কম্পিউটার

ইমেল পরিচিতি আমদানি ও রপ্তানি করার জন্য একটি দ্রুত নির্দেশিকা৷

গত বছরের শেষের দিকে আমি আমার ওয়েব-হোস্ট মাইগ্রেশনে তালগোল পাকানোর পর আমার ইমেল অ্যাকাউন্টগুলির সাথে আমি সম্পূর্ণ দুঃস্বপ্ন দেখেছিলাম। এর দীর্ঘ এবং সংক্ষিপ্ত হল যে আমি অনেক ইমেল হারিয়েছি, এবং সেই ইমেলের সাথে সম্পর্কিত অনেক পরিচিতিও হারিয়েছি। আমরা নিয়মিত আমাদের মেশিনগুলির ব্যাক আপ করি, তা পিসি, ম্যাক, আইডিভাইস বা অ্যান্ড্রয়েড হোক, তবে আমরা সবসময় আমাদের পৃথক সফ্টওয়্যার এবং তাদের প্রাসঙ্গিক ডেটা নিয়ে এতটা বিতর্কিত হই না৷

আপনার পরিচিতি রপ্তানি করা এবং ইমেলগুলি ব্যাক আপ করা সর্বদা মূল্যবান। এটি একটি দ্রুত কাজ যা আপনার বেকনকে লাইনের নিচে সংরক্ষণ করবে।

Outlook পরিচিতি রপ্তানি করা হচ্ছে

ফাইল>খোলা ও রপ্তানি>আমদানি/রপ্তানি-এ যান . ডায়ালগ বক্সে একটি ফাইলে রপ্তানি করুন নির্বাচন করুন৷ , তারপর কমা বিভক্ত মান . পরবর্তী স্ক্রীন আপনাকে আপনার ফোল্ডারগুলির মাধ্যমে স্ক্রোল করতে দেয়। আপনার পরিচিতিগুলি সনাক্ত করুন৷ ফোল্ডার, এবং আপনার রপ্তানি করা CSV ফাইলের জন্য একটি স্মরণীয় নাম লিখুন।

ইমেল পরিচিতি আমদানি ও রপ্তানি করার জন্য একটি দ্রুত নির্দেশিকা৷

আপনি চাইলে পরবর্তী ক্ষেত্রে ক্লিক করতে পারেন অথবা কাস্টম ফিল্ড সেটিংস পরিবর্তন করতে পারেন। ক্ষেত্রগুলি হল আপনার পরিচিতি তালিকার ভেরিয়েবলের নাম। আপনি যদি ফিল্ড প্যারামিটারের শুধুমাত্র একটি সীমিত সেট রপ্তানি করতে চান, তাহলে ক্লিয়ার ফিল্ড টিপুন . তারপরে আপনি ক্ষেত্রগুলির আরেকটি সেট যোগ করতে পারেন। নীচের চিত্রটি আপনাকে আপনার CSV ফাইলের জন্য কিছু দরকারী ব্যবসার তালিকা দেয় – তারপরে আপনি সেই মিলিত প্যারামিটারগুলি ছাড়াই CSV ফাইলের যেকোন তালিকা মুছে ফেলতে পারেন, কিন্তু এটি অন্য গল্প।

ইমেল পরিচিতি আমদানি ও রপ্তানি করার জন্য একটি দ্রুত নির্দেশিকা৷

আউটলুকে আরও দুটি এক্সপোর্ট ফাইল ফরম্যাট রয়েছে:

  • আউটলুক ডেটা ফাইল - .pst: বার্তা এবং অন্যান্য ডেটা ধারণকারী একটি ডেটা ফাইল যা আপনার কম্পিউটারে সংরক্ষণ করা যেতে পারে। ইমেল বার্তা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটা ডাউনলোড এবং সংরক্ষণ করা হয়, অথবা মেইলগুলিকে একটি একক .pst ফাইলে খণ্ডে সংরক্ষণ করা যেতে পারে। আপনার ইমেল রপ্তানি বা সংরক্ষণাগার আপনার মেল সার্ভারে আরও স্থান প্রদান করতে পারে, এটি কি একটি সমস্যা। POP3 অ্যাকাউন্ট দ্বারা সর্বাধিক ব্যবহৃত হয়।
  • অফলাইন আউটলুক ডেটা ফাইল - .ost: বেশিরভাগ অন্যান্য ইমেল অ্যাকাউন্ট প্রকারগুলি তাদের বার্তা এবং গুরুত্বপূর্ণ ডেটা Microsoft Exchange, Outlook, Google Gmail এবং IMAP অ্যাকাউন্ট সহ একটি .ost ফাইলে রপ্তানি করবে। আপনার অত্যাবশ্যক তথ্যও বিতরণ করা হয়েছে এবং মেল সার্ভারে সংরক্ষিত হয়েছে, যখন একটি সিঙ্ক্রোনাইজড কপি আপনার মেশিনে সংরক্ষণ করা হয়।

আমি আমার ওয়েবহোস্টিং বিপর্যয়ের আগে আমার ইমেল সংরক্ষণাগার ব্যাক আপ বিবেচনা করব না; এখন এটা প্রতি মাসে একবার, শুধু নিশ্চিত হতে. আপনার মধ্যে যাদের মেল সার্ভার স্পেস সীমিত তাদের জন্য, সংরক্ষণ এবং মুছে ফেলা কিছু মূল্যবান বাইট খালি করতে পারে৷

আউটলুক পরিচিতি আমদানি করা

Outlook-এ পরিচিতি আমদানি করাও একটি বিরামহীন কাজ। ফাইল>খোলা ও রপ্তানি>আমদানি/রপ্তানিতে ফিরে যান। আপনি অন্যদের মধ্যে একটি VCard, একটি .csv, একটি .txt, বা একটি .pst থেকে আমদানি করতে পারেন৷ অন্য প্রোগ্রাম বা ফাইল থেকে আমদানি নির্বাচন করুন , আপনার পছন্দের ফাইলের ধরন দ্বারা অনুসরণ করুন। আমি একটি .csv ব্যবহার করব। ইম্পোর্ট উইজার্ড তখন ডুপ্লিকেট প্রতিস্থাপন করতে পারে, অথবা আগত পরিচিতিগুলির সাথে প্রতিস্থাপন করার অনুমতি দিতে পারে, অথবা নকলগুলিকে উপেক্ষা করতে পারে৷ আপনার জন্য সঠিক বিকল্পটি নির্বাচন করুন৷

ইমেল পরিচিতি আমদানি ও রপ্তানি করার জন্য একটি দ্রুত নির্দেশিকা৷

আপনি আমদানি করা পরিচিতি ফাইল সনাক্ত করুন. পরবর্তী স্ক্রীনটি গন্তব্য ফোল্ডারের জন্য জিজ্ঞাসা করে। আপনি পরিচিতি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনার উপলব্ধ ফোল্ডারগুলি ব্রাউজ করা উচিত৷ . এটি নির্বাচন করুন এবং পরবর্তী টিপুন। আপনি আমদানি ক্ষেত্রগুলি পরিবর্তন করার বিকল্পগুলি নোট করবেন, যেমন আমরা আমাদের পরিচিতিগুলি রপ্তানি করার সময় সেগুলি সম্পাদনা করতে পারি৷ এইবার আমরা ডিফল্টের সাথে থাকব।

Gmail পরিচিতি রপ্তানি করা হচ্ছে

জিমেইল পরিচিতিগুলি একটি সমস্যা কম নয় কারণ সেগুলি অনলাইনে রক্ষণাবেক্ষণ করা হয়৷ তবুও, একাধিক ক্লায়েন্ট জুড়ে খণ্ডিত অর্ধেক কথোপকথনের মধ্যে আপনার পরিচিতি তালিকাকে একীভূত করা সর্বদা সহজ৷

আপনি যে Gmail অ্যাকাউন্টটি রপ্তানি করতে চান তাতে সাইন ইন করুন৷ Gmail শব্দটিতে ক্লিক করুন উপরের বাম কোণে, তারপর পরিচিতিগুলি৷ . আপনাকে একটি নতুন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যেখানে আপনার Gmail থেকে আপনার সমস্ত পরিচিতি রয়েছে এবং সম্ভবত আপনার Android ফোনবুক থেকেও, যদি এটি আপনার পছন্দের ডিভাইস হয়। আরো নির্বাচন করুন৷ ড্রপ ডাউন মেনু খুলতে - আপনাকে এখন রপ্তানি করার বিকল্প দেখতে হবে আপনার পরিচিতি।

ইমেল পরিচিতি আমদানি ও রপ্তানি করার জন্য একটি দ্রুত নির্দেশিকা৷

ডায়ালগ বক্সটি বেশ কয়েকটি নির্বাচনের বিকল্প প্রদান করে। আপনি আপনার সম্পূর্ণ পরিচিতি তালিকা, আপনার তারকাচিহ্নিত পরিচিতি, আপনার Google চেনাশোনা পরিচিতি, বা আপনার সবচেয়ে ঘন ঘন যোগাযোগের তালিকা রপ্তানি করতে পারেন৷ আপনি একটি পৃথক পরিচিতি তালিকায় প্রতিটি রেকর্ড যোগ করে Gmail-এর মধ্যে রপ্তানির জন্য একটি কাস্টম পরিচিতি তালিকাও তৈরি করতে পারেন। প্রতিটি রেকর্ড নির্বাচন করে এটি করুন, তারপরে যোগাযোগ বিকল্প বারে যান। আপনি তাদের একটি একক গ্রুপে যোগ করতে সক্ষম হবেন৷

