কম্পিউটার

মনে হচ্ছে কেউ আপনাকে দেখছে? ট্র্যাকিং সনাক্ত এবং ব্লক করার 5 টি টুল

লোকেরা ট্র্যাক করছে আপনি কোন ওয়েবসাইটগুলি দেখেছেন, আপনি তাদের ইমেল খুলছেন কিনা এবং আরও অনেক কিছু – কিন্তু আপনি তাদের থামাতে পারেন৷ এখানে কিভাবে.

কুল ওয়েবসাইট এবং টুলস মেকইউজঅফ-এ এখনও কভার করা হয়নি এমন জিনিসগুলি খুঁজে বের করে, যা সবই একটি নির্দিষ্ট থিমের উপর ফোকাস করে। আজ সেই থিমটি ট্র্যাকিং সরঞ্জামগুলিকে ব্লক করছে, এমন কিছু যা আমরা কয়েকবার কভার করেছি কিন্তু যার জন্য আরও সরঞ্জাম ক্রমাগত পপ আপ হয় বলে মনে হচ্ছে৷ চলুন শুরু করা যাক।

কুৎসিত ইমেল (Chrome, Firefox শীঘ্রই আসছে):Gmail এ স্পট ইমেল ট্র্যাকার

আপনি একটি ইমেল খুলেছেন কিনা এবং আপনি যখন এটি খুলেছিলেন তখন আপনি কোথায় ছিলেন তা ট্র্যাক করার জন্য বিভিন্ন ধরনের পরিষেবা আপনাকে ইমেল করে এমন লোক এবং কোম্পানিগুলিকে একটি সুযোগ দেয়৷ কিভাবে? বার্তাটিতে একটি ছোট, এক-পিক্সেল ছবি এম্বেড করার মাধ্যমে এবং তারপরে ট্র্যাকিং করে কখন ছবিটি লোড করা হয় এবং কার দ্বারা।

আপনি যদি ট্র্যাক না করতে চান, তাহলে জিমেইলে ট্র্যাকার ব্যবহার করা হলে কুৎসিত ইমেল আপনাকে জানাতে পারে। আপনি যদি উদ্বিগ্ন হন তাহলে আপনি এই ধরনের ইমেলগুলি খোলা এড়াতে পারেন - অথবা শুধুমাত্র মানসিকভাবে মনে রাখবেন যে একটি নির্দিষ্ট কোম্পানি বা ব্যক্তি আপনাকে ট্র্যাক করছে।

মনে হচ্ছে কেউ আপনাকে দেখছে? ট্র্যাকিং সনাক্ত এবং ব্লক করার 5 টি টুল

বর্তমানে কুৎসিত ইমেল নিম্নলিখিত পরিষেবাগুলি থেকে ইমেলগুলি ট্র্যাক করতে পারে:

  • স্ট্রিক
  • Yesware
  • ম্যান্ড্রিল
  • MailChimp
  • পোস্টমার্ক
  • বনানাতগ

ফায়ারফক্স ব্যবহারকারীদের জন্য এক্সটেনশনের একটি সংস্করণ হিসাবে অন্যান্য পরিষেবাগুলির জন্য সমর্থন দৃশ্যত আসছে৷

PixelBlock (Chrome):Gmail এ ইমেল ট্র্যাকার ব্লক করুন

পিক্সেলব্লক কুৎসিত ইমেলের চেয়ে আরও এক ধাপ এগিয়ে যায়, শুধুমাত্র আপনাকে ইমেল ট্র্যাকারগুলি সম্পর্কে জানাতে নয় বরং সেগুলিকে ব্লক করেও৷ এর মানে হল, আপনি একটি ইমেল ট্র্যাকার এমবেড করা সহ একটি ইমেল খুললেও, ট্র্যাকার কাজ করবে না।

মনে হচ্ছে কেউ আপনাকে দেখছে? ট্র্যাকিং সনাক্ত এবং ব্লক করার 5 টি টুল

কিছু ইমেল বিপণনকারী আক্রমণাত্মকভাবে অনুসরণ করবে যদি তারা দেখে যে আপনি ইমেলটি খুলেছেন; এই টুলটির সম্ভাবনা কম।

গোপনীয়তা ব্যাজার (ফায়ারফক্স এবং ক্রোম):ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন থেকে গোপনীয়তা টুল

অবশ্যই, ইমেলই একমাত্র স্থান নয় যেখানে আপনাকে ট্র্যাক করা হচ্ছে:আপনি যখন ওয়েব ব্রাউজ করছেন, বিভিন্ন ধরনের পরিষেবা – সামাজিক নেটওয়ার্ক, বিজ্ঞাপন নেটওয়ার্ক এবং আরও অনেক কিছু – বিভিন্ন কারণে আপনার কার্যকলাপ পর্যবেক্ষণ করছে। আপনি সম্ভবত ট্র্যাকিং প্রতিরোধ করতে অ্যাডব্লক প্লাস বা সংযোগ বিচ্ছিন্ন করার মতো পরিষেবাগুলি ব্যবহার করার কথা শুনেছেন, তবে ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন এই এবং অন্যান্য সমাধানগুলির অভাব খুঁজে পেয়েছে। তাদের সমাধান ছিল গোপনীয়তার জন্য তাদের নিজস্ব ব্রাউজার এক্সটেনশন তৈরি করা, যার নাম প্রাইভেসি ব্যাজার।

মনে হচ্ছে কেউ আপনাকে দেখছে? ট্র্যাকিং সনাক্ত এবং ব্লক করার 5 টি টুল

এই ব্রাউজার প্লাগইন যেকোন এবং সমস্ত তৃতীয় পক্ষের সাইটগুলিকে ব্লক করে যা আপনি ওয়েব ব্রাউজ করার সাথে সাথে আপনাকে ট্র্যাক করার চেষ্টা করে৷ এর মানে এটি বেশিরভাগ (কিন্তু সব নয়) অনলাইন বিজ্ঞাপন, সেইসাথে সামাজিক নেটওয়ার্কিং বোতামগুলিকে ব্লক করবে৷

Google Analytics অপ্ট-আউট (সমস্ত প্রধান ব্রাউজার)

অনেক ওয়েবসাইট, আমাদের অন্তর্ভুক্ত, Google Analytics নামক একটি পরিষেবা ব্যবহার করে খুঁজে বের করতে কতজন লোক তাদের সাইটে দেখে, কোন নিবন্ধগুলি সবচেয়ে জনপ্রিয় এবং এই লোকেরা কোথায় থাকে৷ এই ধরনের তথ্য কোনো এক ব্যক্তির জন্য নির্দিষ্ট নয়:এটি শুধুমাত্র দর্শকদের একটি সাধারণ ওভারভিউ।

তবুও, কিছু লোক এই ধরনের ট্র্যাকিং বা Google তাদের সম্পর্কে কতটা জানে তা নিয়ে অস্বস্তি হতে পারে, তাই এই ব্রাউজার এক্সটেনশনটি অফার করা হয়েছে। এটি ইন্টারনেট এক্সপ্লোরার, ক্রোম, ফায়ারফক্স, সাফারি এবং অপেরার জন্য উপলব্ধ৷

ইনবক্সের জন্য জিমেলুইস (ক্রোম):Google এর ইনবক্স কাস্টমাইজ করুন [আর উপলভ্য নেই]

আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে Gmelius Gmail কাস্টমাইজ করতে পারে, কিন্তু আপনি যদি ইনবক্সে চলে যান তবে আপনি লক্ষ্য করবেন এটি আর কাজ করে না – এখন পর্যন্ত। Gmelius থেকে একটি নতুন এক্সটেনশন বিশেষভাবে Inbox-এর জন্য তৈরি করা হয়েছে। আপনি সব ধরনের কাস্টমাইজেশন বিকল্প পাবেন।

মনে হচ্ছে কেউ আপনাকে দেখছে? ট্র্যাকিং সনাক্ত এবং ব্লক করার 5 টি টুল

এটি, যতদূর আমরা জানি, এটি সেখানে প্রথম টুল যা Google ইনবক্স ব্যবহারকারীদের জন্য ইমেল ট্র্যাকারগুলিকে ব্লক করতে পারে৷

"আরে, ফায়ারফক্স ব্যবহারকারীদের কি হবে?"

কুল ওয়েবসাইট এবং অ্যাপস হল একটি কলাম যা নতুন জিনিসগুলিতে ফোকাস করার চেষ্টা করে – যার অর্থ আমরা যা কভার করি তা এখনও সাইটে বৈশিষ্ট্যযুক্ত করা হয়নি৷ কখনও কখনও এর মানে হল কিছু প্ল্যাটফর্ম অন্যদের থেকে পছন্দ করা হয়, এবং আজ এর মানে Chrome৷ ফায়ারফক্স ব্যবহারকারীরা বাদ বোধ করতে পারে, তবে তারা সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন, যা বিভিন্ন ট্র্যাকার বা ফায়ারফক্সের শীর্ষ গোপনীয়তা এক্সটেনশনগুলিকে ব্লক করে যা আমরা কিছুক্ষণ আগে উল্লেখ করেছি৷

আমরা এটিতে থাকাকালীন, নীচের মন্তব্যগুলিতে কেন আরও গোপনীয়তা সরঞ্জামগুলি তালিকাভুক্ত করবেন না৷ আমাকে আপনার প্রিয় জানতে দিন, ঠিক আছে? আমি অপেক্ষা করতে পারি না যতক্ষণ না আপনারা সবাই "AdBlock" বলছেন।


  1. আউটলুকে অবাঞ্ছিত ইমেলগুলি কীভাবে ব্লক করবেন

  2. সেরা নির্দেশিকা:কিভাবে Gmail এ ইমেল ব্লক করবেন

  3. Firefox-এ আপনাকে ট্র্যাক করা থেকে কিভাবে Facebook ব্লক করবেন

  4. গুপ্তচরবৃত্তির মতো মনে হচ্ছে? আপনার আশেপাশে লুকানো ক্যামগুলি সনাক্ত করুন!