কম্পিউটার

Asus eeePC এখনও সাহসের সাথে এগিয়ে চলেছে - Xubuntu 14.04

এর সাথে

2012-13 সালে, আমি Xubuntu 12.04 Pangolin-এর সাথে আমার ছোট eeePC নেটবুক তৈরি করেছি, এবং এইভাবে এটিকে নতুন উজ্জ্বলতা এবং জীবনের একটি নতুন শ্বাস দিয়েছি। এই ছোট মেশিনটি 2010 সালে আমার খুব স্মার্ট এবং সস্তা এবং অতি-মূল্যবান কেনার পর থেকে বিশ্বস্তভাবে কাজ করছে, এবং যখন অন্তর্নিহিত ধাতুর টুকরোগুলি নতুন সফ্টওয়্যারের সাথে কিছুটা লড়াই করছিল, তখন মনে হচ্ছে ঘড়িটি পুনরায় সেট করা হয়েছে।

এখন, এর আবার সময় ওয়ার্প করা যাক. ওহ, সাক্ষী. হ্যাঁ. Xubuntu Pangolin এপ্রিল 2015-এ কিছু সময় সমর্থন করা বন্ধ করে দেয়। যার মানে আমাকে আমার নেটবুকে আরও আধুনিক কিছু ইনস্টল করতে হবে। আমি Xubuntu 14.04-এর জন্য যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি, এবং আরও ভাল, আমার সমস্ত মজার জিনিসপত্র, সেইসাথে আমার কাস্টম অ্যাপ্লিকেশনগুলি সংরক্ষণ করার জন্য, ডিস্ট্রো-এর একটি ইন-ভিভো আপগ্রেড করার চেষ্টা করুন। আমাকে অনুসরণ করুন.

Asus eeePC এখনও সাহসের সাথে এগিয়ে চলেছে - Xubuntu 14.04

কিভাবে সব গেল

সংক্ষেপে, আশ্চর্যজনকভাবে ভাল। মসৃণভাবে, এবং কোনো সমস্যা ছাড়াই। যদিও প্রায় তিন মাস ধরে সিস্টেমের কোনো আপডেট নেই, আসলে, এটি কোনো থাকতে পারেনি, যেহেতু এটি এখন একটি EOL চিত্র চালাচ্ছে, এটি 14.04-এ আপগ্রেড করার প্রস্তাব দিয়েছে। বেশ কিছু ক্লিক পরে এবং প্রায় তিন ঘন্টা ফ্যানের আওয়াজ, হার্ড ডিস্কে ক্লিক এবং ধৈর্য ধরে, আমার Xubuntu 12.04 নিজেকে বর্তমান LTS, Xubuntu 14.04 Trusty Tahr-এ উন্নীত করেছে। শুধু তাই নয়, আমার কাছে সর্বশেষ 14.04.2 রিলিজ ছিল - যে সময়ে এই নিবন্ধটি লেখা হয়েছিল - সমস্ত আপডেট সহ, তাই আমাকে প্যাচিংয়ের দ্বিতীয় রাউন্ডের মধ্য দিয়ে যেতে হয়নি।

নতুন অপারেটিং সিস্টেম চালু হয়েছে ঠিক আগের মতোই, দেখতে চটকদার এবং সুন্দর। আমার সমস্ত অ্যাপ্লিকেশন সেখানে ছিল এবং কাজ করছে, সফ্টওয়্যার কেন্দ্র ব্যবহার না করে প্রাপ্ত বেশ কয়েকটি প্যাকেজ সহ। আমার সমস্ত সেটিংসও বজায় রাখা হয়েছিল।

