কম্পিউটার

কীভাবে ত্রুটি কোড 41 ঠিক করবেন

আপনার Windows XP সিস্টেমে নির্দিষ্ট CD/DVD রেকর্ডিং সফ্টওয়্যার আনইনস্টল করার পরে, বা অনুরূপ প্রোগ্রাম, আপনি হয়তো Error Code 41 এর সম্মুখীন হয়েছেন . ত্রুটি কোড 41 সাধারণত বিজ্ঞপ্তি এলাকায় এটির পাশে একটি বিস্ময় চিহ্ন সহ একটি হলুদ বাক্স হিসাবে প্রদর্শিত হয়। Error Code 41 এর উৎপত্তি হয় যখন, আপনি যে সফটওয়্যারটি ইন্সটল করেছেন এবং এখন আনইনস্টল করার চেষ্টা করছেন, আপনার পিসিতে কিছু ড্রাইভার ইন্সটল করেছেন। এগুলি ভার্চুয়াল সিডি/ডিভিডি ড্রাইভ এমুলেটর বা অনুরূপ ড্রাইভার হতে পারে। আপনি যখন আনইনস্টল করার চেষ্টা করেন, তখন এটি ড্রাইভারগুলিকে সম্পূর্ণরূপে সরিয়ে দেয় না এবং তাই এই ত্রুটিটি প্রদর্শিত হয়৷

এরর কোড 41 এর কারণ কি?

ত্রুটি কোড 41 বিজ্ঞপ্তি এলাকায় এইভাবে প্রদর্শিত হবে:

উইন্ডোজ সফলভাবে এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করেছে কিন্তু হার্ডওয়্যার ডিভাইস খুঁজে পাচ্ছে না। (কোড 41)

  • আপনি "মাই কম্পিউটার" থেকে সিডি বা ডিভিডি ড্রাইভ অ্যাক্সেস করতেও অক্ষম হবেন৷

যদিও এই ত্রুটিটি প্রথমে বিভ্রান্তিকর হতে পারে, যেহেতু উইন্ডোজ আপনাকে এটি কেন ঘটছে তার কারণ দেয় না, এটি সাধারণত কয়েকটি সমস্যার একটির কারণে হয়। এগুলি হয় হতে পারে:একটি সামান্য হার্ডওয়্যার ত্রুটি যার জন্য আপনাকে কেবল হার্ডওয়্যারটি সংযোগ বিচ্ছিন্ন করে পুনরায় ইনস্টল এবং ইনস্টল করতে হবে; সিডি রেকর্ডিং সফ্টওয়্যার আনইনস্টল হওয়ার পরেও ড্রাইভারদের পিছনে ফেলে বা এটি রেজিস্ট্রিতে একটি ত্রুটি হতে পারে। এই সমস্ত সমস্যার সহজ সমাধান আছে, যা নীচে পাওয়া যায়৷

এরর কোড 41 কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - ডিভাইসটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন

কখনও কখনও, এটি হতে পারে যে উইন্ডোজ ডিভাইসটি চিনতে পারে না বা ড্রাইভারগুলি ভুলভাবে ইনস্টল করেছে। এর জন্য সর্বোত্তম সমাধান হবে ডিভাইসটি সংযোগ বিচ্ছিন্ন করে পুনরায় ইনস্টল করা। এটি করতে:

  1. ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারের উৎস। ডিভাইস ম্যানেজার (স্টার্ট> কন্ট্রোল প্যানেল> ডিভাইস ম্যানেজার) অ্যাক্সেস করে এটি নির্ধারণ করা যেতে পারে এবং এর পাশে একটি বিস্ময় চিহ্ন সহ যেকোন হার্ডওয়্যার সম্ভবত ভুল। হার্ডওয়্যারের বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন এবং এটি ত্রুটি কোড 41 প্রদর্শন করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷
  2. ডিভাইস ম্যানেজার ব্যবহার করে হার্ডওয়্যারের জন্য ড্রাইভার আনইনস্টল করুন। নিশ্চিত করুন যে এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করা হয়েছে এবং আপনার পিসি বন্ধ করুন।
  3. হার্ডওয়্যার সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন যাতে Windows সম্পূর্ণরূপে "ভুলে যায়" যে হার্ডওয়্যারটি আনইনস্টল করা হয়েছে৷
  4. আপনাকে আপনার পিসি বন্ধ করতে হবে, আপনার সংযোগ বিচ্ছিন্ন করা হার্ডওয়্যারটি সংযুক্ত করতে হবে এবং আপনার পিসি আবার চালু করতে হবে।
  5. আবার ডিভাইস ম্যানেজারে যান এবং টুলবারের ঠিক নীচে একটি ম্যাগনিফাইং গ্লাস সহ একটি কম্পিউটার হওয়া উচিত৷ কোনো হার্ডওয়্যার পরিবর্তনের জন্য ডিভাইস ম্যানেজারকে আপনার পিসি অনুসন্ধান করতে দিতে এই বোতামটি ক্লিক করুন৷
  6. অনুসন্ধানটি আপনাকে ফিরিয়ে আনবে যে আপনি নতুন হার্ডওয়্যার ইনস্টল করেছেন এবং ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে গাইড করার জন্য একটি উইজার্ড উপস্থিত হওয়া উচিত।

