কম্পিউটার

Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

নতুন কোম্পানিগুলি সাধারণত তাদের প্রাথমিক ইমেল সিস্টেম হিসাবে Gmail দিয়ে শুরু করে যা বিভিন্ন আকারের ব্যক্তি এবং সংস্থার চাহিদা পূরণ করে। ব্যবসার বৃদ্ধির সাথে, তারা অফিস 365-এ স্থানান্তরিত হয় যখন তাদের প্রয়োজনীয়তাগুলি এন্টারপ্রাইজ-স্তরের ব্যবহারের জন্য Office 365-এর উপযুক্ততা উপলব্ধি করে আরও জটিল হতে শুরু করে। বিশেষ করে কর্পোরেট জগতে, অফিস 365 হল ব্যবসায়িক উৎপাদনশীলতার জন্য একটি গো-টু পণ্য

Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

IMAP মেলবক্সগুলিকে Office 365-এ সরানোর জন্য মাইগ্রেশনের বিভিন্ন পদ্ধতি রয়েছে৷ আপনার কাছে মাইগ্রেট করার জন্য অল্প সংখ্যক মেলবক্স থাকলে, আপনি Gmail (আউটলুকে) থেকে Office 365 (আউটলুকে) পিএসটি ফাইল রপ্তানি করতে পারেন৷ এটি সম্পাদন করার জন্য অনেক সরঞ্জাম উপলব্ধ রয়েছে, অথবা আপনি আপনার জন্য এই কাজটি করতে Office 365 মাইগ্রেশন পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করতে পারেন৷ পরিবেশ যথেষ্ট বড় হলে Microsoft থেকে Fastrack বিশেষজ্ঞ ব্যবহার করে মাইগ্রেট করার আরেকটি উপায় আছে। আপনার Google পরিবেশে API এবং প্রশাসক SDK থাকা উচিত যা বর্ধিত কার্যকারিতার জন্য সক্ষম।

এছাড়াও, ম্যানুয়াল IMAP মাইগ্রেশন ব্যবহারকারী দ্বারা সঞ্চালিত হতে পারে, তবে পরিচিতি এবং ক্যালেন্ডার তথ্য স্থানান্তরিত হবে না৷

প্রাক-প্রয়োজনীয়তা

মাইগ্রেশনের সাথে এগিয়ে যাওয়ার আগে এখানে বিবেচনা করার জন্য কয়েকটি সীমাবদ্ধতা রয়েছে৷

  • একজন ব্যবহারকারীর ইনবক্সে শুধুমাত্র আইটেম অথবা অন্য মেইল ফোল্ডারগুলি স্থানান্তরিত হবে৷ . পরিচিতি, ক্যালেন্ডার আইটেম বা কাজ স্থানান্তর করা হবে না। যদিও, পরবর্তীতে, আপনি Outlook ব্যবহার করে পরিচিতি/ক্যালেন্ডার আমদানি/রপ্তানি করতে পারেন।
  • সর্বোচ্চ সংখ্যক 500,000 ব্যবহারকারীর মেলবক্সের জন্য আইটেম স্থানান্তর করা হবে। মনে রাখবেন যে ইমেলগুলি নতুন থেকে পুরানো স্থানান্তরিত হবে৷ .
  • সর্ববৃহৎ ইমেল যা স্থানান্তরিত হতে পারে সেটি হবে 35 MB আকারে।
  • যদি আপনার Gmail-এ সংযোগগুলি সীমিত হয় তাহলে এই সংযোগগুলি বাড়ান৷ মাইগ্রেশন কর্মক্ষমতা উন্নত করার সীমা। সংযোগের সীমার মধ্যে সাধারণত ক্লায়েন্ট/সার্ভার মোট সংযোগ, IP ঠিকানা সংযোগ এবং সার্ভার/ফায়ারওয়ালে প্রতি-ব্যবহারকারী সংযোগ অন্তর্ভুক্ত থাকে।

জিমেইল থেকে অফিস 365 এ স্থানান্তরিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি

মাইগ্রেশন প্রক্রিয়া চলাকালীন নিম্নলিখিত প্রধান পদক্ষেপগুলি ব্যবহার করা হবে৷

Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

ধাপ-1:প্রস্তুতি

প্রথম পদক্ষেপটি অফিস 365-এর জন্য সাইন আপ করা হবে যদি ইতিমধ্যে করা না হয়। আপনি অফিস 365-এর কোন সাবস্ক্রিপশন বেছে নেবেন সে সম্পর্কে নিশ্চিত না হলে, এটি আপনার প্রয়োজনীয়তা পূরণ করলে সবচেয়ে মৌলিক সংস্করণের সাথে যান এবং তারপরে, আপনি এর উপরে অন্যান্য জিনিস যোগ করতে পারেন। বিস্তারিত জানার জন্য, আপনি অফিস 365 প্ল্যান তুলনা করতে পারেন।

Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

একবার আপনি সাইন আপ করলে, আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করবেন যা একটি অ্যাডমিন অ্যাকাউন্ট হবে। পরবর্তীতে, আপনি চাইলে, আপনি এই অ্যাকাউন্টটিকে একটি নিয়মিত অ্যাকাউন্টে পরিবর্তন করতে পারেন এবং প্রশাসক হিসাবে অন্য কোনো অ্যাকাউন্ট করতে পারেন। আমাদের একটি প্রশাসক অ্যাকাউন্টের প্রয়োজন হবে৷ মাইগ্রেশন অপারেশন সম্পূর্ণ করতে Office 365-এর।

Gmail আউটলুকে একটি কম সুরক্ষিত অ্যাপ হিসেবে দেখে এবং এইভাবে G স্যুট ব্যবহারকারীদের অ্যাপটিকে অফিস 365-এর সাথে সংযুক্ত করতে একটি পাসওয়ার্ড এবং 2-পদক্ষেপ যাচাইকরণ ব্যবহার করতে হবে। আপনি যদি মাইগ্রেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত Outlook-এর সাথে ব্যবহারকারীদের মেলবক্স ব্যবহার করতে যাচ্ছেন না, তারপর পাসওয়ার্ড এবং 2-পদক্ষেপ যাচাইকরণ ব্যবহার করার দরকার নেই।

মাইগ্রেশনের জন্য, ব্যবহারকারীদের মেলবক্সগুলি প্রাথমিকভাবে অফিস 365-এ তৈরি করা হবে এবং তারপর সংশ্লিষ্ট Gmail মেলবক্সগুলির সাথে সংযুক্ত করা হবে। আপনি চূড়ান্ত কাট-ওভার না করা পর্যন্ত ইমেলগুলি চলমান ভিত্তিতে সিঙ্ক করা হবে, যা ব্যবহারকারীদের Gmail এর মাধ্যমে ইমেল পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম করবে এবং চূড়ান্ত কাট-ওভার তৈরি না হওয়া পর্যন্ত সিঙ্কিংটি পটভূমিতে হচ্ছে৷

ধাপ-2:Office 365-এ আপনার ডোমেন যাচাই করুন

প্রথমত, ব্যবহারকারীকে অবশ্যই Office 365-এ যাচাই করতে হবে যে Gmail অ্যাকাউন্টের জন্য ব্যবহৃত ডোমেনের মালিক তিনি। আপনি যদি সফলভাবে আপনার ডোমেন রেজিস্ট্রার অ্যাকাউন্টে লগ-ইন করতে পারেন, তাহলে আপনি আপনার ডোমেনের জন্য DNS রেকর্ড তৈরি করতে পারেন। এটি অফিস 365 এর জন্য যথেষ্ট যে আপনি ডোমেন নামের মালিক৷ আপনার যদি ডোমেন রেজিস্ট্রার অ্যাকাউন্টে লগ-ইন করতে সমস্যা হয়, তাহলে আপনি ব্যবহার করতে বেছে নিতে পারেন

companyname.onmicrosoft.com

ডোমেন হিসেবে, যা তাদের Office 365 সাবস্ক্রিপশনের অংশ এবং তারপরে ব্যবহারকারীদের Office 365-এ যোগ করুন।

আপনি যদি ডোমেন যাচাইকরণের জন্য বেছে নেন, তাহলে আপনাকে অফিস 365 সেটআপের সময় কোম্পানির ডোমেন হোস্ট প্রদানকারীতে সেটআপ উইজার্ড প্রদান করে এমন TXT রেকর্ড যোগ করে এটি সম্পূর্ণ করতে বলা হবে।

