কম্পিউটার

আমি কিভাবে Microsoft Word-এ প্যাসিভ ভয়েস চেক করব?

প্যাসিভ ভয়েস চেকার ব্যবহার করা আপনার লেখায় ব্যাকরণ সম্পাদনা করার সেরা উপায়গুলির মধ্যে একটি। এই প্ল্যাটফর্মগুলির মধ্যে অনেকগুলি ওয়ার্ড প্রসেসিং সফ্টওয়্যার দিয়ে ডাউনলোড এবং ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আপনি কি জানেন যে ওয়ার্ডের মতো জনপ্রিয় প্রোগ্রামগুলিতে অন্তর্নির্মিত ব্যাকরণ পরীক্ষা আছে?

শব্দে প্যাসিভ ভয়েস চেকিং সক্ষম করা (অফিস 365)

এই নির্দেশিকাটি Office 365-এর একটি অংশ হিসাবে Microsoft Word ব্যবহার করা ব্যক্তিদের জন্য প্রযোজ্য৷ Word এর নতুন সংস্করণ প্রকাশের সময় এই বৈশিষ্ট্যটি প্রাথমিকভাবে উপলব্ধ ছিল না৷ কিন্তু, এই মুহুর্তে এটি যেকোনো লেখকের অস্ত্রাগারের একটি অপরিহার্য উপাদান।

ধাপ #1:বিকল্প মেনু অ্যাক্সেস করুন

প্রথমে, Microsoft Word খুলুন এবং “ফাইল নেভিগেট করুন "ট্যাব। ট্যাবের মধ্যে, আপনি "বিকল্পগুলি খুঁজে পাবেন৷ " বাম কলামে মেনু৷

ধাপ #2:প্রুফিং সেটিংস পরিবর্তন করুন

এখন আপনি "বিকল্প-এ আছেন৷ ," আপনি "প্রুফিং নির্বাচন করতে চাইবেন৷ ,” যা মেনুর বাম দিকেও রয়েছে। একবার ট্যাবটি খোলে, আপনি ভাষা মোড, পঠনযোগ্যতার পরিসংখ্যান দেখানো এবং আরও অনেক কিছু সহ সামঞ্জস্যযোগ্য বৈশিষ্ট্যগুলির একটি ভাণ্ডার পাবেন। এই প্রক্রিয়ার জন্য, সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল “পঠনযোগ্যতা পরিসংখ্যান দেখান ,” যা আপনাকে চেক করতে হবে।

ধাপ #3:ব্যাকরণ সেটিংস সামঞ্জস্য করুন

আপনি "পঠনযোগ্যতা পরিসংখ্যান দেখান নির্বাচন করার পরে৷ ,” আপনি ব্যাকরণ সেটিংস মেনু অ্যাক্সেস করতে পারেন। পঠনযোগ্যতার ঠিক নীচে, আপনি অন্য একটি ক্ষেত্র পাবেন যা বলে, “লেখার ধরন:ব্যাকরণ ” এবং “সেটিংস শিরোনামের একটি বোতাম .”

একবার আপনি ব্যাকরণ সেটিংস অ্যাক্সেস করার পরে, আপনি “স্বচ্ছতা দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন " উপশিরোনাম। আপনি স্পষ্টতার অধীনে বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন, যার মধ্যে বিশেষণ ক্রম, ডবল নেগেশান এবং প্যাসিভ ভয়েস রয়েছে।

নিশ্চিত করুন যে আপনি “প্যাসিভ ভয়েস এ ক্লিক করুন ” পাশাপাশি “অজানা অভিনেতার সাথে প্যাসিভ ভয়েস " এখন যেহেতু আপনি আপনার সেটিংস নির্বাচন করেছেন, আপনি আপনার নতুন ব্যাকরণের মানদণ্ডের সাথে আপনার দস্তাবেজ পুনরায় পরীক্ষা করতে বেছে নিতে পারেন৷

ধাপ #4:আপনার কাজ পর্যালোচনা করুন

আপনি যদি এখনও লিখতে না থাকেন, আপনার কাগজ বা নিবন্ধ শেষ করার পরে প্যাসিভ ভয়েস পরীক্ষা করা সহজ। আপনাকে যা করতে হবে তা হল “পর্যালোচনা অ্যাক্সেস করা "সম্পাদক এর অধীনে " ট্যাব৷ " ফাংশন। তারপরে আপনি "স্বচ্ছতা এর অধীনে ভবিষ্যতের সম্পাদনাগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ " ডান দিকে৷

সম্পাদক ফলকে, আপনি আপনার কাজের উন্নতি সম্পর্কে প্রচুর অন্যান্য তথ্য পেতে পারেন। আপনার নির্বাচিত ক্ষেত্রগুলির উপর নির্ভর করে আপনি বানান এবং ব্যাকরণ সংশোধন পাবেন।

শব্দে প্যাসিভ ভয়েস চেকিং সক্ষম করা (2010)

এই নির্দেশিকাটি তাদের জন্য যাদের কাছে এখনও Microsoft Word 2010-এর মতো Word এর একটি অতীত সংস্করণ রয়েছে। সৌভাগ্যবশত, প্যাসিভ ভয়েস সক্ষম করা অফিস 365-এর মতোই সহজ।

ধাপ #1:"প্রুফিং ট্যাব" অ্যাক্সেস করুন

এই প্রক্রিয়ার প্রথম ধাপ হল “ফাইল নেভিগেট করা " মেনু এবং তারপরে "বিকল্পগুলি৷ " তালিকা. তারপর, “প্রুফিং নির্বাচন করুন ” ট্যাব যখন প্রম্পট উপলব্ধ থাকে, Microsoft 365 এর মতো।

ধাপ #2:ব্যাকরণ সেটিংস সামঞ্জস্য করুন

প্রুফিং-এ ” ট্যাব, আপনি “When Correcting Spelling and Grammar in Word শিরোনামের আরেকটি বিভাগ পাবেন " এই বিভাগটি নির্বাচন করুন এবং আপনার লেখার শৈলী সেটিং পরিবর্তন করুন “ব্যাকরণ এবং শৈলী ড্রপ-ডাউন তালিকা থেকে। এই বৈশিষ্ট্যটি সক্ষম করার মাধ্যমে, আপনি ব্যাকরণ পরীক্ষা করার সময় প্যাসিভ বাক্যগুলির মতো অন্যান্য শৈলী অন্তর্ভুক্ত করার জন্য ওয়ার্ড প্রসেসরকে নির্দেশ দিচ্ছেন৷

ধাপ #3:প্যাসিভ সেটিংস সক্ষম করুন

এটিকে আরও এক ধাপ এগিয়ে নিতে, আমরা “সেটিংস দেখার পরামর্শ দিই৷ ” বোতাম “প্যাসিভ সেন্টেন্সেস এর পাশে অবস্থিত " নিশ্চিত করুন যে আপনি "ঠিক আছে ক্লিক করুন৷ ” এই বৈশিষ্ট্যটি পরীক্ষা করতে সক্ষম করতে এবং তারপর সেটিংস প্রয়োগ করুন৷ আপনি যখন বিকল্প উইন্ডোতে ফিরে যান, তখন "আপনি টাইপ করার মতো ব্যাকরণ ত্রুটি চিহ্নিত করুন নির্বাচন করুন .”

এই সেটিং এর মাধ্যমে, Word স্বয়ংক্রিয়ভাবে আপনার মনোযোগকে প্রশ্নে থাকা নির্দিষ্ট বাক্যের প্রতি নির্দেশ করবে। এই বাক্যগুলিতে এখন প্যাসিভ ডিজাইন এবং অন্যান্য ব্যাকরণ সংক্রান্ত সমস্যাগুলি অন্তর্ভুক্ত থাকবে যেমন আপনি লিখছেন৷

ধাপ #4:পঠনযোগ্যতার পরিসংখ্যান দেখান

এই প্রক্রিয়াটি প্রয়োজনীয় নয়, তবে উন্নতির দিকে কাজ করার জন্য এটি উপকারী হতে পারে। আপনার পঠনযোগ্যতার পরিসংখ্যান সক্ষম করে, আপনি শেষ করার পরে একটি জেনারেটেড রিপোর্ট পাবেন। এই প্রতিবেদনটি আপনার পাঠ্যের প্যাসিভ বাক্যের সংখ্যার পাশাপাশি অন্যান্য ব্যাকরণগত ত্রুটিগুলিও বিস্তারিত করবে৷

পঠনযোগ্যতার পরিসংখ্যান পর্যালোচনা করে, আপনি আপনার লেখার অন্যান্য ত্রুটিগুলি চিহ্নিত করতে পারেন। সময়ের সাথে সাথে, আপনার কাজের মানের উন্নতি নিশ্চিত, তাই এটি সমাপ্তির পরে জমা দেওয়ার জন্য প্রায় প্রস্তুত৷

আপনার পর্যালোচনা করার জন্য অনেক ব্যাকরণ পরীক্ষকের পঠনযোগ্যতার পরিসংখ্যানও রয়েছে। আপনি আপনার পাঠ্যের স্বচ্ছতা, এটি কীভাবে বিতরণ করা হয়েছে এবং এটি আকর্ষণীয় কিনা তা বিবেচনা করতে পারেন।

ব্যাকরণ চেকার ব্যবহার করে একটি প্যাসিভ ভয়েস পরীক্ষা করুন

Word এর অন্তর্নির্মিত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার একটি বিকল্প হল একটি তৃতীয় পক্ষের ব্যাকরণ পরীক্ষক ব্যবহার করা। বিকাশকারীরা এই প্ল্যাটফর্মগুলিকে সহজেই ব্যবহারযোগ্য ব্যাকরণ সরঞ্জামগুলির সাথে ডিজাইন করে যা আপনার লেখার মান উন্নত করে৷ আপনি প্রোগ্রামে পাঠ্যটি ইনপুট করার পরে, এটি লেখা বিশ্লেষণ করে এবং সম্পাদনা পরামর্শ প্রদান করে।

আপনি সবচেয়ে জনপ্রিয় ব্যাকরণ চেকার পাবেন, যেমন গ্রামারলি, বাক্যে প্যাসিভ ভয়েস দেখুন। তারপরে আপনি স্বয়ংক্রিয় প্রস্তাবিত সম্পাদনাগুলি ব্যবহার করতে পারেন বা প্ল্যাটফর্মের মধ্যে আপনার পরিবর্তনগুলি করতে পারেন৷ একবার আপনি পর্যাপ্তভাবে আপনার লেখা পর্যালোচনা করলে, আপনি টেক্সটটিকে আবার Word এ কপি করে পেস্ট করতে পারেন।

ব্যাকরণ চেকারগুলির সাথে আরেকটি বিকল্প হল এমন একটি প্রোগ্রাম খুঁজে বের করা যা আপনার ওয়ার্ড প্রসেসরের সাথে কাজ করে। উদাহরণস্বরূপ, গ্রামারলিতে বিটা বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে সরাসরি প্রসেসরে আপনার লেখাগুলিকে ব্যাকরণ-চেক করতে দেয়। লেখকরা প্রচুর সময় সাশ্রয় করবে কারণ তাদের এক প্ল্যাটফর্ম থেকে অন্য প্ল্যাটফর্মে কপি এবং পেস্ট করার প্রয়োজন নেই৷

উপসংহার

ওয়ার্ড একটি বিখ্যাত প্রোগ্রাম, এর ব্যবহারকারী-বান্ধব বৈশিষ্ট্যগুলির জন্য ধন্যবাদ। ইন-হাউস প্যাসিভ ভয়েস চেক করার ক্ষমতার সাথে, আপনি আপনার লেখার উৎসে নিখুঁত করতে পারেন।


  1. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট ওয়ার্ড পেতে

  2. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের জন্য ব্যাকগ্রাউন্ড পিকচার সেট করবেন

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে শব্দের সংখ্যা কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে ম্যাক (2022)