কম্পিউটার

জিমেইলে ইনকামিং ইমেলে ট্র্যাকারদের কীভাবে ব্লক করবেন

ইমেল ট্র্যাকার সাধারণত একটি নিউজলেটার পরিষেবা ব্যবহার করে পাঠানো নিউজলেটারগুলিতে ব্যবহার করা হয় যাতে আপনি কখন তাদের ইমেলগুলি খুলেছেন প্রেরকদের জানাতে। একটি Chrome এক্সটেনশনের সাহায্যে, সেই ট্র্যাকিং ব্লক করা যেতে পারে -- একটি নির্দিষ্ট পরিমাণে৷

কিভাবে ইমেল ট্র্যাকিং কাজ করে?

ইমেল ট্র্যাকিং সাধারণত ইমেলে অন্তর্ভুক্ত একটি অদৃশ্য 1 x 1 পিক্সেল চিত্র ব্যবহার করে করা হয়। ট্র্যাকার প্রেরককে ইমেলটি খোলা হয়েছে কিনা তা জানতে দেয় এবং প্রায়শই আপনার ডিভাইস, অবস্থান এবং আপনি কোন লিঙ্কগুলিতে ক্লিক করেন সে সম্পর্কে তথ্য রিলে করতে পারে৷

যদিও এই তথ্য সামগ্রী বিপণনকারীদের জন্য উপযোগী হতে পারে, তাদের শ্রোতাদের আগ্রহের উপর ভিত্তি করে তাদের সামগ্রী উন্নত করার অনুমতি দেয়, এটি এখনও প্রাপকের সম্মতি এবং অনেক ক্ষেত্রে সচেতনতা ছাড়াই করা হচ্ছে।

কিভাবে ক্রোমে ইমেল ট্র্যাকার ব্লক করবেন

Gmail ব্যবহারকারীরা Chrome এক্সটেনশন অগ্লি ইমেল ইনস্টল করে ট্র্যাকারগুলি অন্তর্ভুক্ত করে এমন ইমেলগুলি সনাক্ত করতে পারে৷ আপনি এক্সটেনশন ইনস্টল করার পরে, আপনার Gmail ইনবক্স রিফ্রেশ করুন এবং এতে একটি ট্র্যাকার রয়েছে এমন যেকোনো ইমেল একটি ছোট আইকন দিয়ে চিহ্নিত করা হবে।

জিমেইলে ইনকামিং ইমেলে ট্র্যাকারদের কীভাবে ব্লক করবেন

কুৎসিত ইমেল অদৃশ্য 1 x 1 পিক্সেল চিত্র সনাক্ত করতে সক্ষম যা ট্র্যাকার হিসাবে কাজ করে এবং কুৎসিত ইমেল ব্লক সেই ট্র্যাকার যাতে আপনি প্রেরকের কাছে আপনার তথ্য রিলে না করেই আপনার ইমেল খুলতে পারেন। এই বৈশিষ্ট্যটি একটি মূল্যে আসে:এটির জন্য Chrome-এ পড়ার/লেখার অনুমতি প্রয়োজন, কিন্তু আপনার কোনো ডেটা সঞ্চয়, স্থানান্তর, প্রেরণ বা সংরক্ষণ না করার প্রতিশ্রুতি দেয়। আপনার কাছে কোনটি বেশি গুরুত্বপূর্ণ তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে৷

অগ্লি ইমেল অনুসারে, MailChimp, Boomerang, TinyLetter এবং আরও অনেক কিছু ব্যবহার করে পাঠানো ইমেলগুলি ব্লক করা হবে৷

জিমেইলে ইনকামিং ইমেলে ট্র্যাকারদের কীভাবে ব্লক করবেন

PixelBlock হল আরেকটি অনুরূপ ক্রোম এক্সটেনশন যা আপনি আপনার সমস্ত বেস কভার করতে অগ্লি ইমেলের পাশাপাশি ব্যবহার করতে পারেন, কিন্তু আপনি যদি অন্য একটি এক্সটেনশন ইনস্টল করতে না চান, তাহলে আপনি অন্তত আপনার ইমেল সেটিংস পরিবর্তন করতে পারেন, আপনার বার্তাগুলিতে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হওয়া থেকে ছবিগুলিকে প্রতিরোধ করে৷ কিন্তু মনে রাখবেন, অন্য যেকোন পদ্ধতির মত এটিও সম্পূর্ণরূপে নির্বোধ হবে না।

Gmail-এ ছবিগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হতে বাধা দিতে, সেটিংস> সাধারণ-এ যান৷ এবং চিত্রগুলিতে নীচে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে বাহ্যিক ছবিগুলি প্রদর্শন করার আগে জিজ্ঞাসা করুন৷ চেক করা হয়।

ট্র্যাকারগুলিকে ব্লক করতে আপনি এই পদ্ধতিগুলির মধ্যে কোনটি ব্যবহার করবেন? অথবা এটা এমন কিছু যা আপনাকে বিরক্ত করে না? কমেন্টে আমাদের জানান।


  1. সেরা নির্দেশিকা:কিভাবে Gmail এ ইমেল ব্লক করবেন

  2. জিমেইলে কীভাবে ইমেল মুছে ফেলবেন – একাধিক ইমেল বার্তা মুছুন

  3. জিমেইলে কীভাবে বিরক্তিকর ঠিকানা ব্লক করবেন

  4. কীভাবে Gmail-এ প্রচারমূলক ইমেলগুলি থেকে মুক্তি পাবেন