কম্পিউটার

DuckDuckGo ব্যবহার করে অ্যান্ড্রয়েডে আপনাকে ট্র্যাক করা থেকে অ্যাপগুলিকে কীভাবে ব্লক করবেন

ইন্টারনেট আপনাকে প্রতিদিন নতুন নতুন জিনিস শিখতে সাহায্য করতে পারে কিন্তু আপনি যত বেশি এটি ব্যবহার করবেন, অন্যরা আপনার সম্পর্কে তত বেশি জানবে। যদিও এটা ঠিক যে আপনার বন্ধু এবং পরিবার আপনাকে চিনবে কিন্তু আপনি কি ওয়েবে এলোমেলো কোম্পানিগুলির সাথে আপনার ব্যক্তিগত এবং সংবেদনশীল ডেটা ভাগ করতে ইচ্ছুক হবেন? অবশ্যই না, তাই না?

অ্যাপ-এম্বেডেড ট্র্যাকারগুলিকে আপনার ব্যবহারকারীর ডেটা এবং আচরণগুলি অ্যাক্সেস করতে বাধা দেওয়ার জন্য, গোপনীয়তা-ভিত্তিক অনুসন্ধান সংস্থা DuckDuckGo এখন Android এ একটি অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা বৈশিষ্ট্য চালু করেছে। এই পোস্টে, আমরা DuckDuckGo-এর অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা কী, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে আপনি এটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে সক্ষম করতে পারেন তা ব্যাখ্যা করব।

DuckDuckGo থেকে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা কি?

iOS-এর একটি নেটিভ অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীদের অন্যান্য অ্যাপ বা থার্ড-পার্টি পরিষেবা জুড়ে অ্যাপ্লিকেশানগুলিকে তাদের আচরণ ট্র্যাক করা থেকে আটকাতে বা লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি পরিবেশন করতে ব্যবহার করতে দেয়। Android-এ, Google অ্যাপলের মতো একই সুরক্ষা প্রদান করে না কিন্তু ব্যবহারকারীরা যখন এটি থেকে অপ্ট-আউট করেন তখন ব্যবহারকারীদের বিজ্ঞাপন আইডি অ্যাক্সেস করতে বিপণনকারীদের সীমাবদ্ধ করে।

প্রবেশ করুন - DuckDuckGo-এর নতুন অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা বৈশিষ্ট্য যা Android এ DuckDuckGo অ্যাপের মাধ্যমে উপলব্ধ। বৈশিষ্ট্যটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বিভিন্ন অ্যাপের মধ্যে এমবেড করা ট্র্যাকারগুলিকে তৃতীয় পক্ষের কোম্পানিগুলিতে কোনও সংবেদনশীল ডেটা পাঠাতে বাধা দেয়। এই থার্ড-পার্টি কোম্পানিগুলো এমন কোনো কোম্পানি হবে যারা আপনার অ্যান্ড্রয়েড ফোনে কোনো অ্যাপের মালিক নয়।

তার অফিসিয়াল ব্লগ পোস্টে, DuckDuckGo প্রকাশ করেছে যে অ্যান্ড্রয়েডের জনপ্রিয় বিনামূল্যের অ্যাপগুলির 96% এর বেশি লুকানো তৃতীয় পক্ষের ট্র্যাকারগুলির সাথে এমবেড করা হয়েছে। এই অ্যাপগুলির মধ্যে, ডেটার একটি উল্লেখযোগ্য অংশ Google-এর (87%) এবং Facebook-এর (68%) সার্ভারগুলিতে পাঠানো হয়েছিল, এমনকি যদি প্রশ্নে থাকা অ্যাপগুলি এই সংস্থাগুলির যে কোনও একটির মালিকানাধীন হয়।

