কম্পিউটার

উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী ইমেল পাঠাতে অক্ষম হওয়ার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছে। অনেক বার চেষ্টা করার পর, অপারেশনের সময় শেষ হয়ে যায় এবং নিম্নলিখিত ত্রুটিটি দেখা যায়:“(0x8004210B) সেন্ডিং (SMTP/POP3) সার্ভার থেকে প্রতিক্রিয়ার অপেক্ষায় অপারেশনের সময় শেষ হয়েছে”। সমস্যাটি তদন্ত করার পরে, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে ইমেলটি আউটবক্সে আটকে আছে। কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তারা আবার পাঠান ক্লিক করলে, ইমেলটি কোনও সমস্যা ছাড়াই পাঠানো হবে। সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?

(0x8004210B) আউটলুক ত্রুটি কোডের কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশলগুলি চেষ্টা করে এই বিশেষ ত্রুটি কোডটি তদন্ত করেছি৷ এটি দেখা যাচ্ছে, এই ত্রুটি বার্তাটি ট্রিগার করতে পারে এমন বিভিন্ন পরিস্থিতিতে রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • দূষিত Outlook প্রোফাইল - এটা সম্ভব যে আপনি একটি দূষিত Outlook ইমেল অ্যাকাউন্টের কারণে এই ত্রুটি বার্তাটি দেখতে পাচ্ছেন। যদি আপনার আউটলুক প্রোফাইল থেকে ফাইলগুলি দূষিত হয়ে যায়, আউটলুক সার্ভারের সাথে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হবে না। এই ক্ষেত্রে, আপনি মেল উইন্ডোর মাধ্যমে ইমেল অ্যাকাউন্ট পুনরায় যোগ করে, অ্যাপ্লিকেশনটিকে একটি নতুন প্রোফাইল তৈরি করতে বাধ্য করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • ইমেল পাঠানোর মোডে আটকে আছে - অন্য একটি দৃশ্য যেখানে এই ত্রুটি কোড ঘটবে যখন একটি দূষিত বা বড় সংযুক্তির কারণে অপারেশনের সময় শেষ হয়ে যায় যা সঠিকভাবে প্রক্রিয়া করা যায় না। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় তবে একমাত্র কার্যকর সমাধান হল অ্যাপ্লিকেশনটিকে ওয়ার্ক অফলাইন মোডে সেট করা এবং আউটবক্সে আটকে থাকা ইমেলটি মুছে ফেলা৷
  • পড়ার রসিদ আটকে গেছে - পুরানো আউটলুক সংস্করণগুলিতে, এই আচরণটি পড়ার রসিদ আটকে যাওয়ার কারণ হতে পারে। যেহেতু রসিদগুলি আউটলুকে অদৃশ্য, সেগুলিকে প্রচলিতভাবে মুছে ফেলার কোন উপায় নেই৷ এই ক্ষেত্রে, আপনি আপনার Outlook ডেটা স্টোর অ্যাক্সেস করতে এবং আটকে পড়া পড়ার রসিদ ম্যানুয়ালি মুছে ফেলতে MFCMAPI-এর মতো একটি নিম্ন-স্তরের বিকাশকারী টুল ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারেন।
  • তৃতীয় পক্ষের AV হস্তক্ষেপ – যেহেতু দেখা যাচ্ছে, এই সমস্যাটি একটি অতিরিক্ত সুরক্ষামূলক AV স্যুটের কারণেও হতে পারে যা সন্দেহজনক নিরাপত্তার কারণে ইমেল সার্ভারের সাথে যোগাযোগ করা থেকে Outlook-কে ব্লক করছে। এটি যাতে না ঘটে তার জন্য, আপনার 3য় পক্ষের স্যুটটি সম্পূর্ণরূপে আনইনস্টল করা উচিত এবং একটি কম অনুপ্রবেশকারী AV স্যুট ব্যবহার করা উচিত।

আপনি যদি বর্তমানে এই আউটলুক ত্রুটি কোড (0x8004210B) সমাধানের জন্য সংগ্রাম করছেন, তবে এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের কৌশল প্রদান করবে যা বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যার সমাধান করা উচিত। নীচে, আপনি পদ্ধতির একটি সংগ্রহ পাবেন যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা ত্রুটির বার্তা সহ ত্রুটি সমাধান করতে সফলভাবে ব্যবহার করেছেন “প্রেরণ (SMTP/POP3) সার্ভার থেকে প্রতিক্রিয়ার অপেক্ষায় অপারেশনের সময় শেষ হয়েছে”।

