কম্পিউটার

আউটলুক বানান পরীক্ষক কাজ করছে না তা ঠিক করুন

আমি সম্প্রতি আমার কম্পিউটারে Microsoft Office এর সংস্করণ আপগ্রেড করেছি এবং শিখেছি যে আমার বানান পরীক্ষক আর কাজ করছে না! সাধারণত, যদি আমি ভুল টাইপ করি তবে এটি স্বয়ংক্রিয়ভাবে আমাকে ভুল বানানযুক্ত শব্দগুলি দেখাবে, তবে আপগ্রেড করার পরে, কিছুই চিহ্নিত করা হচ্ছে না।

আমি নিজে বানান পরীক্ষক চালালেও, ভুল বানান কোনোটি চিহ্নিত বা সংশোধন ছাড়াই এটি সম্পূর্ণ হবে! বিরক্তিকর! কিছু গবেষণা করার পরে, আমি কয়েকটি সম্ভাব্য সমাধান খুঁজে পেয়েছি। আপনি Word 2007, 2010, 2013 বা 2016-এ এই সমস্যায় পড়তে পারেন।

    পদ্ধতি 1 - ওয়ার্ডে প্রুফিং সক্ষম করুন

    যেহেতু Outlook বানান-পরীক্ষার জন্য Microsoft Word ব্যবহার করে, তাই আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে Word-এ বানান-পরীক্ষা কাজ করছে।

    ওয়ার্ডের পুরানো সংস্করণগুলিতে, উপরের বাম দিকে রাউন্ড অফিস আইকনে ক্লিক করুন এবং তারপরে শব্দ বিকল্পগুলি-এ ক্লিক করুন .

    আউটলুক বানান পরীক্ষক কাজ করছে না তা ঠিক করুন

    প্রুফিং-এ ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে আপনি টাইপ করার সাথে সাথে বানান পরীক্ষা করুন Word-এ বানান এবং ব্যাকরণ সংশোধন করার সময়-এর অধীনে বাক্সটি চেক করা হয়েছে বিভাগ।

    আউটলুক বানান পরীক্ষক কাজ করছে না তা ঠিক করুন

    অফিসের নতুন সংস্করণ হলে, আপনি ফাইল-এ ক্লিক করুন এবং তারপর বিকল্প . আপনি চাইলে বানান সহ ব্যাকরণ পরীক্ষা করার বিকল্পও রয়েছে।

    আউটলুক বানান পরীক্ষক কাজ করছে না তা ঠিক করুন

    একবার আপনি এটি করলে, আপনাকে অ্যাড-ইনস-এ ক্লিক করতে হবে এবং তারপর অক্ষম আইটেম নির্বাচন করুন পরিচালনা থেকে নীচে ড্রপ ডাউন মেনু. তারপর যান ক্লিক করুন৷ বোতাম।

    আউটলুক বানান পরীক্ষক কাজ করছে না তা ঠিক করুন

    নিশ্চিত করুন যে প্রুফিং অক্ষম নয়। যদি এটি অক্ষম আইটেমগুলির তালিকায় থাকে, তবে এটি পুনরায় সক্ষম করার বিষয়টি নিশ্চিত করুন৷

    পদ্ধতি 2 – মুছুন রেজিস্ট্রি কী

    যদি সেই পদ্ধতিটি কাজ না করে তবে আপনাকে একটি ভিন্ন পদ্ধতির চেষ্টা করতে হতে পারে। আপনি একটি রেজিস্ট্রি কী মুছে এটি করতে পারেন যা ওয়ার্ড বা আপনার অফিস প্রোগ্রামগুলিতে বিরূপ প্রভাব ফেলবে না৷

    নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\12.0\Word

    আপনার কাছে Word এর কোন সংস্করণ আছে তার উপর নির্ভর করে, এটি 12.0 হতে পারে বা নাও হতে পারে। সম্পূর্ণ শব্দ মুছুন মূল. আপনি যখন Word পুনরায় খুলবেন, তখন এটি আপনার জন্য সমস্ত কী এবং সাবকিগুলি পুনরায় তৈরি করবে। এছাড়াও, কী মুছে ফেলার পরে উইন্ডোজ পুনরায় চালু করুন।

    এটি আশা করা উচিত বানান পরীক্ষা সমস্যা সমাধান করা উচিত. যদি তা না হয়, আপনি নিম্নলিখিত কীটিতে নেভিগেট করতে পারেন:

    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Shared Tools\Proofing Tools\1.0\Override\

    শুধু ওভাররাইড মুছুন মূল. অফিসের সাধারণ সংস্করণে, আপনার এই কীটির একেবারেই প্রয়োজন নেই, তাই এটি সরানো নিরাপদ৷

    পদ্ধতি 3 - অফিস মেরামত

    যদি এর কোনোটিই আপনার জন্য কাজ না করে এবং Outlook এখনও সঠিকভাবে বানান পরীক্ষা না করে, আপনি ইনস্টলেশনটি মেরামত করার চেষ্টা করতে পারেন। আপনি কন্ট্রোল প্যানেলে গিয়ে এটি করতে পারেন, প্রোগ্রাম যোগ/সরান অথবা প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , Microsoft Office এ ক্লিক করুন এবং তারপর পরিবর্তন এ ক্লিক করুন .

    আউটলুক বানান পরীক্ষক কাজ করছে না তা ঠিক করুন

    তারপর মেরামত বেছে নিন বিকল্প এবং প্রোগ্রামটিকে ইনস্টলেশন মেরামত করার অনুমতি দিন। অফিসের নতুন সংস্করণগুলিতে, আপনি একটি দ্রুত মেরামত এবং একটি অনলাইন মেরামতের মধ্যে বেছে নিতে পারেন, যার পরবর্তীটি আরও ব্যাপক। মেরামত সম্পূর্ণ হতে বেশ কিছু সময় লাগতে পারে। এটি শেষ হওয়ার পরে, নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

    আউটলুক বানান পরীক্ষক কাজ করছে না তা ঠিক করুন

    এটা সম্বন্ধে! আপনি এখনও এই সমস্যা হচ্ছে, এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব! উপভোগ করুন!


    1. ঠিক করুন:আউটলুক ইমেল বিজ্ঞপ্তি শব্দ কাজ করছে না

    2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে বানান পরীক্ষা কাজ করছে না তা ঠিক করুন

    3. বানান পরীক্ষা ওয়ার্ডে কাজ করছে না [উইন্ডোজ 10 পিসিতে স্থির]

    4. FIX:Outlook 2016 সার্চ কাজ করছে না।