কম্পিউটার

উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী 0x80040119 ত্রুটি পাচ্ছেন কোড যখনই তারা Outlook এ একটি অ্যাকাউন্ট সেট আপ করার চেষ্টা করে বা একটি ইমেল পাঠানোর পরে ব্যর্থ হয়। বেশিরভাগ রিপোর্ট করা ক্ষেত্রে, সমস্যাটি IMAP ইমেল অ্যাকাউন্টের সাথে ঘটে এবং প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করে যে এই ত্রুটিটি তাদের সেই নির্দিষ্ট ইমেল ঠিকানা থেকে কোনো ইমেল পাঠানো বা গ্রহণ করা থেকে বিরত রাখে। সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 10, Windows 8.1 এবং Windows 7-এ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?

Outlook Error 0x80040119 কিসের কারণ?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশল বিশ্লেষণ করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যারা আগে সমস্যাটি সমাধান করতে পেরেছিল৷ এটি দেখা যাচ্ছে, এই বিশেষ ত্রুটি বার্তার কারণ হিসাবে বিভিন্ন পরিস্থিতিতে পরিচিত। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে যা 0x80040119 ত্রুটি কোড ট্রিগার করার জন্য দায়ী হতে পারে:

  • দূষিত .PST ফাইল –  সবচেয়ে সাধারণ কারণ যা এই বিশেষ ত্রুটি কোডটি ট্রিগার করবে তা হল Outlook (.PST) ফাইলের সাথে একটি অসঙ্গতি। এটি ফাইলটি নষ্ট হয়ে গেছে, আপনার সংযুক্ত ইমেলটি ইমেল সার্ভারের সাথে যোগাযোগ করা থেকে বিরত থাকবে। এই ধরনের পরিস্থিতিতে, ইনবক্স মেরামত টুলের সাহায্যে ক্ষতিগ্রস্থ ফাইলটি ঠিক করাই সবচেয়ে কার্যকরী সমাধান।
  • দূষিত অফিস ইনস্টলেশন - আরেকটি সম্ভাব্য কারণ যা এই সমস্যার কারণ হতে পারে তা হল একটি দূষিত বা একটি অসম্পূর্ণ অফিস ইনস্টলেশন। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা নিজেদেরকে একই ধরনের পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা রিপোর্ট করেছেন যে তারা প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য মেনু ব্যবহার করে অফিস ইনস্টলেশন মেরামত করে সমস্যার সমাধান করতে পেরেছেন।
  • গলিত ইমেল অ্যাকাউন্ট - আপনি যদি Yahoo বা Gmail এর মতো একটি 3য় পক্ষের ইমেল প্রদানকারী ব্যবহার করেন, তাহলে সম্ভাবনা একটি অসঙ্গতি রেন্ডার করা ইমেলটি লিম্বো মোডে আটকে আছে, যেখানে এটি ইমেল পাঠাতে বা গ্রহণ করতে পারে। এই ক্ষেত্রে, আপনি Outlook-এর অ্যাকাউন্ট সেটিংস মেনুর মাধ্যমে অ্যাকাউন্টটি মেরামত করে সমস্যার সমাধান করতে পারেন।
  • 3য় পক্ষের AV হস্তক্ষেপ – আপনি যদি Windows Defender (Windows Security) ব্যবহার না করেন, তাহলে এই সমস্যাটি হতে পারে একটি অতিরিক্ত সুরক্ষামূলক AV স্যুটের কারণে যা আপনার ইমেল ক্লায়েন্ট এবং ইমেল সার্ভারের মধ্যে যোগাযোগ বন্ধ করে দিচ্ছে। এই ক্ষেত্রে, একমাত্র সমাধান হল 3য় পক্ষের স্যুটটিকে এর অবশিষ্ট ফাইলগুলির সাথে আনইনস্টল করে এটি থেকে মুক্তি পাওয়া৷

আপনি যদি বর্তমানে এই ত্রুটি কোডটি নিয়ে কাজ করছেন এবং আপনি একটি কার্যকর সমাধান খুঁজছেন যা এটির যত্ন নেবে, এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের নির্দেশিকা প্রদান করবে। নীচে, আপনি প্রস্তাবিত সংশোধনগুলির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে 0x80040119 ত্রুটি ঠিক করতে ব্যবহার করেছেন৷

আপনি যদি যতটা সম্ভব দক্ষ থাকতে চান, আমরা আপনাকে নীচের নির্দেশাবলী অনুসরণ করার পরামর্শ দিচ্ছি যেভাবে আমরা সেগুলি সাজিয়েছি (তীব্রতা এবং দক্ষতার দ্বারা)। অবশেষে, আপনার এমন একটি সমাধানের জন্য হোঁচট খাওয়া উচিত যা সমস্যার কারণ যে অপরাধীই হোক না কেন সমস্যাটির যত্ন নেবে।

শুরু করা যাক!

পদ্ধতি 1:ইনবক্স মেরামত টুল ব্যবহার করা

এটি দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ কারণ যা শেষ পর্যন্ত 0x80040119 ত্রুটিটিকে ট্রিগার করবে আপনার Outlook (.PST) ফাইলের সাথে একটি অসঙ্গতি . যদি এই ফাইলটি দুর্নীতি দ্বারা স্পর্শ করা হয়, তাহলে আপনার ইমেলটি ইমেল সার্ভারের সাথে যোগাযোগ করা থেকে বাধা হতে পারে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী ইনবক্স মেরামত টুল ব্যবহার করে .PST ফাইলটি ঠিক করে এবং তাদের কম্পিউটার পুনরায় চালু করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে৷ এটি করার পরে, তারা ভয়ঙ্কর ত্রুটি কোড না দেখেই ইমেল পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম হয়েছিল৷

এই টুলটি সমস্ত Outlook সংস্করণের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে, তবে আপনি যে সংস্করণটি ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে অবস্থানটি ভিন্ন হবে৷ জিনিসগুলি সহজ রাখার স্বার্থে, আমরা আপনাকে .PST ফাইলটি মেরামত করতে ইনবক্স মেরামত টুল ব্যবহার করার একটি উপায় দেখাতে যাচ্ছি যা সর্বজনীনভাবে কাজ করে (আপনার Outlook সংস্করণ নির্বিশেষে)।

দ্রষ্টব্য: এই ফিক্স শুধুমাত্র Microsoft Outlook 2013 এবং পরবর্তীতে প্রযোজ্য। আপনার যদি একটি পুরানো Outlook সংস্করণ থাকে তবে নীচের পদক্ষেপগুলি আপনার জন্য কাজ করবে না৷ এই ক্ষেত্রে, সরাসরি পদ্ধতি 2-এ যান।

Outlook (.PST) ফাইল মেরামত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ ইনবক্স মেরামত টুল ব্যবহার করে:

  1. নিশ্চিত করুন যে আউটলুক এবং যেকোন সংশ্লিষ্ট অ্যাপ সম্পূর্ণরূপে বন্ধ আছে।
  2. এই লিঙ্কে যান (এখানে ) ইনবক্স মেরামত টুল ডাউনলোড করতে এবং ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  3. ইউটিলিটি লঞ্চারে ডাবল-ক্লিক করুন। একবার আপনি প্রথম স্ক্রিনে পৌঁছে গেলে, উন্নত-এ ক্লিক করুন হাইপারলিংক, তারপর স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন . তারপর, পরবর্তী ক্লিক করুন৷ পরবর্তী স্ক্রিনে যেতে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?
  4. আপনার Outlook .PST ফাইলের সমস্যাগুলি নির্ধারণ করতে স্ক্যান শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ কোন অসঙ্গতি পাওয়া গেলে, এটি স্বয়ংক্রিয়ভাবে কার্যকর মেরামতের কৌশলগুলির সুপারিশ করবে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?
  5. একবার আপনি মাইক্রোসফ্ট আউটলুক ইনবক্স মেরামত উইন্ডোতে গেলে, ব্রাউজ করুন-এ ক্লিক করুন তারপর সেই অবস্থানে নেভিগেট করুন যেখানে .PST ফাইলটি সংরক্ষিত আছে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি আপনি আপনার অবস্থান জানেন না. PST ফাইল, মনে রাখবেন যে ডিফল্ট অবস্থান হল C:\Users\AppData\Local\MicrosoftOutlook। আপনি এটি একটি কাস্টম অবস্থানে সংরক্ষণ না করলে, আপনি এটি সেখানে খুঁজে পেতে সক্ষম হবেন৷

