কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়ার্ডে গ্রামার এবং বানান পরীক্ষা কাজ করছে না

Microsoft Word স্টাইলিং সহ দীর্ঘ অনুচ্ছেদ লেখার ক্ষেত্রে এটি একটি খুব দরকারী সফ্টওয়্যার। প্রায় প্রত্যেক লেখক তার কম্পিউটারে Word ব্যবহার করেন। লোকেরা নোটপ্যাডের উপর মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যবহার করে কারণ - ফর্ম্যাটিং বিকল্পগুলি ছাড়াও - এটি বানান ভুল, ব্যাকরণগত ত্রুটি এবং বাক্য গঠন সনাক্ত করতে পারে। যাইহোক, যদি আপনার ব্যাকরণ এবং বানান পরীক্ষা Microsoft Word-এ কাজ না করে, তাহলে এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে সমস্যাটি সমাধান করতে হয়

Word-এ বানান পরীক্ষা কাজ করছে না

এই সমস্যার কারণ অনেক হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি সিস্টেমে একাধিক ভাষা যোগ করে থাকেন তবে আপনি এই সমস্যাটি পেতে পারেন। Windows 11/10-এ, আপনি যদি Cortana ব্যবহার করার জন্য ভাষা পরিবর্তন করে থাকেন, আপনি Microsoft Word এর সাথে এই সমস্যাটি পেতে পারেন। বৈশিষ্ট্য স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় করা যাবে. অতএব, আপনি যদি একই সমস্যার সম্মুখীন হন এবং সমস্যার সমাধান করতে চান, তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন৷

1] Microsoft Word খুলুন। আপনি নীচে ভাষা দেখতে পাবেন। এটি ইংরেজি (ভারত), ইংরেজি (US) ইত্যাদি হতে পারে। সেই ভাষা বোতামে ক্লিক করুন।

মাইক্রোসফ্ট ওয়ার্ডে গ্রামার এবং বানান পরীক্ষা কাজ করছে না

আপনি যদি দুটি ভাষা যোগ করে থাকেন তবে আপনি এইরকম একটি পপআপ পাবেন:

মাইক্রোসফ্ট ওয়ার্ডে গ্রামার এবং বানান পরীক্ষা কাজ করছে না

এখন, আপনি লিখতে চান এমন একটি ভাষা নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যে নিম্নলিখিত বিকল্পগুলি আনচেক করা আছে:

  • বানান বা ব্যাকরণ পরীক্ষা করবেন না
  • স্বয়ংক্রিয়ভাবে ভাষা সনাক্ত করুন

উভয় বাক্স থেকে টিক চিহ্ন সরান। আপনি যদি “ভাষা স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করুন থেকে টিকটি সরান না ”, আপনি দ্বিতীয়বার ওয়ার্ড খুললে একই ত্রুটি দেখা দেবে। এখন, ডিফল্ট হিসাবে সেট করুন টিপুন বোতাম এবং ইতিবাচক বিকল্পে ক্লিক করুন।

2] আপনি যদি এখনও একই সমস্যার সম্মুখীন হন তবে আপনি নিম্নলিখিতগুলি করতে পারেন৷

Word খুলুন এবং ফাইল-এ ক্লিক করুন . এখন, বিকল্প> প্রুফিং-এ যান .

শব্দে বানান এবং ব্যাকরণ সংশোধন করার সময় , আপনি কিছু বিকল্প খুঁজে পেতে পারেন যেমন “আপনি টাইপ করার সাথে সাথে বানান পরীক্ষা করুন ,” “বানান সহ ব্যাকরণ পরীক্ষা করুন ” এবং আরও অন্যান্য। নিশ্চিত করুন যে এই সব চেক করা হয়েছে।

3] ডিফল্ট ভাষার জন্য প্রুফিং টুল ইনস্টল করা না থাকলে এটিও ঘটতে পারে। আপনি তাদের ইনস্টল করতে হতে পারে. আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এটি করতে পারেন, একটি প্রোগ্রাম অ্যাপলেট আনইনস্টল করুন। Microsoft Office> পরিবর্তন> বৈশিষ্ট্য যোগ করুন বা সরান> অফিস শেয়ার করা বৈশিষ্ট্যগুলি প্রসারিত করুন> প্রুফিং টুল নির্বাচন করুন৷

4] নিশ্চিত করুন যে বানান অ্যাড-ইন নিষ্ক্রিয় করা আছে। আপনি যদি ইংরেজি (US) ব্যবহার করেন তাহলে অ্যাড-ইন হবে Speller EN-US। আপনি এখানে এটি করতে পারেন – ফাইল ট্যাব> বিকল্প> অ্যাড-ইন ক্লিক করুন।

আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং চেক করুন। আপনার Microsoft Word সফ্টওয়্যারটি বানান এবং ব্যাকরণের ভুলগুলি সনাক্ত করতে সক্ষম হওয়া উচিত৷

আমি কিভাবে ওয়ার্ডে ব্যাকরণ চেক সক্ষম করব?

Microsoft 365-এ Microsoft Word-এর সর্বশেষ সংস্করণে, আপনাকে Editor  ব্যবহার করতে হবে ব্যাকরণ চেক সক্ষম করতে প্যানেল। এটি ওয়ার্ডে একবারে বানান, ব্যাকরণ, স্বচ্ছতা, আনুষ্ঠানিকতা ইত্যাদি পরীক্ষা করে। আপনার কাছে নথির একটি ছোট টুকরো বা একটি স্কুল এবং কলেজ প্রকল্প হোক না কেন, আপনি ওয়ার্ডে ব্যাকরণ পরীক্ষা করতে সম্পাদক ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনি ফাইল> বিকল্প> প্রুফিং থেকে এটি সক্ষম করতে পারেন।

আপনি কিভাবে ওয়ার্ডে বানান এবং ব্যাকরণ চেক রিসেট করবেন?

এখন পর্যন্ত, Word-এ বানান এবং ব্যাকরণ চেক রিসেট করার কোনো বিকল্প নেই। সর্বোপরি, আপনাকে এই সেটিংটি পুনরায় সেট করার দরকার নেই কারণ এটি কেবল সম্ভাব্য ভুলগুলি অনুসন্ধান করে এবং যেতে যেতে আপনাকে অবহিত করে৷ যাইহোক, আপনি যদি ব্যাকরণ এবং বানান পরীক্ষা চালু বা বন্ধ করতে চান তবে আপনাকে ফাইল> বিকল্প> প্রুফিং-এ যেতে হবে। তারপর, আপনি টাইপ করার সাথে সাথে বানান পরীক্ষা করুন চেক করুন এবং আপনি টাইপ করার সাথে সাথে ব্যাকরণের ত্রুটি চিহ্নিত করুন চেকবক্স।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

মাইক্রোসফ্ট ওয়ার্ডে গ্রামার এবং বানান পরীক্ষা কাজ করছে না
  1. 12 দরকারী মাইক্রোসফ্ট ওয়ার্ড টিপস এবং কৌশল

  2. মাইক্রোসফট ওয়ার্ড সাড়া দিচ্ছে না? এটি ঠিক করার 8টি উপায়

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে বানান পরীক্ষা কাজ করছে না তা ঠিক করুন

  4. বানান পরীক্ষা ওয়ার্ডে কাজ করছে না [উইন্ডোজ 10 পিসিতে স্থির]