কম্পিউটার

কিভাবে একটি টেক্সট (TXT/CSV) ফাইলকে এক্সেল ফাইলে রূপান্তর করতে হয়

যদি আপনার কাছে একটি পাঠ্য ফাইলে আইটেমগুলির একটি তালিকা থাকে এবং আপনি একটি পাঠ্য ফাইল থেকে Microsoft Excel এ ডেটা আমদানি করতে চান , আপনি তাদের ম্যানুয়ালি না লিখে এটি করতে পারেন। Excel এ একটি বিকল্প রয়েছে যা ব্যবহারকারীদের .txt ফাইল থেকে সমস্ত পাঠ্য স্প্রেডশীটে আমদানি করতে দেয় যাতে ব্যবহারকারীরা দ্রুত কাজটি করতে পারে।

ধরা যাক যে আপনার একটি নোটপ্যাড বা.txt ফাইলে একটি পণ্য তালিকা রয়েছে এবং আপনাকে একটি এক্সেল স্প্রেডশীটের একটি কলামে সেগুলি আমদানি করতে হবে। এটি করার দুটি উপায় আছে। প্রথমত, আপনি .txt ফাইল থেকে সমস্ত পাঠ ম্যানুয়ালি কপি এবং পেস্ট করতে পারেন এবং স্প্রেডশীটে পেস্ট করতে পারেন। দ্বিতীয়ত, আপনি এটিকে সহজ করতে মাইক্রোসফ্ট এক্সেলের অন্তর্নির্মিত বিকল্পটি ব্যবহার করতে পারেন। দ্বিতীয় পদ্ধতিটি সুবিধাজনক যখন আপনার কাছে প্রচুর সংখ্যক পাঠ্য থাকে যা আমদানি করতে হবে৷

একটি টেক্সট ফাইলকে কিভাবে এক্সেল স্প্রেডশীটে রূপান্তর করা যায়

আসুন দেখি কিভাবে একটি টেক্সট ফাইল থেকে ডেটা আমদানি বা রপ্তানি করা যায় যাতে একটি টেক্সট (.txt বা .csv) ফাইলকে এক্সেল (.xlsx) স্প্রেডশীটে সহজেই রূপান্তর করা যায়। গাইড-

  1. এক্সেল এ একটি ফাঁকা স্প্রেডশীট তৈরি করুন
  2. ডেটা ট্যাবে যান
  3. From Text/CSV-এ ক্লিক করুন
  4. আপনার কম্পিউটারে পাঠ্য ফাইল নির্বাচন করুন এবং আমদানি বোতামে ক্লিক করুন
  5. ফাইলের মূলটি চয়ন করুন এবং ডেটা স্থানান্তর বোতামে ক্লিক করুন
  6. আপনি কোন কলাম আমদানি করতে চান তা নির্বাচন করুন
  7. ক্লোজ এবং লোড বোতামে ক্লিক করুন

প্রথমে, Microsoft Excel এ একটি ফাঁকা স্প্রেডশীট তৈরি করুন এবং নিশ্চিত করুন যে আপনার পিসিতে .txt ফাইল আছে। এর পরে, হোম ট্যাব থেকে ডেটা -এ স্যুইচ করুন ট্যাব।

এখানে আপনি পাঠ্য/CSV থেকে নামে একটি বিকল্প খুঁজে পেতে পারেন . আপনি যদি এই বিকল্পটি খুঁজে না পান তবে ডেটা পান এ যান৷ ফাইল থেকে > পাঠ্য/CSV থেকে .

কিভাবে একটি টেক্সট (TXT/CSV) ফাইলকে এক্সেল ফাইলে রূপান্তর করতে হয়

তারপরে, আপনি যেখান থেকে ডেটা আনতে চান সেখান থেকে আপনাকে পাঠ্য ফাইলটি নির্বাচন করতে হবে। আমদানি ক্লিক করার পরে৷ বোতাম, এটি আপনাকে ফাইল অরিজিন লিখতে বলে . আপনি যদি ফাইলটি তৈরি করে থাকেন, তাহলে আপনি ওয়েস্টার্ন ইউরোপিয়ান (উইন্ডোজ) দিয়ে যেতে পারেন বা মূলের সাথে মেলে এমন কিছু। এটি করার পরে, ডেটা স্থানান্তর ক্লিক করুন৷ বোতাম।

কিভাবে একটি টেক্সট (TXT/CSV) ফাইলকে এক্সেল ফাইলে রূপান্তর করতে হয়

এটি পাওয়ার কোয়েরি এডিটর উইন্ডো খুলবে। এখান থেকে, আপনি যে কলামটি রাখতে বা সরাতে চান সেটি বেছে নেওয়া সম্ভব। কলাম চয়ন করুন নামে দুটি বিকল্প রয়েছে৷ এবং কলামগুলি সরান৷ .

একইভাবে, আপনি সারিগুলি সংরক্ষণ এবং মুছে ফেলার বিকল্পগুলিও পেতে পারেন। আপনার ডেটা কাস্টমাইজ করতে সেগুলি ব্যবহার করুন এবং বন্ধ করুন এবং লোড করুন ক্লিক করুন৷ আমদানি সম্পূর্ণ করতে বোতাম।

কিভাবে একটি টেক্সট (TXT/CSV) ফাইলকে এক্সেল ফাইলে রূপান্তর করতে হয়

এটাই!

এখন, আপনার স্প্রেডশীটে আপনার পাঠ্য ফাইলের ডেটা খুঁজে পাওয়া উচিত।

কিভাবে একটি টেক্সট (TXT/CSV) ফাইলকে এক্সেল ফাইলে রূপান্তর করতে হয়
  1. কিভাবে CSV কে কলাম সহ এক্সেলে রূপান্তর করবেন (5টি পদ্ধতি)

  2. এক্সেলে গুণগত ডেটাকে পরিমাণগত ডেটাতে কীভাবে রূপান্তর করবেন

  3. কিভাবে এক্সেলে CSV কে XML-এ রূপান্তর করবেন (সহজ ধাপে)

  4. কিভাবে এক্সেল ব্যবহার করে CSV ফাইলকে VCF তে রূপান্তর করা যায় (সহজ পদক্ষেপ সহ)