  6. প্রক্রিয়া শেষ হওয়ার পরে, আউটলুক আবার চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও 0x80040119 ত্রুটি  দেখতে পান আপনি যখন আপনার সংযুক্ত ইমেল দিয়ে একটি ক্রিয়া সম্পাদন করার চেষ্টা করছেন, তখন নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:সম্পূর্ণ অফিস ইনস্টলেশন মেরামত

আপনি যদি নিশ্চিত হন যে সমস্যাটি একটি দূষিত .PST ফাইলের কারণে ঘটছে না, তাহলে সম্ভবত আপনি আপনার অফিস ইনস্টলেশনে কোনো ধরনের ফাইল দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা Outlook অ্যাপের কার্যকারিতাকে সীমিত করছে।

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা নিজেদেরকে একই রকম পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা বিল্ট-ইন কার্যকারিতা ব্যবহার করে পুরো অফিস ইনস্টলেশন মেরামত করে সমস্যাটির সমাধান করতে পেরেছেন। যদি আপনি সম্প্রতি লক্ষ্য করেন যে আপনার অফিস ইনস্টলেশনের পরিবর্তন করা হতে পারে (একটি কোয়ারেন্টাইন আইটেম বা অফিসের সাথে সম্পর্কিত কিছু স্টার্টআপ ত্রুটি) আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার অফিস ইনস্টলেশনটি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি এর মাধ্যমে মেরামত করে দূষিত নয়। উইন্ডো।

Outlook ত্রুটি 0x80040119: সমাধান করতে অফিস ইনস্টলেশন মেরামত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, “appwiz.cpl” টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে . উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে স্ক্রীন, আপনার অফিস ইনস্টলেশন সনাক্ত করতে অ্যাপ্লিকেশনের তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন। একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং পরিবর্তন চয়ন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় আপনি পরিবর্তন এ ক্লিক করার পর হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  3. যখন আপনি মেরামত মেনুতে প্রবেশ করতে পরিচালনা করেন, দ্রুত মেরামত এ ক্লিক করুন এবং তারপর চালিয়ে যান৷ এ ক্লিক করুন৷ উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনার অফিস ইনস্টলেশনের উপর নির্ভর করে, এই মেনুটি আপনার স্ক্রিনে ভিন্নভাবে প্রদর্শিত হতে পারে।

  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি আপনার অফিস ইনস্টলেশন মেরামত করে থাকেন এবং আপনি এখনও 0x80040119,  এর সম্মুখীন হন নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:অ্যাকাউন্ট সেটিংসের মাধ্যমে অ্যাকাউন্ট মেরামত করা

আপনি যদি Outlook এর সাথে একটি 3য় পক্ষের ইমেল ক্লায়েন্ট ব্যবহার করেন (যেমন Yahoo বা Gmail), তাহলে আপনি 0x80040119  এর সম্মুখীন হতে পারেন একটি অসঙ্গতির কারণে ত্রুটি যা ইমেলটিকে একটি লিম্বো অবস্থায় আটকে দিয়েছে – যখনই এটি ঘটবে, আপনি তৃতীয় পক্ষের ইমেল ক্লায়েন্ট থেকে ইমেল পাঠাতে বা গ্রহণ করতে পারবেন না৷

অন্যান্য ব্যবহারকারীরা যারা আগে এই পরিস্থিতির মুখোমুখি হয়েছিল তারা রিপোর্ট করেছে যে তারা অ্যাকাউন্ট সেটিংস মেনু ব্যবহার করে প্রভাবিত অ্যাকাউন্ট মেরামত করে সমস্যাটি সম্পূর্ণভাবে সমাধান করতে সক্ষম হয়েছে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় এবং আপনি একটি 3য় পক্ষের ইমেল ক্লায়েন্ট ব্যবহার করেন, তাহলে আপনি Outlook এর অ্যাকাউন্ট সেটিংস মেনু ব্যবহার করে এটি মেরামত করতে পারেন কিনা তা দেখতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আউটলুক খুলুন এবং ফাইল-এ ক্লিক করুন উপরের ফিতা বার থেকে।
  2. তারপর, ডানদিকের মেনুতে যান এবং অ্যাকাউন্ট সেটিংস> অ্যাকাউন্ট সেটিংস-এ ক্লিক করুন . উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার অ্যাকাউন্ট সেটিংস-এর ভিতরে গেলে মেনুতে, ইমেল নির্বাচন করুন প্রথমে ট্যাব। তারপরে, ত্রুটির কারণ ইমেলটি নির্বাচন করুন এবং মেরামত এ ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?
  4. মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও 0x80040119  এর সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:3য় পক্ষের AV হস্তক্ষেপ দূর করা (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে সমস্যাটি অতিরিক্ত সুরক্ষামূলক 3য় পক্ষের স্যুটের কারণে ঘটেছে। এই ক্ষেত্রে, এটি নিশ্চিত করা হয়েছিল যে Outlook-কে একটি নিরাপত্তা স্যুট দ্বারা ইমেল সার্ভারের সাথে যোগাযোগ করা থেকে বাধা দেওয়া হয়েছিল৷

উইন্ডোজ 10, উইন্ডোজ 8.1 এবং উইন্ডোজ 7-এ এই বিশেষ সমস্যাটির জন্য বেশ কিছু 3য় পক্ষের স্যুট পরিচিত- ম্যাকাফি এবং ক্যাসপারস্কি 3য় পক্ষের নিরাপত্তা স্যুটগুলির মধ্যে সবচেয়ে বেশি দায়ী৷

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি 0x80040119  সমাধান করতে সক্ষম হবেন 3য় পক্ষের নিরাপত্তা স্যুট আনইনস্টল করে এবং আপনার ইমেল ক্লায়েন্টের সাথে হস্তক্ষেপ করতে পারে এমন কোনো অবশিষ্ট ফাইল মুছে ফেলার মাধ্যমে ত্রুটি। আপনি যদি নিশ্চিত হন যে একটি 3য় পক্ষের AV স্যুট সমস্যাটি সৃষ্টি করছে, তাহলে আপনি আরও নম্র একটি সন্ধান করতে পারেন বা বিল্ট-ইন সুরক্ষা স্যুটে (উইন্ডোজ ডিফেন্ডার) ফিরে যেতে পারেন।

এই ত্রুটিটি তৈরি করা অব্যাহত থাকবে এমন কোনও অবশিষ্ট ফাইল না রেখে সুরক্ষা স্যুট আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, একবার আপনি রান-এর ভিতরে গেলে বক্সে, “appwiz.cpl” টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে মেনু, ইনস্টল করা অ্যাপ্লিকেশানের তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন এবং নিরাপত্তা স্যুটটি সন্ধান করুন যা আপনার সন্দেহ হয় যে এটি সমস্যাটি তৈরি করছে। একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ আনইনস্টল প্রক্রিয়া শুরু করতে প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?
  3. ইন্সটলেশন সম্পূর্ণ হওয়ার পর, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপ ক্রম সম্পূর্ণ হলে, এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ) কোনো অবশিষ্ট ফাইল অপসারণ করতে যা এখনও হস্তক্ষেপ তৈরি করতে পারে।
  4. যে ক্রিয়াটি পূর্বে 0x80040119  তৈরি করছিল তার পুনরাবৃত্তি করুন ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

  1. উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  3. উইন্ডোজ ত্রুটি 1500 কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ Outlook ত্রুটি 0X800CCC0E কিভাবে ঠিক করবেন?