কম্পিউটার

ত্রুটি ঠিক করুন, মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক সংজ্ঞায়িত নয়

পাওয়া ত্রুটি! বুকমার্ক সংজ্ঞায়িত নয় সামগ্রী সারণীতে (TOC) ত্রুটি Microsoft Word-এ ? কোন চিন্তা করো না! এই পোস্টটি Word-এ সংজ্ঞায়িত নয় এমন বুকমার্কের ত্রুটি ঠিক করার জন্য কিছু সম্ভাব্য সমাধান তালিকাভুক্ত করেছে৷

Word-এ আপনার TOC-তে ত্রুটির জন্য একাধিক কারণ থাকতে পারে। এগুলো হতে পারে:

  • যদি আপনার TOC এর বুকমার্ক অনুপস্থিত থাকে; আপনি হয়ত ভুলবশত সেগুলি মুছে ফেলেছেন৷
  • অনেক ব্যবহারকারী একটি স্বয়ংক্রিয় TOC ব্যবহার করার সময় এই ত্রুটিটি পান৷
  • বুকমার্কগুলি পুরানো৷
  • এখানে ভাঙা বা দূষিত বুকমার্ক এন্ট্রি আছে।

প্রকৃত সমাধানগুলি দিয়ে শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি বুকমার্কগুলি দেখতে পারবেন কারণ ডিফল্ট ওয়ার্ড সেটিংস সেগুলি দেখায় না৷ সুতরাং, তার জন্য, ফাইল> বিকল্প-এ যান এবং উন্নত-এ যান ট্যাব ট্যাবে, দস্তাবেজ সামগ্রী দেখান-এ স্ক্রোল করুন বিভাগ এবং বুকমার্ক দেখান নামক চেকবক্স সক্রিয় করুন এবং তারপর ওকে বোতামে ক্লিক করুন।

ত্রুটি ঠিক করুন, মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক সংজ্ঞায়িত নয়

এখন, আপনি যদি বুকমার্ক না সংজ্ঞায়িত ত্রুটি পান, আপনি ত্রুটি পরিত্রাণ পেতে নীচের সংশোধন চেষ্টা করুন. আসুন আমরা সমাধানগুলি পরীক্ষা করে দেখি!

মাইক্রোসফট ওয়ার্ডে সংজ্ঞায়িত নয় বুকমার্ক ঠিক করুন

আপনি বুকমার্ক সংজ্ঞায়িত নয় ঠিক করতে পারেন৷ অথবা ত্রুটি, রেফারেন্স উৎস পাওয়া যায়নি Word-এ বুকমার্কের একটি ভাঙা লিঙ্ক আছে এমন একটি ক্ষেত্র আপডেট করার সময় সমস্যা। এখানে সমাধানগুলি রয়েছে যা আপনি ত্রুটিটি ঠিক করতে ব্যবহার করতে পারেন:

  1. অনুপস্থিত বুকমার্কগুলি প্রতিস্থাপন করুন
  2. আনডু কমান্ড ব্যবহার করুন
  3. TOC কে স্ট্যাটিক টেক্সটে রূপান্তর করুন
  4. সামগ্রী আপডেট করুন (TOC)

আসুন এই পদ্ধতিগুলো বিস্তারিত আলোচনা করি!

1] হারিয়ে যাওয়া বুকমার্কগুলি প্রতিস্থাপন করুন

আপনি যদি ভুলবশত বুকমার্কগুলি মুছে ফেলে থাকেন এবং বুকমার্কগুলি অনুপস্থিত থাকে, আপনি সেগুলিকে নতুন দিয়ে প্রতিস্থাপন করুন৷ অনুপস্থিত বুকমার্কগুলি প্রতিস্থাপন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ওয়ার্ড ডকুমেন্ট খুলুন এবং TOC এ যান।
  2. ত্রুটি দেখানো এন্ট্রিতে ডান-ক্লিক করুন।
  3. টগল ফিল্ড কোড বিকল্পটি নির্বাচন করুন।
  4. সন্নিবেশ> বুকমার্ক এ যান৷
  5. আগের নামের সাথে একটি নতুন বুকমার্ক যোগ করুন।
  6. সব দূষিত বুকমার্কের জন্য ধাপগুলি (2), (3), (4), এবং (5) পুনরাবৃত্তি করুন।

ওয়ার্ড চালু করুন এবং নথিটি খুলুন যেখানে আপনি একটি বুকমার্ক পাচ্ছেন না সংজ্ঞায়িত ত্রুটি৷ বিষয়বস্তুর পৃষ্ঠায় যান এবং ত্রুটিটি দেখানো এন্ট্রিতে ডান-ক্লিক করুন। প্রসঙ্গ মেনু থেকে, টগল ফিল্ড কোড-এ আলতো চাপুন বিকল্প ত্রুটি ঠিক করুন, মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক সংজ্ঞায়িত নয়

এখন, আপনি TOC এন্ট্রির জায়গায় একটি ফিল্ড কোড "HYPERLINK \ PAGEREF" দেখতে পাবেন যা ত্রুটি দেখাচ্ছে। কেবল সন্নিবেশ মেনুতে যান এবং লিঙ্ক বিভাগ থেকে, বুকমার্ক ক্লিক করুন৷ বিকল্প।

ত্রুটি ঠিক করুন, মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক সংজ্ঞায়িত নয়

একটি ডায়ালগ উইন্ডো খুলবে যেখানে আপনাকে তার পুরানো নাম ব্যবহার করে একটি নতুন বুকমার্ক তৈরি করতে হবে। বুকমার্কের নাম লিখুন এবং ঠিক আছে বোতামে ক্লিক করুন।

ত্রুটি ঠিক করুন, মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক সংজ্ঞায়িত নয়

সমস্ত সমস্যাযুক্ত বুকমার্কের জন্য উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করুন৷

একবার সমস্ত দূষিত বুকমার্ক ঠিক হয়ে গেলে, দস্তাবেজটিকে পিডিএফ হিসাবে সংরক্ষণ করার চেষ্টা করুন এবং বুকমার্কটি সংজ্ঞায়িত না করা ত্রুটিটি চলে গেছে কিনা তা দেখুন৷

2] Undo কমান্ড ব্যবহার করুন

ত্রুটি ঠিক করুন, মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক সংজ্ঞায়িত নয়

যদি আপনি একটি স্বয়ংক্রিয় বিষয়বস্তুর সারণী তৈরি করেন এবং অবিলম্বে এই বুকমার্কটি সংজ্ঞায়িত ত্রুটি না পেয়ে থাকেন, তাহলে পূর্বাবস্থায় ফিরতে কমান্ড ব্যবহার করে মূল এন্ট্রি পুনরুদ্ধার করার চেষ্টা করুন। আপনি সহজভাবে Ctrl + Z হটকি ব্যবহার করতে পারেন বা Word-এর রিবনের উপরে উপস্থিত পূর্বাবস্থায় থাকা বোতামে ক্লিক করতে পারেন।

3] TOC কে স্ট্যাটিক টেক্সটে রূপান্তর করুন

যদি TOC-তে অনেকগুলি ভাঙা এবং দূষিত বুকমার্ক এন্ট্রি থাকে, তাহলে প্রতিটি ভাঙা বুকমার্ক ঠিক করা আপনার জন্য ব্যস্ত হয়ে পড়বে। সেই ক্ষেত্রে, এটি ঠিক করার জন্য এখানে একটি দ্রুত এবং সহজ পদ্ধতি রয়েছে৷ স্বয়ংক্রিয় TOC কে স্ট্যাটিক টেক্সটে রূপান্তর করার চেষ্টা করুন এবং তারপরে ম্যানুয়ালি এন্ট্রিগুলি সম্পাদনা করুন৷

বিষয়বস্তুর সারণীকে স্ট্যাটিক টেক্সটে রূপান্তর করার জন্য, কেবল TOC নির্বাচন করুন এবং তারপর কী সমন্বয় ব্যবহার করুন Ctrl + Shift + F9 . এটি করলে সমস্ত বুকমার্ক এন্ট্রি স্ট্যাটিক টেক্সটে রূপান্তরিত হবে। এখন, আপনি আপনার ইচ্ছামত সমস্ত এন্ট্রি সম্পাদনা করতে পারেন এবং বুকমার্ক না সংজ্ঞায়িত ত্রুটি দূর করতে পারেন৷

4] বিষয়বস্তুর সারণী আপডেট করুন (TOC)

ত্রুটি ঠিক করুন, মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক সংজ্ঞায়িত নয়

বুকমার্ক এন্ট্রি উল্লেখ করে এমন কিছু আইটেম সঠিকভাবে আপডেট না হলে, আপনি এই ত্রুটিটি পেতে পারেন। তাই, Table of Content আপডেট করতে বাধ্য করুন এবং দেখুন আপনি এখনও একই ত্রুটি পান কিনা। এটি করতে, TOC-তে ডান-ক্লিক করুন এবং তারপরে আপডেট ক্ষেত্র বিকল্পটি নির্বাচন করুন। এছাড়াও আপনি আপডেট টেবিল টিপতে পারেন TOC নির্বাচন করার সময় প্রদর্শিত বোতাম।

আশা করি এটি সাহায্য করবে!

এখন পড়ুন: কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক তৈরি, সন্নিবেশ করা এবং সরানো যায়।

ত্রুটি ঠিক করুন, মাইক্রোসফ্ট ওয়ার্ডে বুকমার্ক সংজ্ঞায়িত নয়
  1. ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক ত্রুটি 'বাস্তবায়িত হয়নি'

  2. মাইক্রোসফট ওয়ার্ড সাড়া দিচ্ছে না? এটি ঠিক করার 8টি উপায়

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে বানান পরীক্ষা কাজ করছে না তা ঠিক করুন

  4. উইন্ডোজে মাইক্রোসফ্ট আউটলুক প্রয়োগ করা হয়নি এমন ত্রুটি ঠিক করার জন্য হ্যাকস