আপনি যদি দক্ষ থাকতে চান এবং অনুপ্রবেশকে কমিয়ে আনতে চান, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করার পরামর্শ দিচ্ছি যে ক্রমে আমরা সেগুলিকে সাজিয়েছি৷ যেহেতু সেগুলি দক্ষতা এবং তীব্রতার দ্বারা আদেশ করা হয়েছে, আপনার শেষ পর্যন্ত এমন একটি সমাধানে হোঁচট খাওয়া উচিত যা নির্বিশেষে সমস্যার সমাধান করে৷ সমস্যা সৃষ্টিকারী অপরাধীর।

শুরু করা যাক!

পদ্ধতি 1:ইমেল অ্যাকাউন্ট পুনরায় যোগ করা

এটি দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ পরিস্থিতিগুলির মধ্যে একটি যা (0x8004210B) কে ট্রিগার করবে একটি দূষিত Outlook ইমেল অ্যাকাউন্ট। ইমেল অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত কিছু ফাইল দূষিত হতে পারে, তাই আউটলুক আর এটি সঠিকভাবে ব্যবহার করতে সক্ষম নয়৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি কন্ট্রোল প্যানেলের মেল বিকল্প থেকে আবার ইমেল অ্যাকাউন্টটি পুনরায় তৈরি করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছিলেন তারা রিপোর্ট করেছেন যে তারা ইমেল অ্যাকাউন্ট পুনরায় যোগ করার নির্দেশাবলী অনুসরণ করার পরে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করা হয়েছে৷

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, "নিয়ন্ত্রণ" টাইপ করুন এবং Enter টিপুন ক্লাসিক কন্ট্রোল প্যানেল ইন্টারফেস খুলতে।
  2. একবার আপনি ক্লাসিক কন্ট্রোল প্যানেল ইন্টারফেসের ভিতরে গেলে, "মেল" অনুসন্ধান করতে স্ক্রিনের উপরের-ডান কোণে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন৷
  3. আপনি এটি করার পরে, মেল এ ক্লিক করুন৷ ফলাফলের তালিকার জন্য (Microsoft Outlook)।
  4. অ্যাকাউন্ট সেটিংসে উইন্ডোতে, ইমেল নির্বাচন করুন ট্যাব এবং নতুন… এ ক্লিক করুন
  5. অ্যাকাউন্ট যোগ করুন এর ভিতরে উইন্ডো, নাম, ইমেল ঠিকানা, এবং পাসওয়ার্ড সন্নিবেশ করুন, তারপর পরবর্তী ক্লিক করুন অ্যাকাউন্ট যোগ করতে।
  6. অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আপনার ইমেল ক্লায়েন্টের উপর নির্ভর করে, আপনাকে ম্যানুয়ালি অ্যাকাউন্ট সেট আপ করতে বলা হতে পারে।
  7. একবার নতুন ইমেল অ্যাকাউন্ট কনফিগার হয়ে গেলে, অ্যাকাউন্ট সেটিংস> ইমেল-এ ফিরে যান এবং পুরানো অ্যাকাউন্ট (যেটি দূষিত) সেটিকে নির্বাচন করে মুছে ফেলুন এবং সরান এ ক্লিক করুন।
  8. এরপর, নতুন তৈরি করা ইমেলটি নির্বাচন করুন এবং তারপরে ডিফল্ট হিসাবে সেট করুন এ ক্লিক করুন .
উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?

যদি একই (0x8004210B)  নতুন ইমেল অ্যাকাউন্ট কনফিগার করার পরেও ত্রুটি কোড এখনও ঘটছে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:আটকে থাকা ইমেল মুছে ফেলা

নতুন আউটলুক সংস্করণে, সবচেয়ে সাধারণ কারণ যা “(0x8004210B) ট্রিগার করবে সেন্ডিং (SMTP/POP3) সার্ভার থেকে একটি প্রতিক্রিয়ার অপেক্ষায় অপারেশনের সময় শেষ হয়ে গেছে" ত্রুটি এমন একটি পরিস্থিতি যেখানে ইমেলটিতে একটি সংযুক্তি রয়েছে যেখানে অসমর্থিত ফাইল রয়েছে বা এটি আকারে খুব বড়৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি আউটলুক মোডকে "অফলাইনে কাজ করুন"-এ স্যুইচ করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন এবং সেন্ডিং মোডে আটকে থাকা ইমেলটি সরানো হচ্ছে। এটি করার পরে এবং পাঠাতে সমস্যা হয়েছে এমন সংযুক্তি মোকাবেলা করার পরে, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে সমস্যাটি সম্পূর্ণভাবে সমাধান করা হয়েছে৷

Outlook-এ আটকে থাকা ইমেল মুছে ফেলার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আপনার Outlook সংস্করণ খুলুন এবং পাঠান / গ্রহণ করুন নির্বাচন করুন৷ স্ক্রিনের শীর্ষে রিবন বার থেকে ট্যাব।
  2. এরপর, উপ-বিকল্পে নীচে নেভিগেট করুন এবং অফলাইনে কাজ করুন এ ক্লিক করুন একবার ইন্টারনেট থেকে আপনার Outlook অ্যাপ্লিকেশন সংযোগ বিচ্ছিন্ন করতে।
  3. আউটলুক থেকে ইন্টারনেট বন্ধ হয়ে গেলে, সেই বার্তাটিতে নেভিগেট করুন যা আগে ত্রুটি বার্তাটি ট্রিগার করছিল, এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন বেছে নিন আপনার ইমেল ক্লায়েন্ট থেকে এটি সরাতে প্রসঙ্গ মেনু থেকে।
  4. অ্যাটাচমেন্টের সাথে ডিল করুন, তারপর অ্যাপ্লিকেশন রিস্টার্ট করুন এবং ওয়ার্ক মোড অক্ষম করুন।
  5. ইমেলটি আবার পাঠানোর চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷
উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?

আপনি যদি এখনও “সেন্ডিং (SMTP/POP3) সার্ভার থেকে প্রতিক্রিয়ার অপেক্ষায় অপারেশনের সময় শেষ হয়ে গেছে এর সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:আটকে পড়া পড়ার রসিদ মুছে ফেলা

আরেকটি দৃশ্যকল্প যা “(0x8004210B) সৃষ্টি করবে সেন্ডিং (SMTP/POP3) সার্ভার থেকে একটি প্রতিক্রিয়ার অপেক্ষায় অপারেশনের সময় শেষ হয়েছে” ত্রুটি একটি আটকে পড়া রসিদ। কিন্তু Outlook-এ রসিদগুলির বিষয় হল যেগুলি আউটবক্সে সম্পূর্ণরূপে অদৃশ্য, তাই তাদের মুছে ফেলা কঠিন৷

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা রিপোর্ট করেছেন যে তারা MFCMAPI নামে একটি মাইক্রোসফ্ট সাপোর্ট টুল ব্যবহার করে আটকে থাকা রসিদটি মুছে ফেলতে পেরেছেন। যদিও এটি এমন একটি টুল যা মূলত ডেভেলপারদের জন্য 'নিম্ন-স্তরের' সমর্থন প্রদানের লক্ষ্যে ছিল যাতে তারা Outlook ডেটা স্টোরগুলিতে অ্যাক্সেস করতে পারে, এটি নিয়মিত ব্যবহারকারীদের জন্য একটি সহজ টুল যা কিছু উন্নত সমস্যা সমাধান করতে চায়।

এখানে MFCMAPI ব্যবহার করে আটকে পড়া পড়ার রসিদ মুছে ফেলার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যা ত্রুটির বার্তা সৃষ্টি করছে:

  1. এই GritHub লিঙ্কে যান (এখানে ) এবং MFCMAPI এক্সিকিউটেবলের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। আপনি যদি 32-বিট ব্যবহার করেন তবে প্রথম সংস্করণটি পান বা আপনি যদি 64-বিট উইন্ডোজ সংস্করণ ব্যবহার করেন তবে দ্বিতীয়টি পান। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  2. ডাউনলোড সম্পূর্ণ হলে, এক্সিকিউটেবল এক্সট্র্যাক্ট করতে WinZip বা WinRar-এর মতো একটি এক্সট্রাকশন ইউটিলিটি ব্যবহার করুন যা চালানো দরকার। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  3. আপনি এইমাত্র এক্সট্রাক্ট করেছেন এমন এক্সিকিউটেবলে ডাবল-ক্লিক করুন।
  4. আপনি একবার MFCMAPI অ্যাপ্লিকেশনের ভিতরে গেলে, সেশন> লগন-এ যান উপরের ফিতা বার থেকে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  5. পরবর্তী স্ক্রিনে, আপনি যে Outlook প্রোফাইলটি সম্পাদনা করতে চান সেটি নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  6. ডাটাবেসে ডাবল-ক্লিক করুন যেখানে ডিফল্ট স্টোর আছে True এ সেট করুন উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  7. আপনি একবার রুট- মেলবক্স-এর ভিতরে গেলে , শীর্ষ-স্তরের ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং বস্তু সারণী খুলুন নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  8. পঠন দৃষ্টান্তের ভিতরে, আপনি "পড়ুন: সহ একটি বিষয় সহ একটি আইটেম দেখতে পাবেন " পড়া দৃষ্টান্ত নির্বাচন করুন৷ , তারপর ক্রিয়া-এ ক্লিক করুন উপরের ফিতা দণ্ড থেকে ট্যাব করুন এবং জমা দিন> জমা বাতিল করুন নির্বাচন করুন . উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি এটি দেখতে না পান, তাহলে এর মানে হল যে সমস্যাটি একটি আটকে পড়া রিসিপ্টের কারণে হচ্ছে না। এই ক্ষেত্রে, নিচের পরবর্তী পদ্ধতিতে সরাসরি চলে যান।

  9. আপনি এটি করার পরে, নিশ্চিত করুন যে একই এন্ট্রি নির্বাচন করা হয়েছে, তারপর ক্রিয়া> বার্তা মুছুন এ যান . এরপরে, স্থায়ী মুছে ফেলার DELETE_HARD_DELETE  বলে বিকল্পটি নির্বাচন করুন এবং ঠিক আছে নির্বাচন করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  10. এমএফসিএমএপিআই-এর সাথে সম্পৃক্ত থাকা সমস্ত উইন্ডোগুলি বন্ধ করুন যা আপনি পূর্বে নেভিগেট করেছিলেন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে Outlook খুলুন৷

একবার এই পদ্ধতিটি সঞ্চালিত হয়ে গেলে, সেই আচরণের প্রতিলিপি তৈরি করুন যা পূর্বে “প্রেরণ (SMTP/POP3) সার্ভার থেকে প্রতিক্রিয়ার অপেক্ষায় অপারেশনের সময় শেষ হয়ে গেছে ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও একই সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:তৃতীয় পক্ষের হস্তক্ষেপ আনইনস্টল করা (যদি প্রযোজ্য হয়)

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনের উপর ভিত্তি করে, এই সমস্যাটি একটি অতিরিক্ত সুরক্ষামূলক 3য় পক্ষের AV স্যুটের কারণেও ঘটতে পারে যা Outlook-কে ইমেল সার্ভারের সাথে যোগাযোগ করতে বাধা দিচ্ছে। দেখা যাচ্ছে, উইন্ডোজ 10 (ম্যাকাফি এবং ক্যাসপারস্কি সহ) এ সমস্যা সৃষ্টিকারী বেশ কয়েকটি তৃতীয় পক্ষের স্যুট রয়েছে।

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি সমাধান করতে সক্ষম হবেন “প্রেরণ (SMTP/POP3) সার্ভার থেকে প্রতিক্রিয়ার অপেক্ষায় অপারেশনের সময় শেষ হয়েছে 3য় পক্ষের নিরাপত্তা আনইনস্টল করে এবং সমস্ত অবশিষ্ট ফাইল মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করে ত্রুটি।

এই ত্রুটিটি তৈরি করা চালিয়ে যেতে পারে এমন কোনও অবশিষ্ট ফাইল না রেখে সুরক্ষা স্যুট আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন . একবার আপনি রান বক্সের ভিতরে গেলে, “appwiz.cpl” টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে স্ক্রীন, অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং আপনি আনইনস্টল করতে চান এমন 3য় পক্ষের AV স্যুটটি খুঁজুন। একবার আপনি এটি সনাক্ত করতে পরিচালনা করলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল  চয়ন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x8004210B কীভাবে ঠিক করবেন?
  3. আনইন্সটল সম্পূর্ণ হলে, এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ) নিশ্চিত করার জন্য যে আপনি কোনও অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না যা ভবিষ্যতে একই ত্রুটি ট্রিগার করতে পারে।

  1. Windows এ Outlook ত্রুটি 0x8004210A কিভাবে করবেন?

  2. উইন্ডোজে আউটলুক ত্রুটি 0x80040119 কিভাবে ঠিক করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  4. Windows 10 এ Outlook ত্রুটি 0X800CCC0E কিভাবে ঠিক করবেন?