কম্পিউটার

কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?

একটি টেক্সট ফাইল হল একটি স্ট্যান্ডার্ড টেক্সট ডকুমেন্ট যাতে প্লেইন টেক্সট থাকে এবং এতে কোন অতিরিক্ত ফরম্যাটিং নেই। পাঠ্য ফাইলগুলি বেশিরভাগ ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং তাদের একটি .txt এক্সটেনশন থাকবে৷ যেখানে CSV (কমা বিভক্ত মান) ফাইলগুলিতে আরও নির্দিষ্ট বিন্যাস উপাদান থাকবে। কখনও কখনও একজন ব্যবহারকারী CSV ফাইলের পরিবর্তে ওয়েবসাইট থেকে একটি TXT ফাইল পান। শুধু ফাইলের এক্সটেনশন পরিবর্তন করা খুব একটা সাহায্য করে না। সুতরাং, ব্যবহারকারীকে নিজেরাই TXT ফাইলটিকে একটি CSV ফাইলে রূপান্তর করতে হবে।

কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?

এক্সেল ব্যবহার করে একটি TXT ফাইলকে একটি CSV ফাইলে রূপান্তর করা

এক্সেল TXT এবং CSV উভয় ফাইলই খুলতে পারে, এই কারণেই একটি ফরম্যাট খোলা এবং তারপরে এটিকে অন্য হিসাবে সংরক্ষণ করা সহজ। যাইহোক, একটি TXT ফাইল খোলার জন্য, স্প্রেডশীটে খোলার আগে আপনি কনফিগার করতে পারেন এমন বেশ কয়েকটি ধাপ রয়েছে। যদি ব্যবহারকারী সঠিক বিকল্পগুলি নির্বাচন করতে সক্ষম হয়, তাহলে কলাম এবং সারিগুলি ব্যবহারকারীর মতই ভাল আকারে থাকবে। একটি TXT ফাইল খুলতে এবং একটি CSV ফাইল হিসাবে সংরক্ষণ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Excel খুলুন শর্টকাট-এ ডাবল ক্লিক করে ডেস্কটপে. আপনি উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্য মাধ্যমে এটি অনুসন্ধান করতে পারেন. কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?
  2. খোলা-এ ক্লিক করুন , তারপর ব্রাউজ করুন বেছে নিন বিকল্প এবং এখন TXT ফাইল অনুসন্ধান করুন যে আপনি রূপান্তর করতে চান. ফাইলটি নির্বাচন করুন এবং খুলুন-এ ক্লিক করুন বোতাম৷
    নোট৷ :আপনি যদি কোনো ফাইল খুঁজে না পান, তাহলে শুধু সমস্ত ফাইল বেছে নিন বিকল্প।

    কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?
  3. এখন টেক্সট ইম্পোর্ট উইজার্ডে , সীমাবদ্ধ বেছে নিন বিকল্প যাতে এটি প্রতিটি ক্ষেত্র আলাদা করার জন্য ট্যাব এবং কমা বিবেচনা করবে। পরবর্তী-এ ক্লিক করুন পরবর্তী ধাপে যেতে বোতাম। কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?
  4. ডিলিমিটারদের জন্য, আপনি আলাদা করার জন্য TXT ফাইলে যে বিকল্পটি ব্যবহার করেছেন সেটি বেছে নিতে পারেন। যদি ডেটা কমা দ্বারা পৃথক করা হয় , তারপর কমা বেছে নিন বিকল্প এবং তাই। পরবর্তী-এ ক্লিক করুন আবার বোতাম৷
    নোট৷ :আমাদের ক্ষেত্রে, ডেটা ট্যাব দ্বারা পৃথক করা হয়েছিল৷ .

    কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?
  5. উইজার্ডের চূড়ান্ত ধাপের জন্য, আপনি প্রতিটি কলামে কী ধরনের ডেটা আছে তা বেছে নিতে পারেন। আপনি যদি নিশ্চিত না হন বা প্রিভিউটি যথেষ্ট ভালো খুঁজে পান তাহলে সাধারণ বেছে নিন বিকল্প যা স্বয়ংক্রিয়ভাবে এটি সামঞ্জস্য করবে। কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?
  6. এখন ফাইল-এ ক্লিক করুন উপরের বাম দিকে মেনু, তারপর এই রূপে সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ অপশন এবং অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ফাইল সংরক্ষণ করতে চান। নিশ্চিত করুন যে আপনি CSV (কমা সীমাবদ্ধ) নির্বাচন করেছেন৷ ফাইল ফরম্যাট হিসাবে। নাম ফাইলটি এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?
  7. এটি আপনার প্রদত্ত পাথে ফাইলটিকে একটি CSV হিসাবে সংরক্ষণ করবে।

অনলাইন সাইট ব্যবহার করে একটি TXT ফাইলকে একটি CSV ফাইলে রূপান্তর করা

যদি আপনার সিস্টেমে এক্সেল ইনস্টল না থাকে, তাহলে আপনি রূপান্তরের জন্য অনলাইন পদ্ধতি ব্যবহার করতে পারেন। যাইহোক, অনলাইন পদ্ধতি এক্সেল পদ্ধতির পাশাপাশি কাজ নাও করতে পারে। প্রতিটি ওয়েবসাইট ভিন্নভাবে রূপান্তর প্রক্রিয়া করবে। জটিল ফাইলগুলির পরিবর্তে সহজ ফাইলগুলির জন্য অনলাইন সাইট পদ্ধতি ব্যবহার করা ভাল। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং রূপান্তর সাইটে যান। ফাইল চয়ন করুন-এ ক্লিক করুন৷ এবং TXT ফাইল নির্বাচন করুন যা আপনি রূপান্তর করতে চান৷
    দ্রষ্টব্য৷ :আপনি শুধু টেনে আনতে পারেন এবং ড্রপ বোতামের উপরে ফাইল।

    কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?
  2. নিশ্চিত করুন যে CSV আউটপুট হিসাবে নির্বাচিত হয় এবং রূপান্তর-এ ক্লিক করুন রূপান্তর শুরু করার জন্য বোতাম। কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?
  3. রূপান্তর করার পরে, ডাউনলোড-এ ক্লিক করুন আপনার সিস্টেমে ফাইল সংরক্ষণ করার জন্য বোতাম। কিভাবে TXT কে CSV তে রূপান্তর করবেন?

  1. উইন্ডোজ 10 এ কীভাবে BAT কে EXE তে রূপান্তর করবেন

  2. কিভাবে CSV কে XLSX তে রূপান্তর করবেন (4টি দ্রুত পদ্ধতি)

  3. কিভাবে এক্সেল ফাইলকে CSV ফরম্যাটে রূপান্তর করবেন (৫টি সহজ উপায়)

  4. কিভাবে CSV কে কলাম সহ এক্সেলে রূপান্তর করবেন (5টি পদ্ধতি)