কম্পিউটার

বাষ্পে কীভাবে ত্রুটি কোড 83 ঠিক করবেন

স্টিম হল ভিডিও গেম ডিস্ট্রিবিউশনের রাজা। এটি 2020 সালে প্রায় 120 মিলিয়ন মাসিক সক্রিয় প্লেয়ার সহ ভালভের পিসি গেমিং ক্লায়েন্ট। এটি গেম স্টোর, ক্লাউড সেভ, ভিডিও স্ট্রিমিং, রিমোট ডাউনলোড এবং অন্যান্য সহ গেমারদের মধ্যে জনপ্রিয় করে তোলে এমন বিভিন্ন গেমিং বৈশিষ্ট্য অফার করে।

স্টিম বেশিরভাগই উইন্ডোজ-ভিত্তিক গেম এবং কয়েকটি ম্যাকোস শিরোনাম অফার করে। আপনি লিনাক্স শিরোনামও পাবেন। গত বছর, স্টিমের লাইব্রেরিতে 10,263টি গেম ছিল। এই ক্লাউড-ভিত্তিক গেমিং লাইব্রেরি আপনাকে তাদের স্টিম অ্যাকাউন্ট ব্যবহার করে ভিডিও গেম খেলতে যেকোনো কম্পিউটার ব্যবহার করতে দেয়।

স্টিম ব্যবহার করতে, আপনাকে শুধুমাত্র আপনার কম্পিউটারে স্টিম অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। একবার ইনস্টল হয়ে গেলে, আপনি গেম, সফ্টওয়্যার এবং এমনকি ফোরামের অ্যাপটির সম্পূর্ণ লাইব্রেরি অ্যাক্সেস করতে পারবেন।

যাইহোক, স্টিমের একটি অসুবিধা হল যে এটির একটি খুব ব্যস্ত ইন্টারফেস রয়েছে যা স্টিম ত্রুটির কারণ হতে পারে, যেমন এরর কোড 83। এটি এমনও সাহায্য করে না যে প্ল্যাটফর্মের দুর্বল গ্রাহক পরিষেবা রয়েছে, যা প্রায়শই প্রভাবিত ব্যবহারকারীদের সমস্যা মোকাবেলা করতে দেয়। নিজ থেকে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

বাষ্পে ত্রুটি কোড 83 কি?

ত্রুটি কোড 83 হল একটি সাধারণ স্টিম ত্রুটি যা আপনি যখনই একটি গেম লোড করার চেষ্টা করেন তখন পপ আপ হয়৷ আপনি যখন গেম লাইব্রেরি থেকে একটি গেম চালু করার চেষ্টা করেন তখন এটি বেশিরভাগই প্রদর্শিত হয়। তবে এটি একটি মাল্টিপ্লেয়ার সেশনের মাঝখানেও উপস্থিত হতে পারে।

এখানে কিছু ত্রুটি বার্তা রয়েছে যা আপনি সম্মুখীন হতে পারেন:

  • ত্রুটি 83:স্টিম একটি সমস্যার সম্মুখীন হয়েছে এবং এটি বন্ধ করতে হবে। অসুবিধার জন্য আমরা দুঃখিত৷
  • ম্যাস ইফেক্ট শুরু হতে ব্যর্থ হয়েছে (ত্রুটি কোড 83)

প্রথম সংস্করণটি স্টিম চালু করার সময় উপস্থিত হয় যখন দ্বিতীয় সংস্করণটি একটি গেমের মধ্যে উপস্থিত হয়। এই ত্রুটিটি নির্দেশ করে যে আপনার কম্পিউটার একটি ছোট সফ্টওয়্যার দ্বন্দ্বের সম্মুখীন হতে পারে যা অ্যাপ বা গেমটিকে লঞ্চ হতে বাধা দিচ্ছে৷ এটি বলেছে, আপনাকে অন্যান্য সমস্যাগুলিও বিবেচনা করতে হবে যা উপস্থিত হতে পারে, যেমন একটি দুর্নীতিগ্রস্ত গেম ফাইল, অ্যান্টিভাইরাস দ্বন্দ্ব, পুরানো অপারেটিং সিস্টেম এবং অন্যদের মধ্যে দুর্নীতিগ্রস্ত স্টিম ক্যাশে৷

আপনি যদি জানেন না কি করতে হবে, এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে স্টিমে ত্রুটি কোড 83 ঠিক করতে হয়।

বাষ্পে ত্রুটি কোড 83 এর কারণ কী?

আপনি যখন একটি গেম খেলার চেষ্টা করছেন তখন স্টিম এরর কোড 83 ট্রিগার করতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। এখানে তাদের কিছু আছে:

  • স্টিম সার্ভারের সমস্যা — এমন সময় আছে যখন স্টিম নির্ধারিত রক্ষণাবেক্ষণ বা সার্ভার ডাউনটাইমের মধ্য দিয়ে যায়, যার ফলে এই সময়ে গেমগুলি কাজ করে না। আপনি যখন এই ত্রুটির সম্মুখীন হন, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল বিভ্রাটের বিষয়ে ঘোষণার জন্য স্টিম ওয়েবসাইটটি পরীক্ষা করা। যদি কোনো বিভ্রাট নিশ্চিত করা হয়, আপনি অপেক্ষা করা ছাড়া আর কিছুই করতে পারবেন না।
  • সেকেলে উইন্ডোজ — একটি পুরানো উইন্ডোজ অপারেটিং সিস্টেমও এই ত্রুটির পিছনে থাকতে পারে। আপনি যদি আপনার কম্পিউটার আপডেট করতে ব্যর্থ হন তবে এটি আপনার পিসিতে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির সাথে সমস্যা সৃষ্টি করতে পারে, যেমন স্টিম৷
  • দূষিত গেম ফাইল - যদি অনুপস্থিত বা দূষিত গেম ফাইল থাকে, স্টিম এরর কোড 83 ঘটে।
  • কঠোর ফায়ারওয়াল — একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে যে Windows ফায়ারওয়াল স্টিম অ্যাপ্লিকেশানকে ব্লক করছে, এটি চালু হওয়া থেকে বাধা দিচ্ছে।

বাষ্পে ত্রুটি কোড 83 সম্পর্কে কী করবেন

স্টিমে খেলার সময় আপনি যখন এই ত্রুটির সম্মুখীন হন, তখন আপনাকে চিন্তা করার দরকার নেই কারণ এটি বিভিন্ন সমাধানের সাথে একটি বেশ সাধারণ ত্রুটি। অবশ্যই, সমাধানটি মূলত কী কারণে ত্রুটি ঘটছে তার উপর নির্ভর করবে। নীচে তালিকাভুক্ত সংশোধনগুলি আপনাকে এই ত্রুটি থেকে পরিত্রাণ পেতে সাহায্য করবে৷

সমাধান 1:উইন্ডোজ আপডেট করুন।

প্রথমত, নিশ্চিত করুন যে পুরানো অপারেটিং সিস্টেমের কারণে স্টিম কাজ করছে না। আপনার পিসি সর্বশেষ প্রযুক্তি, বিশেষ করে .NET ফ্রেমওয়ার্কের মতো গেম ডেভেলপারদের দ্বারা রোল আউট করা হয়েছে তা নিশ্চিত করতে মাইক্রোসফ্ট নিয়মিতভাবে সিস্টেম আপডেট প্রকাশ করে৷

আপনি আপডেটের জন্য স্বয়ংক্রিয়ভাবে চেক করার জন্য উইন্ডোজ আপডেট কনফিগার করতে পারেন, কিন্তু এমন সময় আছে যখন আপনাকে ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট এ ক্লিক করুন , তারপর সেটিংস চালু করতে গিয়ার আইকনে ক্লিক করুন৷ আবেদন বিকল্পভাবে, আপনি Windows + I টিপতে পারেন সেটিংস খুলতে একই সাথে বোতাম।
  2. আপডেট ও সিকিউরিটি> উইন্ডোজ আপডেট-এ ক্লিক করুন
  3. আপডেটের জন্য চেক করুন-এ ক্লিক করুন ইনস্টল করার জন্য কোনো মুলতুবি আপডেট আছে কিনা তা দেখতে।
  4. আপনার সিস্টেম আপ টু ডেট কিনা তাও আপনি দেখতে পাবেন।
  5. আপনার সিস্টেমের জন্য উপলব্ধ সমস্ত আপডেট ডাউনলোড করুন, তারপর এখনই পুনরায় চালু করুন এ ক্লিক করুন৷ ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করতে।
  6. স্টীম খুলুন এবং ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 2:আপনার গেমের অখণ্ডতা যাচাই করুন৷

দূষিত বা অনুপস্থিত গেম ফাইলগুলি ত্রুটি কোড 83 ট্রিগার করতে পারে। ম্যালওয়্যারের কারণে বা গেমের মাঝখানে সিস্টেমটি হঠাৎ বন্ধ হয়ে গেলে গেম ফাইলগুলি দূষিত হতে পারে। এটাও সম্ভব যে আপনার ক্ষেত্রে, ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন কিছু ভুল হয়েছে।

সৌভাগ্যবশত, স্টিম ত্রুটিপূর্ণ বা অনুপস্থিত গেম ফাইল সনাক্ত এবং পুনরুদ্ধার করার জন্য একটি বৈশিষ্ট্য দিয়ে সজ্জিত করা হয়েছে। এটি করতে:

  1. ওপেন স্টিম এবং লাইব্রেরি-এ ক্লিক করুন .
  2. লাইব্রেরিতে, ত্রুটিটি ট্রিগার করে এমন গেমটি খুঁজুন।
  3. এতে ডান-ক্লিক করুন, তারপর প্রপার্টি-এ ক্লিক করুন .
  4. বৈশিষ্ট্য মেনুতে যান, তারপর স্থানীয় ফাইলগুলিতে স্যুইচ করুন ট্যাব।
  5. এ ক্লিক করুন গেম ফাইলগুলির অখণ্ডতা যাচাই করুন৷
  6. স্টিম আপনার গেমের ফাইল স্ক্যান করবে এবং তাদের কপির সাথে তুলনা করবে। যদি অনুপস্থিত, দূষিত, ভাঙা, বা পুরানো ফাইল থাকে, স্টিম স্বয়ংক্রিয়ভাবে তার প্রতিস্থাপন ডাউনলোড করবে৷
  7. একবার সম্পন্ন হলে, স্টিম পুনরায় চালু করুন এবং আবার গেম চালানোর চেষ্টা করুন।

সমাধান 3:আপনার ভিডিও কার্ড ড্রাইভার আপডেট করুন।

আপনার কম্পিউটারের ভিডিও কার্ড আপনার কম্পিউটারের সমস্ত গ্রাফিক্স প্রক্রিয়া পরিচালনা করে, বিশেষ করে গেমগুলি। যদি গ্রাফিক্স কার্ড ড্রাইভারটি ভাঙ্গা, পুরানো বা দুর্নীতিগ্রস্ত হয়, তাহলে অপারেটিং সিস্টেম এবং ডিভাইসের মধ্যে যোগাযোগের সমস্যা হবে, যার ফলে ত্রুটি দেখা দেবে। আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করার সবচেয়ে সহজ উপায় হল আউটবাইট ড্রাইভার আপডেটার ব্যবহার করা . এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটার স্ক্যান করবে কোনো পুরানো ড্রাইভারের জন্য এবং সর্বশেষ সংস্করণ ইনস্টল করবে।

আপনার অন্য বিকল্প হল ডিভাইস ম্যানেজার ব্যবহার করে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারকে ম্যানুয়ালি আপডেট করা। এটি করতে:

  1. Windows + X টিপুন বোতাম বা স্টার্ট-এ ডান-ক্লিক করুন পাওয়ার ব্যবহারকারী অ্যাক্সেস করতে মেনু।
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন
  3. ডিসপ্লে অ্যাডাপ্টার এ যান এবং এটি প্রসারিত করুন।
  4. আপনার গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন, তারপর আপডেট ড্রাইভার এ ক্লিক করুন।
  5. চালকদের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন
  6. উইন্ডোজ আপডেট করা ড্রাইভার অনুসন্ধান করবে এবং স্বয়ংক্রিয়ভাবে এটি ইনস্টল করবে।

পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ত্রুটি কোড 83 আবার পপ আপ হয় কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:আপনার অ্যান্টিভাইরাস থেকে স্টিম বাদ দিন।

আপনি যদি একটি আক্রমনাত্মক অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করেন তবে এটি গেমের ফাইলগুলিকে ব্লক করতে পারে কারণ এটি সেগুলিকে নিরাপত্তা হুমকি হিসাবে দেখে। নিরাপত্তা প্রোগ্রামগুলির মধ্যে এই ধরনের আচরণ সাধারণত সাধারণ। আপনি অ্যান্টিভাইরাস প্রোগ্রামে স্টিম বা আপনার গেমটিকে একটি বর্জন হিসাবে যুক্ত করে এটি ঘটতে বাধা দিতে পারেন।

আপনাকে সাদাতালিকা বা নিরাপদ তালিকায় অন্তর্ভুক্ত করে ছাড় হিসাবে গেম বা স্টিম যোগ করতে হবে। আপনি যদি Windows-এ নেটিভ সিকিউরিটি প্রোগ্রাম ব্যবহার করেন, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপে সেটিংস চালু করুন একই সাথে।
  2. আপডেট ও সিকিউরিটি> উইন্ডোজ সিকিউরিটি-এ ক্লিক করুন
  3. ভাইরাস এবং হুমকি সুরক্ষা-এ ক্লিক করুন সুরক্ষা এলাকা এর অধীনে
  4. ক্লিক করুন সেটিংস পরিচালনা করুন৷
  5. বর্জন-এ স্ক্রোল করুন বিভাগে এবং ক্লিক করুন বর্জন যোগ করুন বা সরান৷
  6. ফোল্ডার চয়ন করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।
  7. গেমের ইনস্টলেশন ফোল্ডারে নেভিগেট করুন এবং এটিতে ক্লিক করুন। এটি আপনার অ্যান্টিভাইরাস প্রক্রিয়া থেকে গেমটি বাদ দেওয়া উচিত৷
  8. বাষ্প খুলুন এবং ত্রুটি এখনও আছে কিনা তা পরীক্ষা করতে গেমটি চালু করুন।

আপনি যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ব্যবহার করেন, তাহলে কীভাবে বর্জন করতে হয় তার নির্দেশাবলীর জন্য বিকাশকারীর ওয়েবসাইট দেখুন৷

সমাধান 5:আপনার ফায়ারওয়াল সেটিংস সম্পাদনা করুন।

আরেকটি দৃশ্য যা ঘটতে পারে তা হল যখন আপনার ফায়ারওয়াল প্রোগ্রাম ক্লায়েন্ট বা আপনার গেমটিকে ব্লক করছে কারণ উইন্ডোজ ইনকামিং ট্র্যাফিককে বিশ্বাস করে না। এটি ঠিক করতে, আপনাকে আপনার ফায়ারওয়াল প্রোগ্রামের মাধ্যমে গেম এবং স্টিমকে অনুমতি দিতে হবে। এটি করতে:

  1. Windows + S টিপুন অনুসন্ধান বাক্স আনতে, তারপর ফায়ারওয়াল টাইপ করুন .
  2. Firewall &Network Protection-এ ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে।
  3. ফায়ারওয়ালের মাধ্যমে একটি অ্যাপকে অনুমতি দিন এ ক্লিক করুন
  4. সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন বোতাম।
  5. অনুমোদিত অ্যাপ এবং বৈশিষ্ট্য স্ক্রোল করুন তালিকা করুন এবং বাষ্প এবং প্রভাবিত গেমের সন্ধান করুন৷
  6. ব্যক্তিগত-এর জন্য বাক্সগুলিতে টিক দিন এবং সর্বজনীন .
  7. যদি আপনি গেমটি বা স্টিম ক্লায়েন্ট দেখতে না পান, তাহলে অন্য অ্যাপকে অনুমতি দিন এ ক্লিক করুন।
  8. ব্রাউজ করুন-এ ক্লিক করুন বোতাম এবং গেমের ইনস্টলেশন ফোল্ডারে নেভিগেট করুন।
  9. এক্সিকিউটেবল ফাইলটিতে ডাবল ক্লিক করুন।
  10. স্টিম যোগ করতে, এর ইনস্টলেশন ফোল্ডারে নেভিগেট করুন এবং এটির এক্সিকিউটেবল ফাইলে ডাবল ক্লিক করুন।
  11. যোগ করুন-এ ক্লিক করুন বোতাম।
  12. এখন, অনুমোদিত অ্যাপ এবং বৈশিষ্ট্য-এ ফিরে যান তালিকা করুন এবং ব্যক্তিগত-এর জন্য বাক্সগুলিতে টিক দিন এবং সর্বজনীন .
  13. ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম।
  14. ত্রুটিটি সংশোধন করা হয়েছে কিনা তা দেখতে গেমটি আবার চালু করার চেষ্টা করুন৷

সমাধান 6:একজন প্রশাসক হিসাবে স্টিম চালান।

স্টিমের প্রশাসক বিশেষাধিকারের অভাব আপনার গেমগুলিকে লঞ্চ করা থেকেও বাধা দিতে পারে। আপনার স্টিম ক্লায়েন্টকে প্রশাসক হিসাবে চালু করা নিশ্চিত করুন যাতে এটি আপনার সমস্ত পিসি সংস্থানগুলিতে সম্পূর্ণ অ্যাক্সেস পায়।

প্রশাসক হিসাবে স্টিম চালু করতে, কেবলমাত্র এটির আইকনে ডান-ক্লিক করুন (ডেস্কটপ বা স্টার্ট মেনু থেকে) এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন।

আপনি যদি আইকনে ডান-ক্লিক না করে স্বয়ংক্রিয়ভাবে একজন প্রশাসক হিসাবে ক্লায়েন্টকে চালাতে চান তবে নিম্নলিখিতগুলি করুন:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং স্টিমের ইনস্টলেশন ফোল্ডারে যান (এই পিসি> স্থানীয় ডিস্ক সি> প্রোগ্রাম ফাইল (x86)> স্টিম> বিন)।
  2. এক্সিকিউটেবল ফাইলে নেভিগেট করুন, এতে রাইট ক্লিক করুন এবং তারপর প্রপার্টি নির্বাচন করুন .
  3. সামঞ্জস্যতা-এ স্যুইচ করুন ট্যাব এবং টিক অফ করুন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান৷
  4. ঠিক আছে ক্লিক করুন এবং ত্রুটি পরীক্ষা করার জন্য গেমটি চালান।

সমাধান 7:অস্থায়ী ফাইল মুছুন।

দূষিত অস্থায়ী ফাইলগুলিও তাদের নিজস্ব সমস্যা সৃষ্টি করে। আপনার কম্পিউটার থেকে সেগুলি মুছে ফেলার ফলে এই ত্রুটিটি ঠিক করা উচিত৷ সেটিংসের মাধ্যমে আপনার অস্থায়ী ফাইলগুলি সাফ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন সেটিংস খুলতে .
  2. সিস্টেম> স্টোরেজ-এ ক্লিক করুন
  3. অস্থায়ী ফাইল-এ ক্লিক করুন অধীনেস্থানীয় ডিস্ক৷
  4. আপনার প্রয়োজন নেই এমন আইটেমগুলি বেছে নিন এবং সেগুলি মুছুন৷

একবার আপনি এই অস্থায়ী ফাইলগুলি মুছে ফেললে, আপনাকে স্টিম মেনু> সেটিংস> ডাউনলোড থেকে আপনার স্টিম ডাউনলোড ক্যাশেও সাফ করতে হবে। . ডাউনলোড ক্যাশে সাফ করুন এ ক্লিক করুন৷ তাদের মুছে ফেলার জন্য।

সারাংশ

ত্রুটি কোড 83 বাষ্পে একটি খুব সাধারণ ত্রুটি, তাই আপনি যখন এটির সম্মুখীন হন তখন আপনাকে চিন্তা করতে হবে না। উপরের সংশোধনগুলি এই ত্রুটিটি সমাধান করার জন্য যথেষ্ট হওয়া উচিত৷


  1. Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজে ত্রুটি কোড "0xc000012f" কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজে কীভাবে "ত্রুটি কোড:0x0 0x0" ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন