কম্পিউটার

ইমেলের মাধ্যমে পাঠানোর সময় কীভাবে একটি কভার লেটার এবং রিজিউম গঠন করবেন

চাকরি খোঁজা অনেকটা সোনার সন্ধানের মতো। আপনি যদি আপনার তাস সঠিকভাবে খেলেন, তাহলে আপনি এটিকে সমৃদ্ধ করতে পারেন এবং একটি ক্যারিয়ার তৈরি করতে পারেন। আপনি যদি বিশৃঙ্খলা করেন, আপনি সেই কোম্পানির সাথে আপনার সম্ভাবনা উড়িয়ে দিতে পারেন।

আপনি যে কোম্পানিগুলির জন্য কাজ করতে চান তাদের সাথে যোগাযোগ করার উপায়গুলি বহুগুণে বৃদ্ধি পাচ্ছে এবং একটি পদ্ধতি হল ইমেলের মাধ্যমে৷ একটি ইমেল অ্যাপ্লিকেশনের জন্য আপনার জীবনবৃত্তান্ত এবং কভার লেটার কীভাবে গঠন করবেন তা এখানে রয়েছে, যাতে আপনি আপনার সেরা পা এগিয়ে রাখেন এবং আপনার সম্ভাবনাকে উড়িয়ে দেবেন না।

1. আপনার গবেষণা করুন

ইমেলের মাধ্যমে পাঠানোর সময় কীভাবে একটি কভার লেটার এবং রিজিউম গঠন করবেন

এমনকি আবেদন করার আগে আপনাকে সবচেয়ে বড় জিনিসটি করতে হবে তা হল আপনার গবেষণা করা।

এই গবেষণাটি কোম্পানির জন্যই প্রযোজ্য এবং তারা কীভাবে আপনার আবেদন পাঠাতে চায়। কিছু কোম্পানি আপনাকে ইমেলের মাধ্যমে আবেদন করার অনুমতি দেয় না, এবং আপনি যদি সেই পদ্ধতিটি চেষ্টা করেন তবে আপনি স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাখ্যাত হবেন৷

আপনি তাদের ইমেল করার অনুমতি পেয়েছেন কিনা তা একবার ভেবে নিলে, চিঠিতে সেই চাকরি পোস্ট করার নির্দেশাবলী অনুসরণ করুন। যদি আপনার আবেদনে শব্দের জন্য তাদের অদ্ভুত অনুরোধ থাকে, বা তারা আপনাকে আপনার বিষয় লাইনটি একটি নির্দিষ্ট উপায়ে গঠন করতে বলে, তবে তা করুন। যদি তারা আপনাকে একটি নির্দিষ্ট ব্যক্তির কাছে কভার লেটারটি সম্বোধন করতে বলে, তাও করুন৷

এই নির্দেশাবলী আপনি সঠিকভাবে আদেশ অনুসরণ করে দেখুন একটি পরীক্ষা. তারা আরও জানতে চায় যে আপনি বিস্তারিত জানতে চান কিনা---কর্মক্ষেত্রে উভয় মূল্যবান দক্ষতা।

2. বিষয় লাইন

ইমেলের মাধ্যমে পাঠানোর সময় কীভাবে একটি কভার লেটার এবং রিজিউম গঠন করবেন

আপনার ইমেলের বিষয় লাইন সম্ভবত আপনার আবেদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি। এর অর্থ হতে পারে কোম্পানীর ইমেল খোলার বা এটিকে স্প্যাম মনে করা এবং এটিকে ফেলে দেওয়ার মধ্যে পার্থক্য৷

যদি আপনার কাছে বিষয় লাইনের জন্য নির্দিষ্ট নির্দেশনা না থাকে, তাহলে আপনার ইমেলের সাধারণ উদ্দেশ্যের একটি রেফারেন্স অন্তর্ভুক্ত করা ভাল।

এই উদাহরণে, "চাকরির আবেদন:বিনোদন লেখক" এর মতো কিছু শুরু করার জন্য একটি ভাল জায়গা। আপনার ইমেলের বিষয়বস্তু কী তা স্পষ্টভাবে বলার জন্য এটি একটি চমৎকার, দ্রুত উপায়। এটি কীওয়ার্ডের জন্যও একটি ভাল জায়গা৷

অন্য ক্ষেত্রে, আপনি একটি শেয়ার করা ইনবক্সে একটি ইমেল পাঠাবেন, কিন্তু আপনি জানেন কাকে ইমেলটি ঠিকানা দিতে হবে৷ এই ধরনের পরিস্থিতিতে, আপনি বিষয় লাইনের শুরুতে "ATTN:[নাম সন্নিবেশ করুন]" এর মত কিছু যোগ করতে পারেন। এইভাবে যে কেউ ইনবক্স দেখছে সে জানতে পারবে কাকে ফরওয়ার্ড করতে হবে।

3. ভূমিকা

ইমেলের মাধ্যমে পাঠানোর সময় কীভাবে একটি কভার লেটার এবং রিজিউম গঠন করবেন

আপনি যখন নিজেকে পরিচয় করিয়ে দিচ্ছেন এবং যে ব্যক্তি আপনার আবেদনটি পড়বেন তাকে সম্বোধন করছেন, সেখানে কিছু জিনিস রয়েছে যা আপনাকে সঠিকভাবে পেতে হবে। আপনাকে করতে হবে:

  • তাদের নাম বা শিরোনাম সঠিকভাবে বানান করুন।
  • আপনার ভূমিকার সাথে উপযুক্ত "টোন" সেট করুন।

আপনি আবেদন করার আগে, কোম্পানির সর্বজনীন "মুখ" দেখতে কেমন তা গবেষণা করুন। তারা কি ধরনের সংস্কৃতি বিশ্বের সামনে তুলে ধরার চেষ্টা করছে?

তারা কি মজা-প্রেমময় এবং নৈমিত্তিক? তারা কি গুরুতর? যদি তারা নৈমিত্তিক হয়, তাহলে সম্ভবত একটি সাধারণ "হ্যালো" দিয়ে যাওয়া এবং নিয়োগকারী পরিচালককে তাদের প্রথম নাম দিয়ে সম্বোধন করা ঠিক আছে---কিন্তু শুধুমাত্র যদি আপনি তাদের নাম দিয়ে শুরু করতে জানেন।

আপনি যার সাথে যোগাযোগ করছেন তার যদি একটি নির্দিষ্ট শিরোনাম থাকে যা সে সম্বোধন করতে চায়, তাহলে সেটি ব্যবহার করুন৷

যখন কোম্পানি আরও গুরুতর হয়, আপনি "প্রিয় [নাম সন্নিবেশ করুন]" বা অনুরূপ কিছু ব্যবহার করতে পারেন। এটা উল্লেখ করা উচিত যে "জনাব" মত শিরোনাম। এবং "মিসেস।" সাম্প্রতিক বছরগুলিতে শৈলীর বাইরে পড়ে গেছে, কারণ আপনি সবসময় একজন ব্যক্তির বৈবাহিক অবস্থা বা তার অনলাইন প্রোফাইল দ্বারা লিঙ্গ অনুমান করতে পারবেন না৷

এই সব বলতে হয় যে আপনি যখন নিজেকে পরিচয় করিয়ে দেন, তখন আপনি নিশ্চিত করতে চান যে আপনার পরিচয় কোম্পানির সাথে একটি কর্পোরেট, সাংস্কৃতিক স্তরে মেলে। আপনি যদি তা না করেন তবে এটি একটি লাল পতাকা হতে পারে যা আপনি তাদের কর্মক্ষেত্রের মানগুলির সাথে সংঘর্ষ করতে পারেন৷

4. আপনার ইমেইলের বডিতে আপনার কভার লেটার রাখুন

ইমেলের মাধ্যমে পাঠানোর সময় কীভাবে একটি কভার লেটার এবং রিজিউম গঠন করবেন

আপনি যখন ইমেলের মাধ্যমে আপনার আবেদন পাঠাচ্ছেন, তখন আপনার কভার লেটারটি ইমেলের মূল অংশে রাখা ভাল৷

কারণ আপনি যখন একটি ইমেল পাঠান, সেই ইমেলটি হয় আপনার কভার লেটার। নিয়োগকারী ম্যানেজার এটিই প্রথম দেখবেন, তাই আপনাকে আপনার সেরা পা রাখতে হবে।

আপনার এই পদ্ধতির চেষ্টা করার আরেকটি কারণ:আপনি চাচ্ছেন না নিয়োগকারী ম্যানেজার আপনার কভার লেটার দুবার পড়ুক। মনে রাখবেন যে এই লোকেদের সময় কম।

যদি তারা আপনার ইমেলে একটি ছোট ভূমিকা পড়ে, এবং একটি সংযুক্তিতে সম্পূর্ণ কভার লেটার অনুসরণ করে, তাহলে তারা হতাশ হতে পারে। এটা একটু বেশি রিডান্ডেন্সি।

যদি তারা অনুরোধ করে যে আপনি আপনার কভার লেটারের একটি অনুলিপি সংযুক্ত করুন, তবে, তাদের নির্দেশাবলী যথাযথভাবে অনুসরণ করুন।

5. আপনি যদি কিছু সংযুক্ত করেন তবে এটি একটি PDF করুন

ইমেলের মাধ্যমে পাঠানোর সময় কীভাবে একটি কভার লেটার এবং রিজিউম গঠন করবেন

কিছু কোম্পানি সংযুক্তি গ্রহণ করে না, এবং আপনি যদি আপনার অ্যাপ্লিকেশনে একটি ফাইল সংযুক্ত করেন তবে তা সরাসরি জাঙ্ক মেইলে চলে যাবে। যদি একটি কোম্পানি সংযুক্তি গ্রহণ না করে, তাহলে তারা সাধারণত চাকরির পোস্টিংয়ে আপনাকে জানিয়ে দেবে।

আপনি যদি সংযুক্তিগুলি ব্যবহার করতে না পারেন, বা আপনি চিন্তিত যে আপনার অ্যাপ্লিকেশনটি সেই সংযুক্তিগুলির মাধ্যমে যাবে না, নিশ্চিত করুন যে আপনি আপনার সারসংকলনের একটি অনলাইন সংস্করণের লিঙ্কগুলি প্রদান করেছেন, যেমন আপনার লিঙ্কডইন প্রোফাইল৷ নিশ্চিত করুন যে আপনি এই লিঙ্কগুলির জন্য যে অ্যাঙ্কর পাঠ্যটি ব্যবহার করছেন তা যথেষ্ট বর্ণনামূলক যাতে লোকেরা জানে যে তারা কী ক্লিক করছে৷

যদি আপনি পারেন সংযুক্তি পাঠান, সাধারণত পিডিএফ হিসাবে এই সংযুক্তিগুলি পাঠানো একটি নিরাপদ বাজি। এগুলি একটি খুব সার্বজনীন ফাইল ফর্ম্যাট যা বিভিন্ন প্রোগ্রাম এবং আধুনিক ব্রাউজারগুলির সাথেও খোলা যেতে পারে। এটি লোকেরা যখনই এবং যেখানেই পারে আপনার জীবনবৃত্তান্ত দেখতে সহজ করে তোলে৷

আপনি আপনার সংযুক্তিতে ভুল তথ্য অন্তর্ভুক্ত করতে পারে চিন্তিত? আপনার জীবনবৃত্তান্তে কী অন্তর্ভুক্ত করবেন না তা এখানে।

6. লোকেদের স্প্যাম করবেন না

ইমেলের মাধ্যমে পাঠানোর সময় কীভাবে একটি কভার লেটার এবং রিজিউম গঠন করবেন

সবশেষে, একবার আপনি আপনার আবেদন বাতিল করে দিলে লোকেদের বিরক্ত করবেন না। তারা এখনও এটি পড়েছে কিনা তা জিজ্ঞাসা করে তাদের ইমেল করবেন না। যদি আপনি করেন, আপনার চিঠিপত্র শীঘ্রই স্প্যাম হিসাবে দেখা হতে পারে৷

কিছু কোম্পানি স্বতঃ-উত্তর পাঠায় নিশ্চিত করতে যে তারা আপনার আবেদন পেয়েছে। অন্যরা করে না।

কখনও কখনও এই সংস্থাগুলি আপনার কাছে ফিরে আসতে অনেক সময় নেবে কারণ আবেদন প্রক্রিয়াটি এখনও খোলা রয়েছে৷ তারা কিছুতেই সাড়া নাও দিতে পারে। এটা খেলার প্রকৃতি মাত্র।

যদি কোম্পানি আপনাকে আরও প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য আপনাকে আবার ইমেল করে---কিন্তু একটি ইন্টারভিউ অফার না করে---ভদ্র এবং ব্যক্তিত্ববান হন।

আপনি যদি তাদের প্রশ্নের উত্তর দেন এবং কয়েক সপ্তাহ পরে তারা আপনাকে আবার ইমেল না করে, তাহলে তাদের আরও প্রশ্ন আছে কিনা তা জিজ্ঞাসা করে একটি দ্রুত ইমেল পাঠানো ঠিক আছে। আপনি তাদের জানাতে পারেন যে আপনি এখনও একটি সাক্ষাত্কারের জন্য উপলব্ধ৷

যাইহোক, যদি কোম্পানি এই ফলো-আপে সাড়া না দেয়, বা তারা নেতিবাচক প্রতিক্রিয়া জানায়, তাহলে এর পরে তাদের আর ইমেল পাঠাবেন না। বুঝুন যে কিছু অনলাইন অ্যাপ্লিকেশন সহজভাবে কাজ করে না। আপনি সবসময় অন্য কোথাও অন্য কোম্পানিতে আপনার হাত চেষ্টা করতে পারেন।

যত্ন সহ ইমেল

ইমেলের মাধ্যমে একটি জীবনবৃত্তান্ত পাঠানো নার্ভ-র্যাকিং হতে পারে, তবে আপনি যদি এই মৌলিক পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে আপনি সঠিক পথে থাকবেন। অন্ততপক্ষে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার আবেদনটি আপনার অভিজ্ঞতার পরিমাণের ভিত্তিতে বিচার করা হবে---আপনার আবেদনে কিছু স্পষ্ট ভুলের ভিত্তিতে নয়।

চাকরি খোঁজার বিষয়ে আরও টিপস খুঁজছেন? এখানে সাধারণ কভার লেটার ভুলের একটি তালিকা রয়েছে৷


  1. ইমেল পাঠানোর সময় 'প্রাপক ঠিকানা প্রত্যাখ্যান' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে Gmail এ একটি ইমেল পাঠানোর সময়সূচী করবেন?

  3. সমাধান:ইমেল পাঠানোর সময় SMTP ত্রুটি 550

  4. আউটলুকে কীভাবে ইমেল বার্তা পাঠানোর বিলম্ব বা সময়সূচী করা যায়