    C:\ProgramData\Microsoft\Windows\Start Menu\Programs

    এই ফোল্ডারে, ডান-ক্লিক করুন Outlook আইকনে ক্লিক করুন এবং “Open File Location-এ ক্লিক করুন ”।

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  4. আপনাকে নিম্নলিখিত ফোল্ডারে নিয়ে যাওয়া হবে
    C:\Program Files (x86)\Microsoft Office\root\Office16
  5. এখন Office 16 ফোল্ডারে, SCANPST.EXE খুঁজুন ফাইল এবং ডান-ক্লিক করুন এটি এবং তারপরে "প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ ” কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  6. ব্রাউজ টিপুন মাইক্রোসফ্ট আউটলুক ইনবক্স মেরামতের বোতাম। কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  7. তারপর ডিফল্ট PST ফাইলটি নির্বাচন করুন। (এই ধাপগুলোর পরে PST ফাইলের অবস্থান ব্যাখ্যা করা হয়েছে)।
  8. শুরু এ ক্লিক করুন স্ক্যানিং শুরু করতে।
  9. যদি অনুরোধ করা হয়, তাহলে মেরামত এ ক্লিক করুন ফাইলের সমস্যা সমাধান করতে।
  10. আউটলুক পুনরায় চালু করুন এবং পরীক্ষা করুন যে আউটলুক কোনো সমস্যা ছাড়াই কাজ করা শুরু করেছে।

.pst ফাইলের অবস্থান নির্ভর করে Outlook এর সংস্করণ, Windows এর সংস্করণ এবং আপনার অ্যাকাউন্ট কীভাবে সেট আপ করা হয়েছে তার উপর। তাদের OS অনুযায়ী আপনার .pst ফাইলের অবস্থানগুলি নিম্নরূপ:

  • উইন্ডোজ 10
    drive:\Users\<username>\AppData\Local\Microsoft\Outlook
    drive:\Users\<username>\Roaming\Local\Microsoft\Outlook
  • পুরনো উইন্ডোজ সংস্করণ
    drive:\Documents and Settings\<username>\Local Settings\Application Data\Microsoft\Outlook

8. ক্লিন বুট উইন্ডোজ বা উইন্ডোজ সেফ মোড ব্যবহার করুন

আউটলুক এর "অপারেশন ব্যর্থ" ত্রুটি ঘটে যখন সংযুক্তি যোগ করা অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ইত্যাদির মত বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনের কারণে হতে পারে। আপনি হয় উইন্ডোজ ক্লিন বুট করতে পারেন বা উইন্ডোজ সেফ মোড ব্যবহার করতে পারেন, যা সমস্যার সমাধান করতে পারে।

  1. ক্লিন বুট উইন্ডোজ বা নেটওয়ার্কিং সহ সেফ মোডে উইন্ডোজ বুট করুন।
  2. আউটলুক খুলুন এবং এটি পরীক্ষা করুন যে Outlook সঠিকভাবে কাজ করতে শুরু করেছে, এবং যদি তাই হয়, তাহলে সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন সনাক্ত করার চেষ্টা করুন এবং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সমস্যাটি সমাধান করুন৷

9. একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল সেট আপ করুন

Outlook আপনার .pst ফাইলে সংরক্ষিত আপনার ফোল্ডার এবং ঠিকানা বইয়ের তথ্য অ্যাক্সেস করতে হবে। এটি হয় অনলাইনে বা স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়। যদি আউটলুক এই ফাইলটি অ্যাক্সেস করতে না পারে বা ব্যবহারকারীর প্রোফাইলটি যদি দূষিত হয়, তবে এটি 'অপারেশন ব্যর্থ' সংযুক্তি ত্রুটি নিক্ষেপ করবে। সেক্ষেত্রে, Outlook-এ একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করা সমস্যার সমাধান করতে পারে কারণ Outlook স্বয়ংক্রিয়ভাবে নতুন ব্যবহারকারী প্রোফাইলে একটি .pst ফাইল যোগ করে (মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভার ব্যবহার করার সময় ছাড়া)।

  1. Windows কী টিপুন এবং কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং ফলাফল তালিকায়, 'কন্ট্রোল প্যানেল' এ ক্লিক করুন৷ . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  2. কন্ট্রোল প্যানেলে, মেল-এ ক্লিক করুন . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  3. এখন প্রোফাইল দেখান-এ ক্লিক করুন বোতাম কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  4. যোগ করুন
    ক্লিক করুন