  1. লগইন করুন অফিস 365 পোর্টালে।
  2. এখন “Admin-এ ক্লিক করুন হোম পৃষ্ঠা থেকে টাইল করুন এবং আপনাকে "প্রশাসন কেন্দ্র-এ পুনঃনির্দেশিত করা হবে৷ ”।
  3. একটি বার্তা দেখানো হবে যে "আপনার অফিস 365 সেটআপ অসম্পূর্ণ ” “সেটআপে যান-এ ক্লিক করুন এখান থেকে।
  4. বিকল্পগুলিতে "একটি ডোমেন যোগ করুন নির্বাচন করুন৷ ” Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  5. তারপর “আমি ইতিমধ্যেই একটি ডোমেনের মালিক এর রেডিও বোতামটি চেক করুন৷ ” এবং তারপর টাইপ করুন আপনার ডোমেন নামে এবং পরবর্তীতে ক্লিক করুন .
  6. ডোমেন যাচাই করুন :এখন Office 365 স্বয়ংক্রিয়ভাবে খুঁজে বের করবে কে ডোমেন প্রদানকারী এবং নিম্নলিখিত 2টি বিকল্প দেখানো হবে:
    • ডোমেন প্রদানকারীতে সাইন-ইন করুন :এই বিকল্পে, আপনাকে ডোমেন প্রদানকারীর ওয়েবপৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে, এবং আপনাকে শুধুমাত্র আপনার ডোমেন প্রদানকারীর শংসাপত্র ব্যবহার করে সাইন-ইন করতে হবে। এটি Microsoft কে নিশ্চিত করবে যে আপনি এই ডোমেনের মালিক৷
    • TXT রেকর্ড যাচাই করুন :আপনি যদি উপরের বিকল্পটি ব্যবহার করতে না পারেন বা না চান, তাহলে ডোমেনে Microsoft দ্বারা প্রদত্ত TXT মান ম্যানুয়ালি যোগ করলে ডোমেইনটি যাচাই হবে। আপনাকে একটি TXT নাম, TXT মান এবং TTL দেওয়া হবে।
    Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  7. এন্টার করুন এই মানগুলি আপনার ডোমেন রেকর্ডে এবং তারপর ফিরে আসুন এই পৃষ্ঠায় এবং তারপরে ক্লিক করুন “যাচাই করুন ” TXT রেকর্ডের একটি উদাহরণ নিচে দেওয়া হল:

TXT নাম:@
TXT মান:MS=ms1234567
TTL:3600

Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

ধাপ-3:ব্যবহারকারীর মেইলবক্স তৈরি করুন এবং অফিস 365 লাইসেন্স বরাদ্দ করুন

ব্যবহারকারী তৈরি করার আগে, নিশ্চিত করুন যে আপনি ব্যবহারকারীদের জন্য উপযুক্ত সংখ্যক লাইসেন্স কিনেছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি 20 জন ব্যবহারকারীকে যুক্ত করতে চান তবে প্রথমে 20 জন ব্যবহারকারীর জন্য লাইসেন্স পান। আপনি ব্যবহারকারীদের যোগ করতে পারেন এবং পরে লাইসেন্স বরাদ্দ করতে পারেন। কিন্তু প্রচুর পরিমাণে যোগ করার জন্য, এই পর্যায়ে লাইসেন্সগুলি বরাদ্দ করা একটি ভাল ধারণা, কারণ এটি এখন সহজ হবে৷

  1. প্রশাসন কেন্দ্র খুলুন অফিস 365 এর ”, তারপর “বিলিং-এ ক্লিক করুন ”।
  2. এখন “সাবস্ক্রিপশন-এ ক্লিক করুন ”।
  3. এবং তারপরে ক্লিক করুন “লাইসেন্স যোগ করুন/সরানGmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  4. এখন নির্বাচন করুন আপনি যে লাইসেন্স কিনতে চান তার মোট সংখ্যা।
  5. প্রশাসন কেন্দ্রে ” “ব্যবহারকারীরা-এ ক্লিক করুন ”
  6. তারপর “সক্রিয় ব্যবহারকারী-এ ক্লিক করুন ”।
  7. এখন “আরো-এ ক্লিক করুন ” বোতাম
  8. আপনি যদি শুধুমাত্র কয়েকজন ব্যবহারকারীকে যোগ করতে চান তাহলে শুধুমাত্র “একজন ব্যবহারকারী যোগ করুন-এ ক্লিক করে একের পর এক তাদের যোগ করুন। ” পূর্ববর্তী ধাপের স্ক্রীন থেকে এবং তারপর ম্যানুয়ালি মানগুলি লিখুন।
  9. এছাড়াও আপনাকে “একাধিক ব্যবহারকারী আমদানি করুন দেওয়া হবে৷ CSV ফাইল ব্যবহার করে ” বিকল্প .
  10. একটি CSV ফাইল তৈরি করুন (একটি এমএস এক্সেল ফাইল) একই ক্রমে নিম্নলিখিত শিরোনাম সারি সহ:
    1. ব্যবহারকারীর নাম। ফরম্যাটে ব্যবহারকারীর ইমেল ঠিকানা মনে রাখুন xyz@example.com "ব্যবহারকারীর নাম এ প্রবেশ করানো হবে৷ ” কলাম।
    2. প্রথম নাম
    3. শেষ নাম
    4. প্রদর্শন নাম
    5. চাকরির শিরোনাম
    6. বিভাগ
    7. অফিস নম্বর
    8. অফিস ফোন
    9. মোবাইল ফোন
    10. ফ্যাক্স
    11. ঠিকানা
    12. শহর
    13. রাজ্য বা প্রদেশ
    14. জিপ বা পোস্টাল কোড
    15. দেশ বা অঞ্চল।
  11. যখন “একাধিক ব্যবহারকারী আমদানি করুন ” ক্লিক করা হলে, ব্যবহারকারীকে একটি নমুনা এক্সেল ফাইল ডাউনলোড করার বিকল্প দেওয়া হয়, যা ব্যবহারকারীদের যোগ করার জন্য একটি রেফারেন্স হিসাবেও ব্যবহার করা যেতে পারে। Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  12. এখন 2য় লাইন থেকে , যোগ করা শুরু করুন প্রতিটি লাইনে ব্যবহারকারীর বিবরণ। উদাহরণস্বরূপ, আপনি যদি অফিস 365-এ 20 জন ব্যবহারকারীকে যুক্ত করতে চান, এই এক্সেল ফাইলটিতে 21টি সারি থাকবে। ১ম সারি হল হেডার সারি , এবং পরবর্তী 20টি লাইন ব্যবহারকারীদের বিবরণ দিয়ে পূর্ণ হবে।
  13. এখন আপনার CSV ফাইল প্রস্তুত হলে, “ফাইল তৈরি করুন এবং আপলোড করুন-এ ক্লিক করুন ”।
  14. এখন “ব্রাউজ করুন নির্বাচন করতে CSV ফাইল।
  15. এখন “যাচাই করুন এ ক্লিক করুন ”, যা নিশ্চিত করবে যে CSV ফাইলের বিন্যাসটি সঠিক কি না। যাচাইকরণ শেষ হওয়ার পরে, “ফাইল ভাল দেখাচ্ছে এর বার্তা " প্রদর্শিত হবে তারপরে "পরবর্তী এ ক্লিক করুন৷ ” Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  16. এখন, এই ব্যবহারকারীদের জন্য, বিকল্পগুলি কাস্টমাইজ করুন৷ আপনার প্রয়োজন অনুযায়ী। এই পর্যায়ে এই ব্যবহারকারীদের জন্য পণ্য লাইসেন্স বরাদ্দ করা ভাল হবে। আপনি “পণ্য লাইসেন্স ছাড়াই ব্যবহারকারী তৈরি করুন নির্বাচন করে ব্যবহারকারীদের লাইসেন্স বরাদ্দ না করা বেছে নিতে পারেন ” আপনি যদি এই বিকল্পটি বেছে নেন, তাহলে আপনাকে অর্পণ করতে হবে৷ লাইসেন্স পরে ম্যানুয়ালি . কাস্টমাইজেশন হয়ে গেলে, “পরবর্তী-এ ক্লিক করুন এই ব্যবহারকারীদের তৈরি করতে। Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

ধাপ-4:Gmail IMAP দিয়ে মাইগ্রেশন এন্ডপয়েন্ট তৈরি করুন

Office 365 মাইগ্রেশন সম্পূর্ণ করার জন্য Gmail এর সাথে একটি সরলীকৃত যোগাযোগ চ্যানেল স্থাপন করে, যাকে মাইগ্রেশন এন্ডপয়েন্ট বলা হয়। অফিস 365-এ ব্যবহারকারী তৈরি করার পর, আমরা Gmail-এর সাথে পয়েন্ট কানেক্ট করতে 365-এ "মাইগ্রেশন এন্ডপয়েন্ট" তৈরি করব এবং তারপর Gmail থেকে ইমেলগুলিকে 365-এ স্থানান্তর করব।

  1. প্রশাসন কেন্দ্রে ”, “প্রশাসন কেন্দ্র-এ ক্লিক করুন বাম ফলকের নীচে লিঙ্ক৷
  2. তারপর "এক্সচেঞ্জ" এ ক্লিক করুন যা এক্সচেঞ্জ অ্যাডমিন সেন্টার খুলবে . Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  3. এখন উইন্ডোজের বাম প্যানেলে, “গ্রহীতাদের-এ ক্লিক করুন ”
  4. এখন “মাইগ্রেশন-এ ক্লিক করুন ” উপরের বারে অবস্থিত (শেষ বিকল্প)।
  5. এখন আরো এ ক্লিক করুন (তিনটি বিন্দু …), এবং তারপরে “মাইগ্রেশন এন্ডপয়েন্ট-এ ক্লিক করুন ” Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  6. এখন মাইগ্রেশন এন্ডপয়েন্ট উইন্ডোতে, “+-এ ক্লিক করুন ” নতুন মাইগ্রেশন endpoints.s
  7. তৈরি করতে আইকন
  8. আপনাকে এর বিকল্প দেওয়া হবে
  • রিমোট এক্সচেঞ্জ করুন
  • আউটলুক যে কোন জায়গায়
  • IMAP (এটি নির্বাচন করুন)
Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

"IMAP নির্বাচন করুন৷ ”

  1. এখন Gmail এর জন্য নিম্নলিখিত মানগুলি লিখুন৷
  • IMAP সার্ভার:
    imap.gmail.com
  • প্রমাণিকরণ:
    Basic
  • এনক্রিপশন:
    SSL
  • পোর্ট:
    993
Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

তারপর পরবর্তী এ ক্লিক করুন .

  1. এখন মাইগ্রেশন পরিষেবা Gmail-এর সাথে একটি সংযোগ স্থাপন করতে এই সেটিংস ব্যবহার করবে৷ সংযোগটি পুরোপুরি কাজ করলে, 'সাধারণ তথ্য পৃষ্ঠা লিখুন৷ খুলবে।
  2. "সাধারণ তথ্য পৃষ্ঠা লিখুন" এ, নাম লিখুন৷ এই “মাইগ্রেশন এন্ডপয়েন্ট এর জন্য ” যেমন RN-টেস্ট-মাইগ্রেশন এবং এর ক্ষেত্রে কোনো মান লিখতে হবে না:
  • সর্বোচ্চ সমসাময়িক স্থানান্তর
  • সর্বোচ্চ সমবর্তী বর্ধিত সিঙ্ক।

এই দুটি ক্ষেত্র খালি
ছেড়ে দিন

Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

ধাপ-5:মাইগ্রেশন ব্যাচের জন্য ব্যবহারকারীদের তালিকা তৈরি করুন

মাইগ্রেশন প্রক্রিয়া শুরু করার আগে, আপনাকে প্রথমে একটি CSV (MS Excel) ফাইলে স্থানান্তরিত করা প্রতিটি Gmail মেলবক্স তালিকাভুক্ত করতে হবে। তালিকাটি নিজেই ব্যাচে স্থানান্তরিত হতে পারে বা একযোগে সমস্ত স্থানান্তরিত হতে পারে, তবে শুধুমাত্র 50,000 মেইলবক্স একটি একক ব্যাচে আমদানি করা যেতে পারে। তাছাড়া, CSV ফাইলের আকার অবশ্যই 10 MB এর কম বা সমান হতে হবে৷ এবং প্রতিটি ব্যবহারকারীর ডেটার অবশ্যই তার সারি থাকতে হবে .

মাইগ্রেশন ফাইল তৈরি করার সময়, আপনাকে অবশ্যই পাসওয়ার্ড জানতে হবে প্রতিটি জিমেইল আইডির জন্য যা স্থানান্তরিত হবে। প্রতিটি পাসওয়ার্ড জানা কার্যত অসম্ভব, তারপর Gmail এ ব্যবহারকারীর পাসওয়ার্ড রিসেট করুন এবং অস্থায়ী পাসওয়ার্ড বরাদ্দ করুন প্রতিটি Gmail মেলবক্সের জন্য মাইগ্রেশনের সময়। এটি শুধুমাত্র একজন G Suite অ্যাডমিনিস্ট্রেটর দ্বারা সঞ্চালিত হতে পারে .

মনে রাখবেন যে এই CSV (MS Excel ফাইল) অফিস 365-এর অ্যাডমিন সেন্টারে নতুন ব্যবহারকারী তৈরি করার জন্য যেটি ব্যবহার করেছি তার থেকে আলাদা হবে। এই CSV ফাইলটি শুধুমাত্র আমাদের কাছে থাকা ব্যবহারকারীদের জন্য Gmail থেকে Office 365-এ মেলবক্স স্থানান্তর করার জন্য ব্যবহার করা হবে। ইতিমধ্যেই Office 365-এ যোগ করা হয়েছে। এই CSV ফাইলের প্রথম লাইনটি নিম্নলিখিত তিনটি কলামের শিরোনাম সহ একটি হেডার সারি হবে :

  • ইমেল ঠিকানা :অফিস 365 এর ইমেল আইডি
  • ব্যবহারকারীর নাম :জিমেইল আইডি
  • পাসওয়ার্ড :জিমেইল আইডির পাসওয়ার্ড
Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

এবং ২য় সারি থেকে, মেইলবক্সের তালিকা লিখুন যেগুলিকে স্থানান্তরিত করতে হবে। পাসওয়ার্ড ক্ষেত্রটিতে সংশ্লিষ্ট মেলবক্সের জন্য একটি Gmail পাসওয়ার্ড থাকবে যা আমরা স্থানান্তর করছি৷

  1. এখন সাইন-ইন করুনG Suite অ্যাডমিন কনসোলে এবং 'ব্যবহারকারীরা নির্বাচন করুন৷ ' Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  2. G Suite কনসোল খোলার সাথে, অফিস 365 অ্যাডমিন সেন্টারে সাইন-ইন করুন .
  3. 'ব্যবহারকারীরা নির্বাচন করুন৷ এবং তারপর “সক্রিয় ব্যবহারকারী ”।
  4. Office 365 অ্যাডমিন সেন্টার খোলা রাখুন এবং তারপরে Excel চালু করুন .
  5. এক্সেলে, লেবেল
  • A1 হিসাবে “ইমেল ঠিকানা অফিস 365 মেলবক্স আইডি
  • B1 হিসাবে “ব্যবহারকারীর নাম জিমেইল মেইলবক্স আইডি,
  • পাসওয়ার্ড হিসেবে C1 জিমেইল মেইলবক্স অ্যাপ পাসওয়ার্ড/অস্থায়ী পাসওয়ার্ড পুনরায় সেট করুন।
  1. এখন, পরবর্তী সারিতে, এন্টার করুন একটি মেইলবক্স প্রতি সারি G-Suite অ্যাডমিন কনসোল এবং অফিস 365 অ্যাডমিন সেন্টার ব্যবহার করে উপরের ধাপে আলোচনা করা ফর্ম্যাটে। উভয় ইমেল ঠিকানা যেমন Office 365 এবং Gmail একই রকম হতে পারে, তবে পরিবেশ (G Suite থেকে Office 365 পর্যন্ত) ভিন্ন হবে৷
  2. একবার সমস্ত ইমেল আইডি প্রবেশ করানো হলে, সংরক্ষণ করুন ফাইলটি CSV বিন্যাসে . এই ফাইলটি পরবর্তী ধাপে ব্যবহার করা হবে।

ধাপ-6:মাইগ্রেট মেলবক্সে মাইগ্রেশন ব্যাচ তৈরি করুন

Gmail মেলবক্সের একটি ব্যাচ Office 365-এ স্থানান্তরিত করার এখনই সময়৷ প্রক্রিয়াটি সুচারুভাবে চলে তা নিশ্চিত করতে, প্রথমে একটি পরীক্ষা ব্যাচ হিসাবে অল্প সংখ্যক মেলবক্স স্থানান্তর করুন৷ সবকিছু ঠিকঠাক থাকলে, মাইগ্রেশন প্রক্রিয়ায় কতটা সময় লাগবে সে সম্পর্কে আপনার ধারণা থাকবে। তারপরে আপনি একই সময়ে মাইগ্রেশন প্রক্রিয়া শুরু করতে পারেন বা একই সময়ে অনেকগুলি মাইগ্রেশন ব্যাচে (প্রস্তাবিত)। যে বিষয়গুলি স্থানান্তরকে প্রভাবিত করে তা হল ব্যাচের আকার, ইন্টারনেট ব্যান্ডউইথ, গতি, Gmail-এ অনুমোদিত একযোগে সংযোগের সংখ্যা৷

  1. "এক্সচেঞ্জ অ্যাডমিন সেন্টার"-এ প্রাপকদের-এ ক্লিক করুন
  2. তারপর উপরের সারির শেষ বিকল্পটিতে ক্লিক করুন “মাইগ্রেশন “, “+-এ ক্লিক করুন ” আইকন এবং তারপরে “এক্সচেঞ্জ অনলাইনে মাইগ্রেট করুন-এ ক্লিক করুন ” Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  3. এখন একটি নতুন “মাইগ্রেশন ব্যাচ তৈরি করুন ” নিম্নলিখিত 4টি বিকল্প প্রদর্শিত হবে৷
  • রিমোট সরানো মাইগ্রেশন
  • পর্যায়ক্রমে স্থানান্তর
  • কাটওভার মাইগ্রেশন
  • IMAP মাইগ্রেশন (এটি নির্বাচন করুন)
Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