ইমেল পরিচিতি আমদানি ও রপ্তানি করার জন্য একটি দ্রুত নির্দেশিকা৷

আপনি প্রস্তুত হয়ে গেলে, আপনার রপ্তানি বিন্যাস নির্বাচন করুন। যতক্ষণ না আপনার পরিচিতিগুলি এক Google অ্যাকাউন্ট থেকে অন্য Google অ্যাকাউন্টে স্থানান্তরিত হচ্ছে, অথবা আপনি একটি Apple পণ্যে রপ্তানি করছেন, তাহলে Outlook CSV নির্বাচন করুন বিন্যাস বিকল্প। এটি একটি প্রমিত বিন্যাস ব্যবহার করে যা আপনি বেশিরভাগ ইমেল ক্লায়েন্টের সাথে ব্যবহার করতে সক্ষম হবেন। সংরক্ষণ করুন, এবং আপনার কাজ শেষ!

Gmail পরিচিতি আমদানি করা

আপনি যে ফাইলটি আমদানি করতে চান সেটি Gmail দেখান ছাড়া এই প্রক্রিয়াটি এক্সপোর্টের মতোই। Gmail পরিচিতি পৃষ্ঠার ভিতরে একবার, একই আরো দিকে যান৷ বোতামটি আমরা আগে টিপেছি, কিন্তু এবার আমদানি নির্বাচন করুন . আপনি এই ডায়ালগ বক্সের সাথে দেখা করবেন:

ইমেল পরিচিতি আমদানি ও রপ্তানি করার জন্য একটি দ্রুত নির্দেশিকা৷

একবার আপনি আপনার ফাইল নির্বাচন করলে, আমদানি করুন টিপুন৷ .

থান্ডারবার্ড পরিচিতি রপ্তানি করা হচ্ছে

ঠিকানা বই খুলুন , উপরের টুলবারে অবস্থিত। একবার টুলস>এক্সপোর্ট-এ মাথা খুলুন . এটি এভাবে সংরক্ষণ করুন আনবে৷ ডায়ালগ বক্স Thunderbird .csv, .ldif, এবং .tab/.txt এ রপ্তানি করতে পারে।

ইমেল পরিচিতি আমদানি ও রপ্তানি করার জন্য একটি দ্রুত নির্দেশিকা৷

আমি আপনার থান্ডারবার্ড যোগাযোগ রপ্তানির জন্য .csv বা .tab/.txt বেছে নেব, বিশেষ করে যদি Outlook এ স্থানান্তরিত হয়। .ldif Mozilla Thunderbird এবং Apple Address Book উভয় দ্বারা সমর্থিত, কিন্তু Outlook নয়। আপনি যদি একটি .ldif ফাইলের ধরন দেখতে পান, বা আপনার কাছে এমন কোনো সফ্টওয়্যার ইনস্টল না থাকে যা এটি খুলতে পারে, তাহলে একটি .ldif ফাইলকে অবাধে অনুসন্ধানযোগ্য সফ্টওয়্যার ব্যবহার করে একটি .csv-এ রূপান্তর করা যেতে পারে৷

থান্ডারবার্ড পরিচিতি আমদানি করা

থান্ডারবার্ডে পরিচিতিগুলি আমদানি করতে আমদানি করুন নির্বাচন করুন৷ রপ্তানির পরিবর্তে, এবং অনস্ক্রিন ডায়ালগ বিকল্পগুলি অনুসরণ করুন – আপনি সত্যিই ভুল করতে পারবেন না!

ভয়লা আপনার ঠিকানা বইটি এখন আপনার প্রিয়জন এবং ব্যবসায়িক সহযোগীদের সাথে ফেটে যাওয়া উচিত।

আশা করি আপনি এখন আউটলুক, জিমেইল এবং থান্ডারবার্ড ব্যবহার করে পরিচিতি আমদানি ও রপ্তানি করতে আত্মবিশ্বাসী বোধ করবেন – কিন্তু বাস্তবসম্মতভাবে, বেশিরভাগ ইমেল ক্লায়েন্ট জুড়েই বেশিরভাগ আমদানি/রপ্তানি বৈশিষ্ট্য তুলনামূলকভাবে সর্বজনীন। শুভকামনা!

আমরা কি সাহায্য করেছি? আপনি কোন ইমেল ক্লায়েন্ট ব্যবহার করেন? নিচে আমাদের জানান!


  1. কীভাবে ম্যাকে একটি ফাইলের পথ খুঁজে পাবেন (দ্রুত নির্দেশিকা)

  2. ইমেলের জন্য কীভাবে এক্সেল ফাইল সংকুচিত করবেন (১৩টি দ্রুত পদ্ধতি)

  3. Windows 11 অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি দ্রুত নির্দেশিকা

  4. গেমিং মাউস স্পেস – একটি দ্রুত গাইড