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  5. টেক্সট বক্সে একটি প্রোফাইল শিরোনাম লিখুন এবং ঠিক আছে
    ক্লিক করুন

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  6. প্রয়োজনীয় ইমেল অ্যাকাউন্টের বিবরণ লিখুন অ্যাকাউন্ট যোগ করুন

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  7. পরবর্তী -এ ক্লিক করুন বাকি অ্যাকাউন্ট সেটআপ উইজার্ডের মাধ্যমে যেতে।
  8. এখন Outlook চালু করুন এবং Outlook সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

10. মেরামত অফিস/আউটলুক

যদি Microsoft Office/Outlook-এর ইনস্টলেশন নিজেই দূষিত হয়, তাহলে ইমেলে সংযুক্তি যোগ করার সময় এটি সমস্যার সৃষ্টি করতে পারে। মাইক্রোসফ্ট অফিস বিল্ট-ইন মেরামতের সরঞ্জামটি চালানোর ফলে ইনস্টলেশনের সাথে যে কোনও সমস্যা দূর হবে এবং এইভাবে সমস্যাটি মুছে ফেলতে পারে৷

  1. উইন্ডোজ টিপুন বোতাম এবং টাইপ করুন কন্ট্রোল প্যানেল . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  2. প্রোগ্রাম-এ ক্লিক করুন . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  3. এখন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য
    -এ ক্লিক করুন

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  4. অফিস-এ ক্লিক করুন প্রোগ্রাম, তারপর পরিবর্তন ক্লিক করুন . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  5. যদি UAC অনুরোধ করে, হ্যাঁ ক্লিক করুন
  6. এখন দ্রুত মেরামত নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  7. মেরামত এ ক্লিক করুন , তারপর চালিয়ে যান ক্লিক করুন .
  8. মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপর পুনরায় শুরু করুন তোমার কম্পিউটার. এবং Outlook সঠিকভাবে কাজ করতে শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন৷
  9. যদি না হয়, তাহলে ধাপ-1 থেকে ধাপ-5 পুনরাবৃত্তি করুন।
  10. এখন অনলাইন মেরামত নির্বাচন করুন এবং ঠিক আছে৷
    ক্লিক করুন৷

    কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  11. মেরামত এ ক্লিক করুন , তারপর চালিয়ে যান ক্লিক করুন .
  12. মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপর পুনরায় শুরু করুন আপনার কম্পিউটার।
  13. লঞ্চ করুন৷ আউটলুক এবং আউটলুক সঠিকভাবে কাজ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন৷

11. আউটলুক নিয়মগুলি মুছুন

নিয়ম হল Outlook-এ কর্ম স্বয়ংক্রিয় করার একটি উপায় যদি কোনো বার্তা পূর্বনির্ধারিত মানদণ্ড পূরণ করে যেমন আপনি যদি বিভিন্ন বিক্রেতাদের কাছ থেকে প্রচুর চালান পান তবে আপনি তাদের মনোনীত ফোল্ডারে স্বয়ংক্রিয়ভাবে পাঠানোর জন্য একটি নিয়ম তৈরি করে সাজানোর প্রক্রিয়াটি স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন। কিন্তু যদি বিরোধপূর্ণ বা সদৃশ নিয়ম থাকে, তাহলে আউটলুক অপারেশন ব্যর্থ সংযুক্তি ত্রুটি দেখায়। সুতরাং, সেই ক্ষেত্রে, নিয়মগুলি মুছে ফেললে সমস্যার সমাধান হতে পারে৷

  1. ফাইল-এ ক্লিক করুন
  2. নিয়ম ও সতর্কতা পরিচালনা করুন নির্বাচন করুন . কিভাবে Outlook এর  অপারেশন ব্যর্থ  সংযুক্তি ত্রুটি ঠিক করবেন?
  3. নিয়ম-এ ক্লিক করুন মুছে ফেলার জন্য।
  4. মুছুন নির্বাচন করুন .
  5. হ্যাঁ ক্লিক করুন কর্ম নিশ্চিত করতে।
  6. ঠিক আছে ক্লিক করুন .
  7. আপনার কাছে সমস্যাযুক্ত মনে হয় এমন সমস্ত নিয়মের প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন।
  8. এখন Outlook বন্ধ করুন এবং Outlook পুনরায় খুলুন এবং Outlook স্বাভাবিকভাবে কাজ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন।

  1. উইন্ডোজে আউটলুক অজানা ত্রুটি 0x80040600 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?

  4. আউটলুক ম্যাক ত্রুটি কোড 3253 কিভাবে ঠিক করবেন