এটি Google এবং Facebook-এর মতো কোম্পানিগুলিকে আপনার ব্যবহার করা অ্যাপগুলির উপর ভিত্তি করে একটি ডিজিটাল প্রোফাইল তৈরি করার অনুমতি দেয়, আপনি কখন সেগুলি খুলবেন এবং আপনি তাদের ভিতরে যে কার্যকলাপগুলি করেন৷ শুধু তাই নয়, Google এবং Facebook ছাড়া অন্য ট্র্যাকিং কোম্পানিগুলি যখন আপনার অনলাইন কার্যকলাপে অ্যাক্সেস পায়, তখন তারা দেখতে পাবে আপনি কখন অনলাইন আছেন, আপনি অনলাইনে কী দেখছেন, আপনাকে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন পাঠাচ্ছে এবং সবচেয়ে খারাপ ক্ষেত্রে আপনাকে বিক্রি করছে। বিপণনকারী বা এমনকি সন্দেহজনক প্রতিষ্ঠানের কাছে ডিজিটাল প্রোফাইল।

অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা এই থার্ড-পার্টি ট্র্যাকারগুলিকে ব্লক করার প্রতিশ্রুতি দেয়, এমনভাবে যাতে শুধুমাত্র একটি অ্যাপের মালিক কোম্পানি আপনার ব্যবহারকারীর কার্যকলাপ জানতে পারে এবং অন্য কেউ নয়। সুতরাং, আপনি যদি Facebook অ্যাপ ব্যবহার করেন, তবে শুধুমাত্র Facebookই আপনার ব্যবহারকারীর কার্যকলাপ ট্র্যাক করতে সক্ষম হবে এবং অন্য কেউ আপনার ডেটার একটি অংশ কোনোভাবেই ট্র্যাক করতে পারবে না।

কিভাবে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা অ্যাপ ট্র্যাকারকে ব্লক করে?

অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা সক্ষম করে, DuckDuckGo অ্যাপ শনাক্ত করবে যে আপনার ফোনের অন্য কোনো অ্যাপ আপনার ডিভাইস থেকে কোনো তৃতীয় পক্ষের ট্র্যাকারে ডেটা পাঠানোর চেষ্টা করছে কিনা। যখন এই ধরনের একটি প্রচেষ্টা সনাক্ত করা হয়, DuckDuckGo সংশ্লিষ্ট অ্যাপটিকে আপনার ব্যবহারকারীর ডেটা ট্র্যাকার পরিষেবাতে পাঠানো থেকে ব্লক করবে।

যেখানে এই ট্র্যাকারগুলি ব্লক করা আছে সেখানে এটি অ্যাপের নিয়মিত কাজকে ব্যাহত করবে না। এইভাবে, আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন সেগুলি থেকে শুধুমাত্র প্রথম পক্ষের ট্র্যাকারগুলি সক্রিয় থাকবে, যার অর্থ শুধুমাত্র আপনার ব্যবহার করা একটি অ্যাপের মালিক কোম্পানিই আপনার ব্যবহারকারীর আচরণ শিখতে পারবে।

অ্যাপ ট্র্যাকিং প্রোটেকশন ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে, থার্ড-পার্টি ট্র্যাকারদের কাছে ডেটা পাঠানোর জন্য অ্যাপের যেকোন প্রচেষ্টাকে ক্রমাগত পর্যবেক্ষণ করবে এবং তাদের ব্লক করবে।

এটি কি Apple-এর অ্যাপ ট্র্যাকিং স্বচ্ছতার মতো?

হ্যা এবং না. যদিও Apple-এর অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি এবং DuckDuckGo-এর অ্যাপ ট্র্যাকিং সুরক্ষার পিছনে ভিত্তি একই – অর্থাৎ তৃতীয় পক্ষের ট্র্যাকারগুলিকে সরাসরি অ্যাপ থেকে ব্লক করা, তাদের উভয়ের বাস্তবায়ন ভিন্ন। Apple-এর গোপনীয়তা টুল শুধুমাত্র অ্যাপগুলিকে বিজ্ঞাপনদাতাদের জন্য ব্যবহারকারীর শনাক্তকারীকে সরাসরি অ্যাক্সেস করতে বাধা দেয়। Cupertino কোম্পানি শুধুমাত্র অ্যাপ ডেভেলপারদের ব্যবহারকারীদের ট্র্যাক করতে না চাওয়ার সিদ্ধান্তকে সম্মান করতে বলে কিন্তু ট্র্যাকারদের নিজেদের ব্লক করার জন্য প্রয়োজনীয় কোনো পদক্ষেপ নেয় না।

DuckDuckGo-এর বৈশিষ্ট্য, অন্য দিকে, সরাসরি তৃতীয় পক্ষের ট্র্যাকারগুলিকে ব্লক করে যে এটি কোনওভাবেই অ্যাপের কার্যকারিতাকে প্রভাবিত না করেই আপনার ব্যবহার করা অ্যাপগুলির মধ্যে লুকানো খুঁজে পেতে পারে। যাইহোক, অ্যাপ ট্র্যাকিং স্বচ্ছতার বিপরীতে, অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা সম্পূর্ণরূপে অ্যান্ড্রয়েডের মধ্যে একত্রিত নয়, যেহেতু DuckDuckGo-এর কাছে অ্যাপলের টুলের মতো দক্ষতার সাথে চালানোর জন্য একটি নেটিভ অ্যান্ড্রয়েড অ্যাপের মতো একই অনুমতি নেই।

কিন্তু আপনি যদি অ্যান্ড্রয়েডের বিদ্যমান গোপনীয়তা সেটিংসের পাশাপাশি DuckDuckGo-এর অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা ব্যবহার করেন, আপনি আইফোনের মতো একইভাবে তৃতীয় পক্ষের ট্র্যাকারগুলি থেকে দূরে যেতে সক্ষম হবেন।

আপনার Android ফোনে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা কীভাবে পাবেন

নতুন অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা Android এ DuckDuckGo প্রাইভেসি ব্রাউজার অ্যাপের একটি আপডেটের সৌজন্যে উপলব্ধ যা আপনি Google Play Store থেকে অ্যাপটি ইনস্টল করে পেতে পারেন।

আপনি যদি ইতিমধ্যেই আপনার ফোনে এই অ্যাপটি ইনস্টল করে থাকেন, তাহলে আপনি এটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা পেতে পারেন। এর জন্য, প্লে স্টোর অ্যাপটি খুলুন, অ্যাকাউন্টের ছবি> অ্যাপস এবং ডিভাইস পরিচালনা করুন> উপলব্ধ আপডেটগুলিতে যান এবং তারপরে একটি নতুন সংস্করণ উপলব্ধ থাকলে DuckDuckGo প্রাইভেসি ব্রাউজার অ্যাপটি আপডেট করুন।

আপনি যখন DuckDuckGo প্রাইভেসি ব্রাউজার আপডেট করবেন, তখনই আপনি অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা অ্যাক্সেস করতে সক্ষম হবেন। সেখানে যেতে, DuckDuckGo প্রাইভেসি ব্রাউজার খুলুন এবং স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় 3-ডট আইকনে আলতো চাপুন।

প্রদর্শিত ওভারফ্লো মেনুতে, 'সেটিংস' নির্বাচন করুন।

সেটিংস স্ক্রিনের ভিতরে, নীচে স্ক্রোল করুন এবং 'অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা' বিকল্পটি নির্বাচন করুন।

যেহেতু অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা বর্তমানে বিটা-তে রয়েছে, তাই সর্বজনীন হওয়ার আগে বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য আপনাকে ব্যক্তিগত অপেক্ষা তালিকার মধ্যে নথিভুক্ত করতে হবে। এই ওয়েটলিস্টে যোগ দিতে, অ্যাপ ট্র্যাকিং প্রোটেকশন স্ক্রিনের ভিতরে 'ব্যক্তিগত ওয়েটলিস্টে যোগ দিন' বিকল্পে আলতো চাপুন।

আপনি যখন এই ব্যক্তিগত ওয়েটিংলিস্টে যাবেন তখন আপনি জানেন তা নিশ্চিত করতে, স্ক্রিনে অনুরোধ করা হলে আপনি 'আমাকে অবহিত করুন' বিকল্পে ট্যাপ করতে পারেন।

