কম্পিউটার

Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন

Spotify সম্ভবত সবচেয়ে জনপ্রিয় অনলাইন মিউজিক স্ট্রিমিং পরিষেবা এবং লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন এটি ব্যবহার করে তাদের প্রিয় শিল্পীদের থেকে গান ডাউনলোড করতে এবং মাসিক সাবস্ক্রিপশন দেওয়ার পরে। তবুও, প্লেয়ারের কিছু সমস্যা আছে যেমন Spotify এরর কোড 4 যা ব্যবহারকারীদের কাছে এলোমেলোভাবে প্রদর্শিত হয়।

Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন

এটি নৈমিত্তিক ব্যবহারকারীদের জন্য একটি বড় সমস্যা যারা প্লে বোতামে ক্লিক করার পাশাপাশি কিছু না করেই তাদের পিসিতে গান শোনার সহজতম উপায় চান। যে বার্তাটি বরাবর প্রদর্শিত হবে তা এরকম:“কোনও ইন্টারনেট সংযোগ সনাক্ত করা যায়নি। Spotify একটি ইন্টারনেট সংযোগ শনাক্ত করলে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় সংযোগ করার চেষ্টা করবে (ত্রুটি কোড:4)।"

স্পটিফাই ত্রুটি কোড 4 এর কারণ কী?

ত্রুটি প্রায়শই অনুপযুক্ত ইন্টারনেট সংযোগ সেটিংসের কারণে ঘটে যা প্রায়শই বিভিন্ন DNS সেটিংস ব্যবহার করে সহজেই ঠিক করা যায়। এছাড়াও, স্পটিফাই ক্লায়েন্টের কিছু সংযোগ সেটিংস রয়েছে যেমন প্রক্সি টাইপ যা আপনি সমস্যা সমাধানের জন্য টুইক করতে পারেন।

সমস্যাটি আপনার অ্যান্টিভাইরাস টুলের কারণেও হতে পারে যা ক্লায়েন্টকে ইন্টারনেটে সংযোগ করা থেকে ব্লক করে। আপনি একটি বর্জন হিসাবে Spotify যোগ করুন বা টুল প্রতিস্থাপন করুন.

সমাধান 1:একটি ভিন্ন DNS ব্যবহার করুন

সমস্যাটি প্রায়শই একটি ত্রুটিপূর্ণ ইন্টারনেট সংযোগের কারণে ঘটে যা স্পোটিফাই সার্ভার বা এর পরিষেবা দ্বারা গৃহীত হয় না। OpenDNS বা Google দ্বারা প্রদত্ত ব্যবহার করার জন্য আপনার ডিফল্ট DNS সেটিংস পরিবর্তন করে সমস্যাটি সহজেই সমাধান করা যেতে পারে। এটি নিয়ন্ত্রণ প্যানেলে সহজেই করা যেতে পারে তাই নিশ্চিত করুন যে আপনি নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করছেন৷

  1. Windows + R কী কম্বো ব্যবহার করুন যা অবিলম্বে Run ডায়ালগ বক্সটি খুলবে যেখানে আপনাকে বারে 'ncpa.cpl' টাইপ করতে হবে এবং কন্ট্রোল প্যানেলে ইন্টারনেট সংযোগ সেটিংস আইটেমটি খুলতে ওকে ক্লিক করতে হবে।
  2. একই প্রক্রিয়া ম্যানুয়ালি কন্ট্রোল প্যানেল দ্বারাও করা যেতে পারে। উইন্ডোর উপরের ডানদিকে ক্যাটাগরিতে সেট করে ভিউটি পরিবর্তন করুন এবং উপরে নেটওয়ার্ক এবং ইন্টারনেটে ক্লিক করুন। এটি খুলতে নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার বোতামে ক্লিক করুন। বাম মেনুতে অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন বোতামটি সনাক্ত করার চেষ্টা করুন এবং এটিতে ক্লিক করুন৷
Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন
  1. উপরোক্ত যেকোনো পদ্ধতি ব্যবহার করে এখন ইন্টারনেট সংযোগ উইন্ডো খোলা আছে, আপনার সক্রিয় নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডাবল-ক্লিক করুন এবং প্রশাসকের অনুমতি থাকলে নীচের বৈশিষ্ট্য বোতামে ক্লিক করুন।
  2. তালিকায় ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) আইটেমটি সনাক্ত করুন। এটি নির্বাচন করতে এটিতে ক্লিক করুন এবং নীচের বৈশিষ্ট্য বোতামটি ক্লিক করুন৷
Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন
  1. সাধারণ ট্যাবে থাকুন এবং প্রোপার্টি উইন্ডোতে রেডিও বোতামটি "নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন" যদি এটি অন্য কিছুতে সেট করা থাকে তবে স্যুইচ করুন৷
  2. পছন্দের DNS সার্ভার 8.8.8.8 এবং বিকল্প DNS সার্ভার 8.8.4.4 সেট করুন
Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন
  1. "প্রস্থান করার সময় সেটিংস যাচাই করুন" বিকল্পটি চেক করে রাখুন এবং পরিবর্তনগুলি অবিলম্বে প্রয়োগ করতে ওকে ক্লিক করুন৷ Spotify এরর কোড 4 এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:Spotify সেটিংসে প্রক্সি টাইপ পরিবর্তন করুন

আপনার ক্লায়েন্টকে ইন্টারনেটের সাথে সংযোগ করতে যে প্রক্সি Spotify ব্যবহার করে তা পরিবর্তন করা সর্বদা সমস্যার একটি কার্যকর সমাধান কিন্তু কোন কঠোর নিয়ম নেই যা মেনু থেকে কোন বিকল্পটি বেছে নেবে। যে বিকল্পটি সাধারণত সমস্যার সমাধান করে তা হল "HTTPS" কিন্তু অটো-ডিটেক্ট প্রায়শই কাজ করে। হাল ছেড়ে দেওয়ার আগে আপনি তালিকা থেকে একাধিক এন্ট্রি চেষ্টা করেছেন তা নিশ্চিত করুন।

  1. ডেস্কটপে এর শর্টকাটে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে স্পটিফাই অনুসন্ধান করে এবং প্রথম উপলব্ধ ফলাফলে ক্লিক করে Spotify খুলুন।
  2. ব্যর্থ লগইন পৃষ্ঠা থেকে যেখানে আপনি Spotify এরর কোড 4 দেখতে পাবেন, উইন্ডোর চারপাশে যে কোনও জায়গায় এটির বোতামটি সনাক্ত করে সেটিংস খুলুন। সেটিংসে, প্রক্সি টাইপ বিকল্পের অধীনে, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং সেখান থেকে একটি বিকল্প বেছে নিন।
Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন
  1. পরিবর্তনগুলি প্রয়োগ করুন এবং ত্রুটি কোড 4 এখন চলে গেছে কিনা তা পরীক্ষা করুন। যদি তা না হয়, হাল ছেড়ে দেওয়ার আগে ড্রপ-ডাউন মেনু থেকে বিভিন্ন বিকল্প ব্যবহার করে দেখুন!

সমাধান 3:অ্যান্টিভাইরাস ব্যতিক্রমগুলিতে Spotify যোগ করুন

দুর্ভাগ্যবশত, এই সমস্যাটি প্রায়শই অ্যান্টিভাইরাস অসঙ্গতিগুলির সাথে আবদ্ধ হয় কারণ তারা প্রায়শই Spotify-কে সঠিকভাবে ইন্টারনেটের সাথে সংযোগ করা থেকে ব্লক করে। কিছু চরম ক্ষেত্রে, ব্যবহারকারীদের এমনকি তাদের ব্যবহার করা অ্যান্টিভাইরাস আনইনস্টল করতে হয়েছিল কারণ অন্য কিছু সাহায্য করতে পারে না।

তবুও, আপনি সবসময় আপনার অ্যান্টিভাইরাসে ব্যতিক্রম হিসাবে Spotify এক্সিকিউটেবল যোগ করতে সক্ষম হবেন।

  1. অ্যান্টিভাইরাস ইউজার ইন্টারফেসটি সিস্টেম ট্রেতে (উইন্ডোর নীচে টাস্কবারের ডান অংশ) আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে অনুসন্ধান করে খুলুন।
  2. বিভিন্ন অ্যান্টিভাইরাস টুলের ক্ষেত্রে ব্যতিক্রম সেটিংটি বিভিন্ন স্থানে অবস্থিত। এটি প্রায়শই খুব বেশি ঝামেলা ছাড়াই পাওয়া যায় তবে সবচেয়ে জনপ্রিয় অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলিতে এটি কীভাবে খুঁজে পাওয়া যায় তার কিছু দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

ক্যাসপারস্কি ইন্টারনেট নিরাপত্তা :হোম>> সেটিংস>> অতিরিক্ত>> হুমকি এবং বর্জন>> বর্জন>> বিশ্বস্ত অ্যাপ্লিকেশনগুলি নির্দিষ্ট করুন>> যোগ করুন৷

AVG :হোম>> সেটিংস>> উপাদান>> ওয়েব শিল্ড>> ব্যতিক্রম।

অ্যাভাস্ট :হোম>> সেটিংস>> সাধারণ>> বর্জন।

  1. আপনাকে Spotify এক্সিকিউটেবল ফাইল যোগ করতে হবে। বাক্সে যা আপনাকে ফাইলে নেভিগেট করতে অনুরোধ করবে। Spotify সনাক্ত করার সর্বোত্তম উপায় হল ডেস্কটপে এর শর্টকাটে ডান-ক্লিক করা এবং প্রসঙ্গ মেনু থেকে ওপেন ফাইল অবস্থান বিকল্পটি বেছে নেওয়া। Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন
  2. স্পটিফাই এরর কোড 4 না পেয়ে আপনি এখন প্রোগ্রামটি ব্যবহার করতে সক্ষম কিনা তা পরীক্ষা করে দেখুন! যদি ত্রুটিটি এখনও প্রদর্শিত হয়, আপনি একটি ভিন্ন অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল টুল ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন, বিশেষ করে যদি যেটি আপনাকে সমস্যা দেয় তা বিনামূল্যে!

  1. ঠিক করুন:Spotify ত্রুটি কোড 17

  2. ঠিক করুন:Spotify ত্রুটি কোড 7

  3. ঠিক করুন:Spotify ত্রুটি কোড 3

  4. ঠিক করুন:Spotify-এ ত্রুটি কোড 18