সামঞ্জস্যতা এবং এই ধরনের

Xubuntu 14.04 eeePC-তে বেশ ভালই চলে, যদিও এটির 1GB RAM এবং একটি দুর্বল, নন-HD গ্রাফিক্স কার্ড রয়েছে। কিন্তু ফায়ারফক্স এবং ক্রোমিয়াম, লিবারঅফিস, ভিএলসি, স্কাইপ এবং অন্যান্য প্রোগ্রাম সহ মৌলিক জিনিসগুলি কোনও সমস্যা ছাড়াই কাজ করছিল। প্রতিক্রিয়া এখনও বেশ সন্তোষজনক। সফ্টওয়্যারটি ডিস্ক থেকে পড়তে এবং মেমরিতে লোড হতে কয়েক সেকেন্ড সময় নেয়, তবে এর পরে, আপনি কোনও বড় ল্যাগ ছাড়াই কাজ করতে পারেন এবং এমনকি আপনি একটি শালীন পরিমাণে মাল্টিটাস্ক করতে পারেন। আমার উপলব্ধি হল, কোনো সঠিক বেঞ্চমার্ক ছাড়াই, যে 14.04 আগের তুলনায় আরো পরিমার্জিত অভিজ্ঞতা প্রদান করে।

Asus eeePC এখনও সাহসের সাথে এগিয়ে চলেছে - Xubuntu 14.04

ইউটিউবে ভিডিও লোড করা ঠিক ছিল। ফায়ারফক্স আরও লড়াই করেছে, আমাকে স্বীকার করতে হবে, এবং Noscript আইকন নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠাগুলিতে অনুমোদিত বা অননুমোদিত স্ক্রিপ্টগুলির অবস্থা প্রতিফলিত করে না। ইতিবাচক দিক থেকে, প্যারোল কোন বড় ঝামেলা ছাড়াই 720p MP4 ভিডিও প্লে করেছে, যদিও সিস্টেমটি এই ধরনের লোডের জন্য ডিজাইন করা হয়নি। সম্পূর্ণ শান্ত.

হার্ডওয়্যারের দিক থেকে, আমার সামান্য GRUB টুইকের কারণে যা সমস্ত Fn কীগুলিকে সক্ষম করে, স্ক্রীন ডিমিং কাজ করে না, যার অর্থ আপনি নিষ্ক্রিয় অবস্থায় আরও বেশি ব্যাটারি লাইফ নষ্ট করবেন এবং আরও জুসের জন্য ওয়্যারলেস বন্ধ করলে খুব বেশি পার্থক্য নেই। অনুরাগীরা সর্বদা প্রবেশ করে না, তবে আপনি যদি অতীতে আমার পরামর্শ অনুসরণ করেন তবে আপনি ভাল থাকবেন। মুদ্রণ কোনো সমস্যা ছাড়াই কাজ করে, এবং সাম্বা গতি ভাল, প্রায় 4.5 এমবি/সেকেন্ডে।

ব্যাটারি লাইফ

পাওয়ার ব্যবহারের বিষয়ে ফিরে যাই, Xubuntu 14.04 ব্যবহার এবং অপচয়ের ক্ষেত্রে এর পূর্বসূরির সাথে অনেকটাই মিল। আপনি যদি বিশেষ কিছু না করেন, তাহলে CPU শান্ত হবে এবং মেমরি নামক কম হবে। বুদ্ধিমত্তার জন্য, আপনি প্রায় পাঁচ ঘণ্টার ব্যাটারি পাবেন, স্ক্রীনের উজ্জ্বলতা সর্বোচ্চ সেট করা এবং ওয়্যারলেস চালু আছে। মনে রাখবেন, এটি নেটবুকের জীবনের পাঁচ বছর, এটি এক ডজন দেশে ব্যবহার করার পরে, কঠোর পরিস্থিতিতে, এবং এটি বিক্রি হওয়ার সময় এই মেশিনের সাথে বিজ্ঞাপিত অফিসিয়াল উইন্ডোজ 7 স্টার্টার চিত্রের চেয়ে এটি এখনও ভাল।

