কম্পিউটার

রানটাইম ত্রুটি 91 কিভাবে ঠিক করবেন

রানটাইম ত্রুটি 91 কিভাবে ঠিক করবেন

রানটাইম ত্রুটি 91

রানটাইম ত্রুটি 91 একটি সাধারণ এবং ক্ষতিকারক ত্রুটি যা এলোমেলোভাবে প্রদর্শিত বলে মনে হতে পারে। এই ত্রুটিটি অনেক কম্পিউটারের জন্য একটি খুব বড় সমস্যা, অন্তত এই কারণে নয় যে এটি বর্ণনা করে না যে এটি কী সমস্যা সৃষ্টি করে এবং এটি কী দেখায়। ভাল খবর হল যে রানটাইম 91 ত্রুটি ঠিক করার জন্য, সমস্যাটির সমাধান করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

রানটাইম 91 ত্রুটি কী এবং এর কারণ কী?

  • "রানটাইম ত্রুটি 91:অবজেক্ট ভেরিয়েবল বা ব্লক ভেরিয়েবল সেট করা হয়নি"

রানটাইম 91 ত্রুটি সাধারণত দেখায় যখন আপনি এমন একটি প্রোগ্রাম ব্যবহার করার চেষ্টা করছেন যার ভিতরে কিছু ধরণের দুর্নীতিগ্রস্ত / অসামঞ্জস্যপূর্ণ কোড রয়েছে। অনুপস্থিত ডিএলএল, দূষিত ফাইল, ভাইরাস সংক্রমণ বা রেজিস্ট্রি ত্রুটির পছন্দগুলি এই সমস্যার কারণ হতে পারে। আরও বিশেষভাবে, আপনার সিস্টেমে DCOMCnfg.exe-এর সাথে একটি সমস্যা হতে চলেছে – আপনার সিস্টেমকে এটি চালানোর জন্য প্রয়োজনীয় ফাইলগুলি লোড করতে সক্ষম হতে বাধা দেয়৷

রানটাইম ত্রুটি 91 কিভাবে ঠিক করবেন

ধাপ 1 – DCOMCnfg.exe সেটিংস পরিবর্তন করুন

এই ত্রুটির প্রধান কারণ হল "DCOMCnfg.exe" নির্দিষ্ট ফাইল এবং প্রোগ্রামগুলির অনুমতিগুলিকে ব্লক করার জন্য ধন্যবাদ৷ DCOMCnfg.exe হল একটি প্রোগ্রাম যা আপনার কম্পিউটারকে সিস্টেমের বিভিন্ন দিক নিয়ন্ত্রণ করতে সাহায্য করার জন্য ব্যবহৃত হয়, এটির প্রোগ্রামগুলি লোড করা থেকে শুরু করে আপনাকে ফাইলের অনুমতিগুলি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে৷ এটি প্রায়শই হয় যে DCOMCnfg.exe নির্দিষ্ট ফাইলগুলিতে সর্বজনীন অ্যাক্সেস ব্লক করে, ফলে রানটাইম 91 ত্রুটি তৈরি হয়।

আপনার পিসিতে DCOMCnfg.exe লোড করা উচিত এবং অনুমতিগুলি পরিবর্তন করা উচিত যাতে এটি "সবাইকে" অ্যাক্সেস দেয়৷

ধাপ 2 - ভাইরাস পরিষ্কার করুন

  • এই ভাইরাস স্ক্যানারটি ডাউনলোড করুন

ভাইরাসগুলি রানটাইম 91 ত্রুটির আরেকটি বড় কারণ, এবং আপনার সিস্টেমের জন্য এগুলিকে এত বড় সমস্যা হওয়া থেকে রক্ষা করার জন্য, আপনার পিসিতে সংক্রমণের যেকোনো একটি অপসারণ করতে আপনার একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করা উচিত। অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি অনলাইনে অত্যন্ত জনপ্রিয়, এবং এই সরঞ্জামগুলির অনেকগুলি নিজেরাই ব্যবহার করার পরে, আমরা খুঁজে পেয়েছি যে XoftSpy নামে একটি আছে যা সবচেয়ে ভাল এবং সবচেয়ে নির্ভরযোগ্যভাবে কাজ করে৷

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

'রেজিস্ট্রি' হল উইন্ডোজের জন্য একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার কম্পিউটার চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত সেটিংস এবং বিকল্পগুলি সঞ্চয় করে। রেজিস্ট্রি কম-বেশি আপনার কম্পিউটারের 'লাইব্রেরি' - এটি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত সেটিংস সংরক্ষণ করে৷ যেহেতু আপনি আপনার পিসিতে সমস্ত সফ্টওয়্যার ব্যবহার করেন, আপনার কম্পিউটার চালানোর জন্য প্রয়োজনীয় বিভিন্ন সেটিংস এবং তথ্য স্মরণ করতে সাহায্য করার জন্য রেজিস্ট্রি 100 বার পড়া হচ্ছে এবং এটি একটি বড় সমস্যা সৃষ্টি করতে পারে। সমস্যাটি হল যেহেতু রেজিস্ট্রিতে অনেকগুলি ফাইল এবং সেটিংস রয়েছে যা উইন্ডোজ চালানোর জন্য প্রয়োজন, বেশিরভাগ সময়, এই ডাটাবেসটি ক্রমাগত ক্ষতিগ্রস্ত এবং দূষিত হয়ে যাচ্ছে। এটি একটি বড় সমস্যা কারণ এটি যদি প্রয়োজনীয় সেটিংস পড়তে না পারে তবে এটি রানটাইম 91 ত্রুটির কারণ হতে পারে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করার সুপারিশ করা হচ্ছে এবং আপনি নীচে আমাদের সেরা বাছাই ক্লিনার দেখতে পারেন:


  1. .NET রানটাইম ত্রুটি 1026 কিভাবে ঠিক করবেন

  2. লজিটেক সেটপয়েন্ট রানটাইম ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  3. কিভাবে রানটাইম ত্রুটি 101 ঠিক করবেন

  4. রানটাইম ত্রুটি 372 কিভাবে ঠিক করবেন