কম্পিউটার

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে সিভি বা জীবনবৃত্তান্ত তৈরি করবেন?

আপনি কি নিখুঁত কাজ খুঁজে পেয়েছেন এবং আপনার জীবনবৃত্তান্ত লিখতে প্রস্তুত হচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে একটি জীবনবৃত্তান্ত তৈরি করা যায় সে সম্পর্কে সমস্ত তথ্য অনুসন্ধান করে আমরা কোন কসরত বাকি রাখিনি , এবং আপনার যা জানা দরকার তা আপনাকে বলবে। আমরা নীচের একটি সাধারণ ব্লগ পোস্টে সেগুলিকে সংক্ষিপ্ত করেছি৷

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে একটি জীবনবৃত্তান্ত বা সিভি তৈরি করবেন

মাইক্রোসফ্ট ওয়ার্ডে একটি জীবনবৃত্তান্ত তৈরি করার জন্য দুটি প্রাথমিক পদ্ধতি রয়েছে। প্রথমটি হবে "ফ্রম স্ক্র্যাচ" পদ্ধতিটি ব্যবহার করা, যা অনেকটা ফাঁকা স্লেট থেকে শুরু করার মতো এবং এর জন্য অনেক সময় এবং সৃজনশীলতার প্রয়োজন। অন্য পদ্ধতি হল একটি Word টেমপ্লেট ব্যবহার করা এবং শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য পূরণ করা, যেটি সম্ভবত ভালো হয় যদি আপনি একটি কঠোর সময়সীমার মধ্যে কাজ করেন।

  1. একটি টেমপ্লেট চয়ন করুন
  2. একটি জীবনবৃত্তান্ত শিরোনাম তৈরি করুন
  3. একটি সারাংশ/উদ্দেশ্য যোগ করুন
  4. শিক্ষা, অভিজ্ঞতা এবং দক্ষতা যোগ করুন

1] একটি টেমপ্লেট চয়ন করুন

একটি টেমপ্লেট ব্যবহার করা দ্রুত এবং ব্যথাহীনভাবে একটি জীবনবৃত্তান্ত তৈরি করার একটি দুর্দান্ত উপায়৷

ফাইল থেকে মেনু, নতুন নির্বাচন করুন , এবং তারপর পুনরাবৃত্তি এবং কভার লেটার-এ যান৷ একটি টেমপ্লেট বেছে নিতে বিভাগ .

একটি টেমপ্লেট নির্বাচন করুন৷ যেটি আপনার চাহিদার সাথে সবচেয়ে ঘনিষ্ঠভাবে মেলে এবং এটিতে ক্লিক করুন৷

তৈরি করুন বেছে নিন .

একবার আপনি আপনার জীবনবৃত্তান্ত তৈরি করলে, আপনি এটিকে একটি সম্পাদনাযোগ্য শব্দ হিসেবে দেখতে পাবেন নথি, যেখানে আপনি আপনার তথ্য এবং অভিজ্ঞতা কাস্টমাইজ করতে পারেন।

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে সিভি বা জীবনবৃত্তান্ত তৈরি করবেন?

2] একটি জীবনবৃত্তান্ত শিরোনাম তৈরি করুন

আপনার জীবনবৃত্তান্তের শীর্ষে আপনার ব্যক্তিগত তথ্য রাখুন। আপনার নাম, কাজের শিরোনাম, ফোন নম্বর এবং ইমেল অন্তর্ভুক্ত করুন। আপনাকে খুঁজে পাওয়া যেতে পারে এমন যেকোনো অনলাইন সাইট অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন।

3] একটি সারাংশ/উদ্দেশ্য যোগ করুন

আপনার উদ্দেশ্য বা সারাংশের জন্য একটি বিভাগ তৈরি করুন, যা বাকি পাঠ্যের চেয়ে বড় হতে পারে। এই বিভাগটিও সাহসী হওয়া উচিত এবং আপনার জীবনবৃত্তান্তের সারাংশ বা উদ্দেশ্য সম্পর্কে কয়েকটি বাক্য অন্তর্ভুক্ত করা উচিত।

4] শিক্ষা, অভিজ্ঞতা এবং দক্ষতা যোগ করুন

একটি জীবনবৃত্তান্ত আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা প্রতিফলিত করে। এটি সম্ভাব্য নিয়োগকর্তাকে আপনার শিক্ষা এবং প্রশিক্ষণের একটি আভাস দেয়। এটি গুরুত্বপূর্ণ যে আপনার জীবনবৃত্তান্তটি ত্রুটিমুক্ত, এবং এটি আপনার ভাগ করার দক্ষতার স্তরটি সঠিকভাবে প্রতিফলিত করা উচিত।

Word-এ LinkedIn Resume Assistant ব্যবহার করুন

MS Word-এ সারসংকলন তৈরি করার ক্ষেত্রে Linkedin Resume Assistant একটি খুব দরকারী টুল। আপনি একটি ফাঁকা নথি, একটি বিদ্যমান জীবনবৃত্তান্ত, বা একটি জীবনবৃত্তান্ত টেমপ্লেট সহ এটি ব্যবহার করতে পারেন৷

শুধু পর্যালোচনা-এ যান৷ ট্যাব এবং সহকারী পুনরায় শুরু করুন ক্লিক করুন উপরে দেখানো হিসাবে রিবনে বোতাম। আপনার নথির ডানদিকে একটি সাইডবার পপ আপ হবে৷

ডানদিকে সাইডবারে একটি বিবৃতি রয়েছে যা এগিয়ে যাওয়ার আগে আপনার নোট করা উচিত। আপনি সম্মত হলে, এগিয়ে যান এবং শুরু করুন এ ক্লিক করুন৷ .

চাকরির শিরোনাম এবং ঐচ্ছিকভাবে, শিল্পের তালিকা থেকে বেছে নিন। আপনি টাইপ করা শুরু করার সাথে সাথে তালিকাটি নির্দিষ্ট অবস্থানে সংকুচিত হবে যা আপনার অনুরোধের সাথে সবচেয়ে ভাল মেলে।

আপনার জীবনবৃত্তান্তে আপনাকে সাহায্য করার জন্য সহায়ক তথ্যের জন্য আপনার সাইডবারের অবশিষ্ট অংশটি দেখুন৷

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে সিভি বা জীবনবৃত্তান্ত তৈরি করবেন?

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে আপনার LinkedIn প্রোফাইলকে একটি জীবনবৃত্তান্তে রূপান্তর করতে হয়৷

কিভাবে MS Word এ আপনার জীবনবৃত্তান্ত ফরম্যাট করবেন?

আপনার জীবনবৃত্তান্ত ফর্ম্যাট করা একটি কঠিন কাজ হতে পারে। আপনি শুরু করার আগে, আপনার সঠিক ফন্ট আকার এবং শৈলী আছে তা নিশ্চিত করুন। আপনার নামের লেখার জন্য 14-16 pt একটি ভালো সাইজ। আপনার নাম বোল্ড করা এটিকে বাকি টেক্সট থেকে আলাদা করে তুলতে সাহায্য করবে। শিরোনাম মোল্ড করে আপনার শংসাপত্রের প্রতি মনোযোগ আকর্ষণ করাও গুরুত্বপূর্ণ।

একটি জীবনবৃত্তান্ত কি একটি সিভি?

একটি জীবনবৃত্তান্ত হল আপনার প্রোফাইলের একটি সংক্ষিপ্ত সারাংশ। একটি সিভি হল আপনার অভিজ্ঞতা, প্রকাশনা ইত্যাদির একটি বিশদ নথি৷ সাধারণত, আবেদনকারীরা যখন কম অভিজ্ঞ হয় তখন একটি জীবনবৃত্তান্ত ব্যবহার করে এবং যখন তারা বেশি অভিজ্ঞ হয় তখন একটি সিভি ব্যবহার করে৷ আপনি MS Word এর সাথে যে বিকল্পগুলি পান তা সাধারণত জীবনবৃত্তান্তের জন্য, তবে অভিজ্ঞতা যোগ করার জন্য আপনি পৃষ্ঠাগুলিকে প্রসারিত করতে পারেন৷

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে সিভি বা জীবনবৃত্তান্ত তৈরি করবেন?
  1. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ওয়ার্ড ক্লাউড তৈরি করবেন

  2. কিভাবে Microsoft Word এ একটি ফ্লোচার্ট তৈরি করবেন

  3. কীভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে একটি খাম তৈরি করবেন এবং এটি মুদ্রণ করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে অটোটেক্সট তৈরি এবং ব্যবহার করবেন