ব্যাটারিতে এবং ওয়্যারলেস বন্ধ থাকলে, অনুমানটি 5 ঘন্টার উপরে থাকে। এটি আমরা আগে দেখেছি তার চেয়ে খারাপ, কিন্তু আবার, স্ক্রিন উজ্জ্বলতা নিয়ন্ত্রণ ছাড়া, এটি সত্যিই কতটা দক্ষ এবং চর্বিহীন বিশ্বস্ত তা অনুমান করা কঠিন। যাইহোক, যদি আমি একজন পদার্থবিজ্ঞানী হিসাবে আমার পটভূমি ব্যবহার করতে পারি, এই প্রেক্ষিতে যে ওয়্যারলেসের ব্যাটারি লাইফ আমাদের দুই বা পাঁচ বছর আগে যা ছিল, স্ক্রীনটি ম্লান করে দেওয়া হয়েছিল, এটি অনুমান করা ঠিক যে প্ল্যাটফর্মটি প্রায় সাত ঘন্টা সময় দেবে। এটির মালিক. পাঁচ বছর পরে, ব্যাটারি প্যাকের রাসায়নিক কোষগুলি ধীরে ধীরে ক্ষয় হয়ে যাচ্ছে, এটি সত্যিই একটি দুর্দান্ত ফলাফল।

উপসংহার

Xubuntu 14.04 এর সাথে Asus eeePC একত্রিত করা কি একটি নিখুঁত মিল? না এটা না. আপনি কোন কিছুর বাইরে আরও গতি জাদু করতে পারবেন না। একটি পুরানো নেটবুক একটি পুরানো নেটবুক। কিন্তু কম্বো, নিখুঁত না হলেও, এখনও খুব চিত্তাকর্ষক। একদিকে, ডিভাইসটি নিজেই একটি শ্রমসাধ্য ছোট্ট জারজ, এবং এর কীবোর্ডটি এখনও হাজার হাজার শব্দ, কড়া রোদ, বাতাস, ধূলিকণা এবং হাজার হাজার কিলোমিটার গ্রহ জুড়ে ব্যাগ নিয়ে ঝাঁকুনিতে ব্যয় করার পরেও খুশিতে ক্লিক করে। অন্যদিকে, জুবুন্টু অ্যাডভেঞ্চারকে সম্ভব করে তোলে।

আপগ্রেড ত্রুটিহীন ছিল. ট্রাস্টি অবশ্যই সূক্ষ্ম উবুন্টু রিলিজগুলির মধ্যে একটি, এবং Xfce ফ্লেভারও এর ব্যতিক্রম নয়। হার্ডওয়্যার সামঞ্জস্য ভাল, কিছু ছোট জিনিস উন্নত করা যেতে পারে, কিন্তু আপনি এখনও অনেক কিছু পাবেন, প্লাস সাসপেন্ড এবং রিজিউম, প্লাস 720p ভিডিও প্লেব্যাক, প্লাস ওয়েবক্যাম, আরও অনেকগুলি দুর্দান্ত অ্যাপ, এবং আরও অনেক বছর ধরে সমর্থন। এবং নান্দনিকতা, গতি, কর্মক্ষমতা, প্রতিক্রিয়াশীলতা, বা সামগ্রিক মজার সাথে কোন আপস ছাড়াই। তাই হ্যাঁ, eeePC একটি প্রাচীন গ্যাজেট, এটি নোংরা এবং ক্লান্ত, কিন্তু এটি ভাল কাজ করে, এবং Trusty এটিকে এই আধুনিক যুগে প্রাসঙ্গিক এবং দরকারী থাকার জন্য প্রয়োজনীয় প্রান্ত দেয়। এটিকে সংক্ষেপে বলতে গেলে, জুবুন্টু এটি আবার করে, পুরানো হার্ডওয়্যারে আরও একটি জীবন-পুনরুজ্জীবিত অভিজ্ঞতা প্রদান করে, সুন্দর চেহারা, কার্যকারিতা এবং অনায়াস আকর্ষণের চমৎকার মিশ্রণের সাথে। অ্যামেজবলস।

চিয়ার্স।


  1. একটি আসল স্মার্টফোনের সাথে আমার প্রথম দেখা

  2. কম্পিউটারের ভবিষ্যৎ

  3. জেন প্যারাভার্চুয়ালাইজেশনের সাথে গ্রীপ করা

  4. পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন