কম্পিউটার

অফিস এক্সেল, ওয়ার্ড বা পাওয়ারপয়েন্টে অটোসেভ কাজ করছে না

স্বতঃসংরক্ষণ বৈশিষ্ট্য হল অফিস প্রোগ্রামগুলির সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা আপনাকে আপনার ডেটা স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করতে সক্ষম করে৷ আপনি যদি আপনার ডেটা সংরক্ষণ করতে ভুলে যান তবে আপনি আপনার ডেটা হারানো এড়াতে পারেন। কিন্তু, যদি অটোসেভ কাজ করা বন্ধ করে দেয়? এটি বিভিন্ন কারণে ঘটতে পারে যেমন এক্সেল ওয়ার্কবুক, ওয়ার্ড ডকুমেন্ট বা পিপিটি ক্ষতিগ্রস্থ, অটোসেভ অক্ষম করা, এক্সেল ইনস্টলেশনের সমস্যা ইত্যাদি।

আপনি যদি একই সমস্যার সম্মুখীন হন যেখানে অটোসেভ বৈশিষ্ট্যটি Excel, Word বা PowerPoint-এ কাজ করা বন্ধ করে দিয়েছে, এই নিবন্ধটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

অফিস এক্সেল, ওয়ার্ড বা পাওয়ারপয়েন্টে অটোসেভ কাজ করছে না

অটোসেভ এক্সেল, ওয়ার্ড বা পাওয়ারপয়েন্টে কাজ করছে না

এক্সেল, ওয়ার্ড বা পাওয়ারপয়েন্টের মতো মাইক্রোসফ্ট অফিস প্রোগ্রামগুলিতে স্বয়ংক্রিয় সংরক্ষণ বৈশিষ্ট্যটি কাজ না করলে তা ঠিক করার পদ্ধতিগুলি এখানে রয়েছে৷ যদিও আমরা হয়তো Excel নিয়ে কথা বলেছি এখানে, পদ্ধতিটি অন্যান্য অফিস প্রোগ্রামের জন্য একই এছাড়াও।

  1. নিশ্চিত করুন যে স্বয়ংক্রিয় সংরক্ষণ বৈশিষ্ট্য সক্রিয় করা হয়েছে
  2. পুরনো ফরম্যাট সমর্থিত নয়
  3. ক্ষতিগ্রস্ত ফাইল ঠিক করুন
  4. অফিস টেম্প ফাইল রিসেভ করুন
  5. অফিস মেরামত/পুনরায় ইনস্টল করুন।

1] স্বয়ংক্রিয় সংরক্ষণ বৈশিষ্ট্য সক্ষম কিনা তা পরীক্ষা করুন

অফিস এক্সেল, ওয়ার্ড বা পাওয়ারপয়েন্টে অটোসেভ কাজ করছে না

আপনার প্রথম জিনিসটি পরীক্ষা করা উচিত যে অটোসেভ বৈশিষ্ট্যটি এক্সেলে অক্ষম করা নেই। এটি নিষ্ক্রিয় থাকলে, আপনার এক্সেল ফাইল এবং ডেটা স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করা হবে না।

আপনি টুলবারের উপরে থেকে এটি সক্রিয় করতে পারেন। সেখানে আপনি একটি অটোসেভ দেখতে পাবেন আপনার OneDrive অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে ডেটা সংরক্ষণ করা নিশ্চিত করতে আপনাকে যে বোতামটি চালু করতে হবে।

বিকল্পভাবে, আপনি ফাইল> বিকল্প-এও যেতে পারেন মেনু, এবং সংরক্ষণ থেকে ট্যাব, অটোসেভ এবং অন্যান্য সম্পর্কিত কনফিগারেশন সক্ষম করুন।

এছাড়াও আপনাকে প্রতি নির্দিষ্ট মিনিটে স্বতঃপুনরুদ্ধার তথ্য সংরক্ষণ করুন সক্ষম করতে হবে৷ এবং স্বয়ংক্রিয় পুনরুদ্ধার ব্যবধান লিখুন। এছাড়াও, শেষ স্বতঃপুনরুদ্ধার সংস্করণটি রাখুন যদি আমি বাক্স সংরক্ষণ না করে বন্ধ করি বিকল্পও।

যদি এটি সমস্যার সমাধান না করে, তাহলে সমস্যাটি সমাধান করার জন্য অন্য পদ্ধতি ব্যবহার করে দেখুন।

2] পুরানো ফর্ম্যাট সমর্থিত নয়

আপনার জানা উচিত যে AutoSave বৈশিষ্ট্যটি .xls, .doc, বা .ppt এর মতো পুরানো ফাইল ফর্ম্যাটে সমর্থিত নয়৷ এই ক্ষেত্রে, আপনি ফাইল এক্সটেনশন পরিবর্তন করতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন৷

3] নষ্ট ফাইল ঠিক করুন

আপনার এক্সেল ফাইলটি দূষিত হতে পারে এবং এইভাবে অটোসেভ ফাংশন কাজ করছে না। সুতরাং, দূষিত এক্সেল ফাইলটি মেরামত করুন। আপনি Excel এর অন্তর্নির্মিত মেরামত বৈশিষ্ট্য ব্যবহার করে এটি করতে পারেন। এখানে এর জন্য ধাপগুলি রয়েছে:

  • এক্সেল চালু করুন এবং ফাইল> খুলুন এ যান বিকল্পটি নির্বাচন করুন এবং আপনি যে ফাইলটি ঠিক করতে চান সেটি নির্বাচন করুন৷
  • ওপেন ড্রপ-ডাউন বোতামে ক্লিক করুন এবং তারপরে খুলুন এবং মেরামত করুন এ আলতো চাপুন বিকল্প।
  • এক্সেল এখন আপনাকে মেরামত সহ দুটি বিকল্পের জন্য অনুরোধ করবে এবং এক্সট্রাক্ট . দূষিত এক্সেল ওয়ার্কবুক ঠিক করতে আপনি মেরামত বিকল্পটি ব্যবহার করতে পারেন। যদি মেরামত ফাংশন কাজ না করে, আপনি শীট থেকে মান এবং সূত্র বের করতে Extract বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন।

এর পরে, পরীক্ষা করুন যে এটি Excel-এ অটোসেভ কাজ করছে না এমন সমস্যা সমাধানে সাহায্য করে কিনা৷

4] টেম্প ফাইল রিসেভ করুন

যদি অটোসেভ বৈশিষ্ট্যটি এক্সেলে কাজ না করে, আপনি টেম্প ফাইলগুলি থেকে আপনার এক্সেল ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন। এই ফাইলগুলি সাধারণত Windows 10-এ নিম্নলিখিত অবস্থানে উপস্থিত থাকে:

C:\Users\<username>\AppData\Roaming\Microsoft\Excel\

আপনি এখানে Word এবং PowerPoint-এর জন্য অনুরূপ ফোল্ডার দেখতে পাবেন;

C:\Users\<username>\AppData\Roaming\Microsoft\

এছাড়াও আপনি অসংরক্ষিত এক্সেল ফাইলগুলি অন্য অবস্থানে খোঁজার চেষ্টা করতে পারেন যা হল:

C:\Users\AppData\Local\Microsoft\Office\UnsavedFiles

আপনি যখন এক্সেল টেম্প ফাইলটি খুঁজে পান, ওয়ার্কবুকটি পুনরুদ্ধার করতে এটিকে XLS বা XLSX এক্সটেনশন দিয়ে পুনরায় সংরক্ষণ করুন৷

5] অফিস মেরামত বা পুনরায় ইনস্টল করুন

অফিস এক্সেল, ওয়ার্ড বা পাওয়ারপয়েন্টে অটোসেভ কাজ করছে না

যদি এই ত্রুটিটি ঠিক করার জন্য কিছুই কাজ করে না বলে মনে হয়, আপনি Excel, Word বা PowerPoint পুনরায় ইনস্টল বা মেরামত করতে পারেন। একটি অনুপস্থিত উপাদান অটোসেভ কাজ না করার ত্রুটির কারণ হতে পারে। তাই, আপনি এক্সেল প্রোগ্রামটি মেরামত করুন বা এটি পুনরায় ইনস্টল করতে বেছে নিন।

মেরামত করতে, আপনি সেটিংস> অ্যাপস-এ যেতে পারেন বিভাগে, Microsoft Office বেছে নিন মডিউল, এবং তারপর পরিবর্তন এ ক্লিক করুন বিকল্প এটি আপনাকে দুটি পদ্ধতি ব্যবহার করে প্রোগ্রামটি মেরামত করতে বলবে যা হল দ্রুত মেরামত এবং অনলাইন মেরামত . দুটি বিকল্পের মধ্যে একটি বেছে নিন এবং অফিস মেরামত শুরু করতে মেরামত বোতামে ক্লিক করুন।

এছাড়াও আপনি আনইনস্টল করতে পারেন এবং তারপর মাইক্রোসফ্ট অফিস পুনরায় ইনস্টল করতে পারেন এবং তারপরে অটোসেভ বৈশিষ্ট্যটি এখনও কাজ করছে না কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন৷

আশা করি এখানে কিছু আপনাকে সাহায্য করেছে।

অফিস এক্সেল, ওয়ার্ড বা পাওয়ারপয়েন্টে অটোসেভ কাজ করছে না
  1. [সমাধান!] CTRL+F Excel এ কাজ করছে না (5টি সমাধান)

  2. [ফিক্স:] এক্সেলে লিংক সম্পাদনা করুন কাজ করছে না

  3. 3D রেফারেন্স এক্সেলে কাজ করছে না (3টি কারণ ও সমাধান)

  4. [সমাধান]:ওয়ার্ড মেল মার্জ এক্সেলের সাথে কাজ করছে না