এখন “IMAP মাইগ্রেশন নির্বাচন করুন ”।

  1. এখন "ব্যবহারকারী নির্বাচন করুন" উইন্ডোতে, "ব্রাউজ করুন এ ক্লিক করুন ” এবং নির্বাচন করুন CVS ফাইল শেষ ধাপে তৈরি করা হয়েছে (যাতে Gmail অ্যাকাউন্টগুলি স্থানান্তরিত করার জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড রয়েছে)। তারপর “পরবর্তী-এ ক্লিক করুন ”।
  2. বৈধকরণের পরে , Office 365 Gmail মেইলবক্সগুলি প্রদর্শন করে৷ নিশ্চিত করুন যে অফিস 365 ব্যবহারকারীর সংখ্যা যে সঠিক সংখ্যাটি আপনি স্থানান্তর করতে চান তা দেখাচ্ছে৷ তারপর পরবর্তী ক্লিক করুন .
  3. আমরা ইতিমধ্যে প্রবেশ করা IMAP মাইগ্রেশন কনফিগারেশন মানগুলি প্রদর্শিত হবে৷ নিম্নলিখিত মানগুলি প্রদর্শিত হবে:
  • IMAP সার্ভার:
    imap.gmail.com
  • প্রমাণিকরণ:
    Basic
  • এনক্রিপশন:
    SSL
  • পোর্ট:
    993
  1. পরবর্তী-এ ক্লিক করুন ” এবং মাইগ্রেশন ব্যাচের নাম লিখুন (কোন স্পেস বা বিশেষ অক্ষর নেই) এবং তারপরে “নতুন এ ক্লিক করুন ”, যা মাইগ্রেশন ব্যাচ তৈরি করবে। এছাড়াও, বাদ দেওয়া ফোল্ডারগুলির নাম দিন (যেমন জাঙ্ক ইমেল, মুছে ফেলা, ইত্যাদি)। যোগ করুন (+) ক্লিক করুন৷ তাদের বাদ দেওয়া তালিকায় যোগ করার জন্য আইকন। Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  2. তারপর শুরু করুন ইমেলগুলি স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তর করা হচ্ছে . Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  3. এই মাইগ্রেশন ব্যাচের স্থিতি প্রাথমিকভাবে “সারিবদ্ধ হিসাবে দেখানো হবে ”, যা পরে, “সিঙ্কিং-এ পরিবর্তিত হবে৷ ” এবং একবার স্থানান্তর সম্পূর্ণ হলে, এটি "সিঙ্ক করা-এ পরিবর্তিত হবে৷ ” মাইগ্রেশন প্রক্রিয়ায়, আপনি "বিশদ বিবরণ দেখুন এ ক্লিক করতে পারেন৷ প্রতিটি মেলবক্সের জন্য এখন পর্যন্ত কতগুলি ইমেল স্থানান্তরিত হয়েছে তা পরীক্ষা করতে৷ Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  4. যদি একটি ত্রুটি ঘটে, নির্দিষ্ট তথ্য সংশ্লিষ্ট মেলবক্স স্থিতি প্রতিবেদনের অধীনে থাকবে
  5. যদি সবকিছু ঠিকঠাক কাজ করে, তাহলে ব্যবহারকারীদের লগ ইন করতে সক্ষম হওয়া উচিত তাদের ব্যবহারকারীর নাম এবং অস্থায়ী পাসওয়ার্ড সহ। তাদের তৈরি করা উচিত একটি নতুন পাসওয়ার্ড এবং সঠিক সময় অঞ্চল সেট করুন। অবশেষে, তাদের একটি পরীক্ষা ইমেল পাঠাতে হবে তাদের মেইলবক্সে সঠিক ইমেল এবং ফোল্ডার রয়েছে তা নিশ্চিত করতে।
  6. নিম্ন মনে রাখবেন লিভ-টু-লাইভ DNS সার্ভারে সেটিং কোন মেইল ​​ডেলিভারি বিলম্ব নেই তা নিশ্চিত করতে . আপনি কোম্পানির সর্বজনীন-মুখী DNS-এর মধ্যে ইমেল সিস্টেমের মেইল ​​এক্সচেঞ্জার রেকর্ড/MX রেকর্ডে এটি করতে পারেন। এটি 3,600 এ সেট করা উচিত৷ সেকেন্ড বা কম। সিঙ্ক্রোনাইজেশন সম্পূর্ণ হলে এটি একটি উচ্চ সময়ে পুনরায় সেট করা উচিত।

ধাপ-7:DNS আপডেট করুন এবং MX রেকর্ডগুলি অফিস 365-এ পুনরায় পয়েন্ট করুন

ইমেল সিস্টেম ইমেল বিতরণের জন্য সঠিক ঠিকানা খুঁজে বের করতে একটি DNS রেকর্ড (MX রেকর্ড) স্থাপন করে। তবুও, MX রেকর্ডটি জিমেইলের দিকে ইঙ্গিত করছে। এখনই হল Office 365-এ উল্লেখ করার জন্য MX রেকর্ড পরিবর্তন করা। আপনি আপনার MX রেকর্ড পরিবর্তন করার পর, আপনার Gmail অ্যাকাউন্টে পাঠানো ইমেলটি Office 365 মেলবক্সে পৌঁছে দেওয়া হবে।

আপনার ডোমেন Google থেকে Office 365-এ পরিবর্তিত হয়েছে কিনা তা যাচাই করার জন্য DNS রেকর্ডের প্রয়োজন। বিভিন্ন DNS সিস্টেমের জন্য MX রেকর্ড পরিবর্তন করার জন্য অনেক নির্দেশ রয়েছে। আপনি Gmail এর সাথে সিঙ্ক্রোনাইজেশন বন্ধ করার আগে, আপনাকে সর্বনিম্ন 72 ঘন্টা অপেক্ষা করতে হবে যেহেতু MX রেকর্ড পরিবর্তন চিনতে অন্যান্য ইমেল সিস্টেমের জন্য এটি অনেক বেশি লাগে। 72 ঘন্টা পরে, আপনি Gmail এর সাথে সিঙ্ক্রোনাইজেশন বন্ধ করতে পারেন৷

  1. প্রশাসন কেন্দ্রে ”, “সেটিংস-এ ক্লিক করুন ”।
  2. তারপর “ডোমেন-এ ক্লিক করুন ” Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  3. এখন আপনার ডোমেইন নামের উপর ক্লিক করুন। এটি বলবে “সেটআপ চলছে৷ ” আপনি এখানে অন্য একটি লাইনও দেখতে পারেন, যা বলবে “সেটআপ সম্পন্ন হয়েছে৷ ” উদাহরণস্বরূপ, যদি আপনার ডোমেন নামটি হয় example.com
  • example.com (ডিফল্ট ) – সেটআপ চলছে
  • onmicrosoft.com – সেটআপ সম্পন্ন হয়েছে
Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

এখন ডিফল্ট-এ ক্লিক করুন example.com

  1. আপনি দেখতে পাবেন “আপনার অনলাইন পরিষেবা সেটআপ করুন৷ নিম্নলিখিত দুটি বিকল্প সহ স্ক্রীন:
  • আমার জন্য রেকর্ড যোগ করুন :এই বিকল্পটি DNS ডোমেনে সংযোগ করতে ব্যবহার করা হবে (উদাহরণস্বরূপ, GoDaddy) &স্বয়ংক্রিয়ভাবে MX রেকর্ড আপডেট করুন।
  • আমি আমার DNS রেকর্ড পরিচালনা করব :  এই বিকল্পটি আপনাকে DNS এন্ট্রির একটি তালিকা দেবে (MX রেকর্ড মান) যা আপনাকে ম্যানুয়ালি যোগ করতে হবে আপনার ডোমেন রেজিস্ট্রার অ্যাকাউন্টে।
  1. নির্বাচন করুন 2য় বিকল্প, MX রেকর্ড দেখতে আপনাকে আপনার DNS এ যোগ করতে হবে। নিম্নলিখিত রেকর্ডগুলির একটি উদাহরণ:MX, TXT, এবং CNAME৷ আপনার ডোমেনের জন্য এটি মনে রাখবেন , MX রেকর্ড মান হবে ভিন্ন . Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে
  2. আপনি একবার উপরের মানগুলির সাথে আপনার DNS আপডেট করলে, আপনি আমাদের অফিস 365-এ নতুন ইমেলগুলি পেতে শুরু করবেন৷
  3. মাইগ্রেশন ব্যাচ মুছে ফেলার আগে এবং সিঙ্ক করা বন্ধ করার আগে, নিশ্চিত করুন যে সমস্ত ইমেল অফিস 365-এ রাউট করা হচ্ছে। মাইগ্রেশন ব্যাচ মুছতে, এক্সচেঞ্জ অ্যাডমিন সেন্টারে যান এবং 'প্রাপকদের নির্বাচন করুন ' এবং তারপরে 'মাইগ্রেশন এ ক্লিক করুন .
  4. ব্যাচ বেছে নিন এবং 'মুছুন নির্বাচন করুন৷ ' আপনাকে পরীক্ষা করতে হবে যে মাইগ্রেশন ব্যাচটি মাইগ্রেশন ড্যাশবোর্ডে প্রদর্শিত হচ্ছে না, যার মানে মাইগ্রেশন কাজ করেছে।

ধাপ-8:পরিচিতি এবং ক্যালেন্ডার আমদানি করুন

একবার মাইগ্রেশন সম্পন্ন হলে, আপনি স্বাধীনভাবে আমদানি করতে পারেন অফিস 365-এ আপনার Google পরিচিতি এবং ক্যালেন্ডার। আপনার যদি Outlook ডেস্কটপ সংস্করণ ইনস্টল করা থাকে, তাহলে আপনি একটি CSV তৈরি করতে পারেন। Gmail পরিচিতিগুলির ফাইল এবং তারপর আমদানি/রপ্তানি উইজার্ড সহ আউটলুকে আমদানি করুন। এছাড়াও, Outlook আমদানি করতে একটি উইজার্ড অফার করে Google ক্যালেন্ডার .

Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হচ্ছে

আশা করি, আপনি সফলভাবে Gmail থেকে Office 365-এ স্থানান্তরিত হয়েছেন৷


  1. Chrome এ Gmail থেকে কিভাবে বিজ্ঞপ্তি পাবেন

  2. জিমেইল থেকে মুছে ফেলা ইমেলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. Turbolinks থেকে Turbo-এ স্থানান্তর করা

  4. কিভাবে ম্যাক থেকে সম্পূর্ণরূপে Microsoft 365 সরাতে হয়