কম্পিউটার

কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?

JSON বা Javascript অবজেক্ট নোটেশন ফাইলগুলি বিভিন্ন ধরণের ডেটা সংরক্ষণের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। স্টোরেজ ছাড়াও, এগুলি দুটি সার্ভারের মধ্যে ডেটা স্থানান্তর করতেও ব্যবহৃত হয় এবং আপনি প্রায়শই এটি খুঁজে পাবেন যখন একটি API বা যাই হোক না কেন একটি ওয়েব সার্ভারের সাথে যোগাযোগ করার সময়। JSON ফাইলগুলির একটি সুন্দর মৌলিক কাঠামো রয়েছে যেমন তাদের অ্যারে এবং অবজেক্ট রয়েছে। একটি সাধারণ JSON ফাইলে, আপনি কী-মানের জোড়া পাবেন যা একটি অ্যারেতে সংরক্ষিত বিভিন্ন বস্তুর মধ্যে ডেটা সঞ্চয় করে। মানের কী সহ সূচক প্রদান করে ডেটা অ্যাক্সেস করা যেতে পারে।

কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?

এটি দেখা যাচ্ছে যে, একটি JSON ফাইলের গঠন, যদিও একজন প্রোগ্রামার বা বিকাশকারীর জন্য মৌলিক, একজন সাধারণ ব্যবহারকারীর জন্য পড়তে ক্লান্তিকর হতে পারে। সৌভাগ্যবশত, এই ধরনের পরিস্থিতিতে, আপনি সহজেই একটি JSON ফাইলকে Microsoft Excel শীটে রূপান্তর করতে পারেন যা একজন গড় ব্যবহারকারীর দ্বারাও সহজেই নেভিগেট করা যায়। এর কারণ হল এক্সেল শীটগুলি আরও ভাল পঠনযোগ্যতা অফার করে এবং যখন আপনার কাছে একটি বড় JSON ফাইল থাকে, আপনি যদি আরও দ্রুত ভিতরের ডেটা হজম করতে চান তবে এটিকে একটি এক্সেল শীটে রূপান্তর করা যেতে পারে৷

একটি JSON ফাইলকে এক্সেল শীটে রূপান্তর করার জন্য, আপনি Microsoft Excel এর Get &Transform বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। মাইক্রোসফ্ট এক্সেলের পুরানো সংস্করণগুলিতে, এটিকে পাওয়ার কোয়েরি বলা যেতে পারে। এটি দেখা যাচ্ছে, একটি JSON ফাইলকে Excel-এ রূপান্তর করার ম্যানুয়াল পদ্ধতি ছাড়াও, আপনি আপনার জন্য কাজটি করার জন্য একটি অনলাইন টুল ব্যবহার করতে পারেন। এটি বলার সাথে সাথে, আসুন শুরু করি এবং আপনাকে দেখাই কিভাবে JSON কে খুব সহজেই এক্সেলে রূপান্তর করা যায়।

JSON কে Excel এ রূপান্তর করুন

একটি JSON ফাইলকে এক্সেল ওয়ার্কশীটে রূপান্তর করা বেশ সহজ এবং প্রক্রিয়াটি বেশ সহজবোধ্য। আপনি Microsoft Excel এ কাঙ্খিত JSON ফাইল আমদানি করে শুরু করুন। একবার ফাইলটি আমদানি হয়ে গেলে, JSON ফাইলের ভিতরের ডেটাকে একটি টেবিলে রূপান্তর করতে এক্সেল অ্যাপের বিভিন্ন বৈশিষ্ট্য ব্যবহার করা হয়। যেমনটি দেখা যাচ্ছে, এক্সেল এক টন বিভিন্ন ফাংশন নিয়ে আসে যা আপনাকে একটি এক্সেল ফাইলের ভিতরে থাকা ডেটা ম্যানিপুলেট করতে দেয়। তার উপরে, আপনি এক্সেল ফাইলগুলিকে পাসওয়ার্ড-সুরক্ষা করে আপনার ডেটা সুরক্ষিত করতে পারেন৷

একবার ডেটাটি একটি টেবিল ফর্ম্যাটে রূপান্তরিত হয়ে গেলে, আপনি কোন ডেটাতে আগ্রহী তা চয়ন করতে পারেন৷ এটি আপনাকে JSON ফাইলের ভিতরে ডেটা ফিল্টার করতে এবং শুধুমাত্র প্রয়োজনীয় কলামগুলির মানগুলিকে তালিকাভুক্ত করতে দেয়৷ এই সবই পাওয়ার কোয়েরি এডিটর উইন্ডোতে করা হয়। এই সব করার জন্য নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, এগিয়ে যান এবং আপনার কম্পিউটারে একটি এক্সেল ফাইল খুলুন৷
  2. আপনি একবার এক্সেল ফাইল খুললে, ডেটা-এ ক্লিক করুন বিকল্পটি মেনু রিবনে দেওয়া আছে। কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  3. এর পরে, মেনু রিবনের নীচে, ডেটা পান-এ ক্লিক করুন সবচেয়ে বাম কোণে দেওয়া ড্রপ ডাউন মেনু। কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  4. ড্রপ ডাউন মেনু থেকে, ফাইল থেকে> JSON থেকে বেছে নিন বিকল্প কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  5. ডেটা আমদানিতে যে উইন্ডোটি আসবে, সেখানে নেভিগেট করুন যেখানে JSON ফাইলটি সংরক্ষণ করা হয়েছে এবং এটি খুলুন। এটি আপনার Microsoft Excel ওয়ার্কশীটে JSON ফাইলটি আমদানি করবে।
  6. আপনি একবার JSON ফাইল ইম্পোর্ট করলে, একটি পাওয়ার কোয়েরি এডিটর উইন্ডো খুলবে। কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  7. উপরের বাম কোণায়, টেবিলে ক্লিক করুন বিকল্প প্রদান করা হয়। কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  8. ফলো আপ ডায়ালগ বক্সে, ডিফল্ট বিকল্পগুলি রাখুন এবং তারপরে ঠিক আছে এ ক্লিক করুন বোতাম কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  9. এটি করার সাথে সাথে, ডেটা একটি টেবিলে রূপান্তরিত হয়েছে। যাইহোক, আপনি এখনও ডেটা দেখতে সক্ষম নন।
  10. ডেটা দেখার জন্য, আপনাকে আইকনগুলি প্রসারিত করতে হবে৷ এটি করতে, কলাম প্রসারিত করুন-এ ক্লিক করুন৷ আইকন প্রদান করা হয়েছে (একটি দ্বিগুণ তীর একে অপরের থেকে দূরে নির্দেশ করে)। কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  11. উপরে আসা ডায়ালগ বক্সে, আপনি যে কলামগুলি দেখতে চান তা চয়ন করুন এবং যেগুলিকে বাদ দিতে চান সেগুলিকে আনচেক করুন৷ এটি হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন বোতাম কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  12. অবশেষে, আপনি আলাদা কলামে তালিকাভুক্ত ডেটা দেখতে সক্ষম হবেন৷
  13. আপনার নিজের সুবিধার জন্য, আপনি শীটে বিভিন্ন কলাম সরানো বেছে নিতে পারেন৷ এটি করার জন্য, একটি কলামের হেডারে ডান ক্লিক করুন এবং ড্রপ ডাউন মেনু থেকে, সরান নির্বাচন করুন বিকল্প কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  14. সেখান থেকে, আপনি কলামটিকে বাম, ডানে, শুরুতে বা শেষ পর্যন্ত সরানো বেছে নিতে পারেন৷
  15. আপনি একবার আপনার এক্সেল শীটের লেআউট নিয়ে সন্তুষ্ট হলে, ক্লোজ এবং লোড ক্লিক করুন বিকল্প প্রদান করা হয়েছে। কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  16. আপনি যখন এটি করবেন, তখন পাওয়ার কোয়েরি এডিটর থেকে ডেটা আপনার এক্সেল শীটে আমদানি করা হবে এবং আপনি টেবিলটি দেখতে সক্ষম হবেন৷ কিভাবে JSON কে Excel এ রূপান্তর করবেন?
  17. এটি করার সাথে সাথে, আপনি সফলভাবে আপনার JSON ফাইলটিকে একটি এক্সেল ওয়ার্কশীটে রূপান্তর করেছেন৷

JSON ফাইলকে অনলাইন টুলের মাধ্যমে রূপান্তর করুন

অবশেষে, দেখা যাচ্ছে, আমরা উপরে উল্লিখিত ম্যানুয়ালটি ছাড়াও, আপনি নিজে নিজে একটি JSON ফাইল রূপান্তর করার সমস্ত ঝামেলা থেকে বাঁচতে এবং পরিবর্তে একটি অনলাইন টুল বেছে নিতে পারেন। একটি অনলাইন টুল ব্যবহার করা অনেক সহজ এবং দ্রুত হতে পারে কারণ এর জন্য আপনাকে শুধুমাত্র সেই JSON ফাইলটি আপলোড করতে হবে যা আপনি একটি Excel ওয়ার্কশীটে রূপান্তর করতে চান৷ একাধিক ওয়েবসাইট রয়েছে যা এই কার্যকারিতা অফার করে এবং আপনি একটি একক ওয়েব অনুসন্ধানের মাধ্যমে খুব সহজেই তাদের খুঁজে পেতে পারেন। সুতরাং, আপনি যদি JSON ফাইলকে ম্যানুয়ালি রূপান্তর করার সমস্ত ঝামেলার মধ্য দিয়ে যেতে চান না, তবে আপনার কাছে সর্বদা একটি অনলাইন টুলের বিকল্প থাকে যা আপনার জন্য কাজটি আরও দ্রুত সম্পন্ন করবে।


  1. এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

  2. এক্সেলে গুণগত ডেটাকে পরিমাণগত ডেটাতে কীভাবে রূপান্তর করবেন

  3. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে এক্সেল ফাইলগুলিকে PDF এ রূপান্তর করবেন