আপনাকে এখন দেখানো হবে যে আপনাকে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা অপেক্ষা তালিকায় যুক্ত করা হয়েছে এবং আপনার জন্য বৈশিষ্ট্যটি উপলব্ধ হলে DuckDuckGo অ্যাপ আপনাকে একটি সতর্কতা পাঠাবে।

আপনার কাছে এই বৈশিষ্ট্যটির জন্য একটি আমন্ত্রণ কোড থাকলে, আপনি ব্যক্তিগত অপেক্ষা তালিকা বাইপাস করতে এবং সময় বাঁচাতে এই স্ক্রিনে এটি প্রবেশ করতে পারেন।

বৈশিষ্ট্যটি উপলব্ধ হলে, আপনি স্ক্রিনের শীর্ষে 'অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা' টগল সক্ষম করে এটি চালু করতে পারেন।

কিভাবে চেক করবেন কোন অ্যাপগুলিকে ট্র্যাকার পাঠানো থেকে আটকানো হয়েছে

আপনি অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা সক্ষম করার সময় থেকে এবং যতক্ষণ এটি চালু থাকবে ততক্ষণ থেকে DuckDuckGo অ্যাপটি আপনার অ্যাপের কার্যকলাপ সনাক্ত করা শুরু করবে। আপনি যখন অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা চালু করেন, তখন অ্যাপটি ক্রমাগত নিরীক্ষণ করবে কোন অ্যাপগুলি তৃতীয় পক্ষের ট্র্যাকারকে তথ্য পাঠানোর চেষ্টা করছে এবং তাদের তা করা থেকে বিরত রাখবে।

প্রাথমিক অ্যাক্টিভেশনের পরে, আপনি অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা স্ক্রিনের মধ্যে উপলব্ধ কোনও ডেটা দেখতে পাবেন না। যেহেতু অ্যাপটি শুধুমাত্র তখনই ট্র্যাকার খুঁজতে শুরু করবে যখন আপনি এটির ভিতরে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা বিকল্পটি সক্ষম করবেন, তাই আপনার ফোনে একটি অ্যাপ থেকে সাম্প্রতিক ট্র্যাকিং কার্যকলাপ দেখতে কিছুক্ষণ অপেক্ষা করা উচিত।

নতুন ট্র্যাকারগুলি পাওয়া গেছে কিনা তার উপর নির্ভর করে, আপনি DuckDuckGo-এর প্রধান স্ক্রিনের শীর্ষে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা ব্যানারটি দেখতে পারেন যা আপনাকে আপনার ফোনে একটি অ্যাপ থেকে সাম্প্রতিকতম ট্র্যাকিং প্রচেষ্টা দেখায়।

কিছুক্ষণ পরে, আপনি DuckDuckGo চালু করে এবং 3-ডট আইকন> সেটিংস> অ্যাপ ট্র্যাকিং সুরক্ষায় গিয়ে আপনার ইনস্টল করা অ্যাপগুলি থেকে সমস্ত ট্র্যাকার কার্যকলাপ দেখতে সক্ষম হবেন।

এখানে, আপনার উপরে গত সপ্তাহের সমস্ত ট্র্যাকিং কার্যকলাপের সারাংশ দেখতে হবে। 'গত সপ্তাহ' বিভাগটি আগের সপ্তাহে DuckDuckGo দ্বারা ব্লক করা ট্র্যাকিং প্রচেষ্টার সংখ্যা এবং তাদের ট্র্যাকারদের থেকে আসা অ্যাপের সংখ্যা হাইলাইট করবে।

গত সপ্তাহের ট্র্যাকিং সারাংশের অতীত স্ক্রোল করলে, আপনি নতুন থেকে পুরাতনের ক্রমে বিভিন্ন অ্যাপ থেকে আরও সাম্প্রতিক কার্যকলাপ দেখতে পাবেন। 'সাম্প্রতিক ক্রিয়াকলাপ'-এর ভিতরে, আপনি ট্র্যাকারদের কাছে ডেটা পাঠানোর জন্য একটি অ্যাপের প্রচেষ্টার সংখ্যা দেখতে সক্ষম হবেন। অ্যাপের নাম ছাড়াও, আপনি দেখতে পারেন কোন অ্যাপের ভিতরে কোন থার্ড-পার্টি ট্র্যাকারগুলি এম্বেড করা আছে সেইসাথে শেষবার চেষ্টা করা হয়েছিল।

আপনি এই স্ক্রিনে নীচে স্ক্রোল করে এবং নীচের 'সব সাম্প্রতিক কার্যকলাপ দেখুন' বিকল্পটি নির্বাচন করে আপনার সমস্ত অ্যাপের সাম্প্রতিক ট্র্যাকিং কার্যকলাপগুলি পরীক্ষা করতে পারেন৷

আপনি যখন এটি করবেন, আপনি বিভিন্ন দিনের উপর ভিত্তি করে আপনার ফোনে ইনস্টল করা অ্যাপগুলি থেকে ট্র্যাকিং প্রচেষ্টা দেখতে সক্ষম হবেন। আপনি প্রথমে আজকের ক্রিয়াকলাপটি প্রথমে আগামীকাল এবং তারপরে পরবর্তী দিনগুলি দেখতে পাবেন।

আপনি যদি DuckDuckGo থেকে বিজ্ঞপ্তি চালু করে থাকেন, তাহলে আপনি স্বয়ংক্রিয় সারাংশও দেখতে পাবেন 

অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা কি একটি VPN পরিষেবা?

আপনি যদি DuckDuckGo প্রাইভেসি ব্রাউজারের মধ্যে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা বৈশিষ্ট্যটি ব্যবহার করার সৌভাগ্যবান হন, তাহলে আপনি হয়তো ভাবছেন কেন আপনি আপনার অ্যান্ড্রয়েড স্ক্রিনের শীর্ষে একটি লক আইকন দেখছেন (একটি আইকন যা শুধুমাত্র তখনই লোড হয় যখন আপনার একটি VPN পরিষেবা চালু থাকে তোমার ফোন). আমরা এখানে স্পষ্ট করতে এসেছি যে অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা কোনও ধরনের VPN পরিষেবা নয় কিন্তু যখন DuckDuckGo অ্যাপের ভিতরে বৈশিষ্ট্যটি চালু করা হয়, তখন Android সিস্টেম এটিকে একটি হিসাবে সনাক্ত করবে।

এর কারণ, আপনার ফোনে অ্যাপের মাধ্যমে ট্র্যাকারদের সাথে যোগাযোগ করা থেকে ব্লক করতে সক্ষম হওয়ার জন্য, অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা নিজেকে একটি VPN হিসাবে ছদ্মবেশ ধারণ করে এবং অ্যাপগুলিকে থার্ড-পার্টি ট্র্যাকারদের কাছে কোনও ডেটা পাঠানো থেকে ব্লক করে। একটি VPN হিসাবে মাস্ক আপ করে, DuckDuckGo টুলটি অ্যাপের নিজস্ব ব্যতীত অন্য সার্ভারে পাঠানো থেকে যেকোনো অ্যাপ ডেটা সীমাবদ্ধ করতে সক্ষম।

যখন অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা কোনও অ্যাপের ডেটা বাহ্যিক সার্ভারে পাঠানো থেকে বাধা দেয়, VPNগুলি প্রায়শই অ্যাপ, পরিষেবা এবং আইএসপি থেকে ব্যবহারকারীর আইপি এবং অবস্থান মাস্ক করতে বেশ কয়েকটি বাহ্যিক সার্ভারের মাধ্যমে ব্যবহারকারীর ডেটা পুশ করে বলে পরিচিত৷

অ্যাপ ট্র্যাকিং সুরক্ষা সম্পর্কে এবং কীভাবে এটি অ্যান্ড্রয়েডে তৃতীয় পক্ষের ট্র্যাকারগুলিকে আটকাতে পারে সে সম্পর্কে জানার জন্য এতটুকুই।


  1. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  2. অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  3. কিভাবে রুট ছাড়াই সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপে বিজ্ঞাপন ব্লক করবেন

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন