কম্পিউটার

মেলে বানান পরীক্ষা কাজ না করলে আপনি কী করতে পারেন

বেশিরভাগ লোকেরা তাদের মনে যা আছে তা লিখতে এবং কী সংশোধনের প্রয়োজন তা নির্দেশ করার জন্য কেবল বানান পরীক্ষায় নির্ভর করার জন্য দোষী। শুধুমাত্র বিরল কয়েকজন সচেতনভাবে তাদের শব্দ এবং বাক্য বাছাই করে নিশ্চিত করুন যে তারা যা লিখছে তা অর্থপূর্ণ। এবং এটা বোধগম্য না. কে খারাপ ব্যাকরণ এবং ভুল বানান সহ একটি ইমেল বা বার্তা পেতে চায়?

কিন্তু বেশিরভাগ টেক্সট অ্যাপ্লিকেশনের মধ্যে তৈরি বানান পরীক্ষক সরঞ্জামগুলির কারণে, একটি ইমেল, একটি নিবন্ধ, একটি ব্লগ পোস্ট, একটি বার্তা, একটি সামাজিক মিডিয়া আপডেট এবং অন্যান্য পাঠ্য সম্পাদনা করা আরও সুবিধাজনক হয়ে উঠেছে। আপনাকে আর ভাবতে হবে না যে আপনি একটি নির্দিষ্ট শব্দের বানান সঠিকভাবে লিখেছেন কিনা বা আপনার বাক্যে কোন অব্যয় ব্যবহার করবেন। বানান পরীক্ষা কী কী সম্পাদনা করা দরকার তা তুলে ধরবে এবং প্রায়ই পরামর্শ দেয়, বিশেষ করে বানান ভুলের জন্য।

আপনি পেশাদার চেহারার ইমেলগুলি পাঠাচ্ছেন তা নিশ্চিত করতে ম্যাকের মেল অ্যাপটির নিজস্ব বানান পরীক্ষা বৈশিষ্ট্য রয়েছে। এটি আপনার টাইপ করার সাথে সাথে শব্দের বানান কীভাবে হয় তা পরীক্ষা করে এবং আপনি সমগ্র বিশ্বে টাইপ করা শেষ করার আগেই পরামর্শ অফার করে, ইমেল রচনাটিকে অনেক দ্রুত করে তোলে৷

কিন্তু বানান পরীক্ষক ভেঙ্গে গেলে কি হবে? একটা জিনিস নিশ্চিত:আমরা ধ্বংস হয়ে গেছি।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ম্যাকওএস-এর পূর্ববর্তী সংস্করণগুলিতে মেলে বানান পরীক্ষা কাজ না করার বেশ কয়েকটি ঘটনা রিপোর্ট করা হয়েছে। এবং সম্প্রতি, কিছু macOS Mojave ব্যবহারকারীরাও লক্ষ্য করেছেন যে তাদের Mac এর মেল বানান পরীক্ষা করছে না।

কিছু কারণে s, বানান পরীক্ষা সাধারণ বানান ভুল চিনতে সক্ষম হয়নি। উদাহরণস্বরূপ, একটি কার্যকরী বানান পরীক্ষা স্বয়ংক্রিয়ভাবে "লাস" বা "লাস5" কে "শেষ" এ পরিবর্তন করবে কারণ এটি টাইপ করা অক্ষরের সবচেয়ে কাছের শব্দ। কিন্তু বানান চেক ভাঙা হলে, এই জাতীয় সাধারণ ত্রুটিগুলি লক্ষ্য না করেই চলে যায়। Mac-এ বানান পরীক্ষা করে সাধারণ ভুলগুলি স্বীকৃত হয় না, তবে এটি মারাত্মকভাবে ভুল বানান শনাক্ত করতে পারে।

অদ্ভুত ব্যাপার হল এই সমস্যাটি শুধুমাত্র মেল অ্যাপকে প্রভাবিত করে। বানান পরীক্ষা ম্যাকের অন্যান্য প্রোগ্রামের জন্য ঠিক কাজ করে, যেমন Word, TextEdit, Notes, Messages, ইত্যাদি।

ম্যাক মেইলে বানান চেক সমস্যার কারণ কি?

বানান পরীক্ষা মেলে কাজ না করা একটি জটিল সিস্টেম ত্রুটি নয়, তবে আপনি যদি এই বৈশিষ্ট্যটির উপর খুব বেশি নির্ভর করেন এবং ম্যানুয়ালি আপনার বানান পরীক্ষা না করেন তবে এটি একটি বিশাল সমস্যা হতে পারে৷

কিছু কারণ রয়েছে যা বানান পরীক্ষা সঠিকভাবে কাজ না করতে পারে, এবং তাদের মধ্যে একটি হল ভুল সেটিংস। ম্যাকের মেল অ্যাপে আপনার বানান পরীক্ষা সঠিকভাবে কনফিগার করা না থাকলে, আপনি সম্ভবত এই ধরনের সমস্যার সম্মুখীন হবেন।

আরেকটি কারণ হল একটি দূষিত .plist ফাইল, বিশেষ করে Mac এর মেইল ​​অ্যাপের সাথে। আপনার কীবোর্ডের জন্য ভুল ভাষা ব্যবহার করাও এই সমস্যা নিয়ে আসে।

ম্যাকে বানান চেক সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

আপনার যখন ম্যাকে বানান পরীক্ষা করতে সমস্যা হচ্ছে, তখন আপনাকে প্রথমে যে জিনিসটি পরীক্ষা করতে হবে তা হল এটি সক্ষম কিনা। বৈশিষ্ট্যটি সঠিকভাবে কাজ করার জন্য আপনাকে কনফিগারেশনগুলি সঠিক কিনা তাও নিশ্চিত করতে হবে৷

মনে রাখবেন যে ম্যাক সিস্টেমের বানান পরীক্ষকটি Word এর মতো অ্যাপগুলির সাথে অন্তর্ভুক্ত ব্যাকরণ এবং প্রুফরিডিং বৈশিষ্ট্যগুলির থেকে আলাদা, যার নিজস্ব সেটিংস রয়েছে৷

মেইলে স্বয়ংক্রিয় বানান পরীক্ষা চালু করতে:

  1. মেইলে ক্লিক করুন এটি খোলার জন্য ডকের মধ্যে আইকন।
  2. শীর্ষ মেনু থেকে মেল ক্লিক করুন, তারপর পছন্দগুলি চয়ন করুন৷ .
  3. কম্পোজিং-এ ক্লিক করুন ট্যাব।
  4. বানান চেক করার পাশের ড্রপডাউনে, যেমন আমি টাইপ করি। বেছে নিন

একটি ইমেল রচনা করার সময় স্বয়ংক্রিয় বানান পরীক্ষা চালু করতে:

  1. সম্পাদনা এ ক্লিক করুন উপরের মেনু থেকে, তারপর বানান এবং ব্যাকরণ ক্লিক করুন .
  2. টিক বন্ধ করুন আপনি টাইপ করার সাথে সাথে বানান পরীক্ষা করুন পুরানো মেল সংস্করণগুলির জন্য, আপনাকে বানান পরীক্ষা করুন> টাইপ করার সময় ক্লিক করতে হতে পারে .
  3. নিশ্চিত করুন যে স্বয়ংক্রিয়ভাবে বানান সংশোধন করুন এছাড়াও টিক অফ করা হয়৷

অন্যান্য প্রোগ্রামের মতোই, অ্যাপের গৃহীত শব্দগুলির তালিকায় থাকা শব্দগুলির সাথে আপনি যে শব্দগুলি টাইপ করছেন তার সাথে তুলনা করে বানান পরীক্ষা কাজ করে। শব্দটি তালিকায় অন্তর্ভুক্ত করা হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হবে না বা ভুল হিসেবে চিহ্নিত হবে না।

ম্যাক মেলে বানান পরীক্ষা ঠিক করার অন্যান্য পদ্ধতি

যদি কনফিগারেশনগুলি সঠিক হয় এবং "Las3" এখনও বানান চেক দ্বারা সঠিক হিসাবে গ্রহণ করা হয়, অন্য কিছু অবশ্যই কোথাও ভুল আছে। এখানে অন্যান্য সংশোধনগুলি আপনি বানান পরীক্ষা আবার স্বাভাবিকভাবে কাজ করার চেষ্টা করতে পারেন:

ফিক্স #1:মেল অ্যাপ পছন্দগুলি পুনরায় সেট করুন।

যদি সমস্যাটি শুধুমাত্র মেল অ্যাপের মধ্যেই সীমাবদ্ধ থাকে, তাহলে এটা সম্ভব যে ত্রুটিটি অ্যাপেরই এবং সিস্টেমের বানান পরীক্ষকের নয়। অ্যাপের কিছু পছন্দের সাথে অবশ্যই সমস্যা থাকতে হবে। মেলের পছন্দগুলি রিসেট করার কৌশলটি করা উচিত।

এটি করতে:

  1. মেল বন্ধ করুন অ্যাপ এবং এর সমস্ত চলমান প্রক্রিয়া।
  2. খুলুন ফাইন্ডার , তারপর যাও ক্লিক করুন বিকল্পগুলি ধরে রাখার সময় চাবি. এটি লাইব্রেরি প্রকাশ করবে৷ ফোল্ডার।
  3. লাইব্রেরি> পছন্দসমূহ-এ ক্লিক করুন
  4. com.apple.mail-shared.plist খুঁজুন অথবা com.apple.mail.plist , তারপর ফাইলটিকে ট্র্যাশে টেনে আনুন
  5. মেল অ্যাপ রিস্টার্ট করুন।

মনে রাখবেন যে মেল অ্যাপের পছন্দগুলি রিসেট করার অর্থ হল আপনি আপনার সমস্ত ইমেল সেটিংস মুছে ফেলবেন। তাই রিসেট করার পরে, সেটআপ উইজার্ড চালু হবে এবং আপনাকে আবার আপনার সমস্ত ইমেল সেট আপ করতে হবে৷

ফিক্স #2:আপনার কীবোর্ড সেটিংস চেক করুন।

বানান পরীক্ষা যখন কাজ করছে না তখন আরেকটি বিষয় যা আপনার নজরে রাখা উচিত, তা হল আপনার কীবোর্ড।

সিস্টেম পছন্দ-এ যান , কীবোর্ড-এ ক্লিক করুন তারপর পাঠ্য-এ যান ট্যাব নিশ্চিত করুন যে স্বয়ংক্রিয়ভাবে বানান সংশোধন করুন টিক বন্ধ করা হয় বানান এর অধীনে , চয়ন করুন ইউ.এস. ইংরেজি ডিফল্ট ভাষা দ্বারা স্বয়ংক্রিয় পরিবর্তে ড্রপডাউন মেনু থেকে . এই সব করার পরে, আপনার Mac পুনরায় চালু করুন এবং বানান পরীক্ষা এখন সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স #3:আপনার সিস্টেম পরিষ্কার করুন।

কখনও কখনও ম্যাক সমস্যা, যেমন একটি ত্রুটিপূর্ণ বানান পরীক্ষা বৈশিষ্ট্য, প্রধান সিস্টেম সমস্যার কারণে হয় না। জাঙ্ক ফাইল এবং দূষিত ক্যাশে ফাইলগুলি আপনার ম্যাকের উপর ধ্বংসযজ্ঞ চালাতে পারে এমনকি আপনি এটি না জেনেও। এই ধরনের সমস্যা এড়াতে, Outbyte macAries এর মতো একটি টুল দিয়ে নিয়মিত আপনার সিস্টেম পরিষ্কার করুন . এটি আপনার সিস্টেমের সমস্ত অপ্রয়োজনীয় ফাইল মুছে দেয় এবং এর প্রক্রিয়াগুলি মসৃণভাবে চালানো নিশ্চিত করে৷

চূড়ান্ত নোট

বানান পরীক্ষা বৈশিষ্ট্যটি ইমেল, বার্তা এবং নিবন্ধগুলিতে বানান এবং অন্যান্য ছোটখাটো ত্রুটি পরীক্ষা করার জন্য অত্যন্ত কার্যকর। যাইহোক, আপনার সমস্ত প্রুফরিডিং প্রয়োজনের জন্য সম্পূর্ণরূপে বানান পরীক্ষার উপর নির্ভর করা ভাল নয় কারণ এর নিজস্ব সীমাবদ্ধতা রয়েছে। উদাহরণস্বরূপ, এটি to, too, এবং দুটির মধ্যে পার্থক্য করতে পারে না এবং সেগুলি একটি বাক্যে কীভাবে ব্যবহার করা উচিত। তাই কোনো ভুল যাতে না থাকে তা নিশ্চিত করার জন্য আপনি যা লিখেছেন তা দিয়ে ঝাড়ু দেওয়া একটি ভাল অভ্যাস।


  1. বানান পরীক্ষা ওয়ার্ডে কাজ করছে না [উইন্ডোজ 10 পিসিতে স্থির]

  2. আইফোন মাইক্রোফোন কাজ না করলে কী করবেন?

  3. ল্যাপটপ চার্জ হচ্ছে না? সমস্যাটি সমাধান করতে আপনি যা করতে পারেন তা এখানে

  4. FaceTime Mac এ কাজ করছে না? এখানে আপনাকে যা করতে হবে!