কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে ছবির পটভূমি সরাতে হয়

Microsoft Excel-এ একটি পটভূমি সহ একটি চিত্র৷ বিভ্রান্তির কারণ হতে পারে, এবং যেমন, এটি একবার এবং সব জন্য অপসারণ করা নিখুঁত বোধগম্য হবে। এখন, যেহেতু অনেকের চোখে এক্সেল হল সংখ্যা এবং গণনার বিষয়, তাই অনেক ব্যবহারকারী বিশ্বাস করেন যে মৌলিক ইমেজ ম্যানিপুলেশন সম্ভব নয়৷

এক্সেল এ ছবির ব্যাকগ্রাউন্ড কিভাবে সরাতে হয়

কিন্তু ব্যাপারটা মোটেও তা নয়, এবং আমরা তা প্রমাণ করতে যাচ্ছি। আপনি দেখতে পাচ্ছেন, Microsoft Excel ব্যবহার করে যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড মুছে ফেলা সম্পূর্ণ সম্ভব, যা আপনি আমাদের জিজ্ঞাসা করলে বেশ চিত্তাকর্ষক।

ব্যাকগ্রাউন্ড অপসারণ করা খুব সহজ, যখন একটি স্বতন্ত্র চিত্র সম্পাদক ব্যবহার করা হয় তার চেয়েও বেশি। অন্তত, আমরা এটিকে এভাবেই দেখি।

1] মাইক্রোসফ্ট এক্সেলে একটি ছবি ঢোকান

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে ছবির পটভূমি সরাতে হয়

ঠিক আছে, তাই আপনাকে প্রথমে যা করতে হবে তা হল এক্সেল চালু করুন এবং তারপরে একটি বর্তমান বা নতুন নথি খুলুন। সেখান থেকে, Insert> Illustrations-এ ক্লিক করুন , তারপর ছবি নির্বাচন করুন এবং নথিতে কীভাবে আপনার ছবি যুক্ত করবেন তা চয়ন করুন৷

2] ছবি রিবনে পাওয়া যায় না?

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে ছবির পটভূমি সরাতে হয়

কারণ এটি মাইক্রোসফ্ট এক্সেল যা আমরা বলছি, একটি চিত্র যুক্ত করার ক্ষমতা অপরিহার্য নয়। অতএব, আপনি দেখতে পারেন যে ছবির বিকল্পটি রিবনে উপলব্ধ নেই তবে চিন্তা করবেন না।

যদি এটি হয়, ফাইল> বিকল্প-এ ক্লিক করুন , এবং সেখান থেকে, এক্সেলের মধ্যে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে৷

রিবন কাস্টমাইজ করুন-এ ক্লিক করুন . দূর-ডান থেকে, ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এবং প্রধান ট্যাবগুলি নির্বাচন করুন যদি এটি ইতিমধ্যে নির্বাচিত না হয়ে থাকে।

প্রধান ট্যাব বিভাগের নীচে, ঢোকান নির্বাচন করুন৷ বিকল্পগুলির তালিকা থেকে, তারপরে বাম দিকে যান এবং এর থেকে কমান্ড চয়ন করুন এর অধীনে ড্রপডাউন মেনুতে ক্লিক করুন . সেখান থেকে, জনপ্রিয় কমান্ড বেছে নিন , তারপর ছবি ঢোকান নির্বাচন করুন .

অবশেষে, যোগ করুন এ ক্লিক করুন , এবং এখনই, Insert Picture ফাংশন সন্নিবেশ ট্যাবের অধীনে পড়বে। ঠিক আছে এ ক্লিক করে কাজটি সম্পূর্ণ করুন৷ বোতাম।

আপনি এখন উপরের প্রথম ধাপ অনুসরণ করে আপনার ছবি এক্সেলে যোগ করতে পারেন।

3] ছবি থেকে পটভূমি সরান

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে ছবির পটভূমি সরাতে হয়

একবার মাইক্রোসফ্ট এক্সেলে ছবিটি যুক্ত হয়ে গেলে, আপনি উপরের বাম দিকে একটি বিকল্প দেখতে পাবেন যেখানে লেখা আছে, পটভূমি সরান . সেই বোতামে ক্লিক করুন, এবং এখনই, ছবির পটভূমিতে এখন বেগুনি রঙ থাকা উচিত।

অবশেষে, পরিবর্তন রাখুন-এ ক্লিক করুন ব্যাকগ্রাউন্ড অপসারণ করতে এবং অগ্রভাগে রাখতে।

4] রাখা বা সরানোর জন্য এলাকা চিহ্নিত করুন

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে ছবির পটভূমি সরাতে হয়

আমাদের অভিজ্ঞতা থেকে, এক্সেল অনেক ফটোতে পটভূমি সনাক্ত করতে খুব ভাল, তাই বেশিরভাগ অংশে, ব্যাকগ্রাউন্ড অপসারণের কাজটি স্বয়ংক্রিয়। যাইহোক, যদি টুলটি সম্পূর্ণরূপে ব্যাকগ্রাউন্ড সনাক্ত না করে, তাহলে আমরা কাজটি সম্পন্ন করতে মার্ক এরিয়াস টুল ব্যবহার করার পরামর্শ দিই।

ফটোতে একটি বিভাগ থাকলে, আপনি রাখতে চান, রাখার জন্য এলাকা চিহ্নিত করুন নির্বাচন করুন . যদি এমন একটি বিভাগ থাকে যা যেতে হবে, তাহলে মুছে ফেলার জন্য এলাকা চিহ্নিত করুন-এ ক্লিক করুন .

ক্ষেত্রগুলিকে ম্যানুয়ালি হাইলাইট করুন, তারপরে পরিবর্তনগুলি রাখুন টিপুন৷ কর্ম সম্পূর্ণ করার জন্য বোতাম।

টিপ :আপনি শব্দ দিয়ে একটি ছবির পটভূমিও মুছে ফেলতে পারেন।

কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলে ছবির পটভূমি সরাতে হয়
  1. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের জন্য ব্যাকগ্রাউন্ড পিকচার সেট করবেন

  2. এক্সেল এ এক্সটার্নাল লিংক কিভাবে সরাতে হয়

  3. এক্সেলে টেবিল কীভাবে সরানো যায় (6 পদ্ধতি)

  4. এক্সেলে টেবিল হিসাবে ফর্ম্যাট কীভাবে সরানো যায়