কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

বর্তমান প্রেক্ষাপট আমাদের জীবনে একটি নতুন উপায় দিয়েছে। এটি অনলাইনে কাজ, মিটিং, পোল ইত্যাদির একটি বুম নিয়ে এসেছে। রিপোর্ট অনুসারে, কাজের নতুন পদ্ধতি শুধুমাত্র নিয়োগকর্তাদের অবকাঠামো এবং অফিসের প্রয়োজনীয়তার খরচ বাঁচায়নি বরং কর্মীদের উৎপাদনশীলতাও বাড়িয়েছে। অন্যান্য ইন্টারফেসের মতই, Microsoft Teams অফিস সহজ এবং গ্রুপ কথোপকথন সম্ভব করে তোলে অবদান. ব্যবহারকারীরা পেইড সংস্করণে মাইক্রোসফ্ট টিমের জন্য পোল তৈরি করতে পারে তবে এটি বিনামূল্যের ট্রায়াল সংস্করণেও সম্ভব। এই পোস্টে, আমরা আপনাকে Microsoft টিমগুলিতে পোল কীভাবে তৈরি করতে হয় তার একটি সম্পূর্ণ টিউটোরিয়াল দেব।

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

মাইক্রোসফ্ট অফিস 365 মাইক্রোসফ্ট টিমের পরিষেবাগুলি অফার করে, একটি চ্যাট-ভিত্তিক ইন্টারফেস যা তথ্য এবং যোগাযোগের আদান-প্রদানের অনুমতি দেয়। এটি ব্যক্তিগত এবং পেশাদার উভয় কথোপকথন অফার করে, যেকোনো আকারের ব্যবসাকে সমর্থন করতে পারে।

Microsoft টিমগুলিতে একটি পোল যোগ করুন

মাইক্রোসফ্ট টিমের একটি পোলিং বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীদের বিতর্ক বা বিতর্কের ক্ষেত্রে ভোট দিতে সক্ষম করে। ব্যবহারকারীরা কেবল তাদের ভোটই দেয় না তবে স্বচ্ছতার জন্য ফলাফল দেখতে পারে। আসুন জেনে নিই কিভাবে একটি পোল তৈরি করতে হয়। দুটি পদ্ধতি আছে যা ব্যবহার করে আপনি Microsoft টিমগুলিতে পোল তৈরি করতে পারেন:

  1. ফর্ম ব্যবহার করে পোল তৈরি করুন।
  2. পলি ব্যবহার করে পোল তৈরি করুন।

চলুন বিস্তারিতভাবে উভয় পদ্ধতি দেখি:

1] ফর্ম ব্যবহার করে Microsoft টিমগুলিতে পোল তৈরি করুন

মিটিংয়ের আগে, পরে এবং এর মধ্যে পোল তৈরি করা যেতে পারে। ফর্ম ব্যবহার করে পোল তৈরি করার ধাপগুলি নিম্নরূপ:

প্রথমে Microsoft Teams অ্যাকাউন্ট খুলুন এবং তারপর আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।

একবার এটি খুললে, টিম নির্বাচন করুন৷ বাম ফলকে। এখন ডানদিকের প্যানে যান, পোস্ট-এ ক্লিক করুন ট্যাব তারপর নতুন কথোপকথন নির্বাচন করুন বোতাম।

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

এখন তিনটি বিন্দুতে ক্লিক করুন , স্ক্রিনের নীচে উপলব্ধ। মেনু থেকে ফর্মের বিকল্পটি নির্বাচন করুন।

ফর্ম পৃষ্ঠায়, প্রশ্ন টাইপ করুন প্রশ্ন ক্ষেত্রের মধ্যে এবং বিকল্পে এর উত্তর লিখুন ক্ষেত্র আপনি একাধিক উত্তর দিতে চাইলে আপনি আরও যোগ করতে পারেন। এটি করতে, অ্যাড অপশন-এ ক্লিক করুন (প্লাস আইকন)।

ভোট দেওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে ফলাফল শেয়ার করুন এর জন্য নীচে আরও দুটি বিকল্প রয়েছে৷ এবং প্রতিক্রিয়া রাখুন আরও পরিবর্তনের জন্য বেনামী, যদি থাকে। এগুলি ব্যবহারকারীর প্রয়োজনের উপর ভিত্তি করে ঐচ্ছিক পদক্ষেপ৷

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

সংরক্ষণ করুন-এ ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে। এখন প্রশ্ন ও উত্তর পাঠানোর আগে প্রিভিউ দেখে নিন। এটির পরিবর্তনের প্রয়োজন হলে, সম্পাদনা-এ ক্লিক করুন বোতাম, অন্যথায় পাঠান ক্লিক করুন

পড়ুন৷ : কিভাবে মাইক্রোসফ্ট টিম থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন।

2] পলি ব্যবহার করে Microsoft টিমগুলিতে পোল তৈরি করুন

বিশেষ করে বিনামূল্যে ট্রায়াল ব্যবহারকারীদের জন্য এমএস টিমগুলিতে পোল তৈরি করার আরেকটি উপায় রয়েছে। বিনামূল্যে সংস্করণ ব্যবহারকারীদের ফর্মের মাধ্যমে পোল তৈরি করার জন্য তৃতীয় পক্ষের বিকল্প থাকবে না, তাই এটি পলি নামে পরিচিত অন্য বিকল্পের মাধ্যমে করতে হবে। তাহলে আপনি এখানে যান:

আপনার Microsoft টিম অ্যাকাউন্ট খুলুন। তারপর টিম নির্বাচন করুন বাম থেকে এবং নতুন কথোপকথন-এ ক্লিক করুন .

তিনটি বিন্দুতে ক্লিক করুন তারপর পলি নির্বাচন করুন মেনু থেকে এক্সটেনশন। আপনি যদি মেনু তালিকায় সংশ্লিষ্ট এক্সটেনশনটি খুঁজে না পান, তাহলে আরো অ্যাপে ক্লিক করুন বোতাম এবং এটি সনাক্ত করুন৷

একবার আপনি এটি খুঁজে পেলে, নতুন যোগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং তারপরে আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করুন। গ্রহণ করুন এটি চালিয়ে যাওয়ার অনুমতি।

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

পোলস উইন্ডোর ভিতরে, নতুন তৈরি করুন নির্বাচন করুন বোতাম।

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

এছাড়াও, আপনি যে ধরণের পোল তৈরি করতে চান তার জন্য পছন্দ করুন যেমন প্রশ্নগুলির সংখ্যা হয় একক অথবাএকাধিক, পুনরাবৃত্ত, পলি এ পাঠান, থেকে সময়সূচী কাস্টমাইজ করুন এবং অনুস্মারক। আপনি পোলে যে ধরনের প্রশ্ন অন্তর্ভুক্ত করতে চান তার জন্য একটি বিকল্প রয়েছে যেমন, মাল্টিপল চয়েস, ওপেন-এন্ডেড, এবং রেটিং

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

এছাড়াও আপনি চিহ্নিত বা আনমার্ক করতে পারেন একাধিক অনুমতি দিন এবং দর্শকরা পছন্দ যোগ করতে পারেন পোল ভোটের প্রয়োজনীয়তা অনুযায়ী বিকল্প।

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

ফলাফল সেটিংস ব্যবহার করে পোলগুলি ব্যক্তিগতকৃত করুন৷ এবং শ্রোতা সেটিংস৷

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন

এখন প্রিভিউ এ ক্লিক করুন . আপনি যদি ভবিষ্যতের পোলে কোনো প্রাসঙ্গিক বিষয়ের পুনরাবৃত্তি করতে চান তাহলে টেমপ্লেটে সংরক্ষণ করুন নির্বাচন করুন বোতাম।

তারপর পাঠান টিপুন বোতাম এবং আপনি সম্পন্ন করেছেন। যাইহোক, আপনি সম্পাদনা নির্বাচন করতে পারেন আপনি যদি এটি পরিবর্তন করতে চান তাহলে বিকল্প।

পরবর্তী পড়ুন : কিভাবে Microsoft টিমে পড়ার রসিদ বন্ধ করবেন।

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পোল তৈরি করবেন
  1. একটি আপলোড করা ফাইল ব্যবহার করে কীভাবে একটি মাইক্রোসফ্ট টিম ট্যাব তৈরি করবেন

  2. মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে ব্রেকআউট রুম তৈরি করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি নির্ধারিত বা তাত্ক্ষণিক মিটিং তৈরি করবেন

  4. কিভাবে ফেসবুকে একটি পোল তৈরি করবেন?