এই পদ্ধতি অনুসরণ করলে উইন্ডোজ হার্ডওয়্যারের পুরানো সেটিংসকে সম্পূর্ণরূপে উপেক্ষা করবে এবং একটি নতুন নতুন ড্রাইভার ইনস্টল করবে। এটি ভুলভাবে ইনস্টল করা ড্রাইভারের সাথে সম্পর্কিত যেকোন সমস্যা দূর করবে। যদি এটি সমস্যার সমাধান না করে, তাহলে ধাপ 2 এ এগিয়ে যান।

ধাপ 2 – সিডি রাইটিং অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন

সিডি/ডিভিডি রেকর্ডিং সফ্টওয়্যার প্রায়ই তাদের নিজস্ব ড্রাইভার ইনস্টল করে কারণ তাদের "ভাইরাটাল" হার্ডওয়্যার এবং তাদের নিজস্ব সেটিংস ব্যবহার করা প্রয়োজন। এই ড্রাইভারগুলি ইনস্টল করা আপনার সিস্টেমকে দূষিত করতে পারে। সিডি লেখার অ্যাপ্লিকেশনগুলি পুনরায় ইনস্টল করা সমস্যাটি দূর করতে সহায়তা করবে। আপনি এটি এর মাধ্যমে করতে পারেন:

  1. আপনার পিসিতে সমস্ত সিডি লেখার অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন। সঠিকভাবে কাজ করা যেকোনও এর মধ্যে রয়েছে।
  2. Start> Run> টাইপ করুন "regedit" এ ক্লিক করুন। রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার টিপুন।
  3. নিম্নলিখিত কীটি খুঁজুন। টুলবারে, "সম্পাদনা> খুঁজুন" ক্লিক করুন এবং টাইপ করুন HKEY_LOCAL_MACHINE\ SYSTEM\CurrentControlSet\Control\Class\{4D36E965- E325-11CE-BFC1-08002BE10318}
  4. এটি সঠিক কী তা নিশ্চিত করে, ডান হাতের ফলকে, "UpperFilters" নামে একটি মান থাকতে হবে। ডান ক্লিক করে এবং ডিলিট টিপে এই এন্ট্রিটি মুছুন। নিশ্চিত করুন যে আপনি UPPERFILTERS.BAK মুছবেন না (এটি সেই মানের জন্য আসল ব্যাকআপ)
  5. এই সিদ্ধান্ত নিশ্চিত করুন।
  6. এখন "লোয়ার ফিল্টার" এ ক্লিক করুন এবং একইভাবে এটি মুছুন। আবার, নিশ্চিত করুন যে আপনি লোয়ারফিল্টার মুছে ফেলবেন না।বাক।
  7. আপনার সিস্টেম রিস্টার্ট করুন
  8. সিডি রেকর্ডিং সফ্টওয়্যারটি পুনরায় ইনস্টল করুন

এই পদ্ধতিটি সেই ড্রাইভারগুলিকে সম্পূর্ণরূপে নির্মূল করে দেয় যেগুলি ইনস্টল করা সিডি সফ্টওয়্যারটি দূষিত হতে পারে। এটি সম্পূর্ণ তাজা ইনস্টল করে এবং একটি ভাল কাজের সিস্টেম প্রদান করা উচিত। যাইহোক, কখনও কখনও রেজিস্ট্রি মান নষ্ট হয়ে যায়। এটি পরবর্তী ধাপে মোকাবেলা করা যেতে পারে।

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

– এই রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করুন

41 ত্রুটি কোড ঠিক করার একটি কার্যকর উপায় হল রেজিস্ট্রি ডাটাবেস মেরামত করতে একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা। রেজিস্ট্রি হল একটি কেন্দ্রীয় স্টোরেজ সুবিধা যা আপনার পিসি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত সেটিংস এবং তথ্য সংরক্ষণ করে এবং যেখানে আপনার সমস্ত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন উইন্ডোজের জন্য গুরুত্বপূর্ণ সেটিংস সংরক্ষণ করে। দুর্ভাগ্যবশত, এই সেটিংগুলির মধ্যে অনেকগুলি ক্ষতিগ্রস্থ এবং দূষিত হয়ে গেছে, যার ফলে 41 এরর কোড দেখানোর জন্য পছন্দ হয়েছে। এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি এই ডাটাবেসের মাধ্যমে স্ক্যান করতে একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন এবং এর ভিতরের যে কোনও ক্ষতিগ্রস্থ সেটিংস মেরামত করুন, আপনাকে আবার আপনার কম্পিউটারের গতি এবং নির্ভরযোগ্যতা বাড়াতে অনুমতি দেয়৷ আপনি নীচের এই টুলগুলির মধ্যে একটি ডাউনলোড করতে পারেন:


  1. Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  3. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন